কম্পিউটার

হ্যাকারদের থামাতে আপনার হোম নেটওয়ার্কে নির্দিষ্ট ডিভাইসগুলিকে কীভাবে হোয়াইটলিস্ট করবেন

একটি হোম নেটওয়ার্ক সাধারণত যেভাবে কাজ করে তা হল আপনার নেটওয়ার্ক পাসফ্রেজ সহ যে কেউ আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে। যাইহোক, নিরাপত্তার আরেকটি স্তর যোগ করা সম্ভব যেখানে শুধুমাত্র নির্দিষ্ট ডিভাইসগুলিকে সংযোগ করার অনুমতি দেওয়া হয়। এটাকে ম্যাক অ্যাড্রেস ফিল্টারিং বলা হয়।

তবে মনে রাখবেন যে ম্যাক ঠিকানা ফিল্টারিং একটি একক নিরাপত্তা সমাধান নয়। Itonly হ্যাকারদের জন্য একটি অতিরিক্ত স্তরের অসুবিধা হিসাবে কাজ করে। এটি এমন একটি স্তর যা তারা এখনও ভেঙ্গে ফেলতে সক্ষম হবে (নীচে দেখুন), তবে হ্যাকারদের জন্য জিনিসগুলিকে আরও কঠিন করে তোলে তা সর্বদা একটি ভাল জিনিস।

    কেন হোয়াইটলিস্ট ডিভাইস?

    আপনার রাউটার আপনার হোম নেটওয়ার্কের ভিতরে এবং বাইরে সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক পরিচালনা করে। এটি নির্দিষ্ট ডিভাইসগুলিকে আপনার হোম নেটওয়ার্কের সাথে সংযোগ করার অনুমতি দেয় কিনা তা নির্ধারণ করে৷

    সাধারণত, এই অ্যাক্সেসটি সঠিক নেটওয়ার্ক পাসফ্রেজের ডিভাইসের প্রকারের ব্যবহারকারী কিনা তা দ্বারা নির্ধারিত হয়। এটি হল সেই পাসফ্রেজ যা আপনি সেট পাসওয়ার্ড এ কনফিগার করেন নিরাপত্তা এর অধীনে বিভাগ আপনার রাউটারে মেনু।

    হ্যাকারদের থামাতে আপনার হোম নেটওয়ার্কে নির্দিষ্ট ডিভাইসগুলিকে কীভাবে হোয়াইটলিস্ট করবেন

    এটিই একমাত্র নিরাপত্তা বাধা যা একজন হ্যাকারকে আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত হতে বাধা দেয়। আপনি যদি একটি জটিল পাসওয়ার্ড সেট আপ করে থাকেন তবে এটি যথেষ্ট হতে পারে। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ লোকই এমন পাসওয়ার্ড সেট করে যা মৌলিক হ্যাকার টুল ব্যবহার করে ক্র্যাক করা মোটামুটি সহজ।

    আপনি শুধুমাত্র নির্দিষ্ট ডিভাইসগুলিকে আপনার হোম নেটওয়ার্কে সংযোগ করার অনুমতি দিয়ে নিরাপত্তার দ্বিতীয় স্তর যোগ করতে পারেন৷

    কিভাবে MAC ঠিকানা ফিল্টারিং কাজ করে

    আপনি রাউটারের অ্যাক্সেস কন্ট্রোল তালিকায় তাদের MAC ঠিকানাগুলি যোগ করে শুধুমাত্র নির্দিষ্ট ডিভাইসগুলিকে অনুমতি দেওয়ার জন্য আপনার রাউটার সেট আপ করতে পারেন।

    • সাধারণত, আপনি আপনার রাউটারে লগ ইন করে এবং নিরাপত্তা-এ নেভিগেট করে এই তালিকাটি খুঁজে পেতে পারেন তালিকা. আপনি অ্যাক্সেস কন্ট্রোল-এর অধীনে ডিভাইসের তালিকা পাবেন .
    হ্যাকারদের থামাতে আপনার হোম নেটওয়ার্কে নির্দিষ্ট ডিভাইসগুলিকে কীভাবে হোয়াইটলিস্ট করবেন
    • আপনি টার্নন অ্যাক্সেস কন্ট্রোল নির্বাচন করে MacAddress ফিল্টারিং বৈশিষ্ট্য সক্রিয় করতে পারেন .
    • একবার এটি সক্ষম হয়ে গেলে, আপনি তারপর সব নতুন ডিভাইসকে সংযোগ করা থেকে ব্লক করুন নির্বাচন করতে পারেন .
    • একবার এটি নির্বাচন করা হলে, আপনি ইতিমধ্যে-সংযুক্ত ডিভাইসগুলির যেকোনো একটি নির্বাচন করতে সক্ষম হবেন এবং যদি আপনি সেগুলিকে চিনতে না পারেন তবে সেগুলিকে ব্লক করতে পারবেন৷
    হ্যাকারদের থামাতে আপনার হোম নেটওয়ার্কে নির্দিষ্ট ডিভাইসগুলিকে কীভাবে হোয়াইটলিস্ট করবেন
    • আপনি ডিভাইসগুলির মাধ্যমে স্ক্যান করার জন্য এটি পুনরায় করার সময় এটি একটি ভাল ধারণা এবং নিশ্চিত করুন যে সমস্ত তালিকাভুক্ত ডিভাইস এবং MAC ঠিকানাগুলি আপনি চেনেন এমন ডিভাইস৷
    • যদি, পরবর্তীতে, আপনাকে তালিকায় নতুন ডিভাইস যোগ করতে হয়, আপনাকে সেটিংটি আবার সব নতুন ডিভাইসকে সংযোগ করার অনুমতি দিন পরিবর্তন করতে হবে . তারপর নেটওয়ার্ক পাসওয়ার্ড ব্যবহার করে ডিভাইসটিকে নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন।
    • একবার সংযুক্ত হয়ে গেলে, অ্যাক্সেস কন্ট্রোল সেটিংসে ফিরে যান এবং সেটিংসটি আবার পরিবর্তন করে সব নতুন ডিভাইসকে সংযোগ করা থেকে ব্লক করুন .

    Somerouters আপনাকে ম্যানুয়ালি ডিভাইস এবং MAC ঠিকানা লিখতে দেবে। কিন্তু এটি করার জন্য, আপনি যে কম্পিউটারটি সংযুক্ত করছেন তার MAC ঠিকানা জানতে হবে।

    কিভাবে আপনার কম্পিউটারের ম্যাক ঠিকানা সনাক্ত করবেন

    একটি উইন্ডোজ সিস্টেমে ম্যাক ঠিকানা চেক করা খুব সহজ।

    • Windows Commandwindow খুলুন, ipconfig /all টাইপ করুন এবং Enter টিপুন .
    • নেটওয়ার্ক অ্যাডাপ্টারের ফলাফলের মাধ্যমে অনুসন্ধান করুন যা একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত হিসাবে দেখায়৷
    • শারীরিক ঠিকানা একটি নোট করুন সেই বিভাগে তালিকাভুক্ত।
    • এই প্রকৃত ঠিকানাটি আপনার রাউটারে দেখানো সংযুক্ত MAC ঠিকানার মতোই৷
    হ্যাকারদের থামাতে আপনার হোম নেটওয়ার্কে নির্দিষ্ট ডিভাইসগুলিকে কীভাবে হোয়াইটলিস্ট করবেন

    aMacOS সিস্টেমে, প্রক্রিয়াটি কিছুটা আলাদা।

    • সিস্টেম পছন্দ খুলুন এবং নেটওয়ার্ক নির্বাচন করুন .
    • সংযুক্ত নেটওয়ার্ক নির্বাচন করুন এবং উন্নত নির্বাচন করুন বোতাম।
    • হার্ডওয়্যার নির্বাচন করুন MAC ঠিকানা দেখতে ট্যাব করুন শীর্ষে তালিকাভুক্ত।

    কিভাবে একটি MAC ঠিকানা নির্ণয় করতে হয় সে সম্পর্কে এই নির্দেশিকায় আপনি একটি PC বা Mac বা এমনকি অন্যান্য ডিভাইসে MAC ঠিকানা খোঁজার জন্য উপরের পদ্ধতিগুলি দেখতে পারেন, স্ক্রিনশট এবং অতিরিক্ত বিবরণ সহ সম্পূর্ণ৷

    গুগল হোম, অ্যালেক্সা, ফিলিপস হিউ লাইট বা অন্যান্য স্মার্ট হোম ডিভাইসের মতো ডিভাইসগুলির জন্য, আপনি সাধারণত ডিভাইসের নীচে লেবেলে প্রিন্ট করা MAC ঠিকানা খুঁজে পেতে পারেন। এটি সাধারণত একই লেবেল যেখানে আপনি সিরিয়াল নম্বর খুঁজে পাবেন।

    একবার আপনার কাছে হোয়াইটলিস্ট করতে হবে এমন সমস্ত ডিভাইসের জন্য MAC ঠিকানা পেয়ে গেলে, আপনি রাউটারে লগ ইন করতে পারেন এবং হয় নিশ্চিত করতে পারেন যে তারা ইতিমধ্যেই সংযুক্ত আছে, অথবা বিদ্যমান তালিকায় MAC ঠিকানা যোগ করুন।

    হ্যাকাররা কিভাবে MAC ঠিকানা ফিল্টারিংকে পরাজিত করে

    আপনার Wi-Fi এবং হোম নেটওয়ার্ককে সুরক্ষিত করার জন্য হ্যাকাররা আপনার বিভিন্ন কৌশলের মাধ্যমে ভেঙ্গে যেতে পারে এমন অনেক উপায় রয়েছে। হ্যাকারদেরও MAC ঠিকানা ফিল্টারিং এর মাধ্যমে পাওয়ার উপায় আছে।

    একবার হ্যাকার স্বীকার করে যে তারা MAC ঠিকানা ফিল্টারিংয়ের মাধ্যমে আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করা থেকে ব্লক করা হয়েছে, তাদের যা করতে হবে তা হল আপনার অনুমতি দেওয়া ঠিকানাগুলির মধ্যে একটির সাথে মেলে তাদের নিজস্ব MAC ঠিকানা স্পুফ করা।

    তারা এটি করে:

    • নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে যাচ্ছেন কন্ট্রোল প্যানেলে।
    • অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করা হচ্ছে .
    • বৈশিষ্ট্যগুলি নির্বাচন করা তাদের নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং কনফিগার করুন বোতাম।
    • নেটওয়ার্ক ঠিকানা নির্বাচন করা হচ্ছে এবং মান পূরণ করুন পছন্দসই MAC ঠিকানা সহ ক্ষেত্র।
    হ্যাকারদের থামাতে আপনার হোম নেটওয়ার্কে নির্দিষ্ট ডিভাইসগুলিকে কীভাবে হোয়াইটলিস্ট করবেন

    এটি সহজ অংশ। কঠিন অংশটি হল যে হ্যাকারকে আপনার নেটওয়ার্কে বর্তমানে যোগাযোগ করা বিদ্যমান MAC ঠিকানাগুলি টানতে অ্যাপ্যাকেট স্নিফিং টুল ব্যবহার করতে হবে। এই সফ্টওয়্যার সরঞ্জামগুলি অপেশাদারদের জন্য ব্যবহার করা সবসময় সহজ নয়, এবং সঠিকভাবে ব্যবহার করার জন্য প্রচেষ্টা নিতে পারে৷

    অন্যটেক সাইটগুলি আপনাকে বলতে পারে যে যেহেতু হ্যাকাররা এটি করতে পারে, তাই এটি MAC ঠিকানা ফিল্টারিং মোটেও মূল্যবান নয়। কিন্তু এটা সম্পূর্ণ সত্য নয়। আপনি যদি MAC ঠিকানা ফিল্টারিং ব্যবহার না করেন:

    • এমনকি আপনি আপনার নেটওয়ার্ক থেকে অ-হ্যাকার বা অপেশাদার Wi-Fi চোরদেরও ব্লক করছেন না।
    • আপনি কোনো ভালো কারণ ছাড়াই নিরাপত্তার সহজ স্তর এড়িয়ে যাচ্ছেন।
    • আপনি জটিলতার একাধিক স্তরের সাথে আপনার নেটওয়ার্কে যাওয়া যতটা সম্ভব কঠিন করার চেষ্টা করছেন না৷
    • অভিভাবকীয় ইন্টারনেট নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এমন সাধারণ টুলে আপনার অ্যাক্সেস থাকবে না।

    এই কারণেই এটি আপনার নেটওয়ার্কের জন্য সুরক্ষার একটি ভাল অতিরিক্ত স্তর, তবে আপনার সুরক্ষার একমাত্র উত্স হিসাবে এটির উপর নির্ভর করা উচিত নয়। হোয়াইটলিস্টিং নির্দিষ্ট ডিভাইসগুলি আপনার নেটওয়ার্ক সুরক্ষার সামগ্রিক অস্ত্রাগারের একটি অংশ হিসাবে ব্যবহার করা উচিত৷


    1. নেটওয়ার্ক সমস্যাগুলি ঠিক করতে কীভাবে আপনার হোম নেটওয়ার্কটি সম্পূর্ণরূপে পুনরায় বুট করবেন

    2. আপনার Wi-Fi নেটওয়ার্কে ডিভাইসগুলির জন্য কীভাবে স্ক্যান করবেন

    3. পাসওয়ার্ড শেয়ার না করে আপনার Wi-Fi নেটওয়ার্কে ডিভাইসগুলিকে কীভাবে অ্যাক্সেস দেওয়া যায়

    4. আপনার বাড়ি বা অফিস নেটওয়ার্কে কীভাবে একটি নেটওয়ার্ক প্রিন্টার ইনস্টল করবেন