কম্পিউটার

হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে কীভাবে রক্ষা করবেন

স্মার্ট হোম ডিভাইসগুলি কম্পিউটার এবং হোম অ্যাপ্লায়েন্সের মধ্যে একটি অদ্ভুত ধূসর এলাকায় পড়ে। কেউ যখন তাদের কফির পাত্রের দিকে তাকায় তখন সাইবার নিরাপত্তার কথা ভাবে না, কিন্তু এই সাহসী নতুন বিশ্বে আপনার সকালের কাপ জোয়ার করার সময় আপনার বাড়ির ওয়াই-ফাই নেটওয়ার্কের নিরাপত্তা বিবেচনা করার সময় হতে পারে।

মনে হচ্ছে যে একবার-সুরক্ষিত নেটওয়ার্কে প্রবেশের নতুন উপায় সম্পর্কে প্রতিদিন আরও প্রতিবেদন তৈরি হচ্ছে, যেমন নিউ ইয়র্ক টাইমস থেকে একটি ভয়েস সহকারীকে হ্যাক করার জন্য একটি লেজার ব্যবহার করার বিষয়ে।

    হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে কীভাবে রক্ষা করবেন

    হ্যাকাররা সৃজনশীল, এবং তারা সময়ের সাথে সাথে আরও বেশি হয়ে ওঠে, তবে আপনাকে স্মার্ট ডিভাইসগুলি থেকে আপনার বাড়ি থেকে মুক্তি দিতে হবে না। হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে রক্ষা করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

    মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন

    সেই দিনগুলি চলে গেছে যখন আপনার নেটওয়ার্ক সুরক্ষিত রাখার জন্য একটি একক পাসওয়ার্ড যথেষ্ট ছিল। একটি একক পাসওয়ার্ড, যতই জটিল এবং নিরাপদ হোক না কেন, আপনার তথ্য সুরক্ষিত রাখতে খুব কমই যথেষ্ট।

    হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে কীভাবে রক্ষা করবেন

    সমস্ত-এ মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ প্রয়োগ করে আপনার অ্যাকাউন্টে, আপনি নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করেন যেটি ভাঙা অনেক বেশি কঠিন। আপনি কোডের জন্য আপনার ফোন চেক করার সাথে সাথে এটি আপনার লগ-ইন-এ কয়েক সেকেন্ড যোগ করতে পারে, তবে আপনার অ্যাকাউন্টগুলির সাথে আপস করা হয়েছে তা খুঁজে বের করার চেয়ে এটি অনেক ভালো।

    যদি একটি অ্যাকাউন্ট এলোমেলো প্রমাণীকরণকারী ব্যবহার করার বিকল্প অফার করে, তাহলে এটির সুবিধা নিন। র্যান্ডমাইজড প্রমাণীকরণ কোডগুলি মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণের চেয়ে আরও বেশি নিরাপদ। নেতিবাচক দিক হল যে তাদের প্রাপ্যতা একটি ব্যবসায়িক লগইনের মতো উচ্চ-সম্পন্ন অ্যাকাউন্টগুলিতে সীমাবদ্ধ থাকে৷

    ডিভাইসগুলিকে সর্বজনীন দৃষ্টির বাইরে রাখুন

    হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে কীভাবে রক্ষা করবেন

    একটি স্মার্ট ডিভাইসে প্রবেশ করতে একটি লেজার ব্যবহার করে হ্যাকারের ধারণাটি কিছুটা হাস্যকর শোনালেও এটি কার্যকর প্রমাণিত হয়েছে। স্মার্ট ডিভাইসগুলি যেমন শব্দ তরঙ্গ নিবন্ধন করে তেমনি আলোকে নিবন্ধন করতে পারে, যা একজন বুদ্ধিমান হ্যাকারকে একটি নেটওয়ার্কে প্রবেশ করার সহজ উপায় দিতে পারে।

    যদিও গড় বাড়িটিকে এমন একটি অত্যাধুনিক পদ্ধতির দ্বারা লক্ষ্য করা যায় না, তবুও আপনার বাড়ির বাইরের দিক থেকে ডিভাইসগুলিকে দৃশ্যের বাইরে রাখা এখনও স্মার্ট। সর্বোপরি, স্মার্ট হোম ডিভাইসগুলি ব্যয়বহুল এবং নিয়র-ডু-ওয়েলগুলির জন্য একটি লোভনীয় লক্ষ্য প্রমাণ করতে পারে৷

    আপনার ডিভাইসগুলিকে আপ টু ডেট রাখুন

    নতুন-আবিষ্কৃত দুর্বলতাগুলির বিরুদ্ধে ডিভাইসগুলিকে রক্ষা করার জন্য নির্মাতারা নিয়মিত আপডেটগুলি পুশ করে। অপারেটিং সিস্টেমে সফ্টওয়্যার আপডেটগুলি উচ্চতর প্রস্তাবিত হওয়ার একটি কারণ; একটি নতুন আপডেট সঠিক অনুমোদন সহ সিস্টেম অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে এমন কোনও শোষণ বা পিছনের দরজা প্যাচ করে।

    হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে কীভাবে রক্ষা করবেন

    যদিও অনেক স্মার্ট হোম ডিভাইস এমন অ্যাপ ব্যবহার করে যেগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে, ফার্মওয়্যার আপডেটগুলি কখনও কখনও ম্যানুয়ালি সম্পাদন করতে হয়। সাম্প্রতিক আপডেটের জন্য আপনার ডিভাইসগুলিতে নজর রাখুন এবং নিশ্চিত করুন যে সেগুলি ইনস্টল করা আছে৷

    বিভিন্ন অ্যাপ যে অনুমতি চায় সেদিকেও আপনার নজর রাখা উচিত। অ্যাপগুলি বিস্তৃত অনুমতির জন্য জিজ্ঞাসা করতে পারে, তবে সাধারণত এটি কয়েকটি জিনিসের সাথে সম্পর্কিত:মাইক্রোফোন অ্যাক্সেস, কখনও কখনও ক্যামেরা অ্যাক্সেস এবং এটির কাজ সম্পাদন করার জন্য প্রয়োজনীয় যে কোনও প্রাসঙ্গিক অনুমতি৷

    যদি একটি নির্দিষ্ট অনুমতি স্থানের বাইরে বা অপ্রয়োজনীয় বলে মনে হয়, তা নিয়ে গবেষণা করুন। শুধুমাত্র একটি অ্যাপ অনুরোধ করার কারণে অনুমতি দেবেন না; কেন এটি প্রথম স্থানে যে অ্যাক্সেস প্রয়োজন তা খুঁজে বের করুন.

    বিশ্বস্ত ব্র্যান্ডের সাথে লেগে থাকুন

    স্মার্ট হোম ইন্ডাস্ট্রি বিস্ফোরিত হয়েছে। যদিও এটি শিল্পের জন্যই দুর্দান্ত খবর (এবং ভোক্তাদের জন্য, যেহেতু প্রতিযোগিতার ফলে কম দাম এবং আরও ভাল ডিল হয়), নিশ্চিত করুন যে আপনি প্রস্তুতকারককে বিশ্বাস করেন।

    হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে কীভাবে রক্ষা করবেন

    যদি পণ্যটি এমন একটি ব্র্যান্ড থেকে আসে যা আপনি কখনও শোনেননি, তাহলে সেই ব্র্যান্ডটি বিশ্বস্ত কিনা তা খুঁজে বের করার জন্য সময় নিন। যদি এটির একটি দুর্দান্ত খ্যাতি না থাকে বা অন্যান্য ব্যবহারকারীরা নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলি রিপোর্ট করে থাকে, তাহলে সেই নির্দিষ্ট ডিভাইসটি পাস করা একটি ভাল ধারণা।

    ফিলিপস হিউ, স্যামসাং এবং অগাস্টের মতো কোম্পানিগুলি তাদের ডিভাইসের গুণমান এবংর কারণে বাজারের নেতা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে ব্যবহারকারীদের সুরক্ষার জন্য জায়গায় নিরাপত্তা প্রোটোকলের পরিমাণ। মূলধারার কোম্পানিগুলি তাদের নীচের লাইনের বিষয়ে যত্নশীল, এবং তারা জানে যে কোনও ব্যাপক নিরাপত্তা লঙ্ঘন এটিকে আঘাত করবে।

    এই সংস্থাগুলির আরও ভাল সুরক্ষা অনুশীলনে অর্থ ঢালাও ক্ষমতা রয়েছে যা শেষ পর্যন্ত আপনার স্মার্ট হোমকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে সহায়তা করবে৷

    প্রতিটি ডিভাইসের জন্য একই পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম ব্যবহার করবেন না

    যখন আপনার কাছে অনেকগুলি বিভিন্ন স্মার্ট হোম ডিভাইস থাকে, তখন সেগুলি জুড়ে একই ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করা সহজ। সর্বোপরি, অনেকগুলি বিভিন্ন পাসওয়ার্ড মনে রাখা কঠিন—কিন্তু এটি যতই সমস্যায় পড়ুক না কেন, আপনার সমস্ত ডিভাইসের জন্য একটি আলাদা পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম ব্যবহার করুন৷

    হ্যাকারদের হাত থেকে আপনার স্মার্ট হোমকে কীভাবে রক্ষা করবেন

    অন্যথায়, যদি একজন হ্যাকার শুধুমাত্র একটি একক ডিভাইসের জন্য লগইন শংসাপত্রগুলি বের করে তবে তারা সেই তথ্যটি নিতে পারে এবং একই নেটওয়ার্কে অন্যান্য ডিভাইসগুলিতে অ্যাক্সেস করতে এটি ব্যবহার করতে পারে।

    এটি মাথায় রেখে, নিশ্চিত করুন যে আপনার ইমেল ঠিকানায় এই সমস্ত সুরক্ষা প্রোটোকল রয়েছে। দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ, একটি শক্তিশালী পাসওয়ার্ড এবং এটিকে রক্ষা করতে আপনি যা পারেন তা ব্যবহার করুন।

    আপনার ইমেল অ্যাকাউন্টের মাধ্যমে অনেক স্মার্ট হোম ডিভাইস অ্যাক্সেস করা হয়, যা হ্যাকারকে পাসওয়ার্ড রিসেট করার অনুরোধ করতে দেয় যদি সে কখনও অ্যাক্সেস পায়। আপনার নেটওয়ার্কের যেকোনো ডিভাইসের মতোই আপনার ইমেল সুরক্ষিত করার জন্য যথাযথ পদক্ষেপ নিন।


    1. আপনি যা দেখেন তা ট্র্যাক করা থেকে আপনার স্মার্ট টিভিকে কীভাবে বন্ধ করবেন

    2. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করবেন

    3. কিভাবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাকারদের থেকে নিরাপদ রাখবেন

    4. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করবেন