কম্পিউটার

আপনার বাড়ির জন্য শক্তি-দক্ষ IoT ডিভাইস

এমন একটি পরিস্থিতি কল্পনা করুন, যখন বিশ্বে বিদ্যুৎ ও শক্তি সরবরাহকারী সমস্ত শক্তির উত্স নিঃশেষ হয়ে যায় এবং আমাদেরকে প্রযুক্তিগত প্রস্তর যুগে ফেরত পাঠায়। কোন ইন্টারনেট নেই, আলো নেই এবং পৃথিবী উষ্ণ হচ্ছে এবং তারপরে আমরা বিষাক্ত গ্যাস এবং সীমিত খাদ্য সরবরাহের মধ্যে বেঁচে থাকার চেষ্টা করছি। ভয়ঙ্কর শোনাচ্ছে ঠিক?! কিন্তু এই সত্য হতে চালু হতে পারে. যেহেতু আমরা শক্তি সাশ্রয়ী ডিভাইসগুলি ব্যবহার করছি না এবং ক্রমাগত আমাদের গ্রহকে ধোঁয়া দিচ্ছে, তাই আমাদের সম্পদ নিষ্কাশনের সম্ভাবনা বেশি৷

হ্যাঁ, আমরা এককভাবে পৃথিবীকে বাঁচাতে পারি না তবে বাড়িতে, অফিসে এবং আশেপাশের এলাকায় কিছু শক্তি সাশ্রয়ী ডিভাইসগুলিকে মানিয়ে নেওয়া কিছু পরিবর্তন আনতে পারে। কারণ দীর্ঘতম যাত্রা একটি একক পদক্ষেপের মাধ্যমে শুরু হয়, আপনার পরিবেশ পর্যবেক্ষণ করা, IoT ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করা এবং পরিবেশ-বান্ধব উদ্যোগ গ্রহণ করে আপনার পৃথিবীকে রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা হয় উদ্ভাবন এবং রোবোটিক্সের যুগে প্রবেশ করতে পারি বা সবকিছু হারিয়ে প্রাচীন মানুষে পরিণত হতে পারি। এখানে কিছু IoT ভিত্তিক ডিভাইসের একটি তালিকা রয়েছে যা আপনাকে কিছু শক্তি সঞ্চয় করতে এবং আপনার পরিবেশ রক্ষা করতে সাহায্য করতে পারে৷

বাড়ি

  • এলইডি আলো:শক্তি-দক্ষ, দীর্ঘস্থায়ী এবং অন্যান্য আলোর বাল্বের তুলনায় এতে কোনো বিষাক্ত উপাদান থাকে না।
  • স্মার্ট থার্মোস্ট্যাট:ঋতু এবং আপনার জীবনধারা অনুযায়ী নিজেকে খাপ খাইয়ে এবং প্রোগ্রামিং করে সম্পদের সাথে বাড়ির তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়াও, আপনি আপনার স্মার্টফোন থেকে তাপমাত্রা পরিচালনা করতে পারেন এবং শক্তি-সঞ্চয়ের বিষয়ে নোট নিতে পারেন।
  • স্বয়ংক্রিয় জানালা:আপনার উইন্ডোতে থার্মোক্রোমিক ফিল্টার অ্যাডজাস্ট করা হয় যা সৌর তাপকে ব্লক করে এবং গ্লার কমিয়ে দেয়, যখন বাইরের কাচের তাপমাত্রা ট্রানজিশন পয়েন্টে পৌঁছায়।
  • অন্তর্দৃষ্টি সুইচ:এই সুইচটি আপনার নখদর্পণে বাড়িতে সমস্ত ইলেকট্রনিক্সের বেতার নিয়ন্ত্রণ অফার করে। পরের বার, আপনি যখন আপনার আলো বা টিভি বন্ধ করতে ভুলে যাবেন, তখন আপনি সেগুলি বন্ধ করতে স্বয়ংক্রিয় সুইচ ব্যবহার করতে পারেন।

রান্নাঘর

  • শক্তি-দক্ষ ডিভাইস:রেফ্রিজারেটর এবং ব্লেন্ডারের মতো যন্ত্রপাতি, শক্তি রেটিং লেবেল লাগানো, শক্তি এবং অর্থ সাশ্রয় করতে পারে।
  • স্মার্ট বর্জ্য-বিন:সৌর-চালিত বর্জ্য বিন তার পেটে বর্জ্যের পরিমাণ গণনা করতে পারে এবং তারপর সেগুলিকে সংকুচিত কিউবগুলিতে রূপান্তর করতে পারে।

বাথরুম এবং লন্ড্রি

  • শাওয়ার হেড:স্মার্ট শাওয়ার হেড ব্যবহার করে বিদ্যুৎ ও পানির বিল সাশ্রয় করুন, যা পানি ব্যবহারের পরিমাণ কমায়, সঠিক তাপমাত্রায় পৌঁছালে এবং প্রয়োজন অনুযায়ী পানির চাপ বাড়ায়।
  • স্মার্ট ওয়াশিং মেশিন:একটি পরিবেশ-বান্ধব পদ্ধতি যা আপনার লন্ড্রি পরিষ্কার করতে শূন্য বিদ্যুৎ এবং সীমিত জল ব্যবহার করে।

গ্যারেজ/বাগান

  • হোম ব্যাটারি:এটি একটি প্রোগ্রাম করা ব্যাটারি যা দিনের বেলা সৌর প্যানেল দ্বারা উত্পাদিত শক্তি সঞ্চয় করে এবং তারপর রাতে আপনার বাড়িতে জ্বালানী যোগায়। আপনার বাড়ি যতটা শক্তি খরচ করে সেই পরিমাণ শক্তি সংগ্রহ করতে দেয়।
  • রোবোটিক লন কাটার যন্ত্র:রোবোটিক লন কাটার যন্ত্রে বিনিয়োগ করে পরিবেশ রক্ষা করুন এবং কঠোর পরিশ্রম থেকে বাঁচুন। এটি শক্তি খরচ কম এবং বিদ্যুৎ দ্বারা চালিত হয়, তাই এটি কোন ক্ষতিকারক নির্গমন উৎপন্ন করে না।
  • ই-পার্কিং সমাধান:একটি স্মার্ট, ক্লাউড-ভিত্তিক পার্কিং সিস্টেম শুধুমাত্র পরিবেশকে প্রাণঘাতী আঘাত থেকে রক্ষা করবে না বরং জ্বালানি ও শক্তি এবং ড্রাইভারদের সময়ও বাঁচাবে।

IoT-এর আসল শক্তি এখনও আবিষ্কৃত হয়নি

এটা সত্য যে ক্রমবর্ধমান হারে সংখ্যক ফার্ম এবং নির্মাতারা IoT ব্যান্ডওয়াগনকে অনুসরণ করছে এবং প্রতিদিন অসংখ্য ডিভাইস ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে। কিন্তু ব্যবসার দ্বারা সংগৃহীত IoT ডেটা ব্যবহার করা হচ্ছে না এবং যে ডেটা ব্যবহার করা হচ্ছে তা সম্পূর্ণরূপে ব্যবহার করা হয় না৷

আইওটি এখনও একটি প্রযুক্তি আলোচনা এবং বিভিন্ন শিল্প ঝুঁকি নিতে প্রস্তুত নয়। এছাড়াও, সঠিক সরঞ্জামের অভাব এবং জটিল প্ল্যাটফর্ম গ্রহণকারীদের সম্মুখীন হওয়া কিছু সমস্যা। ফলস্বরূপ, প্রকৃত সুবিধা গ্রাহকদের কাছে স্থানান্তরিত হচ্ছে না এবং প্রত্যেকের জন্য এটি দক্ষতার সাথে ব্যবহার করা একটি কঠিন কাজ হয়ে উঠছে৷

গ্রহ পৃথিবী শ্বাসরুদ্ধকর। বিষাক্ত ধোঁয়াশা এবং গলিত হিমবাহ থেকে বন্যপ্রাণী ধ্বংস এবং সামুদ্রিক দূষণ। মানুষের ক্রমাগত ক্রমবর্ধমান প্রয়োজন শুধুমাত্র গ্রহটিকে ধ্বংস ও উষ্ণ করছে। যদিও বিভিন্ন সংস্থা “গোয়িং গ্রিন” এর মাধ্যমে পৃথিবীকে বাঁচানোর চেষ্টা করছে কিন্তু আসল প্রশ্ন হল, “আমরা আমাদের পরিবেশকে বিষাক্ত গ্যাস থেকে রক্ষা করতে ঠিক কী করেছি?”

IoT প্রযুক্তি গ্রহণ করে, কোম্পানিগুলি অতুলনীয় সুযোগগুলি সরবরাহ করতে পারে কারণ এটি অপারেটিং খরচ কমিয়ে দেবে, উত্পাদনশীলতা বাড়াবে এবং নতুন বাজারে প্রবেশ করবে যা আগে প্রবেশযোগ্য নয়৷ এটি উদ্বেগের বিষয় কারণ এটি IoT-এর সক্ষমতা অন্বেষণ করা এবং IoT ডেটা ব্যবহারের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা, উত্পাদিত এবং সংগ্রহ করা প্রয়োজন। আইওটি এবং এর স্মার্ট ব্যবহার সম্পর্কে আপনি কী মনে করেন? নীচের বিভাগে মন্তব্য করতে দ্বিধা বোধ করুন.


  1. আপনার বাচ্চাদের জন্য 10টি সেরা Google হোম গেম

  2. স্মার্ট দৈনন্দিন কাজের জন্য আকর্ষণীয় IoT ডিভাইস - ইনফোগ্রাফিক

  3. আপনার বাড়ির জন্য ফিউচারিস্টিক হাই টেক গ্যাজেট – পার্ট 1

  4. আপনার ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসগুলিকে আরও সুরক্ষিত করুন