কম্পিউটার

Windows 10

-এ Cortana দিয়ে আপনি 7টি জিনিস করতে পারেন Windows 10

Cortana হল Windows 10-এর সবচেয়ে বড় বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি৷ যদিও এটি Windows Phone থেকে উদ্ভূত হয়েছে, এটি এখন ডেস্কটপ অপারেটিং সিস্টেমে সম্পূর্ণরূপে একত্রিত হয়েছে, এটিকে আপনার ডেস্কটপে একটি কার্যকর ব্যক্তিগত ডিজিটাল সহকারী বানিয়েছে৷ একজন শক্তিশালী ডিজিটাল সহকারী হওয়ার কারণে, Cortana আপনাকে শুধু জোকস বলা এবং গান গাওয়া ছাড়াও আরও অনেক কিছু করতে পারে। বলা হচ্ছে, আপনি যদি কখনো কোনো ডিজিটাল সহকারী ব্যবহার না করেন, তাহলে আপনি হয়তো হারিয়ে যেতে পারেন।

আপনাকে শুরু করতে Cortana দিয়ে আপনি করতে পারেন এমন কয়েকটি জিনিস এখানে রয়েছে৷

অনুস্মারক এবং অ্যালার্ম সেট করুন

Cortana ব্যবহার করে, আপনি সহজেই আপনার মেশিনে অনুস্মারক সেট করতে পারেন তাকে কিছু শব্দের মাধ্যমে তা করতে বলে৷ উদাহরণ স্বরূপ, তাকে বলা “আগামীকাল সকাল ১০টা ডিম পেতে মনে করিয়ে দিন ” তার অনুস্মারক সেট করা হবে. যখন সময় আসবে, কর্টানা আপনাকে টাস্কের কথা মনে করিয়ে দেবে। শুধুমাত্র নির্দিষ্ট সময়েই নয়, আপনি যখন কোনো নির্দিষ্ট স্থানে যান বা আপনার পরিচিতি তালিকায় থাকা কোনো ব্যক্তির সাথে কথা বলুন তখন আপনি Cortana আপনাকে জিনিসের কথা মনে করিয়ে দিতে পারেন।

Windows 10

রিমাইন্ডার সেট করার পাশাপাশি, আপনি দ্রুত অ্যালার্মও তৈরি করতে পারেন। একটি অ্যালার্ম সেট করতে, আপনাকে যা করতে হবে তা হল “আগামীকাল ভোর ৫টার জন্য অ্যালার্ম সেট করুন এবং কর্টানা কাজটি করে। আপনি “অ্যালার্ম দেখান-এর মতো একটি কমান্ড জারি করে আপনার সমস্ত বর্তমান অ্যালার্ম দেখতে পারেন। ”

Windows 10

অ্যাপস খুলুন

Cortana ব্যবহার করে অ্যাপ বা ডেস্কটপ প্রোগ্রাম চালু করা টাস্কবারের আইকনে ক্লিক করার মতোই সহজ। ভয়েস কমান্ড “আরে, কর্টানা ব্যবহার করে শুধু Cortana ডাকুন " এবং বলুন "খুলুন [আবেদনের নাম]৷৷ " আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, আমি আগে থেকে ইনস্টল করা গ্রুভ মিউজিক প্লেয়ারটি খুলছি। যদি প্রোগ্রামগুলি Cortana-এর সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়, তাহলে আপনি ভয়েস কমান্ডের সাহায্যে সেই অ্যাপগুলি বা প্রোগ্রামগুলিকে নিয়ন্ত্রণ করতে পারেন৷

Windows 10

উদাহরণস্বরূপ, গ্রুভ মিউজিক অ্যাপ ব্যবহার করার সময়, আপনি Cortana কে শুধুমাত্র “পরবর্তী গান বলে পরবর্তী গানটি চালানোর নির্দেশ দিতে পারেন। ”

Windows 10

পিসিতে ফাইল অনুসন্ধানের জন্য প্রাকৃতিক ভাষা ব্যবহার করুন

Cortana প্রাকৃতিক ভাষা বোঝার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি আপনার ফাইল যেমন নথি, ফটো ইত্যাদি অনুসন্ধান করতে এটি ব্যবহার করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার সাম্প্রতিক ফটোগুলি দেখতে চান, তাহলে কেবল বলুন “আরে কর্টানা, আমার ফটোগুলি খুঁজুন ” এবং Cortana স্থানীয়ভাবে এবং OneDrive-এ সঞ্চিত আপনার সমস্ত ফটো প্রদর্শন করবে৷

Windows 10

গণনা সম্পাদন করুন

আমি প্রায়ই প্রাথমিক গণনা সম্পাদন করতে ডিফল্ট ক্যালকুলেটর অ্যাপ ব্যবহার করি। আসলে, আমি দ্রুত ক্যালকুলেটর অ্যাপ চালু করতে AutoHotKey ব্যবহার করি। কিন্তু ব্যাপার হল Cortana মৌলিক গণনা করতে পারে। আপনাকে যা করতে হবে তা হল, স্টার্ট বোতাম টিপুন এবং নম্বরগুলি লিখুন এবং আপনার উত্তরটি তাত্ক্ষণিকভাবে প্রদর্শিত হবে। এটি যুগান্তকারী কিছুই নয়, তবে এটি মৌলিক গণনার জন্য বেশ সহজ। (আপনাকে কথা বলতে হবে না কর্টানার সাথে যোগাযোগ করতে। টাইপ করাও ভালো।)

Windows 10

আবহাওয়া পরীক্ষা করুন

এটি আপনার বেশিরভাগের জন্যই স্পষ্ট, কিন্তু যারা জানেন না তাদের জন্য, আপনি আপনার শহরের আবহাওয়ার দ্রুত আপডেট পেতে Cortana ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল কর্টানাকে কিছু জিজ্ঞাসা করুন যেমন “আমার বর্তমান অবস্থানে আবহাওয়া কেমন৷ ” আপনি যদি অন্য শহরের আবহাওয়ার তথ্য চান, তাহলে শুধু শহরের নাম দিয়ে “আমার বর্তমান অবস্থান” প্রতিস্থাপন করুন।

Cortana ব্যবহার করে একটি ইমেল পাঠান

আপনি যদি আপনার ইমেল অ্যাকাউন্টগুলি পরিচালনা করতে অন্তর্নির্মিত মেল অ্যাপ ব্যবহার করেন তবে আপনি ইমেল পাঠাতে Cortana ব্যবহার করতে পারেন। Cortana ব্যবহার করে একটি ইমেল পাঠাতে, শুধুমাত্র Cortana ডাকুন এবং বলুন “জেমসকে ইমেল পাঠান।

Windows 10

ক্যালেন্ডার ইভেন্ট তৈরি করুন

আপনি যেমন অনুস্মারক এবং ইভেন্টগুলি যোগ করতে পারেন, আপনি ক্যালেন্ডার ইভেন্টগুলি তৈরি করতে Cortana ব্যবহার করতে পারেন৷ একটি ক্যালেন্ডার ইভেন্ট যোগ করতে, শুধু কিছু বলুন "আরে কর্টানা, ক্যালেন্ডারে আগামীকাল বিকাল ৫টায় কেভিনের সাথে দেখা করুন৷ ” এই সহজ স্বাভাবিক আদেশের মাধ্যমে, Cortana ইভেন্টটিকে ক্যালেন্ডারে যুক্ত করে। ভাল জিনিস হল আপনি আসলে ড্রপ-ডাউন মেনু থেকে ক্যালেন্ডার চয়ন করতে পারেন। আপনি যদি অন্য ক্যালেন্ডার যেমন Google ক্যালেন্ডার ব্যবহার করেন তবে এটি একটি সহায়ক বৈশিষ্ট্য৷

Windows 10

বলা হচ্ছে, আপনাকে প্রথমে Windows 10-এর ডিফল্ট ক্যালেন্ডার অ্যাপে Google Calander যোগ করতে হবে।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, Cortana শুধুমাত্র চ্যাট, কৌতুক বলার এবং গান গাওয়ার জন্য ডিজাইন করা একটি সুন্দর বৈশিষ্ট্য নয়। প্রথমে Cortana ব্যবহার করা কিছুটা বিশ্রী মনে হতে পারে, কিন্তু একবার চেষ্টা করে দেখুন এটি আপনার জন্য কতটা ভালো কাজ করে। সর্বোপরি, যত বেশি মানুষ এটি ব্যবহার করে, এটি তত ভাল হয়।

আপনার পছন্দের জিনিস শেয়ার করতে নিচে মন্তব্য করুন যার জন্য আপনি Cortana ব্যবহার করেন।


  1. যে জিনিসগুলি আপনি জানেন না আপনি SwiftKey দিয়ে করতে পারেন

  2. ইমেল দিয়ে আপনি যা করতে পারেন যা আপনি জানেন না

  3. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  4. আপনাকে কি ভিপিএন দিয়ে ট্র্যাক করা যায়