কম্পিউটার

ক্রিসমাসের জন্য শীর্ষ 8 টি Arduino প্রকল্প যা আপনি একদিনে তৈরি করতে পারেন

আপনি কি আপনার ক্রিসমাস লাইট স্তব্ধ এবং আপনার গাছ সাজাইয়া? না! ঠিক আছে, ক্রিসমাস ঠিক কোণার কাছাকাছি হওয়ায় প্রস্তুত হওয়ার সময় এসেছে। অথবা হয়তো এই বছর আপনি ভিন্ন কিছু চেষ্টা করতে পারেন, শুধু সাজানোর জন্য নয়, অন্যকে উপহার দেওয়ার জন্যও। এবং আরও গুরুত্বপূর্ণভাবে আপনি নিজেই এটি তৈরি করতে যাচ্ছেন। আমি কি সম্পর্কে কথা বলছি? ঠিক আছে, স্পষ্টতই একটি Arduino স্টার্টার কিট ব্যবহার করে DIY সাজসজ্জা এবং উপহার তৈরি করা।

দ্রষ্টব্য:– এই নিবন্ধটি নতুন এবং Arduino উত্সাহী উভয়ের জন্য। পড়ুন!

আপনি যদি টিঙ্কারিং এবং উপহার তৈরি করতে বা নিজের জায়গাটি সাজাতে পছন্দ করেন তবে কিটটি দুর্দান্ত। এটি আপনার পরিবার, বন্ধুবান্ধব এবং বাচ্চাদের সাথে সময় কাটানো এবং তাদের সাথে আপনার বন্ধনকে মজবুত করার একটি মজার উপায়। পুরো পরিবারকে জড়ো করুন এবং একটি ভবিষ্যত বড়দিনের জন্য আপনার Arduino ক্রিসমাস প্রকল্পগুলি শুরু করুন৷

যারা এই আশ্চর্যজনক কিটটি পছন্দ করেন তাদের জন্য, এখানে কিছু মজার ধারনা রয়েছে যা আপনি একটি দিনে সুন্দর এবং লোভনীয় ক্রিসমাস উপহার এবং আলংকারিক আইটেম তৈরি করতে ব্যবহার করতে পারেন। হ্যাঁ, আপনি ঠিকই শুনেছেন!

আপনি যদি এটি সম্পর্কে আগে না শুনে থাকেন বা এটি কীভাবে ব্যবহার করতে হয় তা জানেন না, এখানে নতুনদের এবং প্রযুক্তি উত্সাহীদের জন্য Arduino প্রকল্পগুলি পড়ুন৷

1. একটি অভিবাদন পুষ্পস্তবক যা মোশন সেন্সর ব্যবহার করে সক্রিয় করে

বড়দিনের সাজসজ্জা একটি সুন্দর পুষ্পস্তবক ছাড়া অসম্পূর্ণ। এগুলি হল মালাটির টকটকে টুকরো যা আমাদের বাড়ির লোকেদের স্বাগত জানাতে শোভিত করে। এই উৎসবের মরসুমে, আপনার পরিবার যখন আপনার সাথে দেখা করতে আসে তখন তাদের জন্য শুভেচ্ছা ব্যক্তিগতকৃত করতে Arduino ব্যবহার করুন। আরডুইনো আপনাকে পুষ্পস্তবকের মধ্যে একটি মোশন সেন্সর সেট আপ করতে সহায়তা করবে। এটি তারপর একটি প্রাক-রেকর্ড করা বার্তা এবং ক্রিসমাস গান/জিঙ্গেল পরে বাজবে৷

এটি কাউকে স্বাগত জানানোর একটি আশ্চর্যজনক উপায় নয়, এটি একটি দুর্দান্ত প্রাক-ক্রিসমাস উপহার হতে পারে৷

এটি সেট আপ করা খুব সহজ, এটি কয়েক ঘন্টা সময় নেবে, কিন্তু স্পষ্ট নির্দেশ সহ, এটি বেশ সহজ। এটি নতুনদের জন্য নিখুঁত Arduino প্রকল্প।

এখানে ক্লিক করুন কিভাবে এটি নির্মাণ করতে হয়।

২. বাদ্যযন্ত্র চালিত পরী লাইট

এই Arduino ক্রিসমাস লাইট প্রকল্প সহজ এবং শিক্ষানবিস-বান্ধব। আপনাকে যা করতে হবে তা হল কিছু LED লাইট একসাথে স্ট্রিং। এটি এলোমেলোভাবে পরী আলোর ঝিকিমিকি সহ একটি উষ্ণ পরিবেশ তৈরি করে। এটি একটি সহজ কিন্তু শক্তিশালী সজ্জা যা আপনাকে শান্ত করবে। সম্পূর্ণ টিউটোরিয়ালটি এখানে দেখুন .

3. আগমন মোমবাতি

অ্যাডভেন্ট ক্যান্ডেলে 25টি এলইডি প্রোগ্রামেবল ক্রিসমাস লাইট রয়েছে, ডিসেম্বরের প্রতিটি দিনের জন্য ক্রিসমাস পর্যন্ত। আলোর একটি শীতল প্রভাব রয়েছে যা বর্তমান দিন দেখায়। এটিতে একটি বোতাম রয়েছে যা চাপলে জিঙ্গেল বেলস বাজাবে। এটি একটি দুর্দান্ত উপহার এবং সাজসজ্জার ধারণা তবে এর জন্য কিছুটা সোল্ডারিং প্রয়োজন। এখানে ক্লিক করুন কিভাবে একটি তৈরি করতে হয় তা জানতে।

 4.  Alexa দ্বারা চালিত একটি ক্রিসমাস ট্রি

আলেক্সা আজকাল অত্যন্ত জনপ্রিয়, এবং এর একটি অজানা ব্যবহার হল এটি আরডুইনোর সাথে একীভূত হতে পারে। সুতরাং, আপনি LED লাইট ব্যবহার করে আপনার ক্রিসমাস ট্রি নিয়ন্ত্রণ করতে এই দুটি ব্যবহার করতে পারেন। লিনাক্স প্ল্যাটফর্মে চলা Arduino Yun আলেক্সার ভয়েস কমান্ড বুঝতে পারে। এটি তখন গাছে ব্যবহৃত এলইডি লাইট নিয়ন্ত্রণ করতে পারে।

আলেক্সা ব্যবহার করে আপনার ক্রিসমাস ট্রি নিয়ন্ত্রণ করা অনেক মজাদার হবে। এই Arduino ক্রিসমাস প্রকল্প চেষ্টা করুন. এটি কিছু কাজ করতে হবে কিন্তু কঠিন নয়. এখানে ক্লিক করুন পদ্ধতি শিখতে।

 5.  একটি ছোট ক্রিসমাস ট্রি

ক্রিসমাসের জন্য শীর্ষ 8 টি Arduino প্রকল্প যা আপনি একদিনে তৈরি করতে পারেন

যারা ছোট অ্যাপার্টমেন্টে বাস করেন তাদের জন্য একটি বড় ক্রিসমাস ট্রি করা কঠিন। কিন্তু এর মানে এই নয় যে আপনি আপনার গাছকে সাজাতে এবং রাখতে পারবেন না। আপনি একটি Arduino ক্রিসমাস ট্রি কিনতে পারেন। পরিবেষ্টিত আলো সেট মানের নিচে কমে গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে আলোকিত হবে। এটির জন্য কিছু কাঠের কাজ প্রয়োজন, তবে আপনি এটিকে কেন্দ্রবিন্দু বা পাশের অংশ বা অন্য কিছু হিসাবে ব্যবহার করতে পারেন। এখানে ক্লিক করুন কিভাবে একটি তৈরি করতে হয় তা শিখতে।

 6.  IoT-চালিত ক্রিসমাস ট্রি

আপনি যদি আপনার ক্রিসমাস ট্রির বিভিন্ন দিক স্বয়ংক্রিয় করতে চান, বিশেষ করে আলো, এটি আপনার জন্য প্রকল্প। এই Arduino-চালিত (Arduino MKR1000 with Cayenne IoT প্রজেক্ট বিল্ডার) ক্রিসমাস ট্রি, আপনি এমনকি আপনার গাছের আশেপাশে যেকোন কার্যকলাপ দেখতে পারবেন। এটা হতে পারে আপনার পরিবারের সদস্যরা ক্রিসমাস উপহারে খুব তাড়াতাড়ি উঁকি দিচ্ছে। আপনি একটি আইপি ক্যামেরা ব্যবহার করতে পারেন যা গাছের দিকে নির্দেশ করা হয় যখন কোনো গতি শনাক্ত করা হয় তখন কার্যকলাপ দেখতে।

একটি Arduino MKR1000 গাছে সেট করা আছে এবং অন্য Arduino আপনার অফিস ডেস্কে সেট করা আছে। এইভাবে, আপনার ডেস্কে অবস্থিত Arduino MKR1000 আপনার গাছের কাছে কিছু পৌঁছানোর সাথে সাথে একটি অ্যালার্ম লাইট চালু করবে। এমনকি আপনি কোনো সফল সনাক্তকরণের সময় একটি পাঠ্য বার্তা পেতে এটি প্রোগ্রাম করতে পারেন। এছাড়াও আপনি সূর্যোদয় এবং সূর্যাস্তের সময় লাইট অন এবং অফ করতে পারেন।

তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ! প্রোগ্রামযোগ্য ক্রিসমাস লাইট দিয়ে এই চিত্তাকর্ষক ক্রিসমাস ট্রি তৈরি করুন যাতে প্রত্যেকে বিস্ময়ের সাথে দেখতে পারে। এখানে ক্লিক করুন .

7. ক্রিসমাসের জন্য লাইট শো

এই প্রকল্পে, আপনি একটি ক্রিসমাস আলো নিয়ন্ত্রক, এবং আমি আক্ষরিক মানে. ক্রিসমাস লাইট শো পরিচালনার জন্য টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কীভাবে আপনার বাড়ির আলো এবং বাহ্যিক সজ্জা নিয়ন্ত্রণ করতে হয়। এমনকি আপনি গান এবং কুয়াশা মেশিনের সাথে লাইট শোকে সিঙ্ক্রোনাইজ করতে পারেন, যা খুবই শান্ত।

এটি একটি সহজ প্রকল্প নয়, তবে টিউটোরিয়ালের সাহায্যে আপনি এটিকে টানতে পারেন এবং ফলাফলটি আশ্চর্যজনক। MIDI লাইট শোতে মিউজিককে একীভূত করতে ব্যবহার করা হয় এবং রিলে চালু/বন্ধ করার জন্য এর সংকেত আরডুইনো পড়ে।

8. ক্রিসমাস ওয়াল ডেকোর

আপনি পরের বছর এটি চেষ্টা করতে পারেন কারণ এতে অনেক সময় লাগে- ক্যু দিন। এটি একটি জটিল, কিন্তু সুন্দর প্রাচীর ঝুলন্ত প্রকল্প যার জন্য সময় এবং ফোকাস প্রয়োজন৷

প্রজেক্টটি ক্রিসমাস সারাংশ ক্যাপচার করতে এবং যেকোনো ঘরকে জীবন্ত মনে করতে Arduino প্রযুক্তি ব্যবহার করে। এটির প্রয়োজন- কাঠের সাথে কাজ করা, লেজার কাটা, উপাদানগুলির একটি DIY রূপান্তর এবং আরও অনেক কিছু। এমনকি নির্মাতা এই প্রকল্পটি সম্পূর্ণ করতে প্রায় এক সপ্তাহ সময় নিয়েছেন, তাই আপনাকে নভেম্বরের শেষে এটি শুরু করতে হবে। তবে ভালো কথা হল আপনাকে এটি একবারই বানাতে হবে। এর পরে এটি সংরক্ষণ করুন এবং প্রতি ক্রিসমাসে এটি বের করুন। এখানে ক্লিক করুন আপনার ক্রিসমাসকে আরও আনন্দময় করতে।

এগুলি ছিল কিছু Arduino ক্রিসমাস প্রকল্প যা আমরা আপনাকে চেষ্টা করার পরামর্শ দিই। আমরা যদি কিছু মিস করে থাকি তবে নীচের মন্তব্যে আমাদের জানান। ভবিষ্যতের ক্রিসমাসের জন্য একচেটিয়াভাবে এই আনন্দদায়ক Arduino প্রকল্পগুলি চেষ্টা করার সময় আপনার অভিজ্ঞতা শেয়ার করুন!


  1. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন

  2. লিনাক্স/উবুন্টুর জন্য আপনার অবশ্যই শীর্ষ 5টি পার্টিশন ম্যানেজার থাকতে হবে

  3. শীর্ষ মানসিক স্বাস্থ্য ব্লগ আপনি স্ট্রেসমুক্ত থাকতে পড়তে পারেন

  4. শীর্ষ 9টি স্ক্রীন রেকর্ডিং টিপস যা আপনাকে আরও ভাল ভিডিও নির্মাতা করে তুলবে