কম্পিউটার

উইন্ডোজ পিসিতে স্পটিফাইতে কোনও শব্দ ঠিক করুন

Spotify এই দিন এবং যুগে নেতৃস্থানীয় সঙ্গীত স্ট্রিমিং প্ল্যাটফর্ম. এবং বেশ খোলাখুলিভাবে, এটি শীর্ষস্থানের যোগ্য। যাইহোক, অনেক ব্যবহারকারী উইন্ডোজ প্ল্যাটফর্মে অ্যাপটি ব্যবহার করা কঠিন বলে মনে করছেন। তাদের মতে, তারা যখন একটি গান বাজায়, তখন তারা Spotify-এ কোন শব্দ শুনতে পায় না। আপনি যদি একই ধরনের সমস্যার সম্মুখীন হন, তাহলে সমাধানের জন্য এই নিবন্ধটি দেখুন।

উইন্ডোজ পিসিতে স্পটিফাইতে কোনও শব্দ ঠিক করুন

পিসিতে স্পটিফাই সাউন্ড বাজছে না কেন?

সঠিক সাউন্ড ডিভাইস নির্বাচন না করা থাকলে আপনি Spotify-এ কোনো শব্দ শুনতে পাবেন না। যদিও Windows এর সঠিক ডিভাইস সনাক্ত করার এবং নির্বাচন করার ক্ষমতা রয়েছে, এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে ব্যবহারকারীরা এর কারণে অডিও সমস্যাগুলি রিপোর্ট করেছেন। এছাড়াও, কখনও কখনও, এটি আপনার সিস্টেমের অডিওর সাথে একটি সমস্যা হতে পারে। আমরা Spotify এর সেটিংসও তদন্ত করতে যাচ্ছি এবং যদি কিছু ভুল কনফিগারেশন থাকে যা আমরা সমস্যার সমাধান করতে পারি।

কিছু উইন্ডোজ ইউটিলিটি এবং কিছু উপায় রয়েছে যার মাধ্যমে আপনি সমস্যাটি সমাধান করতে পারেন। এছাড়াও, আমাদের আপনার কম্পিউটারের সেটিংস পরীক্ষা করে দেখতে হবে যে এটি আপনাকে আপনার প্লেলিস্ট শোনা থেকে বিরত করছে কিনা। তাই, কোন সময় নষ্ট না করে, আসুন সমস্যা সমাধান শুরু করি।

Windows PC-এ Spotify-এ কোন শব্দ ঠিক করুন

সমস্যা সমাধানের নির্দেশিকাতে যাওয়ার আগে, আপনার সিস্টেমটি নিঃশব্দে আছে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। আপনি টাস্কবারে সাউন্ড আইকন দেখতে পারেন এবং কম হলে সেখান থেকে ভলিউম বাড়াতে পারেন। এছাড়াও, Spotify-এ সাউন্ড আইকন চেক করুন এবং নিশ্চিত করুন যে এটি নিঃশব্দ নয়।

আপনি যদি Spotify-এ কোনো শব্দ শুনতে না পান, তাহলে সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত সমাধানগুলি দেখুন৷

  1. গানটি বাজছে কিনা তা পরীক্ষা করুন
  2. অ্যাপ এবং সিস্টেম রিস্টার্ট করুন
  3. প্রশাসক হিসাবে Spotify খুলুন
  4. স্পটিফাই আউটপুট ডিভাইস চেক করুন
  5. অডিও ট্রাবলশুটার চালান
  6. অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন
  7. অ্যাপটি পুনরায় ইনস্টল করুন

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] গানটি বাজছে কিনা তা পরীক্ষা করুন

উইন্ডোজ পিসিতে স্পটিফাইতে কোনও শব্দ ঠিক করুন

প্রথমত, আমাদের পরীক্ষা করতে হবে গানটি চলছে কি না। সুতরাং, যখন আপনি একটি গান বাজান, স্ক্রলার/স্লাইডারটি চলমান কিনা তা পরীক্ষা করুন, যদি এটি চলমান থাকে তবে আপনি পরবর্তী সমাধানে যেতে পারেন। কিন্তু যদি স্ক্রোলারটি স্থির হয়, তাহলে আমরা বলতে পারি যে সঙ্গীতটি চলছে না। এটি কেন বাজছে না তার কারণটি প্রায়শই একটি দুর্বল ইন্টারনেট সংযোগ হবে না। আপনাকে যা করতে হবে তা হল একটি বিনামূল্যের ইন্টারনেট স্পিড টেস্টার ব্যবহার করুন এবং আপনার ব্যান্ডউইথ পরীক্ষা করুন৷ যদি এটি ধীর হয়, আপনার রাউটার পুনরায় চালু করুন, এবং যদি এটি কাজ না করে তবে আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন। এছাড়াও, ধীর গতির ইন্টারনেট কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷

2] অ্যাপ এবং সিস্টেম রিস্টার্ট করুন

যদি ইন্টারনেট কোনো সমস্যা না হয় তাহলে হয়তো এমন কোনো সমস্যা আছে যা আপনাকে বিরক্ত করছে, তাই, অ্যাপটি পুনরায় চালু করার চেষ্টা করুন এবং দেখুন যে এটি কাজ করে কিনা। যদি, Spotify রিস্টার্ট করে কোনো লাভ হয় না, তাহলে সমস্যা সমাধানের জন্য আপনার কম্পিউটার রিবুট করুন। আশা করি, এটি ত্রুটি এবং সমস্যার সমাধান করবে৷

3] প্রশাসক হিসাবে Spotify খুলুন

উইন্ডোজ পিসিতে স্পটিফাইতে কোনও শব্দ ঠিক করুন

আপনি Spotify-এ সঙ্গীত শুনতে অক্ষম হওয়ার কারণ হল বিশেষাধিকারের অভাব। আপনাকে যা করতে হবে তা হল প্রশাসক হিসাবে অ্যাপটি খুলুন এবং দেখুন এটি কাজ করে কিনা। এটি করতে, শুধুমাত্র ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . এছাড়াও আপনি অ্যাপটিকে সর্বদা এলিভেটেড মোডে খোলা রাখতে পারেন, একই কাজ করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

  1. স্পটিফাই আইকনে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।
  2. সামঞ্জস্যতা-এ যান ট্যাব।
  3. টিক করুন প্রশাসক হিসাবে এই প্রোগ্রামটি চালান।
  4. প্রয়োগ করুন> ঠিক আছে এ ক্লিক করুন

এখন, মিউজিক প্লেয়ার খুলুন এবং দেখুন এটি কাজ করে কিনা৷

4] Spotify আউটপুট ডিভাইস চেক করুন

উইন্ডোজ পিসিতে স্পটিফাইতে কোনও শব্দ ঠিক করুন

সাধারণত, Windows আপনি যে আউটপুট ডিভাইসটি ব্যবহার করছেন তা সনাক্ত করে এবং এটি সমস্ত অ্যাপে বরাদ্দ করে। কিন্তু কখনও কখনও, এটি একই কাজ করতে ব্যর্থ হয় এবং এটি স্পটিফাইকে কোনও শব্দ করা থেকে থামাতে পারে। এই পরিস্থিতিতে তা হয় কি না আমরা তা দেখতে যাচ্ছি। একই কাজ করতে প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. টাস্কবারে উপস্থিত সাউন্ড আইকনে ডান-ক্লিক করুন এবং ওপেন সাউন্ড সেটিংস নির্বাচন করুন।
  2. এখন, অ্যাপ ভলিউম এবং ডিভাইস পছন্দ এ ক্লিক করুন উন্নত সাউন্ড বিকল্পগুলি থেকে
  3. তারপর, আউটপুট পরিবর্তন করুন এর Spotify  সক্রিয় ডিভাইসে।

অবশেষে, Spotify খুলুন এবং দেখুন এটি কাজ করে কিনা।

5] অডিও ট্রাবলশুটার চালান

উইন্ডোজ পিসিতে স্পটিফাইতে কোনও শব্দ ঠিক করুন

এর পরে, আসুন অডিও ট্রাবলশুটার চালানোর চেষ্টা করি এবং দেখুন যে এটি এই ক্ষেত্রে কাজ করে কিনা। কমান্ড প্রম্পট  খুলুন একজন প্রশাসক হিসাবে এবং নিম্নলিখিত কমান্ডটি চালান।

%systemroot%\system32\msdt.exe -id AudioPlaybackDiagnostic

অডিও ট্রাবলশুটার বাজানো পপ আপ হবে, কাজটি সম্পূর্ণ করার জন্য আপনাকে শুধুমাত্র অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে হবে।

6] অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন

মিউজিক্যাল এক্সপেরিয়েন্স আরও ভালো করার জন্য অডিও এনহ্যান্সমেন্ট আছে। কিন্তু এটি জুম, গুগল মিট, স্পটিফাই ইত্যাদির মতো অনেক থার্ড-পার্টি অ্যাপের জন্য সমস্যা তৈরি করেছে। তাই, আপনার অডিও এনহ্যান্সমেন্ট অক্ষম করা উচিত এবং সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখতে হবে।

7] অ্যাপটি পুনরায় ইনস্টল করুন

যদি কিছুই কাজ না করে, তাহলে আপনার শেষ অবলম্বন হল Spotify অ্যাপটি সম্পূর্ণরূপে আনইনস্টল করা এবং তারপরে এটি কাজ করে কিনা তা দেখতে এটি পুনরায় ইনস্টল করুন। এইভাবে, যদি সমস্যাটি একটি দূষিত ইনস্টলেশন প্যাকেজের কারণে হয় তবে পুনরায় ইনস্টল করা কাজটি করবে৷

আশা করি, আপনি উল্লিখিত সমাধানগুলির সাথে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷

আমি কিভাবে আমার কম্পিউটারে Spotify শুনব?

কম্পিউটারের জন্য Spotify এর নিজস্ব অ্যাপ রয়েছে যা আপনি spotify.com থেকে পেতে পারেন . আপনি যদি কিছু ডাউনলোড করেও গান শুনতে না চান, তাহলে open.spotify.com-এ যান এর ওয়েব প্লেয়ার অ্যাক্সেস করতে। আপনি আপনার কম্পিউটারে স্পটিফাই শোনার জন্য যেকোনো প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন।

এছাড়াও পড়ুন:

  • Spotify ফিক্স করুন উইন্ডোজ পিসিতে এই মুহূর্তে এই ত্রুটিটি চালাতে পারবেন না
  • কিভাবে উইন্ডোজ পিসিতে স্পটিফাই কানেক্ট সেট আপ এবং ব্যবহার করবেন।

উইন্ডোজ পিসিতে স্পটিফাইতে কোনও শব্দ ঠিক করুন
  1. উইন্ডোজ 10 এ ফায়ারফক্সে কোন শব্দ ঠিক করুন

  2. Windows 10

  3. Windows 10 PC এ PUBG সাউন্ড সমস্যার সমাধান করুন

  4. Windows 11 এ কোন সাউন্ড আউটপুট সমস্যা কিভাবে ঠিক করবেন?