কম্পিউটার

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

অভ্যন্তরীণ সিস্টেম সেটিংসের কারণে প্রাথমিকভাবে চালানোর সময় ব্যবহারকারীরা তাদের Windows 10 'ক্র্যাক'-এ অডিওটি অনুভব করে। বিরল ক্ষেত্রে, কম্পিউটারের সাউন্ড হার্ডওয়্যার অপরাধী। ব্যবহারের প্রতিবেদন অনুসারে, অডিও আউটপুটটি অনেক বিকৃত ছিল এবং যখনই ব্যবহার করা হয় তখন একটি নির্দিষ্ট "ক্র্যাকলিং বা পপিং" শব্দ ছিল। আপনার অডিও ড্রাইভার আপডেট নাও হতে পারে বা আপনার প্রসেসরের অবস্থা পরিবর্তন করতে হবে। আমরা আপনাকে ধাপে ধাপে গাইড করব কিভাবে এই সমস্ত সমস্যাগুলি সমাধান করা যায় এবং আপনার অডিওকে দ্রুত চালু করা যায়।

সমাধান 1:সর্বনিম্ন প্রসেসরের অবস্থা পরিবর্তন করা

আপনার ন্যূনতম প্রসেসরের অবস্থা এই সমস্যার কারণ হতে পারে। Windows 10 এর একটি সমন্বিত পাওয়ার সেভিং প্রোটোকল রয়েছে যা শক্তি সঞ্চয় করতে এবং ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করতে আপনার প্রসেসরের ব্যবহার কমিয়ে দেয়। যদিও এটি বেশিরভাগ মানুষের জন্য একটি প্লাস পয়েন্ট হতে পারে, এটি সরাসরি আপনার অডিও গুণমানকে প্রভাবিত করতে পারে। যখনই প্রসেসরের ব্যবহার কম হয়, অডিও আউটপুট একই থাকে না এবং আপনি বিকৃতি এবং খারাপ শব্দ অনুভব করতে পারেন। আমরা প্রসেসরের ন্যূনতম অবস্থা 100% সেট করার চেষ্টা করব এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করে দেখব।

  1. Windows + S টিপুন আপনার স্টার্ট মেনুর অনুসন্ধান বার আনতে বোতাম। টাইপ করুন “শক্তি এবং ঘুম ” ডায়ালগ বক্সে এবং প্রথম ফলাফল খুলুন।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. একবার পাওয়ার এবং স্লিপ সেটিংসে, "উন্নত পাওয়ার সেটিংস নির্বাচন করুন ” অপশনটি স্ক্রিনের ডান পাশে রয়েছে।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. আপনি আপনার কম্পিউটারের বিভিন্ন পাওয়ার প্ল্যান দেখতে পাবেন। আপনি যেটি ব্যবহার করছেন সেটি নির্বাচন করুন এবং “প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ ”।
  2. একটি নতুন উইন্ডো আসবে যেখানে বিস্তারিত থাকবে যেমন ডিসপ্লে কখন বন্ধ করতে হবে ইত্যাদি। এই সব উপেক্ষা করুন এবং “উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন। ট্যাবের কাছাকাছি নীচে অবস্থিত৷

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. এখন একটি ছোট উইন্ডো পপ আপ হবে যেখানে বিভিন্ন উন্নত বিকল্প রয়েছে যা আপনি পরিবর্তন করতে পারেন। সেগুলির মাধ্যমে নেভিগেট করুন এবং "প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট সনাক্ত করুন৷ ” উপশিরোনাম থেকে, “সর্বনিম্ন প্রসেসরের অবস্থা নির্বাচন করুন ”।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. মানটি 5% থেকে 100% এ পরিবর্তন করুন উভয় ক্ষেত্রেই (ব্যাটারিতে এবং প্লাগ ইন)।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন৷ . আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আপনার কম্পিউটারের পাওয়ার প্ল্যান পরিবর্তন করবেন না। আমরা যেখানে পরিবর্তন করেছি সেখানেই রাখুন। এখন আপনার অডিও উন্নত হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:আপনার শব্দ বিন্যাস পরিবর্তন করা

আপনার স্পীকার অনুযায়ী আপনার সাউন্ড কোয়ালিটি পরিবর্তন করার জন্য Windows এর একটি বিকল্প রয়েছে। আপনি সিডি কোয়ালিটি, ডিভিডি কোয়ালিটি বা স্টুডিও কোয়ালিটি সেট করতে পারেন। ফ্রিকোয়েন্সিগুলি সেই অনুযায়ী এই সমস্ত বিকল্পগুলিতে পরিবর্তিত হয়। সর্বনিম্ন 44100 Hz সহ সর্বাধিক 192000 Hz। আপনার যদি উচ্চ-মানের স্পিকার না থাকে বা স্পিকারগুলি সঠিকভাবে কনফিগার না করে, উচ্চ সাউন্ড কোয়ালিটি সেট করার ফলে আপনার অডিওতে পপিং সাউন্ড হতে পারে। আমরা আপনার শব্দের গুণমান পরিবর্তন করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারি।

  1. Windows + R টিপুন আপনার চালান চালু করতে বোতাম ডায়ালগ বক্সে, টাইপ করুন “কন্ট্রোল প্যানেল ” অ্যাপ্লিকেশন চালু করতে৷
  2. কন্ট্রোল প্যানেলে একবার, টাইপ করুন “ধ্বনি ” স্ক্রিনের উপরের ডানদিকে উপস্থিত সার্চ বারে। সার্চ রেজাল্টে সাউন্ড দ্য রিটার্নের অপশন খুলুন।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. একবার সাউন্ড বিকল্পগুলি খোলা হলে, অডিও ডিভাইসে ক্লিক করুন আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত। রাইট ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  2. উন্নত ট্যাব নির্বাচন করুন পর্দার শীর্ষে উপস্থিত। এখানে আপনি “ডিফল্ট ফরম্যাট এর একটি বিভাগ দেখতে পাবেন ” এটিতে ক্লিক করুন এবং একটি ড্রপ ডাউন প্রদর্শিত হবে৷
  3. সিডি গুণমান নির্বাচন করুন (প্রথম বিকল্প বর্তমান) এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।
  4. প্রভাবগুলি অবিলম্বে হলেও আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে চাইতে পারেন৷ আপনার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

দ্রষ্টব্য:আপনি সর্বদা শব্দ বিন্যাসগুলিকে বিভিন্ন মানগুলিতে পরিবর্তন করার চেষ্টা করতে পারেন এবং এটি আপনার সমস্যার সমাধান করেছে কিনা তা পরীক্ষা চালিয়ে যেতে পারেন৷

সমাধান 3:ড্রাইভার আনইনস্টল করা

আপনার সাউন্ড ড্রাইভার সঠিকভাবে ইনস্টল না হওয়া বা পুরানো হওয়ার সমস্যাও হতে পারে। ড্রাইভার আপনার শব্দ মানের খুব মূল হয়. তারা আপনার স্পিকারের কাছে তথ্য রিলে করে এবং কার্যত আপনার স্পিকার চালায় এবং শব্দ তৈরি করে। আমরা তাদের পুনরায় ইনস্টলেশনের মাধ্যমে আপডেট করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারি।

  1. Windows + R টিপুন আপনার কম্পিউটারে রান অ্যাপ্লিকেশন আনতে বোতাম। ডায়ালগ বক্সে টাইপ করুন “devmgmt.msc ” এটি আপনার কম্পিউটারের ডিভাইস ম্যানেজার চালু করবে৷

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস এখানে একটি বিভাগ অনুযায়ী তালিকাভুক্ত করা হবে। “অডিও ইনপুট এবং আউটপুট বিভাগে ক্লিক করুন ”
  2. রাইট ক্লিক করুন স্পিকারগুলিতে এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .
  3. ড্রাইভার ট্যাবে ক্লিক করুন পর্দার শীর্ষে উপস্থিত। এখানে আপনি আনইন্সটল করার একটি বিকল্প দেখতে পাবেন আপনার সাউন্ড ড্রাইভার। এটিতে ক্লিক করুন।
  4. এখন উইন্ডোজ আপনার কর্ম নিশ্চিত করবে। নিশ্চিত করার পর আপনার সিস্টেম থেকে ড্রাইভার আনইনস্টল করা হবে।
  5. আপনার পিসি রিস্টার্ট করুন পুনরায় চালু হলে, Windows আপনার স্পিকারের জন্য ডিফল্ট ড্রাইভার ইনস্টল করবে।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. আমাদের মতই সাউন্ড অপশনে যান। রাইট ক্লিক করুন স্পীকারে এবং এর বৈশিষ্ট্যগুলি খুলুন .
  2. এখন “আপডেট ড্রাইভার বিকল্পে ক্লিক করুন ” উইন্ডোজ আপনাকে ড্রাইভার ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে অনুরোধ করবে। স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করুন এবং উইন্ডোজ অনুসন্ধান এবং ড্রাইভার ইনস্টল করুন।
  3. আপনার সাউন্ড কোয়ালিটি উন্নত হয়েছে কিনা চেক করুন।

সমাধান 4:রেজিস্ট্রি সম্পাদনা

আমরা আপনার কম্পিউটারে রেজিস্ট্রি সেটিংস পরিবর্তন করতে পারি এবং এটি শব্দের মানের কোনো উন্নতি এনেছে কিনা তা পরীক্ষা করতে পারি। আপনার সাউন্ড চিপসেট শক্তি সঞ্চয় এবং শক্তি সংরক্ষণ করতে নিষ্ক্রিয়তার একটি নির্দিষ্ট সময়ের পরে শক্তি হ্রাস করে। এটি পপিং শব্দ এবং উচ্চ পিচ টোনের সম্ভাব্য কারণ হতে পারে। আপনি সহজেই রেজিস্ট্রি সেটিংস সম্পাদনা করে এটি কনফিগার করতে পারেন৷

  1. Windows + R টিপুন রান অ্যাপ্লিকেশন আনতে. ডায়ালগ বক্সে, টাইপ করুন “regedit ” এটি আপনার পিসির রেজিস্ট্রি চালু করবে যাতে আপনি সেই অনুযায়ী এটি সম্পাদনা করতে পারেন।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. এতে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\Software\Realtek\RAVCpI64\Powermgnt

  1. সেটিংস নিম্নরূপ:

বিলম্বের সময় : এটি সেকেন্ডের মধ্যে সময় যা চিপসেটের পাওয়ার ডাউনকে ট্রিগার করে। ডিফল্ট মান হল 10।

সক্ষম : এই বিকল্পটি শক্তি ব্যবস্থাপনা সক্ষম করে। ডিফল্ট মান হল 0। নিষ্ক্রিয় করতে এবং পপিং সাউন্ড আসা রোধ করতে আপনার এটি 1 এ সেট করা উচিত।

শুধুমাত্র ব্যাটারি : আপনার পাওয়ার ম্যানেজমেন্ট চালু থাকলে, ল্যাপটপ প্লাগ ইন করার সময় পাওয়ার ম্যানেজমেন্ট অক্ষম করার জন্য আপনার এই সেটিংটি 1 এ সেট করা উচিত। আপনার ল্যাপটপ ব্যাটারি চালু থাকলে আপনি পপিং শব্দ শুনতে সক্ষম হবেন।

সমাধান 5:অডিও বর্ধিতকরণ এবং এক্সক্লুসিভ মোড অক্ষম করা

কিছু সাউন্ড ড্রাইভার আপনার সাউন্ড কোয়ালিটি উন্নত করার প্রয়াসে এনহান্সমেন্ট ব্যবহার করে। যদি এই বৈশিষ্ট্যগুলি সামঞ্জস্যপূর্ণ না হয় বা যদি আপনার সিপিইউ প্রচুর পরিমাণে ওভারলোড করা হয় তবে এর ফলে কিছু বড় সমস্যা হতে পারে। আমরা অডিও বর্ধিতকরণগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি এবং শব্দের গুণমান আরও ভাল হয় তা পরীক্ষা করতে পারি৷ সমস্ত সাউন্ড ড্রাইভার এই ফাংশনটি সঞ্চালন করে না। তাদের উন্নত ট্যাবটিকে সাউন্ড ব্লাস্টার হিসাবে পুনঃনামকরণ করা হতে পারে। সেই ক্ষেত্রে, আমরা অডিওতে সমস্ত প্রভাব নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারি৷

কিছু সাউন্ড ড্রাইভারের "এক্সক্লুসিভ মোড" বিকল্পের সাথে একটি সমস্যা রয়েছে যা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিকে আপনার সাউন্ড কার্ডের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে দেয়। এটি একটি সমস্যা হওয়া উচিত নয় তবে এটি আমাদের সমস্যার সমাধান করেছে কিনা তা দেখার জন্য এটি একটি চেষ্টা করা মূল্যবান৷

  1. Windows + R টিপুন আপনার চালান চালু করতে বোতাম ডায়ালগ বক্সে, টাইপ করুন “কন্ট্রোল প্যানেল ” অ্যাপ্লিকেশন চালু করতে৷
  2. কন্ট্রোল প্যানেলে একবার, টাইপ করুন “ধ্বনি ” স্ক্রিনের উপরের ডানদিকে উপস্থিত সার্চ বারে। সার্চ রেজাল্টে সাউন্ড দ্য রিটার্নের অপশন খুলুন।
  3. একবার সাউন্ড অপশন খোলা হলে, আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত অডিও ডিভাইসে ক্লিক করুন। রাইট ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10

  1. এখন বর্ধিতকরণ ট্যাবে যান এবং সমস্ত বর্ধিতকরণ আনচেক করুন সক্রিয় (আপনি "সমস্ত বর্ধন নিষ্ক্রিয় করুন" বলে বাক্সটিও চেক করতে পারেন)।
  2. এখন উন্নত নির্বাচন করুন ট্যাব এবং এক্সক্লুসিভ মোড আনচেক করুন যেখানে অ্যাপ্লিকেশনগুলিকে সেটিংস ওভাররাইড করার অনুমতি দেওয়া হয়। আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন৷

দ্রষ্টব্য: যদি এটি কোনও পরিবর্তন না আনে তবে আপনি সর্বদা এই সমস্ত বিকল্পগুলি আবার চালু করতে পারেন৷

সমাধান 6:একটি USB থেকে 3.5 মিমি অ্যাডাপ্টার কেনা

আপনি যদি আপনার বাহ্যিক স্পীকারে পপিং সাউন্ডের সম্মুখীন হন, তাহলে আপনার অডিও জ্যাক ক্ষতিগ্রস্ত হওয়ার বা আশানুরূপ কাজ না করা সম্ভব। আপনি একটি USB থেকে 3.5mm জ্যাক কিনতে পারেন। আপনি আপনার কম্পিউটারের USB স্লটে তারের এক প্রান্ত প্লাগ করুন এবং শেষটি আপনার অডিও ডিভাইসের সাথে সংযুক্ত হবে। এইভাবে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে যে একটি বাহ্যিক স্পিকার সংযুক্ত আছে এবং আমরা এইভাবে আপনার অডিও জ্যাক বাইপাস করতে পারি।

স্থির করুন:অডিও ক্র্যাকলিং উইন্ডোজ 10


  1. Windows 10

  2. Windows 10 PC এ PUBG সাউন্ড সমস্যার সমাধান করুন

  3. Windows 10 PC এ Arctis 7 ক্র্যাকলিং সাউন্ড কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 সংস্করণ 22H2