কম্পিউটার

আপনার বাড়ির জন্য কয়টি মেশ রাউটার দরকার?

আপনি কি লক্ষ্য করছেন যে আপনার বর্তমান ওয়াইফাই রাউটার আপনাকে মৃত দাগ দেয়? আপনি মেশ রাউটার থেকে তৈরি একটি নেটওয়ার্ক থেকে উপকৃত হতে পারেন, যা আপনার ওয়াইফাই আপনার বাড়িতে প্রসারিত করে। কিন্তু আপনার কয়টি মেশ রাউটার দরকার?

আপনার বাড়িতে একটি ওয়াইফাই রাউটারের পরিবর্তে, আপনি এটিকে একাধিক ওয়াইফাই মেশ রাউটারের সিস্টেম দিয়ে প্রতিস্থাপন করবেন। এটি আপনার বাড়িকে মিষ্টি, স্থিতিশীল ওয়াইফাইতে কম্বল করতে সক্ষম হওয়া উচিত, তাই আপনার মৃত অঞ্চলের সমস্যাগুলি একটি দূরবর্তী স্মৃতি৷

আমরা শুরু করার আগে, আমাদের এগিয়ে যাওয়া উচিত এবং আপনাকে জানাতে হবে যে আপনার কতগুলি মেশ রাউটার প্রয়োজন তা আমরা আপনাকে বলতে পারি না। আমরা যা করতে পারি তা হল আপনার নির্দিষ্ট বাড়ির জন্য এটি বের করার জন্য আপনাকে প্রয়োজনীয় সমস্ত তথ্য এবং সরঞ্জাম দিতে। আসুন ডুব দেওয়া যাক।

প্রথম, একটি জাল রাউটার কি?

ঠিক আছে, তাই ওয়াইফাই রাউটার কীভাবে কাজ করে তা নিয়ে আমরা স্বাচ্ছন্দ্যবোধ করি, তাই না? ইন্টারনেট প্রবেশ করে এবং ওয়াইফাই এর মাধ্যমে আপনার ডিভাইসে রুট করা হয়। ঠিক আছে, মেশ রাউটার ব্যবহার করে একটি ওয়াইফাই সেটআপের সাথে, আপনার রাউটারগুলি একটি ডেডিকেটেড ওয়াইফাই নেটওয়ার্কের মাধ্যমে একে অপরের সাথে কথা বলে, যাকে ব্যাকবোন বলা হয়।

এর প্রধান সুবিধা হল যে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর জ্যাকটি যেখান থেকে অনেক দূরে সেখানে ওয়াইফাই পেতে আপনাকে আপনার বাড়ির চারপাশে তারের টানতে হবে না৷

এর মানে আপনি ডেড জোন মুছে ফেলতে পারেন, তাই আপনি আপনার বাড়ির যেকোনো জায়গায় ওয়াইফাই ডিভাইস ব্যবহার করতে পারেন। মনে রাখবেন এটি আপনার ওয়াইফাই গতির উন্নতি নাও করতে পারে, শুধু এটিকে সর্বত্র ব্যবহারযোগ্য করে তুলুন৷

গড় 2.4GHz ওয়াইফাই রাউটারের রেঞ্জ প্রায় 150 ফুট। আপনার যদি দ্রুত 5GHz ব্যান্ডের প্রয়োজন হয় তবে এটি অর্ধেক হয়ে যাবে এবং আপনার দেয়ালগুলি কীভাবে তৈরি করা হয়েছে তার উপর নির্ভর করে এটি আরও কম হতে পারে। এটি এখনও বেশিরভাগ অ্যাপার্টমেন্টের জন্য যথেষ্ট, যেগুলি প্রায় 1,000 বর্গফুট৷

যদি আপনার বাড়িতে ইতিমধ্যেই কোনো ডেড জোন না থাকে, তাহলে আপনার মেশ সেটআপের প্রয়োজন নাও হতে পারে। এটি একটি ভাল জিনিস, কারণ একবার আপনার তিন বা চারটি ইউনিটের প্রয়োজন হলে জাল রাউটারগুলি ব্যয়বহুল হয়ে উঠতে পারে৷

একটি কম্পিউটারে একটি ধীর সংযোগ ঠিক করার জন্য, আপনি এটিতে একটি ইথারনেট কেবল টানতে বা আপনার সেটআপে অপেক্ষাকৃত সস্তা ওয়াইফাই এক্সটেন্ডার যোগ করা ভাল।

আপনার কয়টি মেশ ওয়াইফাই ইউনিট দরকার?

এই প্রশ্নের উত্তর দেওয়া পুরানো "কত দিন একটি স্ট্রিং এর টুকরা" বা "কত সময় লাগবে? প্রশ্ন এটি একাধিক কারণের উপর নির্ভর করে।

দেখুন, দেয়াল, মেঝে এবং ছাদে বিভিন্ন উপকরণ দিয়ে সব ঘরই আলাদাভাবে তৈরি করা হয়েছে। ওয়াইফাই এই উপকরণগুলির মাধ্যমে ভিন্নভাবে কাজ করে, এটিকে একটি সাধারণ উপায়ে উত্তর দেওয়া কঠিন প্রশ্ন করে তোলে৷

একটি জাল রাউটার সেটআপের সাথে, একটি ইউনিট আপনার ইন্টারনেট সংযোগে প্লাগ করা হয় এবং রাউটার হিসাবে কাজ করে। বাকি ইউনিটগুলি হল স্যাটেলাইট, যা আপনার বাড়ির চারপাশে Wi-Fi ছড়িয়ে দেয়। কিছু সিস্টেম রাউটার এবং স্যাটেলাইট হিসাবে একই ডিভাইসের একাধিক ব্যবহার করে, যখন কিছু কিট স্যাটেলাইট হিসাবে একটি ভিন্ন ডিভাইস ব্যবহার করে।

আমরা আপনার বাড়ির বর্গ ফুটেজের উপর ভিত্তি করে আপনার কত ইউনিট প্রয়োজন তা অতিমূল্যায়ন করতে পারি:

  • 1,500 বর্গফুট বা তার কম :একটি রাউটার এবং একটি স্যাটেলাইট
  • 1,500 থেকে 3,000 বর্গফুট :একটি রাউটার এবং দুটি স্যাটেলাইট
  • 3,000 থেকে 5,500 বর্গফুট :একটি রাউটার এবং তিনটি স্যাটেলাইট
  • 6,000+ বর্গফুট :একটি রাউটার এবং চারটি স্যাটেলাইট, বা তার বেশি

এটিও অনুমান করা হয় আপনার কক্ষগুলির উপর ভিত্তি করে যা এক তলায় রয়েছে। আপনি যদি বহুতল আবাসনে থাকেন, তাহলে আপনার আরও WiFi স্যাটেলাইটের প্রয়োজন হতে পারে।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা

উদাহরণস্বরূপ, আমার আগের বাড়িটি একটি দুই-স্তরের অ্যাপার্টমেন্টে ছিল, একটি বেডরুম এবং একটি মাচা সহ। আমি Plume থেকে তিনটি সুপারপড ব্যবহার করেছি, যাতে প্রতিটি ইঞ্চি শক্তিশালী 5GHz WiFi-এ আবৃত ছিল।

এটি সম্পর্কে চিন্তা করা, এটি অতিমাত্রায় ছিল, কারণ একই তিনটি জাল নোড এখন আমার তিনতলা, প্রায় তিনগুণ-আকারের টাউনহাউস কঠিন ওয়াইফাইতে ঢেকে দিচ্ছে৷

একমাত্র পার্থক্য ছিল যে অ্যাপার্টমেন্টের রান্নাঘর এবং বেডরুমের মধ্যে দেওয়ালে যা কিছু ছিল তা আমার ওয়াইফাই সিগন্যালকে নষ্ট করে দেবে যদি না আমার দেয়ালের দুই পাশে জাল স্যাটেলাইট থাকে।

আপনি প্রস্তুতকারকের কভারেজ নম্বরগুলিকেও বিশ্বাস করতে পারবেন না। এগুলি সর্বদা বড় খোলা জায়গায় তৈরি হয় এবং আপনার বাড়িতে একবারও বাস্তব-বিশ্বের সংখ্যার সাথে মেলে না।

আপনি প্রথমে যা প্রয়োজন মনে করেন তার চেয়ে কম মেশ রাউটার কেনা ঠিক আছে। একবার ইন্সটল হয়ে গেলে এবং আপনি প্লেসমেন্ট নিয়ে খেলেছেন, প্রয়োজনে আপনি সবসময় আপনার মেশ নেটওয়ার্কে আরও যোগ করতে পারেন।

এটি সবসময় ব্যয়বহুল রাউটার হতে হবে না, কিছু ব্র্যান্ডের WiFi রেঞ্জ এক্সটেনশনের জন্য সস্তা অ্যাড-অন বীকন রয়েছে৷

এগুলি কোথায় রাখবেন তা আপনি কিভাবে বুঝবেন?

আপনি এখন আপনার বাড়ির জন্য কতগুলি জাল রাউটার প্রয়োজন তা নির্ধারণ করেছেন, তবে সেগুলি কোথায় রাখবেন তা আপনাকে জানতে হবে। আবার, এটি আপনার বাড়ি এবং এটি যে উপকরণ থেকে তৈরি করা হয়েছে তার উপর নির্ভর করে। যদিও সেরা ওয়াইফাই কভারেজের জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে।

আপনার দেখতে ভালো লাগে এমন জাল রাউটার কিনুন কারণ ওয়াইফাই ডিভাইস আসবাবের আড়ালে লুকিয়ে থাকতে পছন্দ করে না। সর্বোত্তম কভারেজ পাওয়ার অর্থ হল আপনার জাল ইউনিটগুলিকে খোলা জায়গায় ছেড়ে দেওয়া।

আমরা জানি যে আপনার গেমিং কনসোলের মতো আপনি প্রায়শই যে ডিভাইসগুলি ব্যবহার করেন সেগুলির কাছাকাছি সেগুলিকে রাখা লোভনীয়। জাল রাউটারগুলি চারপাশে ছড়িয়ে দেওয়া একটি ভাল ধারণা, তাই আপনি বেশিরভাগ ডিভাইসের জন্য অপ্টিমাইজ করছেন৷

সাধারণত, আপনি প্রতি ফ্লোরে একটি চান এবং বাড়ির বিপরীত প্রান্তে দুটি হতে পারে যদি আপনার অনেক বর্গ ফুটেজ থাকে বা আপনার পিছনের উঠোন জুড়ে সংকেত চান।

যেহেতু আপনার প্রথম ইউনিটটি সর্বদাই থাকবে যেখানে আপনার ইন্টারনেট সংযোগ বাইরে থেকে আসে, তাই প্রথমে সেটিকে প্লাগ করুন। তারপর সেই ইউনিট থেকে আপনার সিগন্যাল ড্রপ কত দূরে তা দেখতে ওয়াইফাই অ্যানালাইজারের মতো কিছু ব্যবহার করুন। আমরা মনে করি প্রতিটি ঘরে 75 থেকে 80-শতাংশ সিগন্যাল প্রায় সর্বোত্তম৷

তারপর আপনার জাল স্যাটেলাইট সেট আপ করুন এবং দেখুন কিভাবে আপনার সংকেত সারা বাড়িতে আছে। আপনি এটি করার আগে কয়েকদিন অপেক্ষা করতে চাইতে পারেন, কারণ বেশিরভাগ মেশ নেটওয়ার্ক প্রাথমিক সেটআপের পরে কিছু সময়ের জন্য অপ্টিমাইজেশান চালায় যাতে আপনার সিগন্যাল স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে যেতে পারে।

আপনার কোন জাল রাউটার কেনা উচিত?

যেকোনো ব্র্যান্ডেড মেশ ওয়াইফাই সিস্টেম কেনার জন্য জরিমানা হওয়া উচিত। আপনাকে সবচেয়ে দামী জিনিসের জন্য যেতে হবে না এবং সাধারণত, আপনাকে বাজারের সবচেয়ে সস্তা প্রান্ত থেকে দূরে সরে যেতে হবে।

আপনি যদি এমন একটি জাল নেটওয়ার্ক চান যাতে বেশি টুইকিংয়ের প্রয়োজন হয় না, Google এর নেস্ট ওয়াইফাই আমাদের প্রিয়। এটি মূলত প্লাগ-এন্ড-প্লে এবং যেখানেই এটি স্থাপন করা হোক না কেন শক্তিশালী সংকেত দেয়৷

আপনার সবচেয়ে ব্যয়বহুল নেটগিয়ার সেটআপের প্রয়োজন নেই, যদি না আপনি একটি বিশাল বাড়ি না পান। অথবা যদি না আপনি WiFi 6 চান, কারণ এটিই একমাত্র সিস্টেম যা নতুন প্রোটোকল সমর্থন করে।

একটি সস্তা ওয়াইফাই 6 সেটআপের জন্য, ASUS আপনাকে কভার করেছে, বা আমি Plume থেকে যে সুপারপডগুলি ব্যবহার করি তার WiFi 6 সংস্করণ। Plume সেটআপের বোনাস হল যে সেগুলি ছোট এবং আপনার আউটলেট থেকে ঝুলে আছে। যদিও সেগুলি ব্যবহার করার জন্য আপনাকে সাবস্ক্রিপশন ফি দিতে হবে, যার মধ্যে এআই-চালিত নেটওয়ার্ক নিরাপত্তার মতো বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে৷

অন্যান্য বড় নাম এবং প্রস্তাবিত জাল রাউটার সেটআপগুলির মধ্যে রয়েছে Amazon's eero, এবং TP-Link।

অন্যান্য বিবেচ্য বিষয় হল আপনার বাড়িতে কতটা স্মার্ট হোম গিয়ার আছে? অ্যামাজনের ইরো সিস্টেম অ্যালেক্সার সাথে যুক্ত, এবং নেস্ট ওয়াইফাই ইউনিটগুলি গুগল অ্যাসিস্ট্যান্ট স্মার্ট স্পিকার হিসাবে দ্বিগুণ হয়ে গেছে।

আপনি কি নিশ্চিত যে আপনার মেশ রাউটার দরকার?

প্রতিটি বাড়ি আলাদা, এবং আপনি হয়তো দেখতে পাবেন যে আপনার ওয়াইফাই উন্নত করার জন্য আপনাকে আসলে কোনো অর্থ ব্যয় করতে হবে না।

আপনার বিদ্যমান রাউটারটি ঘুরিয়ে দেখার চেষ্টা করুন যে কিছু এটিকে সমস্যাযুক্ত স্থানে WiFi ছড়িয়ে দিতে বাধা দিচ্ছে কিনা। আপনি যদি দেখেন যে আপনার WiFi সমস্যাগুলি শেষ হয়ে গেছে, তাহলে আপনাকে জাল রাউটারগুলির একটি সিস্টেমে বড় টাকা খরচ করতে হবে না৷

আপনি যদি নতুন বৈশিষ্ট্য বা সর্বশেষ ওয়াইফাই স্ট্যান্ডার্ডের জন্য আপগ্রেড করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত হন, তাহলে আপনার কেনাকাটার তালিকায় মেশ রাউটারগুলির একটি সিস্টেম প্রথম জিনিস হওয়া উচিত।

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • কিভাবে আপনার ওয়াইফাই রাউটারের সেটিংস অ্যাক্সেস করবেন
  • আপনার ওয়াইফাই সিগন্যালকে আরও নির্ভরযোগ্য করার উপায় এখানে আছে
  • কীভাবে অ্যামাজন সাইডওয়াক নেবারহুড ওয়াইফাই শেয়ারিং অক্ষম করবেন
  • কীভাবে T-Mobile-এর 5G হোম ইন্টারনেট বিনামূল্যে ব্যবহার করবেন

শুধু একটি সতর্কতা, আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা বিক্রয়ের একটি ছোট অংশ পেতে পারি। আমরা এখানে লাইট জ্বালিয়ে রাখার একটি উপায়। আরো জন্য এখানে ক্লিক করুন.


  1. দুর্বলতার জন্য আপনার পুরো হোম নেটওয়ার্ক কীভাবে পরীক্ষা করবেন

  2. কীভাবে ঠিক করবেন "আপনাকে আপনার ফ্ল্যাশ প্লেয়ার আপগ্রেড করতে হবে"

  3. আপনার রাউটারের জন্য সেরা ওয়াইফাই চ্যানেল কীভাবে খুঁজে পাবেন?

  4. আমার রাউটারের জন্য আমার আইপি ঠিকানা কি? কিভাবে আপনার Wifi ঠিকানা খুঁজে বের করবেন