কম্পিউটার

আপনার ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসগুলিকে আরও সুরক্ষিত করুন

ইন্টারনেট অফ থিংসের আবির্ভাবের সাথে সাথে আমাদের বাড়ি এবং কর্মক্ষেত্রের চারপাশের পরিবেশ একেবারেই আলাদা হয়ে গেছে। যেহেতু আমরা আরও ডিভাইসের সাথে সংযুক্ত, নিরাপত্তার সাথে আপস করার সম্ভাবনা সবসময় থাকে। যেখানে প্রযুক্তি আছে, সেখানে সবসময়ই হুমকির সম্মুখীন হতে হয়। স্মার্ট ডিভাইসগুলি ব্যবহার করার সময়, সবসময় সেগুলি হ্যাক হওয়ার বা বটনেট ইত্যাদিতে ব্যবহার করার হুমকি থাকে৷ তাই, সেরা IoT সুরক্ষা টিপস ব্যবহার করে সমস্ত হুমকির বিষয়ে সচেতন থাকা পছন্দনীয়৷

আপনার ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসগুলিকে আরও সুরক্ষিত করুন

সুতরাং, আসুন IoT, IoT ডিভাইস এবং IoT ডিভাইসের নিরাপত্তা সম্পর্কে একটি প্রাথমিক আলোচনা শুরু করি।

ইন্টারনেট অফ থিংস কি?

ইন্টারনেট অফ থিংস, নাম অনুসারে, এমন কিছু বা সবকিছু যা ইন্টারনেটের সাথে কোনও না কোনও উপায়ে সংযুক্ত থাকে৷ সংক্ষেপে, ইন্টারনেট অফ থিংস বলতে অনেকগুলি শারীরিক ডিভাইস বোঝায় যেগুলি এখন ডেটা সংগ্রহ এবং ভাগ করার জন্য ইন্টারনেটের সাথে সংযুক্ত৷

অত্যন্ত দক্ষ ওয়্যারলেস নেটওয়ার্কের সাহায্যে যেকোন কিছুকে IoT ডিভাইসে পরিণত করা সম্ভব হয়েছে। একটি ছোট বড়ি থেকে একটি বিমান থেকে একটি মোটর গাড়ি পর্যন্ত IoT এর অংশে পরিণত হয়। ডিজিটাল বুদ্ধিমত্তার এই আধুনিক প্রযুক্তিটি বিভিন্ন ডিভাইসে একটি স্বতন্ত্র কার্যক্ষমতার স্তর যোগ করে যা তাদেরকে ভার্চুয়াল জগতের সাথে আরও সংযুক্ত করে।

ইন্টারনেট অফ থিংস ডিভাইসগুলিকে এমনভাবে সক্ষম করে যা কোনও মানুষকে জড়িত না করেই রিয়েল-টাইম ডেটা যোগাযোগ করে৷ এই প্রযুক্তিগত অগ্রগতি ডিজিটাল এবং ভৌত জগতেকে কার্যকরভাবে একত্রিত করতে সাহায্য করে।

IoT ডিভাইস কি?

IoT ডিভাইসগুলি হল এমন অনেকগুলি জিনিস যা অমানক কম্পিউটিং ডিভাইস যা একটি নেটওয়ার্কের সাথে তারবিহীনভাবে সংযুক্ত থাকে এবং ডেটা প্রেরণ করার ক্ষমতা রাখে। IoT-এর কাছে ইন্টারনেট সংযোগ প্রসারিত করার ক্ষমতা রয়েছে স্ট্যান্ডার্ড সীমার বাইরে এবং ডিভাইসগুলি এবং দৈনন্দিন জীবনের বস্তুগুলিতে। যেহেতু এই ধরনের সমস্ত ডিভাইস প্রযুক্তির সাথে এম্বেড করা হয়েছে, তারা ইন্টারনেটে সংযোগ করতে, যোগাযোগ করতে এবং ইন্টারঅ্যাক্ট করতে সক্ষম। এছাড়াও, এটি দূরবর্তীভাবে নিয়ন্ত্রিত এবং নিরীক্ষণ করা যেতে পারে৷

IoT ডিভাইসের কিছু উদাহরণ হল স্মার্ট টিভি, স্মার্ট স্পিকার, খেলনা, পরিধানযোগ্য জিনিসগুলি হল ভোক্তা সংযুক্ত ডিভাইস। অন্যান্য প্রযুক্তি যেমন স্মার্ট এয়ার কন্ডিশনার, স্মার্ট লাইটিং, স্মার্ট সিকিউরিটি আইওটি ডিভাইসের অংশ। উদ্যোগের জন্য, স্মার্ট সেন্সর হল IoT ডিভাইসের সবচেয়ে বড় উদাহরণ।

IoT শব্দটি বিশেষভাবে এমন ডিভাইসগুলির জন্য বোঝানো হয়েছে যেগুলির কাছে সাধারণত ইন্টারনেট সংযোগের আশা করা যায় না তবে মানব কর্মের থেকে স্বাধীনভাবে নেটওয়ার্কের সাথে বুদ্ধিমানের সাথে যোগাযোগ করতে পারে। এইভাবে, আপনার স্মার্টফোন বা আপনার পিসি কোনোটিই আইওটি ডিভাইস হিসাবে বিবেচিত হবে না এমনকি সেন্সর দিয়ে আটকানো। যাইহোক, আপনার স্মার্টওয়াচ বা ফিটনেস ব্যান্ড বা এই জাতীয় অন্যান্য পরিধানযোগ্য জিনিসগুলি সর্বদা IoT ডিভাইসের একটি অংশ হিসাবে গণনা করা হবে৷

আপনার কেন IoT ডিভাইসের নিরাপত্তা দরকার?

যেকোনও উপায়ে ইন্টারনেটের সাথে সম্পর্কিত বা সংযুক্ত যেকোন কিছুর ক্ষেত্রে নিরাপত্তা হল সবচেয়ে গুরুত্বপূর্ণ বিবেচনার একটি। স্মার্ট IoT ডিভাইসের সেন্সরগুলি অত্যন্ত সংবেদনশীল ডেটা সংগ্রহ করছে যেমন আপনার বাড়িতে বা কর্মস্থলে আপনার কার্যকলাপ ইত্যাদি।

আপনার ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসগুলিকে আরও সুরক্ষিত করুন

এই সমস্ত উন্নত এবং সু-সমন্বিত প্রযুক্তিতে সবসময় হ্যাকার থেকে ম্যালওয়্যার আক্রমণ পর্যন্ত সম্ভাব্য নিরাপত্তা হুমকির জন্য একটি জায়গা থাকে। আপনি একটি বা একাধিক স্মার্ট ডিভাইস ব্যবহার করছেন না কেন, আপনার IoT ডিভাইসের নিরাপত্তার ব্যাপারে সবসময় সতর্ক থাকা উচিত।

অন্যান্য প্রযুক্তিগত প্রবণতা এবং অগ্রগতির অনুরূপ, জিনিসগুলির ইন্টারনেটও কিছু ছোটখাট বাগ এবং বিপত্তি নিয়ে আসে। হাই-টেক ডিভাইসের পাশাপাশি, ডেভেলপারদের উচ্চ-সম্পদ সুরক্ষা সমাধানগুলিও বিকাশ করতে হবে। উন্নত IoT ডিভাইস সুরক্ষা সমাধানগুলি এখনও তৈরি করা হয়নি। ইতিমধ্যে, আপনি আপনার IoT ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখার কয়েকটি উপায় আশা করতে পারেন৷

এখানে আমরা ইন্টারনেট অফ থিংস সুরক্ষার সেরা টিপস তালিকাভুক্ত করেছি। আসুন তাদের সম্পর্কে আরও জানতে আরও এগিয়ে যাই।

1. আপনার IoT ডিভাইসের পাসওয়ার্ড সুরক্ষিত রাখুন

ইন্টারনেট-ভিত্তিক অ্যাকাউন্টে কাজ করে এমন প্রতিটি স্মার্ট ডিভাইস সবসময় একটি শক্তিশালী ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করা উচিত। আপনার তৈরি করা পাসওয়ার্ডটি অক্ষর, সংখ্যা এবং চিহ্ন/বিশেষ অক্ষরের সংমিশ্রণে দৃঢ়ভাবে তৈরি করা উচিত। নিশ্চিত করুন যে আপনি একাধিক অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড রাখবেন না কারণ এটি হ্যাকারদের আপনার ডিভাইসে প্রবেশ করার এবং ব্যাপকভাবে অ্যাক্সেস করার একটি শক্তিশালী সুযোগ দেবে।

2. কখনোই অনিরাপদ ইন্টারনেট সংযোগ ব্যবহার করবেন না

আপনার স্মার্ট ডিভাইসগুলি দূরবর্তীভাবে চেক করতে, নিশ্চিত করুন যে আপনি এমন কোনও Wi-Fi সংযোগের সাথে সংযোগ করছেন না যা জনসাধারণের কাছে অ্যাক্সেসযোগ্য বা সুরক্ষিত নয়৷ নন-প্রাইভেট নেটওয়ার্কে কানেক্ট করা আপনার ডিভাইসের হ্যাকিংয়ের ঝুঁকি বাড়ায়। আপনার নেটওয়ার্ক নিরাপত্তা বাড়ান, রাউটার এবং ওয়াই-ফাই সংযোগের জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করুন এবং নিয়মিত আপডেট করতে থাকুন।

3. আপনার স্মার্টফোন সুরক্ষিত রাখুন

আপনি কি আপনার স্মার্টফোন হারিয়েছেন বা হারিয়েছেন? যদি এটি হয়, একটি সম্ভাবনা আছে যে হ্যাকার আপনার ব্যক্তিগত তথ্য এবং IoT ডিভাইসগুলি অ্যাক্সেস করতে পারে। নিশ্চিত করুন যে আপনার ডিভাইস সর্বদা একটি শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে লক করা আছে এবং আপনার সর্বদা একটি অনলাইন প্ল্যাটফর্মে আপনার ডিভাইসের ব্যাকআপ রাখা উচিত, আপনার ডিভাইসের অবস্থান ট্র্যাক করা এবং আপনার সম্পূর্ণ ফোন থেকে সংবেদনশীল ডেটা দূরবর্তীভাবে লক এবং মুছে ফেলার উপায়গুলি চেষ্টা করা উচিত।

4. একটি স্মার্টফোন নিরাপত্তা টুল ইনস্টল করুন

আপনার IoT ডিভাইসের নিরাপত্তা বাড়ানোর জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার স্মার্টফোন একটি দক্ষ নিরাপত্তা টুল দিয়ে সুরক্ষিত আছে। আপনার স্মার্টফোন এবং সংযুক্ত IoT ডিভাইসের অতিরিক্ত নিরাপত্তার জন্য, Systweak Anti-Malware এর মতো একটি টুল বেছে নিন যা আপনার সংযুক্ত IoT ডিভাইসগুলিতে পৌঁছানো থেকে ম্যালওয়্যার, অ্যাডওয়্যার এবং বিভিন্ন ভাইরাসের হুমকিকে প্রতিরোধ করতে পারে।

আইওটি সাধারণ জীবনে কীভাবে সাহায্য করে?

জিনিসের ইন্টারনেট দ্বারা বেষ্টিত হচ্ছে, আপনি আমাদের চারপাশের পরিবেশ উন্নত করতে পারেন। বাড়ি থেকে কর্মক্ষেত্র পর্যন্ত, আপনি আপনার পছন্দ অনুযায়ী সবকিছু সেট আপ করে জীবনযাত্রা এবং কাজের মান সহজ করতে পারেন এবং দক্ষতার সাথে আপনার IoT ডিভাইসগুলিকে সুরক্ষিত করতে পারেন। Take precautions early and prevent malicious attacks on your device using Systweak Anti-Malware. IoT device security really matters as it can not only simplify living but can also harm you by misusing your sensitive data.


  1. ইন্টারনেট অফ থিংস:সবচেয়ে দুর্বল IOT প্রযুক্তি

  2. আপনার কথোপকথনকে সুরক্ষিত করতে 7টি সেরা বিনামূল্যের ব্যক্তিগত চ্যাট রুম

  3. ইন্টারনেট অফ থিংস ওয়েভিং ওয়ে স্মার্ট কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি

  4. আপনার Facebook অভিজ্ঞতাকে আরও আকর্ষণীয় করে তোলার ৪টি উপায়