কম্পিউটার

আপনার স্মার্ট হোম NSA-এর জন্য কাজ করে এবং আপনাকে দেখা হচ্ছে

কখনো এমন অনুভূতি পান যে আপনাকে দেখা হচ্ছে? ইন্টারনেট অফ থিংস নিরাপত্তা পরিষেবাগুলির জন্য নজরদারি আরও সহজ করে তুলছে, এমন পরিমাণে যে ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক, জেমস ক্ল্যাপার, ঘোষণা করেছেন যে স্মার্ট মিটার, ক্যামেরা এবং অন্যান্য আইওটি ডিভাইসগুলি কথোপকথন শোনার জন্য এবং সাধারণভাবে রাখার জন্য সহ-অপ্ট করা হচ্ছে। আপনার উপর নজর।

হ্যাঁ, আইন মেনে চলা নাগরিক:আপনি।

আপনার স্মার্ট হোম NSA-এর জন্য কাজ করে এবং আপনাকে দেখা হচ্ছে

মনে হচ্ছে ইন্টারনেট অফ থিংস এবং স্মার্ট হোম প্রযুক্তি সম্পর্কে সবচেয়ে খারাপ ভয় উপলব্ধি করা হচ্ছে। হলিউড মুভির স্টাফের মত, যেকোন সংযুক্ত হার্ডওয়্যার হ্যাক করা যেতে পারে এবং এর ডেটা ব্যবহার করে আপনি যা করছেন তার ছবি আঁকতে। কথোপকথন শোনা থেকে শুরু করে আপনি কতটা কফি পান করেন তার ধারণা পাওয়া পর্যন্ত এটি হতে পারে।

নজরদারির স্বর্ণযুগ

এফবিআই সাম্প্রতিক বছরগুলিতে দাবি করেছে যে এটি "অন্ধকারে যাচ্ছে" - এনক্রিপশনের জন্য ধন্যবাদ লক্ষ্যে গুপ্তচরবৃত্তি করার ক্ষমতা হারানোর জন্য গুপ্তচর ভাষা। যদিও অ্যাপল এবং অন্যান্য ডিভাইস নির্মাতারা ব্যবহারকারীদের এনক্রিপ্টেড-বাই-ডিফল্ট হার্ডওয়্যার দিয়ে গোপনীয়তা-ভিত্তিক মামলা এড়াতে পদক্ষেপগুলি একটি ভাল জিনিস, অন্ধকারে যাওয়ার সত্যটি সম্পূর্ণ বিপরীত।

এবং এটির জন্য আমাদের শব্দটি গ্রহণ করবেন না:2016 সালের প্রথম দিকে প্রকাশিত এবং হিউলেট ফাউন্ডেশন কর্তৃক কমিশন করা একটি সমীক্ষা, নাগরিক স্বাধীনতাবাদী, সন্ত্রাসবাদবিরোধী বিশ্লেষক এবং প্রযুক্তিগত বিশেষজ্ঞদের সহায়তায় তৈরি করা হয়েছিল৷

হার্ভার্ডের বার্কম্যান সেন্টারের গবেষণা (আতঙ্কিত হবেন না:'গোয়িং ডার্ক' বিতর্কে অগ্রগতি) এই সিদ্ধান্তে পৌঁছেছে যে

"'গোয়িং ডার্ক' সরকারী নজরদারির জন্য দীর্ঘমেয়াদী ল্যান্ডস্কেপকে যথাযথভাবে বর্ণনা করে না..."

সহজ কথায়, গোয়েন্দা পরিষেবা লক্ষ্যগুলি (দেশীয় বা আন্তর্জাতিক, নির্দোষ বা অপরাধী) নজরদারি করার জন্য বিভিন্ন ধরনের নতুন উপায় থাকা সত্ত্বেও জেনেশুনে এই শব্দটি ব্যবহার করে এবং বিভিন্ন পণ্যের উদ্ধৃতি দেয়, যার মধ্যে কিছু আপনি আশা করতে পারেন, অন্যগুলি যা একটু বেশি আশ্চর্যজনক।

"...টোস্টার থেকে বিছানার চাদর, লাইট বাল্ব, ক্যামেরা, টুথব্রাশ, দরজার তালা, গাড়ি, ঘড়ি এবং অন্যান্য পরিধানযোগ্য জিনিসপত্র।"

সংক্ষেপে, আপনার আশেপাশের সমস্ত কিছু যা একটি ইন্টারনেট সংযোগ ব্যবহার করে তা সহ-অপ্ট করা যেতে পারে এবং হয় সরাসরি আপনার আচরণ পর্যবেক্ষণ করতে বা পরবর্তী বিশ্লেষণের জন্য এটিকে অন্য উপায়ে রেকর্ড করতে ব্যবহার করা যেতে পারে৷

ভীতিকর, তাই না?

কিভাবে এই ডিভাইসগুলি আপনাকে নিরীক্ষণ করে

আপনি কি জানেন যে আপনি যখন বিভিন্ন স্মার্ট হোম সলিউশন কিনেছেন যেগুলি আপনি বর্তমানে উপভোগ করছেন, তখন আপনি আপনার জীবনে গোয়েন্দা তথ্য সংগ্রহের পরিষেবাগুলিকে উন্মুক্ত হাত দিয়ে স্বাগত জানাবেন?

2015 সালে, যুক্তরাজ্যের গার্ডিয়ান সংবাদপত্র জিজ্ঞাসা করেছিল যে IoT "এখন পর্যন্ত সর্বশ্রেষ্ঠ গণ নজরদারি অবকাঠামো?" একই প্রবন্ধে এটি ফিলিপ এন হাওয়ার্ডের "প্যাক্স টেকনিকা:হাউ দ্য ইন্টারনেট অফ থিংস মে সেট অস ফ্রি বা লক আপ" উদ্ধৃত করেছে যারা পরামর্শ দেয় যে আমাদের বাড়ির প্রতিটি ডিভাইসের মাধ্যমে আমাদের অবিরত সংযোগ, "একটি নতুন রাজনৈতিক যুগের দিকে নিয়ে যাবে...। 'প্যাক টেকনিকা।'"

এখানে অনুমান হল যে গণতন্ত্র এবং স্বৈরাচারের ঐতিহ্যবাহী সরকারের জায়গায়, "ডেটা-চালিত সমাজ-প্রযুক্তি" বৃদ্ধি পাবে,

"...আমাদের আচরণ, অভ্যাস, স্বাদ এবং বিশ্বাসের নিবিড় প্রতিবেদনের উপর নির্মিত, আমরা যে ডিভাইসগুলি ব্যবহার করি, বহন করি এবং যোগাযোগ করি সেগুলি দ্বারা নির্বিঘ্নে প্রেরণ করা হয়৷"

কিন্তু কিভাবে এই অর্জন করা হবে? উদাহরণস্বরূপ, একটি ইন্টারনেট অফ থিংস টোস্টার কীভাবে আপনাকে নজরদারি করে?

আপনার স্মার্ট হোম NSA-এর জন্য কাজ করে এবং আপনাকে দেখা হচ্ছে

এত সন্দেহ করার কোন কারণ নেই। উদাহরণস্বরূপ, আপনি যেভাবে কল করেন বা উত্তর দেন তার মাধ্যমে আপনি কখন বাড়িতে আছেন তা টেলিফোন প্রদানকারীরা সনাক্ত করতে পারে; বৈদ্যুতিক সংস্থাগুলি একইভাবে আপনার অবস্থান নির্ধারণ করতে পারে। প্রকৃতপক্ষে, স্মার্ট মিটার ব্যবহারের মাধ্যমে, আপনার বিদ্যুৎ সরবরাহকারী বলতে পারে কোন ডিভাইস ব্যবহার করা হচ্ছে। IoT স্মার্ট হোম ডিভাইসগুলির সাথে বোর্ড জুড়ে এটি মোটামুটি ঘটনা। ব্যবহার একটি ছবি আঁকে, যখন একটি বিল্ট-ইন মাইক বা ক্যামেরা সহ হার্ডওয়্যার - যেমন স্মার্ট টিভি বা গেম কনসোল - আপনার কার্যকলাপ রেকর্ড করার জন্য প্রস্তুত৷

এমনকি যখন আপনি আরও সুস্পষ্ট নজরদারি বিকল্পগুলির ঝুঁকি সম্পর্কে সচেতন হন, তখনও আমাদের কাছে আপনার বাড়িতে দুর্বল পয়েন্ট, সংযুক্ত স্মার্ট ডিভাইস রয়েছে যা অন্যান্য ডিভাইসগুলিতে অ্যাক্সেস পেতে ব্যবহার করা যেতে পারে।

যদি তারা আপনার গোপনীয়তা ভঙ্গ করে, অপরাধীরাও করতে পারে

2014 সালে ব্ল্যাক হ্যাট কনফারেন্সে প্রদর্শিত হিসাবে, একটি Google নেস্ট থার্মোস্ট্যাট হ্যাক করা যেতে পারে এবং একটি "স্মার্ট স্পাই"-তে পরিণত হতে পারে - মাত্র 15 সেকেন্ডে৷ যদিও পাঠানোর সময় ডিভাইসটি নিরাপদ ছিল, এবং হ্যাকের জন্য শারীরিক অ্যাক্সেসের প্রয়োজন হয়, হ্যাকটি যে গতিতে প্রয়োগ করা যেতে পারে তা সাফল্যের জন্য এই নিছক ছোটখাটো বাধা তৈরি করে৷

কিন্তু অবশ্যই, আপনি কারও দ্বারা নজরদারি করতে চান না, তাই না? কারণ একবার একটি পক্ষ আপনার উপর নজর রাখলে, এটি অন্য পক্ষের পক্ষে আপনার গতিবিধি সম্পর্কে জানতে সহজ করে তোলে। আমরা ইতিমধ্যেই এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছি যে ইন্টারনেট কানেক্টেড সিকিউরিটি ক্যামেরা অপরাধীদের দ্বারা নষ্ট হয়ে যাচ্ছে। আমরা জানি যে নিরাপত্তা পরিষেবাগুলিকে এনক্রিপ্ট করা সিস্টেমগুলির পিছনের দরজায় দেওয়া একটি প্রধান বাধা হল শিল্প গোপনীয়তার জন্য হুমকি - এবং এমনকি অর্থনীতি - যদি এই পিছনের দরজাগুলি হ্যাকারদের দ্বারা আবিষ্কৃত হয়৷

এবং এটি যেকোন সংযুক্ত হার্ডওয়্যারের সাথে প্রকৃত হুমকি, শুধু ইন্টারনেট অফ থিংস নয়। হ্যাকাররা প্রস্তুত থাকে এবং তারা যে কোন তথ্য পেতে ইচ্ছুক থাকে এবং তা লাভের জন্য ব্যবহার করে। এর অর্থ হতে পারে আপনার ব্যক্তিগত ডেটা এবং মেডিকেল ডেটা বিক্রি করা থেকে ডেটা চুরি করা এবং মুক্তিপণে আটকে রাখা।

আপনার স্মার্ট হোম NSA-এর জন্য কাজ করে এবং আপনাকে দেখা হচ্ছে

যদি এনএসএ এটা করতে পারে, অপরাধীরাও করতে পারে।

আপনি কি করতে পারেন?

নজরদারি এই সাজানোর এড়াতে চান? আপনার কাছে দুটি বিকল্প আছে।

প্রথমটি সবচেয়ে সহজ। স্মার্ট হোম এবং ইন্টারনেট অফ থিংস প্রত্যাখ্যান করুন (আমরা ইতিমধ্যেই প্রতিষ্ঠিত করেছি যে এটি একটি নিরাপত্তা দুঃস্বপ্ন হতে পারে)। যদিও তারা একটি সুপারফিশিয়াল স্তরে জিনিসগুলিকে সহজ করে তুলতে পারে, বাস্তবে, স্মার্ট হোম প্রযুক্তি কেবল কিছুটা সময় সাশ্রয় করছে। যে সঞ্চয় মূল্য আপনার গোপনীয়তা ঝুঁকি উপর? আমি সন্দেহ করি আপনি তাই মনে করেন।

দ্বিতীয়ত, আপনি আপনার স্মার্ট হোম হার্ডওয়্যার ধরে রাখতে চাইতে পারেন, তবে এটির উপর আরও ভাল নিয়ন্ত্রণ রাখুন। এটি করার উপায় হল আপনার নিজের স্মার্ট হোম হার্ডওয়্যার বাস্তবায়ন করা। এখানে MakeUseOf-এ আমরা বিভিন্ন কাস্টম স্মার্ট হোম এবং হোম অটোমেশন সমাধানগুলি দেখেছি, যেমন রাস্পবেরি পাই দ্বারা পরিচালিত। আপনি যদি স্মার্ট হোম প্রযুক্তি নিয়ে এগিয়ে যেতে চান, আপনার নিজস্ব সিস্টেম বজায় রাখা এবং প্রয়োজনীয় ফায়ারওয়াল এবং অন্যান্য নিরাপত্তা নিশ্চিত করা, তা হল সবচেয়ে নিরাপদ বিকল্প।

আপনার কি একটি স্মার্ট বাড়ি আছে? জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জেমস ক্ল্যাপারের সাক্ষ্য নিয়ে আপনি কতটা উদ্বিগ্ন? কমেন্টে বলুন।


  1. স্মার্ট হোম ফাংশনের জন্য কীভাবে সিরি ভয়েস কন্ট্রোল সেট আপ করবেন

  2. সংযুক্ত স্মার্ট হোম ডিভাইসের মালিকানার সতর্কতা

  3. আপনার স্যামসাং স্মার্ট টিভির জন্য 6 টি টিপস, কৌশল এবং হ্যাক

  4. আপনার স্মার্ট টিভি সুরক্ষিত করার এবং হ্যাকারদের দূরে রাখার ৫ টিপস