কম্পিউটার

ভিএলসি অডিও কাজ না করলে কি করবেন?

ভিএলসি মিডিয়া প্লেয়ার আপনার কম্পিউটারে সমস্ত ভিডিও এবং অডিও ফর্ম্যাট চালানোর জন্য একটি সম্পূর্ণ সমাধান। ইন্টারফেসটি মসৃণ এবং পেশাদার, তবে এর সমস্ত পেশাদার বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও, ভিএলসি ব্যবহার করা বেশ সহজ। যাইহোক, এই প্লেয়ার একবারে কয়েকটি সমস্যায় পড়তে পারেন। একটি সাধারণ হল যখন এটি আপনার ভিডিও ফাইলগুলির সাথে অডিও চালানো বন্ধ করে দেয়। এটি হতাশাজনক হতে পারে কারণ, শব্দ ছাড়া, অনেক ভিডিও দেখার যোগ্য নয়।

আপনি সম্ভবত এই পৃষ্ঠায় আছেন কারণ আপনি এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এটি সাধারণত একটি গুরুতর সমস্যা নয়, তাই আপনাকে চিন্তা করতে হবে না। এটি ভিএলসি অডিও সমস্যা সমাধানের জন্য একটি সমস্যা সমাধানের নির্দেশিকা এবং ভালভাবে আপনার শব্দগুলি ফিরে পেতে৷

VLC-তে কোন শব্দ বা অডিও নেই

আপনি যদি VLC তে একটি ভিডিও চালান এবং এটি কোন শব্দ উৎপন্ন না করে, আমি আপনাকে এটি ঠিক করতে নীচের সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করার পরামর্শ দিচ্ছি৷

  1. আপনার অডিও আনমিউট করুন।
  2. VLC অডিও সক্ষম করুন৷
  3. আপনার VLC অডিও পছন্দগুলি পুনরায় সেট করুন৷
  4. VLC আউটপুট মডিউল পরিবর্তন করুন।
  5. সিস্টেমের সাউন্ড ডিভাইস সক্রিয় করুন।
  6. VLC অডিও ট্র্যাক সক্রিয় করুন৷
  7.  VLC মিডিয়া প্লেয়ার আপডেট করুন।

1] আপনার অডিও আনমিউট করুন

ভলিউম মিক্সার থেকে VLC আনমিউট করুন

কোন জটিল সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করার আগে, আপনাকে প্রথমে নিশ্চিত করা উচিত যে আপনি প্রাথমিক সন্দেহভাজনদের টিক অফ করেছেন৷ এই ক্ষেত্রে, আপনার ভিএলসি ভিডিওতে কোনও অডিও নাও থাকতে পারে কারণ হয় আপনার কম্পিউটার বা ভিএলসি প্লেয়ার নিজেই নিঃশব্দে রয়েছে৷

প্রথমে ভিএলসিতে একটি ভিডিও চালান। ভিডিও চলাকালীন, আপনার টাস্কবারের ডানদিকে ভলিউম আইকনে ডান-ক্লিক করুন এবং ওপেন ভলিউম মিক্সার-এ ক্লিক করুন বিকল্প।

এখানে, আপনি বর্তমানে অডিও বাজানো বিভিন্ন খোলা ডিভাইস এবং প্রোগ্রামগুলির জন্য মিক্সার দেখতে পাবেন। VLC প্লেয়ারের জন্য মিক্সারের নীচে চেক করুন এবং নিশ্চিত করুন যে স্পিকার আইকনের পাশে কোন লাল বৃত্ত নেই।

যদি একটি লাল বৃত্ত থাকে, তাহলে এর মানে হল VLC নিঃশব্দ। প্লেয়ারটিকে আনমিউট করতে এবং আপনার অডিও ফিরিয়ে আনতে স্পীকারে ক্লিক করুন৷

এছাড়াও, ভলিউম আনমিউট কিন্তু কম হতে পারে। এই ক্ষেত্রে, ভিএলসি মিডিয়া প্লেয়ারের ভলিউম বাড়ানোর জন্য এটিকে ক্লিক করুন এবং টেনে আনুন।

প্লেয়ার থেকে VLC আনমিউট করুন

এর জন্য, ভিএলসি-তে একটি ভিডিও চালান এবং যদি কোনও শব্দ না থাকে তবে ইন্টারফেসের ভলিউম নিয়ন্ত্রণ এলাকায় যান। প্লেয়ারটি নিঃশব্দ হলে, আপনি একটি লাল এবং সাদা x দেখতে পাবেন৷ ভলিউম কন্ট্রোলের পাশে স্পিকার আইকনে। x সরাতে স্পিকার আইকনে ক্লিক করুন এবং আপনার প্লেয়ার অডিও আনমিউট করুন।

2] VLC অডিও সক্ষম করুন

আরেকটি সাধারণ সেটিং যা আপনার ভিএলসি মিডিয়ার শব্দগুলি কেড়ে নিতে পারে অডিও পছন্দগুলির মধ্যে রয়েছে। VLC মিডিয়া প্লেয়ার খুলুন এবং Tools> Preferences-এ যান .

ভিএলসি অডিও কাজ না করলে কি করবেন?

অবশেষে, অডিও-এ ক্লিক করুন এবং অডিও সক্ষম করুন চেক করুন শব্দ সক্রিয় করতে বক্স।

3] আপনার VLC অডিও পছন্দগুলি পুনরায় সেট করুন

আপনি VLC মিডিয়া প্লেয়ারের অডিও পছন্দের দুর্বল সেটিংসের কারণে অডিও পাচ্ছেন না। বেশিরভাগ ক্ষেত্রে, ডিফল্ট অডিও সেটিংস ত্রুটিহীনভাবে কাজ করে। সুতরাং, এই সমাধানের জন্য, আমরা আপনার অডিও পছন্দগুলি তাদের ডিফল্ট সেটিংসে ফিরিয়ে দেব।

ভিএলসি অডিও কাজ না করলে কি করবেন?

সরঞ্জাম-এ যান মেনু এবং পছন্দ-এ ক্লিক করুন .

অডিও-এ নেভিগেট করুন VLC মিডিয়া প্লেয়ারের বিভাগ এবং রিসেট পছন্দ-এ ক্লিক করুন বোতাম।

4] VLC আউটপুট মডিউল পরিবর্তন করুন

প্লেয়ার বিভিন্ন ধরনের আউটপুট মডিউল ব্যবহার করতে পারে অডিও তৈরি করতে। VLC প্লেয়ারের অডিও পছন্দগুলিতে নির্বাচিত মডিউলটিতে কোনও সমস্যা থাকলে আপনি শব্দ নাও পেতে পারেন। এটি ঠিক করতে, VLC চালু করুন এবং Tools-এ ক্লিক করুন মেনু।

পছন্দ-এ যান এবং অডিও-এ ক্লিক করুন . আউটপুট মডিউল-এর জন্য ড্রপডাউন মেনুতে ক্লিক করুন বিকল্প এবং এটি স্বয়ংক্রিয় সেট করুন . আপনার সেটিংস সংরক্ষণ করুন এবং দেখুন অডিওটি বাজতে শুরু করে কিনা৷

যদি এটি সাহায্য না করে, তাহলে অডিও পছন্দগুলিতে ফিরে যান এবং একের পর এক অন্যান্য আউটপুট মডিউল চেষ্টা করুন। মনে রাখবেন সংরক্ষণ করুন টিপুন আউটপুট মডিউল স্যুইচ করার পরে।

5] সিস্টেমের সাউন্ড ডিভাইস সক্রিয় করুন

এখানে একটি সহজ কৌশল যা আপনার ভিএলসি অডিও সমস্যাগুলি সমাধান করতে পারে। কন্ট্রোল প্যানেল খুলুন এবং হার্ডওয়্যার এবং সাউন্ড-এ যান . শব্দ নির্বাচন করুন ডান হাতের প্যানেল থেকে।

একটি নতুন ডায়ালগ বক্স খোলে, যা আপনার পিসিতে বর্তমানে ইনস্টল করা প্লেব্যাক ডিভাইসগুলি দেখায়৷ এখানে, আপনার অডিও প্লেব্যাক ডিভাইস খুঁজুন. এটি সক্রিয় থাকলে, আপনি আইকনে একটি সবুজ চেকমার্ক দেখতে পাবেন। যদি এটি না হয়, এটিতে ডান-ক্লিক করুন এবং সক্ষম টিপুন বিকল্প।

আমি সুপারিশ করছি যে আপনি এই স্ক্রিনে দেখানো সমস্ত অডিও প্লেব্যাক ডিভাইসের জন্য এই ক্রিয়াটি সম্পাদন করুন৷ প্রয়োগ করুন-এ ক্লিক করুন বোতাম এবং ঠিক আছে টিপুন আপনার পরিবর্তন নিশ্চিত করতে এবং ডায়ালগ বক্স বন্ধ করুন।

6] VLC অডিও ট্র্যাক সক্রিয় করুন

আপনি যে অডিওটি শুনছেন তা একটি অডিও ট্র্যাকে আসে এবং যদি এই ট্র্যাকটি অক্ষম করা থাকে তবে ভিডিওটি কোন শব্দ ছাড়াই চলবে৷ VLC মিডিয়া প্লেয়ার খুলুন এবং একটি ভিডিও চালান। এরপর, অডিও-এ ক্লিক করুন মেনু এবং অডিও ট্র্যাক-এ যান প্রসঙ্গ মেনু থেকে।

ভিএলসি অডিও কাজ না করলে কি করবেন?

আপনি যদি দেখেন যে এটি অক্ষম এ সেট করা আছে , তাহলে এটাই আপনার সমস্যার কারণ। ট্র্যাক 1-এ ক্লিক করুন অথবা অডিও ট্র্যাক সক্ষম করতে এখানে তালিকাভুক্ত অন্য কোনো ট্র্যাক৷

কিছু ক্ষেত্রে, অডিও ট্র্যাক ইতিমধ্যেই সক্ষম করা আছে৷ আপনি এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং সমস্যাটি সমাধান করতে এটিকে আবার সক্ষম করে দেখতে পারেন৷ আমি জানি না কেন এটি কাজ করে, তবে এটি অবশ্যই অনেক উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য VLC অডিও সমস্যাগুলিকে ঠিক করেছে৷

7] ভিএলসি মিডিয়া প্লেয়ার আপডেট করুন

আপনি যদি উপরের সমস্ত সমাধানগুলি ভাগ্য ছাড়াই চেষ্টা করে থাকেন, তাহলে আপনার VLC মিডিয়া প্লেয়ার সংস্করণে একটি বাগ থাকতে পারে। প্রোগ্রামটি পুরানো হতে পারে এবং আপনার সাউন্ড ড্রাইভারের সাথে আর সামঞ্জস্যপূর্ণ নয়৷

ভিএলসি অডিও কাজ না করলে কি করবেন?

ভাল খবর হল যে সফ্টওয়্যার আপডেটগুলি বিদ্যমান থাকার প্রাথমিক কারণগুলির মধ্যে একটি হল বাগগুলি ঠিক করা৷ চিন্তা করবেন না; ভিএলসি আপডেট করার জন্য আপনাকে অর্থপ্রদান করতে হবে না কারণ এটি ফ্রিওয়্যার।

অ্যাপ্লিকেশনটি খুলুন, সহায়তা -এ ক্লিক করুন মেনু, এবং আপডেট চেক করুন . VLC অবিলম্বে আপনাকে বলে যে আপনার আবেদন আপ-টু-ডেট কিনা। যদি এটি একটি আপডেট খুঁজে পায়, তাহলে হ্যাঁ টিপুন আপনি এটি ডাউনলোড করতে চান কিনা তা জিজ্ঞেস করে প্রম্পটে।

ডাউনলোড সম্পূর্ণ করার পরে, ইনস্টল করুন এ ক্লিক করুন৷ বোতাম এবং হ্যাঁ নির্বাচন করুন৷ অ্যাপকে আপনার ডিভাইসে পরিবর্তন করার অনুমতি দিতে . সমস্ত পরবর্তী ক্লিক করুন এবং VLC আপডেট প্রয়োগ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। অবশেষে, সমাপ্ত টিপুন .

ভিএলসি মিডিয়া প্লেয়ারে শব্দ সমস্যার সমস্যা সমাধানের জন্য এইগুলি আমাদের প্রস্তাবিত সমাধান৷ বিরল উপলক্ষ্যে যে এগুলি আপনার সমস্যার সমাধান করে না, আরও অন্তর্দৃষ্টির জন্য আমাদের কম্পিউটার অডিও সমস্যা সমাধান নির্দেশিকা দেখুন৷

ভিএলসি অডিও কাজ না করলে কি করবেন?
  1. স্থির করুন - PS4 অডিও কাজ করছে না যখন PS4 কন্ট্রোলার PC এর সাথে সংযুক্ত থাকে

  2. Windows 10-এ ল্যাপটপ টাচপ্যাডে কাজ করছে না রাইট-ক্লিক করুন:কি করতে হবে

  3. স্টেলার ফটো রিকভারি কাজ করছে না! এখন কি করতে হবে? (2022)

  4. ভিএলসি অডিও উইন্ডোজ 11/10 এ কাজ করছে না? [৭ সহজ সমাধান]