কম্পিউটার

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

সীমাহীন সাফল্য এবং সম্পদের দৌড় সম্ভবত এই প্রজন্মের ব্যক্তিদের অবাঞ্ছিত চাপের দিকে নিয়ে যাচ্ছে। আমাদের ভবিষ্যৎ কীভাবে শেষ হবে তা ভেবে আমরা যে চাপের মধ্য দিয়ে যাই তা বর্তমানের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি নষ্ট করছে। এবং যখন এটি তার আঁকড়ে ধরে, এমনকি কর্মক্ষেত্রে সামান্য ভুলও সেই সমস্ত অপ্রীতিকর পরিস্থিতি এবং চিন্তাভাবনাকে ট্রিগার করতে পারে। এটা শুধু আমাদের বর্তমানকেই বিপন্ন করে না বরং কষ্টের মুখোমুখি হওয়ার জন্য আমাদের আত্মবিশ্বাসকেও ক্ষুন্ন করছে।

আমি একবার কানাডিয়ান নৃতত্ত্ববিদ এবং ঔপন্যাসিক আলবার্তো ম্যাঙ্গুয়েলের একটি উদ্ধৃতি পড়েছিলাম, যা বলেছিল, "হয়তো এই কারণেই আমরা অন্ধকারের মুহুর্তে পড়ি, আমরা ইতিমধ্যে যা জানি তার জন্য শব্দ খুঁজে বের করতে"। পড়া জ্ঞান, প্রজ্ঞা নিয়ে আসে এবং কখনও কখনও আমাদের নিজেদের জীবন সম্পর্কে চিন্তা করতে সাহায্য করে। হয়ত বুঝতে পারি আমরা কোথায় ভুল দেখি।

আমি বিশ্বাস করি স্ট্রেস এবং এর ফলে উদ্বেগ এবং ট্রমা মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল এটি শেখা এবং বোঝা। আপনি যদি স্ট্রেস এবং উদ্বেগ মানুষকে কীভাবে প্রভাবিত করে সে সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারেন, তাহলে আপনি একই পর্যায়ে যাচ্ছেন কিনা তা আপনি একমত হতে পারবেন। আমরা প্রায়শই ইন্টারনেটে পালিয়ে যাই যাতে আমরা কিছু সময়ের জন্য দৈনন্দিন জীবনের ঝামেলা পিছনে ফেলে দিতে পারি।

সেই কথা মাথায় রেখে, আমি কিছু সেরা মানসিক স্বাস্থ্য ওয়েবসাইটগুলির একটি তালিকা তৈরি করেছি। তারা যা লেখে এবং প্রকাশ করে তা আপনি ভুল জিনিসগুলির একটি অন্তর্দৃষ্টি পাবেন এবং সেই সমস্যাগুলির সমাধান খুঁজে পেতে পারেন:

মানসিক স্বাস্থ্য সম্পর্কে শীর্ষ 10টি ব্লগ/ওয়েবসাইট

1. শান্ত সেজ

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

শান্ত সেজ হল একটি নতুন পাওয়া মানসিক স্বাস্থ্য ওয়েবসাইট যা মানসিক সুস্থতা সম্পর্কিত বিষয়বস্তু প্রকাশ করে। নতুন প্রজন্মের ব্যক্তিদের দ্বারা পরিচালিত একটি মানসিক স্বাস্থ্য ব্লগ হওয়ায়, তাদের মানসিক সুস্থতা সম্পর্কে কথা বলার জন্য একটি নতুন এবং কিছুটা বেশি সম্পর্কিত পদ্ধতি রয়েছে। আপনি স্ট্রেস এবং আঘাতমূলক অভিজ্ঞতার সাথে লড়াইরত বিখ্যাত ব্যক্তিদের গল্প পড়তে পারেন, অনুপ্রেরণামূলক উক্তিগুলি পড়তে পারেন এবং শান্ত এবং সুখী থাকার জন্য থেরাপি সম্পর্কে পড়তে পারেন। তাছাড়া, আপনি বেনামী থাকার সময় আপনার নিজের গল্পও শেয়ার করতে পারেন এবং নিজেকে ছেড়ে দিতে পারেন৷

এই মানসিক স্বাস্থ্য ব্লগের সবচেয়ে ভালো বিষয় হল এটি আধুনিক তরুণদের তাদের মানসিক স্বাস্থ্য সম্পর্কে কথা বলার জন্য এবং তাদের প্রিয় পপ-সংস্কৃতির আইকনগুলির গল্পের মাধ্যমে উত্সাহিত করার চেষ্টা করছে। এছাড়াও, শান্ত সেজ তাদের পডকাস্ট এবং মাঝে মাঝে ওয়েবিনারও শুরু করেছে যাতে ব্যবহারকারীরা তাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারে যারা গুরুতর মানসিক সুস্থতার সমস্যা থেকে নিজেকে সরিয়ে নিয়েছে।

2. সুখী

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

হ্যাপিফুল হল অন্যতম বিখ্যাত প্রিন্ট এবং ডিজিটাল ম্যাগাজিন। এই মানসিক স্বাস্থ্য ওয়েবসাইটটির মানসিক সুস্থতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য একটি বৈচিত্র্যময় পদ্ধতি রয়েছে। এটি পরামর্শ দেয় কীভাবে লোকেরা তাদের জীবনযাত্রা এবং খাবারে পরিবর্তন এনে জীবনে ইতিবাচকতা আনতে পারে। এটি সাংস্কৃতিক প্রবণতা কীভাবে মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে সে বিষয়ে বিষয়বস্তু তৈরি করে৷

অধিকন্তু, হ্যাপিফুল সেলিব্রিটিদের এবং পপ-সংস্কৃতির আইকনদের তাদের গল্প বলার জন্য মনোনিবেশ করেছে এবং ধারাবাহিকভাবে ম্যাগাজিনের কভারে তাদের বৈশিষ্ট্যযুক্ত করেছে। এছাড়াও, বিশেষজ্ঞদের সাথে একটি সুসংগঠিত পডকাস্ট এবং পাঠকদের তাদের নিজস্ব গল্প শেয়ার করার অনুমতি দেওয়া এই মানসিক স্বাস্থ্য ব্লগটিকে অত্যন্ত প্রভাবশালী করে তোলে।

3. খুব ভালো মন

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

ভেরি ওয়েল মাইন্ড হল একটি মানসিক স্বাস্থ্য ওয়েবসাইট এবং ব্লগ যা প্রাথমিকভাবে আসক্তি এবং উদ্বেগজনিত ব্যাধি এবং মানব মনোবিজ্ঞানের উপর তাদের প্রভাবের ফলে মারাত্মক মানসিক অবস্থার উপর দৃষ্টি নিবদ্ধ করে। আপনি কীভাবে আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে পারেন এবং বিভিন্ন মানসিক স্বাস্থ্য সমস্যার লক্ষণ এবং কারণগুলি শিখতে পারেন সে সম্পর্কে আপনি অন্তর্দৃষ্টি পেতে পারেন।

ওষুধের মধ্য দিয়ে যাওয়ার পরিবর্তে, ভেরি ওয়েল মাইন্ড মানসিক থেরাপির মাধ্যমে লোকেদের সাহায্য করা এবং ব্যায়ামের পরামর্শ এবং অন্যান্য জীবনধারা পরিবর্তনের মাধ্যমে তাদের শরীরে ইতিবাচক শারীরিক পরিবর্তনের মাধ্যমে তাদের গাইড করার দিকে মনোনিবেশ করে। অধিকন্তু, এটি মানসিক চাপ এবং উদ্বেগ কাটিয়ে উঠতে একটি গুরুত্বপূর্ণ নিরাময় দিক হিসাবে ধ্যানকে প্রচার করে৷

4. টকস্পেস ভয়েস – টকস্পেসের অফিসিয়াল ব্লগ

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

Talkspace হল একটি অনলাইন মানসিক স্বাস্থ্য কাউন্সেলিং এবং চিকিত্সা সুবিধা যা ব্যবহারকারীদের লাইসেন্সপ্রাপ্ত মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং থেরাপিস্টদের সাথে সংযুক্ত করে যারা পরবর্তীতে তাদের সঠিক পদ্ধতিগত চিকিত্সা এবং ওষুধের (যদি প্রয়োজন হয়) মাধ্যমে গাইড করতে সহায়তা করে। টকস্পেস ভয়েস হল কোম্পানির অফিসিয়াল ব্লগ।

ব্লগটি ব্যক্তিগত সম্পর্কের স্ট্রেন এবং পারিবারিক সমস্যার কারণে মানুষ কীভাবে মানসিক স্বাস্থ্য সমস্যাগুলি মোকাবেলা করতে পারে সে সম্পর্কে গল্প প্রকাশ করে। ব্লগের বিষয়বস্তু কীভাবে লোকেরা তাদের অবস্থার সাথে লড়াই করার জন্য তাদের জীবনধারায় ব্যবস্থা গ্রহণ করতে পারে সে সম্পর্কে পরামর্শ দেয়। এছাড়াও, এটি মানসিক স্বাস্থ্যের অবস্থা স্বীকার করতে জনসাধারণ এবং প্রশাসনের অক্ষমতা নিয়ে সমালোচনামূলক গল্প প্রকাশ করে। অধিকন্তু, এমন কিছু লোকের গল্প আছে যারা বর্ণনা করেছেন যে কীভাবে তাদের বিরুদ্ধে অপরাধের কারণে তাদের আঘাতজনিত ব্যাধি হয়েছে।

5. সাইক সেন্ট্রাল

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

এখন, এই মানসিক স্বাস্থ্য ওয়েবসাইটটি কেবলমাত্র ব্লগের বিষয়বস্তু পড়া নয়, কিছু চিকিৎসা গবেষণা করার বিষয়ে আরও বেশি। সাইক সেন্ট্রাল তার বিষয়বস্তুকে দশটি বিভিন্ন কলামে শ্রেণীবদ্ধ করেছে, সবগুলোই এক ধরনের মানসিক স্বাস্থ্য সমস্যা যেমন উদ্বেগ ও আতঙ্ক, ব্যক্তিত্বের সমস্যা, ঘুমের সমস্যা, পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার এবং সিজোফ্রেনিয়ার প্রতিনিধিত্ব করে। আপনি এই অবস্থার লক্ষণগুলি সম্পর্কে পড়তে পারেন এবং এমনকি চিকিত্সাগুলিও উল্লেখ করতে পারেন৷

সাইক সেন্ট্রাল আপনাকে আপনার মনস্তাত্ত্বিক অবস্থা বিশ্লেষণ করতে ব্যক্তিত্বের কুইজ পরিচালনা করতে সহায়তা করে। মানসিক সুস্থতার উপর সাধারণ ব্লগ পড়া এবং মানসিক সুস্থতার চারপাশে আবর্তিত দৈনন্দিন প্রবণতাগুলির সাথে নিজেকে আপডেট করার পাশাপাশি, সাইক সেন্ট্রাল ব্যবহারকারীদের সরাসরি মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের সাথে সংযুক্ত করে যদি কারো কোন মানসিক স্বাস্থ্য সমস্যায় সরাসরি চিকিত্সা বা পরামর্শের প্রয়োজন হয়৷

6. নাতাশা ট্রেসি দ্বারা বাইপোলার বার্বল

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

নাতাশা ট্রেসি একজন বিখ্যাত লেখিকা এবং মানসিক রোগের বিষয়ে বক্তা এবং বাইপোলার ডিসঅর্ডারের একজন বিশেষজ্ঞ। তিনি প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রধান প্ল্যাটফর্মে মানসিক সুস্থতা সম্পর্কে খোলাখুলিভাবে কথা বলেন, এবং তার মানসিক স্বাস্থ্য ওয়েবসাইটের মাধ্যমে প্রত্যেককে তাদের সমস্যাগুলি মোকাবেলায় নির্দেশনা দেন। ওয়েবসাইটের বিষয়বস্তু নির্দিষ্ট মানসিক অসুস্থতা এবং সমস্যা মোকাবেলার পরামর্শ থেকে শুরু করে।

তিনি মানসিক অসুস্থতার আশেপাশের ট্যাবুগুলি নির্মূল করার লক্ষ্য রাখেন যাতে মানসিক অসুস্থতার রোগীদের নিজেদের চারপাশে একটি ইতিবাচক এবং অ-বিষাক্ত পরিবেশ বজায় রাখতে সহায়তা করে। নাতাশা ট্রেসি লস্ট মার্বেলস নামে একটি বইয়ের সহ-লেখকও করেছেন, যা বিষণ্ণতা এবং বাইপোলারের সাথে নাতাশার নিজের যুদ্ধকে কভার করে৷

7. পরাক্রমশালী

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

দ্য মাইটি হল একটি মানসিক স্বাস্থ্য ওয়েবসাইট-সহ-সম্প্রদায় যেখানে লোকেরা যোগ দিতে পারে এবং উদ্বেগ এবং অন্যান্য মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে তাদের নিজস্ব অভিজ্ঞতা সম্পর্কে কথা বলতে পারে। দ্য মাইটি'স সদস্যদের দ্বারা সংগঠিত সম্প্রদায়ের মিটিং রয়েছে যাতে লোকেরা অন্যদের সাথে যোগাযোগ করতে পারে যারা ব্যক্তিগতভাবে একই ধরণের মানসিক স্বাস্থ্য সমস্যার মধ্য দিয়ে গেছে এবং তাদের গল্প শুনে কিছু ইতিবাচক চিন্তাভাবনা সহ্য করতে পারে।

বর্তমানে উত্তর ও দক্ষিণ আমেরিকার একাধিক রাজ্যের পাশাপাশি এশিয়া-প্যাসিফিক অঞ্চলে পরিচালিত হচ্ছে। যেহেতু বেশিরভাগ গল্প সাধারণ সম্প্রদায়ের সদস্যদের এবং শ্রোতাদের পোস্ট হিসাবে প্রকাশিত হয়, তাই এটি বাস্তব জীবনের পরিস্থিতির জন্য দায়ী, যা সামগ্রিকভাবে সাইটটিকে আরও কার্যকর করে তোলে৷

8. MQ

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

MQ হল সেরা মানসিক স্বাস্থ্য ব্লগ এবং ওয়েবসাইটগুলির মধ্যে একটি যা আমি কখনও দেখেছি। এটা সত্য যে জনসাধারণ মানসিক স্বাস্থ্যের সমস্যাগুলি স্বীকার করা থেকে বিরত থাকে, ক্ষতিগ্রস্থদের কঠিন সময়ে কোন সাহায্য এবং সমর্থন ছাড়াই ছেড়ে দেয়। MQ এজেন্ডায় কাজ করে, যেখানে তারা বিশেষজ্ঞদের সাহায্যে গবেষণা পরিচালনা করে এবং মানুষকে মানসিক অসুস্থতা কী তা পুরোপুরি বুঝতে সাহায্য করার জন্য সামগ্রী প্রকাশ করে।

এটি বৈজ্ঞানিক সংস্কার এবং উন্নয়নের গল্প প্রকাশ করে যা চিকিৎসা গবেষণা আজকাল প্রত্যক্ষ করছে এবং মানসিক স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের উন্নতির জন্য পদক্ষেপ ও সংস্থান নিয়ে গাইড করে। এছাড়াও, MQ গুরুতর মানসিক স্বাস্থ্যের অবস্থার লোকেদের পৃথক যুদ্ধের চারপাশে আবর্তিত গল্প সংগ্রহে সক্রিয় রয়েছে।

9. NAMI – ন্যাশনাল অ্যালায়েন্স অফ মেন্টাল ইলনেস

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

একটি অলাভজনক আমেরিকান সংস্থা, NAMI মানসিক সুস্থতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এবং মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছেন এমন লোকদের সাহায্য করার জন্য ব্যাপকভাবে কাজ করছে। মানসিক স্বাস্থ্যের জন্য অন্যান্য চিকিত্সা সুবিধা এবং হেপ সেন্টারের সাথে সংযুক্ত হওয়ার মাধ্যমে, NAMI আমেরিকানদের আত্ম লোভ ছাড়াই সেবা করছে।

শিক্ষা কার্যক্রম এবং মানসিক স্বাস্থ্যের জনসাধারণের ওকালতি ছাড়াও, NAMI একটি মানসিক স্বাস্থ্য ব্লগ চালায়। তাদের লেখকরা মানসিক যন্ত্রণা এবং কলঙ্কের সাথে মোকাবিলা করার পদ্ধতিগুলি ভাগ করে নেন এবং অন্যান্য সমস্ত ধরণের মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়েও আলোচনা করেন। এটা তাদের জন্য একটি কার্যকরী ব্লগ যারা মানসিক স্বাস্থ্য সম্পর্কে জানতে চান, তারা যদি কখনও চাপের সমস্যায় পড়ে থাকেন।

10. হ্যাপিফাই ডেইলি

শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

হ্যাপিফাই একটি মানসিক স্বাস্থ্য ওয়েবসাইট যা মানসিক সুস্থতার পিছনে বিজ্ঞান সম্পর্কে বেশ চিন্তিত। এবং এই কারণেই তাদের ব্লগে যে সমাধানগুলি অফার করে তা বেশিরভাগই প্রমাণ-ভিত্তিক। এটি সমস্ত নীতি এবং দাতব্য উদ্যোগ এবং কার্যকলাপগুলিকে কভার করে যা মানসিক স্বাস্থ্য সচেতনতার উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ এছাড়াও, তাদের নিজস্ব মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি পোর্টাল রয়েছে যাদের সাথে আপনি কথোপকথনে নিযুক্ত হতে পারেন যদি আপনি বা আপনার প্রিয়জন কিছু কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। হ্যাপিফাই-এর কাছে তাদের অ্যাপও রয়েছে যেখানে আপনি চিকিৎসাগতভাবে বৈধ থেরাপিউটিকস সহ মানসিক স্বাস্থ্য সমস্যার সুস্থ সমাধান পেতে পারেন।

আমাদের বাছাই

শান্ত ঋষি আমার ব্যক্তিগত পছন্দ, মানসিক সুস্থতা সম্পর্কে কথা বলার প্রতি তাদের আরও তরুণ পদ্ধতি রয়েছে। এছাড়াও, তারা কিছু প্রভাবশালী ওয়েবিনার এবং পডকাস্ট তৈরি করছে, এইভাবে বিভিন্ন মিডিয়ার মাধ্যমে লোকেদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। মূল লক্ষ্য হল লোকেরা এটিকে বের করে আনতে এবং এটি সম্পর্কে কথা বলতে পারে, যা সত্যিই প্রথম পদক্ষেপ এবং মানসিক সুস্থতার সাথে সম্পর্কিত সমস্যাগুলি মোকাবেলা করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ৷

মানসিক সুস্থতার বিষয়ে কথা বলা দরকার এবং এটিকে আমাদের মনের পিছনে স্টাফ করা কখনই মানসিক স্বাস্থ্য সমস্যার ফলপ্রসূ সমাধান তৈরি করবে না। এই সমস্যাগুলি, যাকে চিকিৎসাগতভাবে ব্যাধি হিসাবে আখ্যায়িত করা হয়, যদি প্রত্যেকে তাদের পরিচিত এবং প্রিয়জনকে সমর্থন করে এবং তাদের বুঝতে সাহায্য করে যে তারা একা নন তবে তাদের আঁকড়ে ধরতে পারে না। এই মানসিক স্বাস্থ্য ওয়েবসাইটগুলি প্রায় একই কাজ করছে, ইন্টারনেটকে তার আসল কারণের জন্য ব্যবহার করে, অর্থাৎ সবাইকে কাছাকাছি নিয়ে আসে৷

আপনার মতামত কি?

মানসিক সুস্থতায় আপনার বিশ্বাস কী এবং আপনি কেন শত শত সমাজে এটিকে নিষিদ্ধ বলে মনে করেন? আপনি কি মনে করেন যে এটি সম্পর্কে কথা বলা এই ধরনের সমস্যাগুলির সাথে মোকাবিলা করার একটি প্রক্রিয়া শুরু করতে পারে? মন্তব্যে আমাদের বলুন এবং আমাদের সাথে যোগাযোগ করুন!


  1. অ্যাপগুলি যা আপনাকে আপনার মানসিক স্বাস্থ্য পরিচালনা করতে সাহায্য করবে

  2. গুগল ড্রাইভ আরও ভালোভাবে ব্যবহার করতে আপনি যা করতে পারেন

  3. ক্রিসমাসের জন্য শীর্ষ 8 টি Arduino প্রকল্প যা আপনি একদিনে তৈরি করতে পারেন

  4. আপনাকে কি ভিপিএন দিয়ে ট্র্যাক করা যায়