কম্পিউটার

স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

Windows 10 ইতিমধ্যেই বিভিন্ন অন্তর্নির্মিত বৈশিষ্ট্য নিয়ে আসে যা সাধারণ ব্যবহারের জন্য সহায়ক। তবে তথ্যের অভাবে ব্যবহারকারীরা সেসব সুবিধা নিতে পারছেন না। পূর্ববর্তী সংস্করণ যেমন Windows Vista, 7, ইত্যাদির তুলনায় Windows 10 বিভিন্ন দিক থেকে সম্পূর্ণ আলাদা। এটি শুধুমাত্র একাধিক কাজ সম্পাদন করার জন্য একটি খুব সহজ প্ল্যাটফর্ম প্রদান করে না বরং এটি আরও উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্যের সাথে সজ্জিত।

এখানে আপনি কিছু আশ্চর্যজনক Windows 10 বৈশিষ্ট্য খুঁজে পেতে পারেন যা আপনার Windows 10 কম্পিউটারে নিয়মিত চেষ্টা করা উচিত যাতে আপনি আপনার সিস্টেম পরিচালনা করার পাশাপাশি একটি সংগঠিত উপায়ে কাজ করতে পারেন।

1. ফাইল ইতিহাস ব্যবহার করে ব্যাকআপ করুন

আপনার পিসিতে উপলব্ধ আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি ব্যাকআপ করা উচিত। আপনি যদি ব্যাকআপ না নেন, তাহলে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল, দূষিত প্রোগ্রাম বা আপনার সিস্টেমের হার্ডওয়্যার ব্যর্থতার জন্য হারানোর ঝুঁকি রয়েছে। সৌভাগ্যবশত, Windows 10-এ স্বয়ংক্রিয় ব্যাকআপের একটি বৈশিষ্ট্য রয়েছে, যা অন্য ড্রাইভে (অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয়ই) আপনার ডেটা ব্যাকআপ করতে পারে যা আপনি এটি করতে বেছে নিন৷

স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে প্রথমে কন্ট্রোল প্যানেলে যান৷ এবং ফাইল ইতিহাস-এ ক্লিক করুন; এখন চালু করুন ফাইল ইতিহাস বৈশিষ্ট্য।

স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

একবার আপনি ফাইল ইতিহাস চালু করলে, তারপর সেটিংস-এ যান এবং আপডেট এবং নিরাপত্তা> ব্যাকআপ-এ ক্লিক করুন , এখান থেকে স্বয়ংক্রিয়ভাবে আমার ফাইলগুলি ব্যাকআপ করুন বিকল্পটি সক্ষম করুন৷ . এছাড়াও, আপনি আরো বিকল্প-এ ক্লিক করে আপনার পছন্দ অনুযায়ী ব্যাকআপ পরিচালনা করতে পারেন .

2. একাধিক সাইন-ইন বিকল্প

আপনি কি আপনার Windows 10 পিসিতে প্রচলিত সাইন-ইন পদ্ধতিতে বিরক্ত? আপনি যদি Windows 10 এ সাইন করার সময় দীর্ঘ পাসওয়ার্ড ব্যবহার করতে বিরক্ত হন, তাহলে অন্যান্য পদ্ধতি বেছে নিয়ে এটিকে আকর্ষণীয় করে তুলুন।

এই Windows 10 বৈশিষ্ট্যটি বিভিন্ন লগইন বিকল্প যেমন পিকচার পাসওয়ার্ড এবং পিন প্রদান করে৷

স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

এই বিকল্পগুলির যেকোনও সেটআপ করতে সেটিংস-এ যান৷ এবং অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্প, -এ ক্লিক করুন এখান থেকে শুধুমাত্র এই বিকল্পগুলির যেকোনো একটি বেছে নিন এবং সেটআপ করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

3. ডায়নামিক লক

আপনি যদি আপনার উইন্ডোজ 10 পিসি থেকে দূরে চলে যান এবং এটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যায় যাতে কেউ এটি অ্যাক্সেস করতে না পারে তবে আপনি কেমন অনুভব করবেন? এটি কি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য নয়…?

ডাইনামিক লক হল Windows 10-এর একটি নিরাপত্তা বৈশিষ্ট্য, যেখানে আপনাকে শুধু আপনার পিসির সাথে আপনার ব্লুটুথ সক্ষম সেল ফোন যুক্ত করতে হবে। এখন আপনি যদি হঠাৎ আপনার ফোনটি আপনার সাথে নিয়ে আপনার পিসি থেকে দূরে চলে যান এবং আপনার পিসি আপনার ফোনের সাথে সংযোগ হারিয়ে ফেলে, তাহলে 30 সেকেন্ড পরে এটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে।

ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য, এই বৈশিষ্ট্যটি ব্যবহার করা সহজ, কারণ তাদের ইতিমধ্যেই মেশিনে ব্লুটুথ ইনস্টল করা আছে। যাইহোক, যদি আপনি একটি ডেস্কটপ কম্পিউটারের মালিক হন এবং আপনার ইনবিল্ট ব্লুটুথ ইনস্টল না থাকে, তাহলে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনাকে একটি ব্লুটুথ ডিভাইস/ডংগল কিনতে হবে। এই Windows 10 বৈশিষ্ট্যের জন্য যান৷

স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

ডায়নামিক লক বৈশিষ্ট্য সেটআপ করতে, কেবল সেটিংস খুলুন এবং ডিভাইস> ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস-এ ক্লিক করুন এবং এখান থেকে আপনাকে আপনার পিসির সাথে আপনার ব্লুটুথ সক্ষম ফোন যুক্ত করতে হবে। পেয়ারিং করা হয়ে গেলে, আবার সেটিংস-এ যান এবং অ্যাকাউন্ট> সাইন-ইন বিকল্প-এ ক্লিক করুন এবং এখান থেকে ডাইনামিক লক এর অধীনে উপলব্ধ বিকল্পটিকে চেক মার্ক করুন এবং আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য প্রস্তুত৷

4. স্টোরেজ সেন্স

স্টোরেজ সেন্স হল একটি স্মার্ট উইন্ডোজ 10 বৈশিষ্ট্য যেখানে আপনাকে জাঙ্ক, অস্থায়ী ফাইল এবং রিসাইকেল বিন ফাইল ম্যানুয়ালি পরিষ্কার করতে হবে না। উইন্ডোজ প্রতি 30 দিন পর স্বয়ংক্রিয়ভাবে এটি পরিষ্কার করবে। এটি আপনার সিস্টেমকে অপ্টিমাইজ করে রাখবে এবং আপনি নিজের কাজে মনোনিবেশ করতে পারবেন।

স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে শুধুমাত্র সেটিংস-এ যান৷ এবং সিস্টেম> স্টোরেজ-এ ক্লিক করুন , এখান থেকে শুধু স্টোরেজ সেন্স সক্ষম করুন বিকল্প সুতরাং, আপনার উইন্ডোজ 10 পিসিতে আপনার কাছে সর্বদা একটি স্বয়ংক্রিয় স্টোরেজ পরিষ্কার করার বিকল্প উপলব্ধ থাকে।

5. একাধিক ভার্চুয়াল ডেস্কটপ

যদি আপনার ডেস্কটপ উইন্ডোটি বিভিন্ন চলমান অ্যাপ্লিকেশন এবং ফাইল উইন্ডোতে পূর্ণ থাকে এবং সেগুলি বন্ধ করার পরিবর্তে আপনি যদি একটি নতুন ডেস্কটপ উইন্ডো পেতে চান, তবে এটি উইন্ডোজ 10-এ সম্ভব। অনেক ব্যবহারকারী ইতিমধ্যেই এই বৈশিষ্ট্যটি সম্পর্কে সচেতন এবং আপনিও সুবিধা নিতে পারেন। ভার্চুয়াল ডেস্কটপ উইন্ডোর।

স্মার্ট Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনার এখনই চেষ্টা করা উচিত!

এটি ব্যবহার করতে, শুধু উইন  টিপুন এবং ট্যাব কী একসাথে এবং নতুন ডেস্কটপ-এ ক্লিক করুন নীচের ডান কোণ থেকে। এখন আরও প্রোগ্রাম চালানোর জন্য ভার্চুয়াল ডেস্কটপ উপভোগ করুন।

সুতরাং, এগুলি হল কিছু স্মার্ট এবং গুরুত্বপূর্ণ Windows 10 বৈশিষ্ট্য, যা আপনার দৈনন্দিন কাজগুলিকে সহজেই পরিচালনা করার চেষ্টা করা উচিত। আপনি যদি এই বৈশিষ্ট্যগুলির যেকোনও চেষ্টা করেন, তাহলে নীচের মন্তব্য বিভাগে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন৷


  1. Windows 11/10-এ স্কাইপ বৈশিষ্ট্যগুলি আপনার ব্যবহার করা উচিত

  2. 10টি দুর্দান্ত Google লেন্স বৈশিষ্ট্য যা আপনাকে এখনই চেষ্টা করতে হবে৷

  3. 2022 সালে 7 দুর্দান্ত উইন্ডোজ 10 হ্যাক আপনার এখনই চেক করা উচিত

  4. Windows 11 গোপনীয়তা সেটিংস আপনার এখনই পরিবর্তন করা উচিত (আপনার গোপনীয়তা রক্ষা করুন)