কম্পিউটার

3টি মিষ্টি বৈশিষ্ট্য যা আপনি Windows 8 এ আনলক করতে পারেন

প্রায় প্রতিটি ওএস-এ, কিছু বৈশিষ্ট্য থাকতে বাধ্য যা জনসাধারণের চোখ থেকে লুকানো থাকে। এটি হতে পারে কারণ বৈশিষ্ট্যগুলি সম্পূর্ণ হয়নি এবং এখনও জনসাধারণের ব্যবহারের জন্য উপযুক্ত নয়, বা কেবলমাত্র বিকাশকারীরা শেষ ব্যবহারকারীদের জন্য খুব বেশি কাস্টমাইজেশন বিকল্প দিতে চান না। এটি উইন্ডোজ 8 এর জন্যও সত্য। আজ, আমরা কিছু বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করব যা Windows 8 থেকে বাদ পড়েছিল এবং আপনি কীভাবে সেগুলি যোগ/পরিবর্তন করতে পারেন!

1:Aero Lite দিয়ে কম সম্পদ ব্যবহার করুন

উইন্ডোজ 7 এর ধীরগতির মেশিনেও ভাল কাজ করার একটি উপায় ছিল। এটিতে Aero Lite ছিল, এমন একটি থিম যা একটি উইন্ডোর শিরোনাম বারে কিছু গ্লাসী প্রভাব দেখানোর জন্য একটি কম্পিউটারের সমস্ত RAM কে হগ আপ করে না। এই থিমটি উইন্ডোজ 8-এ বিদ্যমান, তবে এবার এটি লুকানো রয়েছে। এটি নাগালের বাইরে থাকার কোন বোধগম্য কারণ নেই, তবে এটি এখন এমনই। ইতিমধ্যে, আপনি কনুইয়ের সামান্য গ্রীস দিয়ে এটি নিজেই মোকাবেলা করতে পারেন।

একটি উইন্ডোজ এক্সপ্লোরার খুলুন এবং নেভিগেট করুন:

C:\Windows\Resources\Themes\aero

আপনি সেখানে কোথাও "অ্যারোলাইট" দেখতে পাবেন। এটি আমাদের লক্ষ্য ফাইল হতে যাচ্ছে. চলুন মূল ফোল্ডারে ফিরে যাই (“…\Resources\Themes\”)। এখন যেহেতু আপনি মূল ফোল্ডারে আছেন, ডেস্কটপে "aero.theme" কপি করুন। সেই ফাইলটিতে ডান-ক্লিক করুন, "এর সাথে খুলুন" নির্বাচন করুন এবং তারপরে "নোটপ্যাড" নির্বাচন করুন৷

DisplayName দিয়ে শুরু হওয়া লাইনে ” (পঞ্চম লাইন), পুরো জিনিসটিকে “DisplayName = Aero Lite এ পরিবর্তন করুন "

3টি মিষ্টি বৈশিষ্ট্য যা আপনি Windows 8 এ আনলক করতে পারেন

আপনি চাইলে অন্য কিছু বলতে পারেন। নোটপ্যাড ফাইলটি সংরক্ষণ করুন এবং এটির নাম পরিবর্তন করুন "অ্যারোলাইট" বা যাই হোক না কেন। নিশ্চিত করুন যে আপনি ফাইলের নামের শেষে ".theme" এক্সটেনশনটি রেখেছেন। ফাইলটি আবার "থিম" ফোল্ডারে অনুলিপি করুন যেটি থেকে আপনি এটি বের করেছেন। যেহেতু এটির একটি ভিন্ন নাম রয়েছে, তাই এটি আসলটির প্রতিস্থাপন করবে না।

এখন, আপনার ডেস্কটপে ডান-ক্লিক করুন এবং "ব্যক্তিগত করুন" এ ক্লিক করুন। আপনি "ইনস্টল করা থিম" এর অধীনে আপনার নতুন থিম ইনস্টল দেখতে পাবেন। আমাদের দেখুন:

3টি মিষ্টি বৈশিষ্ট্য যা আপনি Windows 8 এ আনলক করতে পারেন

2:স্টার্ট স্ক্রীন অ্যানিমেশন ফিরিয়ে আনুন

আপনি কি লক্ষ্য করেছেন যে উইন্ডোজ 8 দিয়ে প্রথমবার আপনার কম্পিউটার বুট করার সময় আপনি যে অ্যানিমেশন পান তা অদৃশ্য হয়ে যায়? এটা ফিরে আসে না. কীভাবে সেই ঠাণ্ডা (অথবা সম্ভবত এতটা ঠাণ্ডা নয়?) অ্যানিমেশন ফিরিয়ে আনা যায়:

  • আধুনিক UI এ যান এবং টাইপ করুন “regedit " হয়ে গেলে "এন্টার" টিপুন। এটি আপনাকে রেজিস্ট্রি সম্পাদকের কাছে নিয়ে যাবে৷
  • এখন,
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\ImmersiveShell\Grid এ নেভিগেট করুন
  • উইন্ডোর ডানদিকে, একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন। "নতুন" এর উপর মাউস পয়েন্টারটি ঘোরান এবং "DWORD (32-বিট) মান" এ ক্লিক করুন। আপনাকে এটির একটি নাম দিতে বলা হবে। এটিকে কল করুন “Launcher_SessionLoginAnimation_OnShow " আমি জানি এটি একটি মুখের কথা, তবে এটির নামই এটি প্রয়োজন৷
  • আপনার তৈরি করা মানটিতে রাইট-ক্লিক করুন এবং "সংশোধন করুন" এ ক্লিক করুন। "মান ডেটা"
  • -এর অধীনে "1" টাইপ করুন
  • আপনার কাজ শেষ!

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং চমক উপভোগ করুন. আমি আশা করি আপনার কাছে কোনো অসংরক্ষিত ডেটা নেই!

3:স্টার্ট স্ক্রীনে অ্যাপের আরও/কম সারি দেখাতে দিন

এটি একটি বড় কথা, এবং এটি লজ্জাজনক যে MS এটিকে Windows 8-এ আধুনিক কন্ট্রোল প্যানেলের মাধ্যমে কনফিগারযোগ্য বিকল্প হিসাবে অন্তর্ভুক্ত করেনি। তারা এই ধরনের তদারকি কিভাবে ছিল এটা আমাকে ধাঁধায়। যাইহোক, এটি সংশোধন করতে, আপনাকে রেজিস্ট্রিটিতে কিছুটা খনন করতে হবে। এই টিউটোরিয়ালের জন্য, আমাদের শেষ বিভাগের দ্বিতীয় ধাপটিও অনুসরণ করতে হবে! এটি মোটামুটি একই প্রক্রিয়া, ব্যতীত যে আমরা ইতিমধ্যে বিদ্যমান একটি মান পরিবর্তন করছি, একটি নতুন তৈরি করছি না।

সুতরাং, যখন আপনি পৌঁছাবেন

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\ImmersiveShell\Grid

"Layout_MaximumRowCount" নামক একটি মানকে ডান-ক্লিক করুন এবং "সংশোধন করুন" এ ক্লিক করুন। ডিফল্ট মান আপনার রেজোলিউশনের সাথে আপেক্ষিক, তাই আমি আপনাকে একটি নির্দিষ্ট সংখ্যা বলতে পারি না। আপনি যদি কখনও ডিফল্ট মানটিতে ফিরে যেতে চান তবে এটি নোট করুন। আপনি উপযুক্ত দেখতে হিসাবে এই মান পরিবর্তন করুন. অতিরঞ্জিত করবেন না, যেহেতু মাইক্রোসফ্ট ঠিক রেজিস্ট্রিটি নির্বোধ করেনি। শুধুমাত্র 1 - 9 থেকে একটি সংখ্যা চয়ন করুন৷

দ্রষ্টব্য:  এই কৌশলটি সব Windows 8 ইনস্টলেশনে কাজ নাও করতে পারে।

আরো চান?

আসুন আপনার কাছ থেকে শুনি! আপনি যদি এখানে কিছু পছন্দ করেন, নীচে একটি মন্তব্য করুন. এটি আমাদের জানাবে যে আপনি Windows 8 এর জন্য আরও মিষ্টি কৌশল চান!


  1. আপনি Windows 10-এ যা করতে পারেন যা আপনি Windows 11-এ করতে পারবেন না

  2. Windows 11-এ আপনি যা করতে পারেন যা আপনি আগে করতে পারেননি

  3. স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

  4. নতুন Windows 11 22H2 বৈশিষ্ট্যগুলি আপনি অপেক্ষা করতে পারেন