কম্পিউটার

5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

বেশিরভাগ অডিও সিস্টেম সমস্যা অনুপযুক্ত, ত্রুটিপূর্ণ, বা ভুলভাবে সংযুক্ত তারের ফলাফল। ভুল যন্ত্রপাতি ব্যবহার বা অনুপযুক্ত রক্ষণাবেক্ষণের কারণেও কিছু সমস্যা দেখা দেয়। অডিওর জগতটি সহজ মনে হতে পারে, তবে এটি বেশ জটিল এবং বোঝা কঠিন হতে পারে, বিশেষ করে যারা AV উত্সাহী নন। অডিও সিস্টেমে অনেক উপাদান, তার, সেটিংস এবং মান থাকতে পারে, যা বিভ্রান্তি বাড়ায়। আশ্চর্যের কিছু নেই, লোকেরা অতিরিক্ত সুবিধার জন্য সাউন্ডবারের মতো সহজ সিস্টেমে চলে যাচ্ছে, কিন্তু অডিও মানের খরচে। যাইহোক, পরের বার আপনি আপনার অডিও সিস্টেমের সাথে কোন সমস্যার সম্মুখীন হলে, আপনাকে চিন্তা করতে হবে না। আমরা এই নিবন্ধে কিছু সাধারণ অডিও সিস্টেমের সমস্যাগুলির সাথে তাদের সম্ভাব্য কারণ এবং সেগুলি সমাধানের পদক্ষেপগুলি তালিকাভুক্ত করেছি৷

সর্বাধিক সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়

আমরা আগেই উল্লেখ করেছি, বেশিরভাগ অডিও সিস্টেম সম্পর্কিত সমস্যাগুলি ভুল বা নিম্নমানের ক্যাবলিং এবং সংযোগের কারণে দেখা দেয়। আপনার টিভি, AV রিসিভার এবং স্পীকারে ভুল সেটিংসের কারণেও সমস্যা দেখা দিতে পারে। বিশ্বাস করুন বা না করুন, ভুল স্পিকার বসানোর কারণে কিছু অডিও-সম্পর্কিত সমস্যাও দেখা দিতে পারে। আসুন আমরা কিছু সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান দেখি।

1. স্পীকার থেকে কোন শব্দ বা বিকৃত শব্দ নেই

5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

আপনি যদি আপনার হোম থিয়েটার অডিও সিস্টেম থেকে কোনো শব্দ শুনতে না পান, অথবা আপনি যা শুনতে পান তা হল পপ এবং ক্র্যাকলস সহ বিকৃত অডিও, তাহলে আপনার যা করা উচিত তা এখানে:

    প্রথম ধাপ হল আপনার সোর্স অডিও চেক করা। আপনি যদি আপনার ফোনের সাথে সংযুক্ত একটি তারের মাধ্যমে সঙ্গীত বাজিয়ে থাকেন, অন্য স্পিকারের সাথে সংযুক্ত হলে এটি কাজ করে কিনা তা দেখুন। আপনি যখন নিশ্চিত হন যে আসল অডিও অন্য স্পিকার বা অডিও সিস্টেমে ঠিক আছে, আপনি সঠিক 'উৎস' নির্বাচন করেছেন কিনা তা পরীক্ষা করতে হবে।

    একাধিক ইনপুট সমন্বিত অডিও সিস্টেমগুলির একটি উত্স বিকল্প রয়েছে, বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে, এতে 3.5 মিমি অডিও, অপটিক্যাল অডিও, RCA এবং এমনকি ব্লুটুথ অন্তর্ভুক্ত থাকতে পারে। নিশ্চিত করুন যে আপনি সঠিক অডিও সোর্স নির্বাচন করেছেন এবং ব্যবহারে নেই এমন একটি নয়। আপনি যদি আপনার স্পিকারের জন্য সঠিক অডিও উৎস নির্বাচন করে থাকেন, কিন্তু অডিওটি এখনও শ্রবণযোগ্য না হয় বা এতে বিকৃতি বা ঘন ঘন ড্রপ-আউট এবং ব্যাঘাত ঘটে, তাহলে আপনার তারগুলি ত্রুটিপূর্ণ হতে পারে।

    আপনার প্লেব্যাক উত্স এবং আপনার অডিও সিস্টেমের মধ্যে কেবল (যদি আপনি একটি ব্যবহার করছেন) পরীক্ষা করুন। এর পরে, আপনার অ্যামপ্লিফায়ার (বা একটি AV রিসিভারের মতো একটি অল-ইন-ওয়ান সিস্টেম) এবং স্পিকারের মধ্যে ক্যাবলিংয়ের দিকে আপনার মনোযোগ দিন। সময়ের সাথে সাথে, এমনকি সর্বোত্তম ক্যাবলিং ক্ষতিগ্রস্ত হতে পারে বা পরে যেতে পারে। কিছু ক্ষেত্রে, অডিও সিস্টেমগুলি একটি তার ব্যবহার করে যা স্পিকারের পিছনে একটি ছোট পোর্টে আটকে থাকে। যদি আপনার অডিও সিস্টেমের ক্ষেত্রেও তাই হয়, তাহলে কার্বন জমা দূর করতে স্যান্ডপেপার দিয়ে তার পরিষ্কার করার চেষ্টা করুন।

    কিন্তু প্লাগ এবং জ্যাকের উপর নির্ভরশীল তারগুলি এবং তারগুলিও সময়ের সাথে ক্ষতিগ্রস্ত হতে পারে। তারগুলি সরানোর এবং পুনরায় সংযুক্ত করার চেষ্টা করুন, এবং তারপরে এটি একটি পার্থক্য করে কিনা তা দেখতে তাদের সামান্য ধাক্কা দেওয়ার চেষ্টা করুন৷ যদি অস্থিরতা বা অডিওর অভাব অব্যাহত থাকে, তাহলে আপনাকে নতুন স্পিকার-এম্প্লিফায়ার ইন্টারকানেক্ট তারগুলি চেষ্টা করতে হতে পারে। অতিরিক্ত কেবলগুলি সহজে থাকলে ক্ষতি হয় না যাতে আপনি সেগুলি চেষ্টা করে পরীক্ষা করতে পারেন৷

    2. চারপাশের শব্দের দিকনির্দেশ ভুল বলে মনে হয় বা অডিও কাজ করে না

    5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

    আপনার কাছে কি মাল্টি স্পিকার সার্উন্ড সাউন্ড সিস্টেম আছে যা সমস্যা দিচ্ছে? আপনি সমস্যাগুলির সম্মুখীন হতে পারেন যেমন অডিও নেই, বা চারপাশের সাউন্ড ইফেক্টের অভাব, বা সম্ভবত ভুল দিক থেকে আসা সাউন্ড অডিও। ভুল চারপাশের শব্দের দিকনির্দেশের ক্ষেত্রে, আপনি হয়তো স্যাটেলাইট স্পিকারগুলি ভুলভাবে স্থাপন করেছেন৷

    কোন স্পিকার কোথায় যায় তা দেখতে স্পিকার এবং ব্যবহারকারীর ম্যানুয়াল পরীক্ষা করুন। এটাও সম্ভব, তারযুক্ত চারপাশের সাউন্ড সিস্টেমের ক্ষেত্রে, ভুল তারটি এমপ্লিফায়ার আউটপুট পোর্টের (বা ভুল স্পিকারের সাথে) ভুল চ্যানেলের সাথে সংযুক্ত থাকে। কোন পোর্ট কোন স্পিকারের দিকে নিয়ে যায় তা দেখার জন্য তারগুলিকে সাবধানে ট্রেস করুন এবং তারপরে ব্যবহারকারীর ম্যানুয়ালটি সঠিক কিনা তা পরীক্ষা করুন৷

    আশেপাশের শব্দের অন্যান্য ঘন ঘন অভিযোগগুলির মধ্যে খারাপ শব্দের গুণমান (সাউন্ড এফেক্টের অভাব সহ) বা এমনকি কোনও অডিও নেই। এই ক্ষেত্রে, সবচেয়ে সম্ভাব্য সম্ভাবনা হল উপাদানগুলির মধ্যে একটি - হয় অডিও সিস্টেম, তারগুলি বা উৎস অডিও, সঠিক চারপাশের শব্দ বিন্যাস (ডলবি অডিও, ডিটিএস, ডিটিএস এইচডি, বা ডলবি অ্যাটমোস) সমর্থন করে না।

    5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান
    3. স্পীকারে হামিং সাউন্ড

    5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

    প্রথমে, আপনার টিভি বা স্ট্রিমিং ডিভাইসটি কী সাউন্ড সাউন্ড ফর্ম্যাট ব্যবহার করছে তা পরীক্ষা করুন। নিশ্চিত করুন যে আপনার অডিও সিস্টেমটি এই বিন্যাসটিকে সমর্থন করে। যদি এটি না হয়, চিন্তা করবেন না:অনেকগুলি স্ট্রিমিং ডিভাইস (যেমন অ্যামাজন ফায়ার টিভি স্টিক) এবং টিভিগুলি আপনাকে কোন ফর্ম্যাটটি আউটপুট করতে চান তা চয়ন করতে দেয়৷ আপনার অডিও সিস্টেমের সাথে কাজ করবে তা নিশ্চিত করার জন্য আপনি যেগুলি জানেন তার সাথে মেলে চারপাশের ফর্ম্যাটগুলি পরিবর্তন করার চেষ্টা করুন৷ যদি ফর্ম্যাটটি উভয় প্রান্তে সমর্থিত হয়, তাহলে সম্ভবত আপনি ভুল তার ব্যবহার করছেন বা একটি ক্ষতিগ্রস্ত তার আছে৷

    এছাড়াও পড়ুন রেড্রাগন স্টেন্টর GS500, Orpheus GS550 ডেস্কটপ স্পিকার চালু হয়েছে:মূল্য, বৈশিষ্ট্য

    কিছু ফরম্যাটের জন্য HDMI তারের প্রয়োজন কারণ অডিও সিগন্যাল ডিজিটাল এবং DRM সুরক্ষিত, অন্যরা অপটিক্যাল (Toslink) বা RCA ​​তারের মাধ্যমে কাজ করবে। আপনিও সঠিক তার ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। মনে রাখবেন যে 3.5 মিমি তার এবং ব্লুটুথ চারপাশের শব্দ সমর্থন করে না তাই আপনি যদি আপনার টিভি থেকে তারবিহীনভাবে (বা একটি হেডফোন তারের উপর) বাজিয়ে থাকেন তবে আপনাকে স্টেরিও (2-চ্যানেল) অডিওর জন্য সেটেল করতে হবে।

    পুরানো অডিও সিস্টেমের সাথে স্পিকারের মাধ্যমে একটি গুনগুন শব্দ একটি সাধারণ সমস্যা। যদি আপনি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি যা করতে পারেন তা এখানে:

    1. প্রথমে, একটি সার্জ প্রোটেক্টরের মাধ্যমে আপনার বাড়ির অডিও এবং সোর্স (সিডি প্লেয়ার, গেমিং কনসোল বা টিভি) একই পাওয়ার পয়েন্টে রাখার চেষ্টা করুন আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে প্রাচীর সকেট (এবং সার্জ প্রটেক্টর) বর্তমান ড্র পরিচালনা করতে পারে। কোনো বৈদ্যুতিক আউটলেট ওভারলোড করবেন না কারণ এটি খুব বিপজ্জনক হতে পারে। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার অডিও সিস্টেমটি এমন একটি সকেটে প্লাগ করা আছে যা ইনভার্টারের মাধ্যমে সংযুক্ত নয়৷
    2. এরপর, সমস্যাটি কোথায় তা দেখতে এক এক করে উপাদানগুলিকে আলাদা করার চেষ্টা করুন। শব্দটি অদৃশ্য হয়ে যায় কিনা তা দেখতে উৎস অডিও পরিবর্তন করার চেষ্টা করুন।
    3. আপনাকে আরও ভাল শিল্ডিং সহ নতুন তারগুলি চেষ্টা করতে হতে পারে৷
    4. এছাড়া, আপনার অডিও সরঞ্জামে প্রদত্ত কোনো গ্রাউন্ডিং তারগুলি অ্যামপ্লিফায়ারের সাথে সঠিকভাবে সংযোগ করছে কিনা তা পরীক্ষা করুন৷ এগুলি সাধারণত পিছনের প্যানেলের একটি ছোট স্ক্রুর সাথে সংযোগ করে৷
    5. অবশেষে, যদি কিছুই সাহায্য করে বলে মনে হয় না, তাহলে এটা সম্ভব যে আপনার অ্যামপ্লিফায়ার ত্রুটিপূর্ণ এবং আপনার ক্ষেত্রে বিশেষজ্ঞের সাহায্যের প্রয়োজন হতে পারে।

    4. সঙ্গীতের অভাব আছে ট্রেবল বা বাস

    5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

    যদি আপনার অভিযোগ হয় যে আপনার অডিও সিস্টেমটি ভাল শোনাচ্ছে না (নিম্ন বা স্ক্র্যাচি ট্রিবল এবং মাফল্ড বেস) সমস্যাটি বিভিন্ন সমস্যার একটির সাথে সম্পর্কিত হতে পারে:

    1. প্রথম সম্ভাবনা হল আপনি সত্যিই উচ্চ ভলিউমে অডিও সিস্টেমগুলি চালাচ্ছেন৷ এটি শুধুমাত্র বিকৃতি বাড়ায় না, এটি আপনার অডিও সিস্টেমে অন্য যেকোন শব্দ মানের সমস্যাকেও বড় করে তোলে৷
    2. আরেকটি সম্ভাবনা হল আপনার ইকুয়ালাইজার সেটিংস সঠিক নয়। শুধু অডিও সিস্টেমে নয়, প্লেব্যাক সোর্সও যেকোন ইকুয়ালাইজার কন্ট্রোল চেক করুন।
    3. আপনাকে আপনার অডিও সিস্টেমের প্লেসমেন্টও পরীক্ষা করতে হতে পারে। সাবউফারগুলি প্লেসমেন্টের বিষয়ে কম চটকদার, তবে টুইটার এবং অন্যান্য (স্যাটেলাইট) স্পিকারগুলি ব্যবহারকারীর ম্যানুয়ালটিতে আপনার অডিও সিস্টেমের ব্র্যান্ড দ্বারা প্রস্তাবিত হিসাবে স্থাপন করা উচিত৷
    4. অবশেষে, আমরা কেবলগুলিতে ফিরে এসেছি, এবং এটি সম্ভব যে একটি ক্ষতিগ্রস্থ তার দায়ী এবং আপনি এই নিবন্ধের শুরুতে আমরা যে সমস্যা সমাধানের পদক্ষেপগুলি উল্লেখ করেছি তা পরীক্ষা করা উচিত।
    5. যদি এর কোনোটিই সাহায্য না করে, আপনার স্পিকারের টুইটার এবং উফারের কোনো ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এমন হয় তবে আপনাকে একজন অভিজ্ঞ AV সার্ভিস ইঞ্জিনিয়ারের মাধ্যমে সেগুলি মেরামত করতে হবে।
    5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

    5. অডিও ভলিউম খুব জোরে হয়

    5 সাধারণ অডিও সিস্টেম সমস্যা এবং তাদের সমাধান

    আপনি যদি একটি সিনেমা দেখছেন এবং আপনি কিছু দৃশ্য খুব জোরে দেখতে পান, তাহলে সম্ভবত অডিওটি যেভাবে মিশ্রিত হয়েছে তার কারণে। তবে এর অর্থ এই নয় যে আপনাকে প্রতিবার ভলিউম সেটিংস পরিবর্তন করতে হবে। অনেক হোম অডিও সিস্টেম একটি ডায়নামিক রেঞ্জ কন্ট্রোল অফার করে (কখনও কখনও লাউডনেস কন্ট্রোল হিসাবে উল্লেখ করা হয়)। এটি সাহায্য করে কিনা তা দেখতে এটি চালু করুন। এটি উচ্চতর অংশগুলির ভলিউম হ্রাস করবে। একই সময়ে, এটি নিরিবিলি দৃশ্যের ভলিউম বাড়াতে হবে, যা আপনাকে ক্রমাগত ভলিউম সামঞ্জস্য না করে একটি চলচ্চিত্র উপভোগ করতে সহায়তা করবে।

    এগুলি হল সবচেয়ে সাধারণ সমস্যা যা লোকেরা তাদের অডিও সিস্টেমের সাথে মুখোমুখি হয়। যদি সমস্যাটি কেবল, সংযোগ বা স্পিকার বসানোর সাথে সম্পর্কিত হয় তবে আপনি এটি সহজেই সমাধান করতে পারেন। যাইহোক, যদি সমস্যাটি স্পিকারের ড্রাইভার বা অভ্যন্তরীণ উপাদান যেমন অ্যামপ্লিফায়ার বা DAC (ডিজিটাল থেকে অ্যানালগ কনভার্টার) অভ্যন্তরীণ সার্কিটের সাথে সম্পর্কিত হয়, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে অবশ্যই একজন পরিষেবা পেশাদারের সাথে পরামর্শ করতে হবে।

    সাধারণত আপনার অডিও সিস্টেম, হোম থিয়েটার বা সাউন্ডবারের ওয়ারেন্টি বাড়ানো একটি ভাল ধারণা যাতে কিছু ভুল হয়ে গেলে আপনি অতিরিক্ত অর্থ ব্যয় না করেই এটি ঠিক করতে পারেন। অডিও সিস্টেম এবং সাউন্ডবারগুলির জন্য Onsitego-এর বর্ধিত ওয়ারেন্টি পরিকল্পনাগুলি প্রস্তুতকারকের ওয়ারেন্টি সময়কাল বাড়িয়ে দেয় এবং স্ট্যান্ডার্ড ব্র্যান্ডের ওয়ারেন্টিতে অন্তর্ভুক্ত সমস্ত কিছুকে কভার করে। এগুলি ব্রেকডাউন এবং ত্রুটিগুলি কভার করে, বিনামূল্যে বাড়িতে পরিষেবা অফার করে এবং একটি 'কোন প্রশ্ন জিজ্ঞাসা করা হয়নি' নীতি অনুসরণ করে, যার অর্থ আপনাকে নিজেকে ব্যাখ্যা করতে হবে না।


    1. Apple AirPods:সাধারণ সমস্যা এবং তাদের রোগ নির্ণয়

    2. ফটোশপের সাধারণ সমস্যা এবং তার সমাধান

    3. সাধারণ উইন্ডোজ 11 সমস্যা এবং সেগুলি ঠিক করার উপায়

    4. Windows 11 এ অডিও সমস্যা সমাধান করা (7 সমাধান)