কম্পিউটার

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

যে কারণে Windows 10-এর কোনো শব্দ নেই , এটি দুটি ভাগে বিভক্ত করা যেতে পারে — ত্রুটিপূর্ণ শব্দ সেটিং বা সংযোগ এবং অডিও ড্রাইভার সমস্যা।

তাই, আরও নির্দিষ্ট করার জন্য, এই প্যাসেজটি আপনাকে শেখাবে Windows 10-এ অডিও সাউন্ড কাজ না করার সমস্যাটি কীভাবে সমাধান করবেন . এই দুটি দিকের মধ্যে, এটি প্রধানত সাউন্ড সেটিংস বা সংযোগগুলি পরীক্ষা করা এবং অডিও ড্রাইভারের সমস্যাগুলির সমাধান অন্তর্ভুক্ত করে৷

এইভাবে, প্রথম স্থানে, আপনি শব্দ সেটিংস পরীক্ষা করতে চলেছেন তা নিশ্চিত করতে যে শব্দ সমস্যাটি আপনার দুর্ঘটনাজনিত সেটিংসের ফলে না হয়। এর পরে, যদি Windows 10-এ এখনও কোনও শব্দ না থাকে, তাহলে আপনি অডিও ড্রাইভারের সমস্যাগুলিতে ফোকাস করতে সমাধানগুলি অনুসরণ করতে পারেন৷

সমাধান:

  • 1:সাউন্ড কানেকশন এবং সেটিংস চেক করুন
  • 2:অডিও বর্ধিতকরণ অক্ষম করুন এবং ডিফল্ট বিন্যাস পরিবর্তন করুন
  • 3:ডিফল্ট অডিও ডিভাইস সেট করুন
  • 4:অডিও ড্রাইভার আনইনস্টল করুন
  • 5:অডিও ড্রাইভার আপডেট করুন
  • 6:বাজানো অডিও ট্রাবলশুটার ব্যবহার করুন
  • 7:Windows অডিও পরিষেবা পুনরায় চালু করুন

সমাধান 1:শব্দ সংযোগ এবং সেটিংস পরীক্ষা করুন

এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যখন আপনি প্রায়শই উপেক্ষা করেন, তাই, আপনি কাকতালীয়ভাবে শব্দটি নিঃশব্দ করেননি তা নিশ্চিত করার জন্য আপনাকে একেবারে শুরুতে শব্দ সেটিংস পরীক্ষা করতে হবে। যদি এটি Windows 10-এ আপনার অডিও সাউন্ড সমস্যার সমাধান করতে পারে, তাহলে আপনিই অভিনন্দন পাওয়ার যোগ্য৷

শব্দ সেটিংস নিশ্চিত করার আগে, আপনাকে প্রথমে তারগুলি, প্লাগ এবং শব্দ সম্পর্কিত অন্যান্য সংযোগগুলি পরীক্ষা করা উচিত৷

তারপরেও যদি Windows 10-এ কোনো শব্দ না থাকে, তাহলে আপনার সাউন্ড সেটিংস চেক করার চেষ্টা করা উচিত।

ধাপ 1:শব্দ ক্লিক করুন ভলিউম খুব কম কিনা তা পরীক্ষা করতে স্পিকার বা হেডফোনের ভলিউম সামঞ্জস্য করতে আইকন৷ . এবং এখানে ভলিউম কন্ট্রোল কাজ করছে না এর সমাধান .

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

ধাপ 2:সাউন্ড-এ ডান-ক্লিক করুন আইকন যা পিসির নীচে রয়েছে। এবং এখানে টাস্কবারে সাউন্ড আইকন অনুপস্থিত এর সমাধান .

ধাপ 3:ওপেন ভলিউম মিক্সার বেছে নিন মেনু তালিকার শীর্ষে।

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

ধাপ 4:সাউন্ড সেটিং মিউট করা আছে কিনা তা পরীক্ষা করুন। এটি নিঃশব্দ হলে, এটি খুলুন. এখানে আপনি স্পিকারের সাউন্ড এবং সিস্টেম সাউন্ড চেক করতে পারবেন।

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

সমাধান 2:অডিও এনহ্যান্সমেন্ট অক্ষম করুন এবং ডিফল্ট ফর্ম্যাট পরিবর্তন করুন

তথাকথিত অডিও বর্ধিতকরণ আপনার অডিও সাউন্ড সমস্যাটির জন্য একটি অবদানকারী হতে পারে, তাই আপনি ডিফল্ট ডিভাইসের অডিও বর্ধিতকরণটি যখন এটি ব্যবহার করা হচ্ছে না তখন অক্ষম করবেন৷

আপনি ডিফল্ট ডিভাইস হিসাবে স্পিকার বা মাইক্রোফোন সেট করার পরে, আপনি ডিফল্ট ডিভাইসের অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করতে পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

ধাপ 1:সাউন্ড-এ ডান-ক্লিক করুন ডান কোণায় আইকন, এবং প্লেব্যাক ডিভাইসগুলি চয়ন করুন৷ .

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

ধাপ 2:সাউন্ড উইন্ডোতে, স্পীকার-এ ডান-ক্লিক করুন যেটিকে আপনি ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করেছেন এবং বৈশিষ্ট্যগুলি চয়ন করেছেন৷ .

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

ধাপ 3:স্পিকার বৈশিষ্ট্য উইন্ডোতে, বর্ধিতকরণ এ ব্রাউজ করুন ট্যাপ করুন এবং সমস্ত সাউন্ড এফেক্ট নিষ্ক্রিয় করুন বিকল্পটি চেক করুন . এবং তারপর প্রয়োগ করুন ক্লিক করুন৷ এবং ঠিক আছে .

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

এই মুহুর্তে, যদি Windows 10-এ কোন শব্দ সমস্যা না থাকে, তাহলে আপনি সাউন্ড ডিফল্ট ফর্ম্যাট পরিবর্তন করার চেষ্টা করতে পারেন উন্নত-এ বিকল্প।

আপনি উন্নত নির্বাচন করার পরে বিকল্প, আপনি ডিফল্ট বিন্যাস পরিবর্তন করতে পারেন যতক্ষণ না এটি Windows 10-এ সাউন্ড না থাকে, যেমন 24 bit, 48000Hz অথবা 16 বিট, 192000 Hz , ইত্যাদি।

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

যদি সবকিছু চেক করা হয় এবং সেট করা থাকে, কিন্তু আপনার কম্পিউটার এখনও Windows 10-এ কোনও শব্দ সমস্যা অনুভব করছে না, এই পরিস্থিতিতে, এটা নিশ্চিত যে Windows 10-এ কোনও শব্দ সমস্যা অডিও ড্রাইভারের কারণে হয় না৷

এইভাবে, নিম্নলিখিত পদ্ধতিগুলি আপনাকে সাউন্ড ড্রাইভারের সমস্যার ক্ষেত্রে সাউন্ড সমস্যা সমাধানে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।

সমাধান 3:ডিফল্ট অডিও ডিভাইস সেট করুন

কখনও কখনও, উইন্ডোজ 10 এর সাথে অনেকগুলি বাহ্যিক অডিও ডিভাইস সংযুক্ত থাকে এবং সিস্টেমকে বিভ্রান্ত করে তোলে, এইভাবে কোনও শব্দ সমস্যা দেখা দেয় না৷

এইভাবে, আপনি এই মুহূর্তে যে ডিভাইসটি ব্যবহার করতে চান সেটির জন্য অগ্রাধিকার সেট করার জন্য ডিফল্ট ডিভাইস হিসাবে সেট করা প্রয়োজন৷

1. সাউন্ড আইকনে ডান ক্লিক করুন এবং তারপর শব্দ বেছে নিন তালিকা থেকে।

2. তারপর প্লেব্যাক ডিভাইসের অধীনে ট্যাব, স্পীকার-এ ডান ক্লিক করুন অথবা মাইক্রোফোন আপনি ডিফল্ট ডিভাইস হিসেবে সেট করতে ব্যবহার করছেন .

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

ঠিক তার পরে, সাউন্ড সেটিংস থেকে প্রস্থান করুন এবং আপনার অডিও ডিভাইসটি পুনরায় সংযোগ করুন এবং এই ডিভাইসের সাথে Windows 10-এ শব্দ আছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 4:অডিও ড্রাইভার আনইনস্টল করুন

আপনি যদি সমস্ত সাউন্ড সেটিংস এবং সংযোগগুলি পরীক্ষা করে থাকেন তবে এটি এখনও উইন্ডোজ 10-এ সাউন্ড না হয়, আপনি অডিও ড্রাইভারগুলি আনইনস্টল করার চেষ্টা করতে পারেন, যেমন Realtek HD অডিও ড্রাইভার অথবা IDT হাই ডেফিনিশন অডিও ড্রাইভার .

ধাপ 1:ডিভাইস ম্যানেজার লিখুন .

ধাপ 2:সাউন্ড, ভিডিও, গেম কন্ট্রোলার সনাক্ত করুন এবং এটি প্রসারিত করতে ডাবল-ক্লিক করুন।

ধাপ 3:অডিও ড্রাইভারে ডান-ক্লিক করুন এবং আনইন্সটল বেছে নিন এটা এখানে আপনি আপনার অডিও ড্রাইভার যেমন ইন্টেল এইচডি অডিও বা এম-অডিও ড্রাইভার আনইনস্টল করতে চান।

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

ধাপ 4:ডিভাইস আনইনস্টল নিশ্চিত করুন . এই উইন্ডোতে, আপনাকে এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন বিকল্পটি চেক করতে হবে . এবং তারপর ঠিক আছে ক্লিক করুন৷ .

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

ধাপ 4:এটি কার্যকর করতে কম্পিউটারটি রিবুট করুন৷

আপনি যখন আবার সাইন ইন করবেন, আপনি দেখতে পাবেন Windows 10 ইতিমধ্যেই আপনার জন্য অডিও ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল এবং আপডেট করেছে৷

সমাধান 5:অডিও ড্রাইভার আপডেট করুন

উইন্ডোজ 10-এ কোনও শব্দ সমস্যা সমাধান করতে, আপনি অডিও ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণে আপডেট করার চেষ্টা করতে পারেন। প্রক্রিয়াটিকে সহজ করতে, আপনাকে ড্রাইভার বুস্টার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে স্বয়ংক্রিয়ভাবে অডিও ড্রাইভার আপডেট করতে।

1. প্রথমত, ডাউনলোড করুন৷ চালক সহায়তাকারী. তারপর ইন্সটল করে আপনার পিসিতে চালু করুন।

2. ড্রাইভার বুস্টারের সাহায্যে, স্ক্যান করুন ক্লিক করুন ড্রাইভার খুঁজে বের করতে udpated করা হবে.

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

3. তারপর সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার চিহ্নিত করুন আপডেট করতে অডিও ড্রাইভার।

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

যদি Windows 10-এ অডিও সাউন্ডের সমস্যা থেকে যায় এবং আপনি এখনও মাইক্রোফোন বা স্পিকারের মাধ্যমে কোনও শব্দ শুনতে পান না, তবে কোনও শব্দ সমস্যা সমাধান করতে ড্রাইভার বুস্টার ব্যবহার করুন।

4. ড্রাইভার বুস্টারের বাম ফলকে, Tools টিপুন এবং তারপর কোন সাউন্ড ফিক্স করুন ডান দিকে সমস্যা।

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

অন্যান্য উপায়ের তুলনায়, আপনি সহজেই দেখতে পাবেন যে ড্রাইভার বুস্টার এটিকে অডিও ড্রাইভার আপডেট করার জন্য কেকের টুকরো তৈরি করে। আরও কি, এটি উইন্ডোজ 10 এর জন্য অন্যান্য সমস্ত পুরানো, অনুপস্থিত বা দূষিত ড্রাইভার আপডেট করতে পারে। আপনাকে এর সুবিধাগুলি ভালভাবে ব্যবহার করার চেষ্টা করা উচিত।

যাইহোক, আপনি যদি অডিও ড্রাইভার আপডেট করার জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে আগ্রহী না হন তবে আপনি অফিসিয়াল সাইট থেকে সর্বশেষ অডিও ড্রাইভার আপডেট করার উপায় নিতে পারেন।

সমাধান 6:প্লেয়িং অডিও ট্রাবলশুটার ব্যবহার করুন

কম্পিউটারের সমস্যা সমাধানের জন্য Windows 10-এর জন্য একটি অন্তর্নির্মিত টুল রয়েছে, তাই আপনি অডিও ড্রাইভারের সমস্যার সমাধান করতে এটি ব্যবহার করতে পারেন, এইভাবে, Windows 10-এ কোনও শব্দ সমস্যা সমাধান করা যেতে পারে।

ধাপ 1:অনুসন্ধান করুন সমস্যা সমাধান অনুসন্ধান বাক্সে এবং তারপর এন্টার টিপুন৷ এটি খুলতে।

ধাপ 2:সমস্যা সমাধানের অধীনে , অডিও বাজানো সনাক্ত করুন এবং তারপর ট্রাবলশুটার চালান .

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

তারপর Windows 10 আপনার জন্য অডিও সমস্যা সনাক্ত করবে এবং ঠিক করবে। এর পরে, আপনি আবার অডিও সাউন্ড উপভোগ করতে পারবেন।

সমাধান 7:উইন্ডোজ অডিও পরিষেবা পুনরায় চালু করুন

উইন্ডোজ অডিওর অসাবধানতা বন্ধ করার কারণে কোনও শব্দ সমস্যা হতে পারে না, এটি উইন্ডোজ 10-এ অডিও সাউন্ডকে প্রভাবিত করবে, তাই আপনি এটি পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন।

ধাপ 1:অনুসন্ধান করুন পরিষেবা অনুসন্ধান বাক্সে এবং এটি খুলতে সেরা-মিলিত বিকল্পটিতে ক্লিক করুন।

ধাপ 2:পরিষেবাগুলিতে উইন্ডো, উইন্ডোজ অডিও খুঁজুন এবং শুরু করতে এটিকে ডান-ক্লিক করুন এটা।

Windows 10-এ পিসি নো সাউন্ড ইস্যু ঠিক করার 7টি উপায়

তারপরে আপনি উইন্ডোজ অডিও পুনরায় চালু করার পরে, সম্ভবত অডিও সাউন্ড সমস্যাটি সমাধান হয়ে গেছে এবং এটি Windows 10-এ সাউন্ড আছে।

সংক্ষেপে বলতে গেলে, এই নিবন্ধে, আপনি উইন্ডোজ 10-এ কোন সাউন্ড সমস্যা বা অডিও সাউন্ড সমস্যা দুটি বিষয়ে, অর্থাৎ, অডিও সেটিং বা সংযোগ থেকে এবং অডিও ড্রাইভারের জন্য শব্দ সমস্যা সম্পর্কিত সমস্যাগুলি থেকে কীভাবে সমাধান করবেন সে সম্পর্কে জানবেন। উইন্ডোজ 10। এটি সর্বদা আউট হওয়ার পথে থাকে, তাই এটি আবার কাজ না করা পর্যন্ত আপনি ধাপগুলি অনুসারে একে একে চেষ্টা করতে পারেন।


  1. উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন

  2. Windows 10

  3. Windows 10 PC এ PUBG সাউন্ড সমস্যার সমাধান করুন

  4. Windows 11 এ মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যা ঠিক করার ৭টি উপায়