কম্পিউটার

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

সমস্ত পরিষেবা, বড় এবং ছোট, একদিন শেষ হবে, এবং উইন্ডোজ আলাদা নয়। আসলে, মাইক্রোসফ্ট ইচ্ছাকৃতভাবে একটি নির্দিষ্ট সময়ের পরে তাদের অপারেটিং সিস্টেমের জন্য আপডেটগুলি কেটে দেয়। উইন্ডোজ 10 এবং 11-এ বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীর সাথে, আপনি কি এখনও উইন্ডোজ 8/8.1 ব্যবহার করতে পারেন? যদি তাই হয়, আপনার উচিত?

উইন্ডোজ 8 এবং 8.1 কখন ফুরিয়ে যাবে এবং সেই তারিখের পরে আপনার সেগুলি ব্যবহার করা উচিত কিনা তা দেখুন। এবং যারা দেয়ালে লেখা দেখতে পাচ্ছেন, আপনি যদি Windows 10 বা এমনকি সর্বশেষ Windows 11-এ আপগ্রেড করতে চান তাহলে আমরা আপনার জন্য উপলব্ধ বিকল্পগুলি কভার করেছি৷

কে এখনও Windows 8 এবং Windows 8.1 ব্যবহার করছে?

জানুয়ারী-ফেব্রুয়ারি 2022-এর জন্য StatCounter-এর অপারেটিং সিস্টেম মার্কেট শেয়ারের পরিসংখ্যান অনুসারে, Windows 8.1 বর্তমানে বিশ্বব্যাপী ডেস্কটপ ব্যবহারকারীদের 2.93 শতাংশ দ্বারা ব্যবহার করা হচ্ছে যা গত জুলাইয়ের 3.46 থেকে হ্রাস পেয়েছে। উইন্ডোজ 8 এর জন্য, চিত্রটি দাঁড়িয়েছে মাত্র 0.69 শতাংশ, যা 1.24 শতাংশ থেকে হ্রাস পেয়েছে। উইন্ডোজ 7 এর তুলনায় উভয়ই নির্ণায়কভাবে কম, যেটি এখনও স্থিরভাবে হ্রাস পাচ্ছে কিন্তু সুস্থ 11.92 শতাংশ মার্কেট শেয়ার উপভোগ করে৷

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

Windows 8 এবং 8.1 কখন সমর্থন হারাবে?

আপনি যদি Windows 8 বা 8.1 ব্যবহার করেন, তাহলে আপনি ইতিমধ্যেই মূলধারার সমর্থনের শেষ তারিখ অতিক্রম করেছেন। Windows 8.1-এর জন্য, যা 9 জানুয়ারী, 2018-এ হয়েছিল। Windows 8 12 জানুয়ারী, 2016-এ জীবনের শেষ প্রান্তে পৌঁছেছে। যাইহোক, এটি আতঙ্কিত হওয়ার কিছু নয়; মূলধারার সমর্থন শেষ হওয়ার মানে হল অপারেটিং সিস্টেম কোন নতুন অভিনব বৈশিষ্ট্য পাবে না।

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

Windows 8.1 এখনও নিরাপত্তা আপডেট উপভোগ করে, কিন্তু এটি 10ই জানুয়ারী, 2023-এ শেষ হবে৷ সেই তারিখটি বর্ধিত সমর্থনের সমাপ্তি চিহ্নিত করবে, যার অর্থ নিরাপত্তা আপডেট, বাগ সংশোধন এবং অর্থপ্রদান করা সমর্থন৷ উইন্ডোজ 8, যাইহোক, কোন নতুন নিরাপত্তা আপডেট পাওয়ার দৃষ্টিকোণ থেকে ইতিমধ্যেই অপ্রয়োজনীয়।

যদি নিরাপত্তা না থাকে, Windows 7 বা Windows XP-এর মতো, তাহলে কাটঅফ ডেট পেরিয়ে যাওয়ার পরে আপনি কিছু Windows 8.1 অ্যাপ্লিকেশন মসৃণভাবে চালাতে পারবেন না। যাইহোক, এর মানে এই নয় যে আপনি এটি আর ব্যবহার করতে পারবেন না।

আপনি কি সেই তারিখের পরেও Windows 8 বা 8.1 ব্যবহার করতে পারবেন?

হ্যাঁ! যখন 10ই জানুয়ারী, 2023, প্রায় আসে, তখন এর অর্থ হল মাইক্রোসফ্ট আর কোন নিরাপত্তা ত্রুটি দেখা দেবে না। এটি উইন্ডোজ 8 বা 8.1 এর জন্য একটি স্ব-ধ্বংস তারিখ নয়; এটা এখনও ভাল কাজ করবে। যাইহোক, আপনার অন্তত Windows 8 থেকে Windows 8.1-এ আপগ্রেড করা উচিত, যা আমরা পরে কভার করি৷

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

Windows 8-এর কিছু জনপ্রিয় বৈশিষ্ট্য, যেমন "ট্যাবলেট মোড" Windows 11 থেকে বন্ধ করা হচ্ছে। এটি ইন্টারনেট এক্সপ্লোরারের মতো হবে, যা আর উইন্ডোজ দ্বারা সমর্থিত নয় এবং উইন্ডোজ 11 থেকে শুরু করে একটি স্বতন্ত্র প্রোগ্রাম হিসাবে সরানো হয়েছে৷ যারা Windows 8/8.1 অ্যাপগুলিতে অভ্যস্ত, তাদের ছেড়ে দেওয়া কঠিন হবে৷ সুসংবাদটি হল আপনি Windows 8/8.1-এ এই বৈশিষ্ট্যগুলির একটি বাতিল সংস্করণ ব্যবহার করা চালিয়ে যেতে পারেন৷

আপনার কি সেই তারিখের পরেও Windows 8 বা 8.1 ব্যবহার করা উচিত?

গুরুত্বপূর্ণ প্রশ্নটি এতটা "যদি" নয় যে আপনি সেই তারিখের আগে উইন্ডোজ 8 বা 8.1 ব্যবহার করতে পারেন যেমনটি আপনার "উচিত"। আর কোন নিরাপত্তা আপডেট না থাকলে, Windows 8 বা 8.1 ব্যবহার চালিয়ে যাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে।

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

সবচেয়ে বড় যে সমস্যাটি আপনি দেখতে পাবেন তা হল অপারেটিং সিস্টেমের নিরাপত্তা ত্রুটির বিকাশ এবং আবিষ্কার। যেহেতু Microsoft এগুলিকে আর প্যাচ করবে না, এটি আপনার সিস্টেমের প্রতিরক্ষায় একটি অবিরাম গর্ত।

যাইহোক, এটি বলার অপেক্ষা রাখে না যে উইন্ডোজ 8.1 সময়সীমা কাছাকাছি আসার পরে হঠাৎ করে আলাদা হয়ে যাবে। প্রকৃতপক্ষে, বেশ কিছু ব্যবহারকারী এখনও উইন্ডোজ 7 এ লেগে আছেন, এবং সেই অপারেটিং সিস্টেমটি 2020 সালের জানুয়ারিতে সমস্ত সমর্থন হারিয়েছে।

এটি দেখা যাচ্ছে, সমর্থন হারানোর অবিলম্বে অপারেটিং সিস্টেমটি সাইবার নিরাপত্তা জগতে বসে থাকা হাঁস নয়।

একটি কঠিন অ্যান্টিভাইরাস স্থাপন করে, একটি ভাল ফায়ারওয়াল বজায় রেখে এবং অনলাইনে নিরাপদ থাকার মাধ্যমে, আপনি একটি পুরানো অপারেটিং সিস্টেম ব্যবহার চালিয়ে যেতে পারেন। প্রকৃতপক্ষে, এই সমস্ত পয়েন্ট যা আমরা Windows 7 এর সমর্থনের সময়সীমা অতিক্রম করার জন্য আমাদের গাইডে কভার করেছি৷

আপনার কি 2023 সালের আগে Windows 10 এ আপগ্রেড করা উচিত?

আপনি যদি উইন্ডোজ 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে চান তবে আপনি করতে পারেন - এটি এখনও ব্যবহার করার জন্য একটি নিরাপদ অপারেটিং সিস্টেম। যাইহোক, যারা Windows 10-এ আপগ্রেড করতে চাইছেন, তাদের জন্য কিছু বিকল্প এখনও উপলব্ধ রয়েছে।

এটা সুপরিচিত যে Windows 8.1 থেকে Windows 10-এ Microsoft-এর বিনামূল্যের অনলাইন আপগ্রেড অফারটি 2016 সালে শেষ হয়েছে, কিন্তু এখনও আপনার Windows 8.1 থেকে Windows 10-এর সর্বশেষ সংস্করণে স্থানান্তরিত করার উপায় রয়েছে৷

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

একটির জন্য, আপনি উইন্ডোজ 10 মিডিয়া তৈরির সরঞ্জাম হিসাবে পরিচিত যা ডাউনলোড করতে পারেন এবং একটি "স্থানে" আপগ্রেড চালাতে পারেন। পরিবর্তে আপনি একটি "পরিষ্কার ইনস্টলেশন" পছন্দ করলে, আপনার সমস্ত ফাইল এবং অ্যাপ্লিকেশন মুছে ফেলা হবে। আমাদের কাছে উইন্ডোজ 10 মিডিয়া তৈরির সরঞ্জামটি কীভাবে ব্যবহার করবেন তার একটি বিস্তৃত টিউটোরিয়াল রয়েছে যা সমস্ত বিস্তারিত পদক্ষেপগুলি দেখায়।

এই টুলের মাইগ্রেশন ক্ষমতার পরিপ্রেক্ষিতে, মনে হচ্ছে Windows 8/8.1 থেকে Windows 10 মাইগ্রেশন অন্তত জানুয়ারী 2023 পর্যন্ত সমর্থিত হবে - কিন্তু এটি আর বিনামূল্যে নয়। সক্রিয়করণের জন্য আপনাকে কমপক্ষে Windows 10 এর একটি বৈধ লাইসেন্স কিনতে হবে।

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

কিছু ব্যবহারকারী দাবি করেছেন যে তারা এখনও উইন্ডোজ 8.1 থেকে উইন্ডোজ 10 এ বিনামূল্যে আপগ্রেড পেতে সক্ষম। আমরা এই দাবিগুলি যাচাই করতে পারি না। আপনি এটি চেষ্টা করে দেখতে পারেন এবং আপনি বিনামূল্যে আপগ্রেড পেতে পারেন কিনা তা দেখতে পারেন। যদি না হয়, তাহলে আপনাকে অনলাইনে Windows 10 লাইসেন্স কিনতে হবে।

আপনি কি Windows 8/8.1 থেকে Windows 11 এ আপগ্রেড করতে পারেন?

যদিও Windows 7/8/8.1 থেকে Windows 10-এ স্থানান্তর করা সম্পূর্ণরূপে সম্ভব, Windows 11 অংশটি কিছুটা জটিল হয়ে যায়। নতুন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রয়োজনীয়তা আছে, এবং সামঞ্জস্যের চাহিদা পূরণ করা খুব সহজ নাও হতে পারে।

একটি প্রধান প্রয়োজনীয়তা হল বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল (TPM) 1.2 প্রস্তুতি, যা শুধুমাত্র গত চার থেকে পাঁচ বছরে তৈরি করা ডিভাইস হার্ডওয়্যারের সাথে সম্ভব। পুরানো উইন্ডোজ ডিভাইসে, আপনি যদি "উইন্ডোজ সিকিউরিটি" এর নিচে দেখেন, তাহলে আপনি TPM স্পেসিফিকেশন দেখতে পাবেন "রেডি নয়", যার মানে এই ডিভাইসগুলিকে Windows 11 এ আপগ্রেড করা যাবে না।

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

আপনার Windows 8/8.1 ডিভাইসে এটি যাচাই করার আরেকটি উপায় হল tpm.msc টাইপ করা টিপিএম ব্যবহারের জন্য প্রস্তুত কিনা তা দেখতে রান মেনুতে। আপনি সম্ভবত নিম্নলিখিত স্থিতি বার্তা পাবেন:"সামঞ্জস্যপূর্ণ TPM খুঁজে পাওয়া যাবে না।"

আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

অন্যান্য হার্ডওয়্যারের প্রয়োজনীয়তার মধ্যে রয়েছে WDDM 2.0 এবং তার উপরে গ্রাফিক্স কার্ড সামঞ্জস্য, ভার্চুয়ালাইজেশন-ভিত্তিক নিরাপত্তা (VBS) সমর্থন, ফুল এইচডি স্ক্রিন রেজোলিউশন (1080p), HDR ভিডিও সমর্থন এবং আরও অনেক কিছু।

এমনকি যদি আপনার Windows 8/8.1 ডিভাইস কোনোভাবে এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করে, আপনি প্রথমে Windows 10-এ স্থানান্তরিত না করে Windows 8/8.1 থেকে সরাসরি Windows 11-এ আপগ্রেড করতে পারবেন না। আপনি একবার Windows 10-এ থাকলে, Windows 11-এ আপগ্রেড করা বিনামূল্যে।

Windows 10 14 অক্টোবর, 2025 পর্যন্ত সম্পূর্ণ সমর্থন উপভোগ করবে, তাই আপনার Windows 8/8.1 ডিভাইস Windows 11-এর সাথে সামঞ্জস্যপূর্ণ না হলেও, আপনার এটিকে Windows 10-এ আপগ্রেড করা উচিত।

আমি কি আমার Windows 8 ডিভাইসটি বিনামূল্যে Windows 8.1 এ আপডেট করতে পারি?

হ্যা, তুমি পারো. এবং এটি করার জন্য এটি অত্যন্ত বাঞ্ছনীয়, কারণ উইন্ডোজ 8 ইতিমধ্যে সমর্থনের শেষ প্রান্তে পৌঁছেছে। ভাল জিনিস হল বিনামূল্যে আপগ্রেড বিকল্প একেবারে সূক্ষ্ম কাজ করে. যদি আপনার কাছে একটি বৈধভাবে কেনা Windows 8 কপি থাকে, তাহলে কেন অন্তত এটিকে এক খাঁজ উপরে সরিয়ে নিবেন না? Windows 8.1 জীবনের শেষের দিকে এখনও আপনাকে Windows 10-এ স্থানান্তরিত করতে সাহায্য করার পথ রয়েছে যদি আপনি অবশেষে এটি গ্রহণ করেন।

  1. Windows 8 থেকে Windows 8.1 আপগ্রেডের সাথে এগিয়ে যেতে, Windows 8.1 ISO ডাউনলোড পৃষ্ঠাতে যান। আপনি যে উইন্ডোজ 8.1 সংস্করণটি চান সেটি নির্বাচন করুন এবং "নিশ্চিত করুন" বোতামটি চাপুন।
আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?
  1. আপনার পণ্যের ভাষা চয়ন করুন এবং আপনি Windows 8.1 এর জন্য 64-বিট বা 32-বিট ডাউনলোড চান কিনা। একটি অনন্য ডাউনলোড লিঙ্ক তৈরি করা হবে, যা শুধুমাত্র 24 ঘন্টার জন্য বৈধ হবে। এখানে দেখানো হিসাবে Windows 8.1 ISO ফাইল ডাউনলোড করতে আপনার ব্রাউজারে এটিতে ক্লিক করুন।
আপনি Windows 8 বা 8.1 ব্যবহার করা চালিয়ে যেতে পারেন (এবং উচিত)?

একবার ISO ফাইলটি ডাউনলোড হয়ে গেলে, আপনাকে Windows 8.1 এর একটি পরিষ্কার ইনস্টলেশন নিয়ে এগিয়ে যেতে হবে, যা উপরে সঠিকভাবে আলোচনা করা হয়েছে৷

Windows 10 এবং Windows 11 পরিষ্কার ইনস্টলেশনের ধাপগুলি Windows 8.1-এ একই কাজ করে। আপনার ফাইলগুলি ব্যাক আপ করুন, আপনার ল্যাপটপে প্লাগ ইন করুন এবং আপডেটটি শেষ করতে যেকোন অ্যান্টিভাইরাস প্রোগ্রাম বন্ধ করুন। উপরন্তু, আপনি যদি প্রথমবার Windows 8.1 ইন্সটল করে থাকেন, তাহলে ইনস্টলেশনের সময় আপনার ইন্টারনেট অ্যাক্সেস করতে হবে, কমপক্ষে 4 GB স্পেস সহ একটি ফাঁকা USB ফ্ল্যাশ ড্রাইভ এবং আপনার Windows 8 পণ্য কী।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আমি কিভাবে Windows 8 বা Windows 8.1 এর জন্য পণ্য কী খুঁজে পাব?

আপনি কীভাবে আপনার Windows অনুলিপি অর্জন করেছেন তার উপর নির্ভর করে আপনি আপনার 25-অক্ষরের কোড Windows পণ্য কী খুঁজে পেতে পারেন। আপনি যদি Windows 8/8.1-এর একটি ফিজিক্যাল কপি কিনে থাকেন, তাহলে এটি একটি লেবেল বা কার্ডের বাক্সের ভিতরে থাকা উচিত যেখানে Windows 8.1 পাঠানো হয়েছিল। যদি আপনার পিসি বা ল্যাপটপ Windows 8/8.1 এর সাথে প্রিইন্সটল করা থাকে, তাহলে পণ্য কী ডিভাইসের একটি স্টিকারে দৃশ্যমান হয়। এটি আপনার উইন্ডোজ 8 ল্যাপটপের বেসে বা অন্য কোনও জায়গায় দেখুন যেখানে প্রস্তুতকারক একটি স্টিকার আটকেছে।

আপনি যদি এটি হারিয়ে ফেলে থাকেন বা এটি আর খুঁজে না পান, আপনার Windows 8/8.1 পণ্য কী ফিরে পাওয়ার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল প্রশাসক মোডে কমান্ড প্রম্পট শুরু করা এবং নিম্নলিখিতটি টাইপ করা:

wmic path SoftwareLicensingService get OA3xOriginalProductKey

যখন আপনি এন্টার চাপবেন বোতামে, কমান্ড প্রম্পট পুরো আলফানিউমেরিক পণ্য কী প্রদর্শন করবে।

2. একটি পুরানো প্রোগ্রাম Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা আমি কিভাবে পরীক্ষা করব?

Windows 8/8.1 থেকে দূরে সরে যাওয়ার বিষয়ে আপনার প্রধান উদ্বেগ যদি হয় যে একটি প্রিয় প্রোগ্রাম Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে, তাহলে একটি সামঞ্জস্যপূর্ণ মোড রয়েছে যা আপনাকে Windows 10-এ পুরানো Windows প্রোগ্রামগুলি চালানোর অনুমতি দেয়৷

"সেটিংস -> আপডেট এবং নিরাপত্তা -> ট্রাবলশুট" ​​থেকে অ্যাক্সেস করা একটি প্রোগ্রাম সামঞ্জস্যপূর্ণ সমস্যা সমাধান চালান এবং "অতিরিক্ত সমস্যা সমাধানকারী" নির্বাচন করুন। এটি এমন যেকোনো সমস্যার সমাধান করবে যা পুরানো Windows 8/8.1 প্রোগ্রামগুলিকে একটি নতুন Windows 10 ডিভাইসে মসৃণভাবে চলতে বাধা দিচ্ছে৷


  1. NordPass কি এবং কেন আপনি এটি ব্যবহার করা উচিত?

  2. Windows 11-এ গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস আপনার জানা উচিত

  3. Microsoft Editor:কিভাবে এটি ব্যবহার করবেন এবং আপনার যা কিছু জানা উচিত

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?