কম্পিউটার

Syskey কি এবং কেন এটি এখন Windows 10 এ সমর্থিত নয়?

মাইক্রোসফটের অফিসিয়াল ঘোষণা থেকে, নিরাপত্তার স্বার্থে, Windows 10 সংস্করণ 1709 বা Windows 10 সার্ভার 2016 থেকে syskey সরিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু বাস্তবে, যেহেতু এই syskey.exe ইউটিলিটিটি প্রথমে উইন্ডোজ সার্ভার 2000-এ চালু করা হয়েছিল, সম্ভবত আপনার মধ্যে কেউ কেউ এখনও Windows XP, Windows 7, এবং 8-এ বুট-টাইম OS সিকিউরিটি syskey ব্যবহার করছেন যদি আপনি এখনও আপগ্রেড না করেন। উইন্ডোজ 10।

আপনি Windows 10 V1709 এবং পরবর্তীতে আপগ্রেড বা আপডেট করার সিদ্ধান্ত নেওয়ার সময়, সম্ভবত আপনি তা করতে ব্যর্থ হয়েছেন কারণ বাহ্যিক এনক্রিপশন syskey ইউটিলিটি এর বিকল্প BitLocker দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। . syskey Windows 10 Fall Creators আপডেট থেকে সরানো হয়েছে এবং নিম্নলিখিত আপডেটগুলি, যেমন 1803 এবং 1809, তাই আপনাকে Windows 10 স্টার্টআপে syskey পাসওয়ার্ড লিখতে বলা হবে না .

কিভাবে এটি উইন্ডোজ সিস্টেমে syskey ঘটতে পারে? এই পোস্টটি আপনাকে syskey.exe ইউটিলিটির একটি সম্পূর্ণ নির্দেশিকা দেখাবে, এটি কী থেকে, কেন এটি উইন্ডোজ 10 ফল ক্রিয়েটর আপডেটে কাজ করে না এবং কীভাবে এটি সরাতে হয় সে সম্পর্কে আসন্নগুলি . আপনি যদি এখন এটি ব্যবহার করেন বা শুধুমাত্র syskey-তে আগ্রহ দেখান, এগিয়ে যান৷

Syskey কি?

SAM লক টুল নামেও পরিচিত , syskey (সিস্টেম কী ) হল একটি উইন্ডোজ এমবেডেড ইউটিলিটি যা সিস্টেম ডেটা এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়, যেমন ব্যবহারকারীর অ্যাকাউন্ট পাসওয়ার্ড হ্যাশ। কিন্তু অন্যদিকে, syskey.exe টুল উইন্ডোজকে অন্য ধরনের সুরক্ষা দিতে সক্ষম, যার মানে IFFM (Install-From-Media) ব্যবহার করে অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেন কন্ট্রোলার ইনস্টল করতে syskey বাহ্যিকভাবে এনক্রিপ্ট করা যেতে পারে।

তাই প্রক্রিয়ায় syskey কি করে? একটি জিনিসের জন্য, syskey SAM (সিকিউরিটি অ্যাকাউন্টস ম্যানেজমেন্ট) ডাটাবেস এনক্রিপশন কীকে উইন্ডোজ সিস্টেম থেকে দূরে সরিয়ে দেয়, যেমন Windows XP, Windows 7 এবং 8, Windows 10 ভার্সন ফল ক্রিয়েটর আপডেটের আগে, এইভাবে SAM ডাটাবেসকে সুরক্ষিত করে।

আরেকটি জিনিসের জন্য, এই syskey ইউটিলিটি আপনাকে সিস্টেম বুট করা থেকে নিষেধ করতে এবং বেশিরভাগ ক্ষেত্রে USB ড্রাইভের মাধ্যমে পাসওয়ার্ড চাইতেও কাজ করে৷

সর্বোপরি syskey এর সংজ্ঞা এবং syskey এবং বাহ্যিক syskey এর উদ্দেশ্য।

কেন Windows 10 আর Syskey.exe ইউটিলিটি সমর্থন করে না?

নিঃসন্দেহে, আপনি এখন ভাবছেন যে SAM কীগুলি Windows XP, Windows 7 এবং 8-এ সাহায্য করে, কেন মাইক্রোসফ্ট এটিকে Windows 10 থেকে অপসারণ করতে বেছে নেয় এবং আপনাকে BitLocker, VeraCrypt এর মতো syskey বিকল্পগুলি ব্যবহার করার জন্য অনুরোধ করে৷

অবশ্যই, SAM লক টুল বাদ যাবে না যদি না কিছু syskey সমস্যা দেখা না যায়।

বিস্তারিতভাবে, কিছু syskey বাগ এটিকে Windows সিস্টেমে কম নির্ভরযোগ্য করে তোলে। তাই Microsoft Windows 10 Fall Creators Update এবং এর আসন্ন আপডেটে এটি বাদ দেয়।

সিস্কি সমস্যাগুলির মধ্যে, সবচেয়ে বিশিষ্ট এবং অসহনীয় বিষয়গুলি হল:

1. syskey.exe ইউটিলিটি বরং একটি দুর্বল ক্রিপ্টোগ্রাফির উপর বিকশিত হয়েছে, যা ভবিষ্যতে ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷

2. সমস্ত Windows-ভিত্তিক ডেটা বা ফাইল syskey টুল দ্বারা এনক্রিপ্ট করা যায় না, তাই এটি নিশ্চিত করতে অক্ষম যে Windows সিস্টেম সুরক্ষিত৷

3. Syskey.exe ব্যবহার করার পর থেকে প্রায়ই ransomware দ্বারা হ্যাক করা হয়েছে।

4. অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেন কন্ট্রোলার ইনস্টল করার জন্য syskey থেকে বাহ্যিক এনক্রিপশনও নিরাপত্তা দুর্বলতা দেখায়৷

syskey.exe ইউটিলিটির এই ত্রুটিগুলির উপর ভিত্তি করে, মাইক্রোসফ্ট এটিকে BitLocker দিয়ে প্রতিস্থাপন করেছে, যা আপনার ডেটা সুরক্ষিত করতে এবং ভাইরাস এবং হুমকি উভয়ই ব্লক করতে উন্নত কার্যকারিতা নিয়ে গর্ব করে৷

উদাহরণস্বরূপ, যদি আপনার বুট-টাইম ওএস নিরাপত্তা ব্যবহার করতে হয় বা অ্যাক্টিভ ডিরেক্টরি ইনস্টল করতে বা Windows 10 সার্ভার 2016 RS3-তে আপগ্রেড করতে IFM ব্যবহার করতে হয়, তাহলে BitLocker ড্রাইভ এনক্রিপশন ব্যবহার করা বুদ্ধিমানের কাজ। পুরানো SAM লক টুলের পরিবর্তে।

কিভাবে আপনার পিসি থেকে Syskey সরাতে হয়?

যে ক্লায়েন্টদের syske.exe এখনও ব্যবহার করা হচ্ছে, syskey হ্যাক এড়াতে, আপনি বরং একটি syskey অপসারণ করবেন এবং BitLocker, VeraCrypt, DiskCryptor ইত্যাদির মতো syskey বিকল্পগুলি ব্যবহার করার চেষ্টা করবেন৷

অথবা আপনি যদি Windows 10 V1709 বা পরবর্তীতে আপগ্রেড বা আপডেট করতে চান, তাহলে Windows 10-এ syskey.exe ইউটিলিটি নিষ্ক্রিয় করতে হবে . এর পরেই আপনি সফলভাবে Windows 10 সার্ভার 2016-এ আপডেট করতে পারবেন।

1. syskey টাইপ করুন৷ অনুসন্ধান বাক্সে এবং তারপর এন্টার টিপুন৷ উইন্ডোজ অ্যাকাউন্ট ডাটাবেস সুরক্ষিত করার জন্য যেতে .

2. Windows অ্যাকাউন্ট ডেটাবেস সুরক্ষিত করা-এ , আপডেট টিপুন .

আপনি উপরে দেখতে পারেন এনক্রিপশন ডিফল্টরূপে সক্ষম।

3. স্টার্টআপ কী-এ , প্রথমে সিস্টেম জেনারেটেড পাসওয়ার্ড এর বৃত্তে টিক দিন এবং তারপরে স্থানীয়ভাবে স্টার্টআপ কী সংরক্ষণ করুন বেছে নিন স্থানীয় পিসির হার্ড ড্রাইভে syskey সংরক্ষণ করতে।

Syskey কি এবং কেন এটি এখন Windows 10 এ সমর্থিত নয়?

এখানে আপনি চান, এটি পাসওয়ার্ড সেটআপ সেট করার জন্য উপলব্ধ। এইভাবে, পরের বার আপনি যখন Windows 10 শুরু করবেন, তখন আপনাকে পাসওয়ার্ড লিখতে হবে।

যে মুহূর্তে আপনি ঠিক আছে ক্লিক করুন , syskey এছাড়াও নিষ্ক্রিয় করা হবে কারণ সিস্টেম রিস্টার্টের সময় কোনো ইন্টারঅ্যাকশনের প্রয়োজন নেই।

4. আপনাকে অনুরোধ করা হবে অ্যাকাউন্ট ডাটাবেস স্টার্ট-আপ কী পরিবর্তন করা হয়েছে নিম্নলিখিত উইন্ডোতে। ঠিক আছে টিপুন প্রক্রিয়াটি শেষ করতে।

Syskey কি এবং কেন এটি এখন Windows 10 এ সমর্থিত নয়?

উইন্ডোজ এক্সপি, উইন্ডোজ 7 বা 8 বা 10 থেকে SAM কী পরিত্রাণ পাওয়ার পরে, Microsoft দ্বারা বিটলকার আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছে তা বিবেচনা করে, আপনি বিটলকারকে সিস্টেম ফাইল এবং ডেটা সুরক্ষিত করতে দিতে পারেন। আপনার বেশিরভাগের জন্য, যতক্ষণ পর্যন্ত আপনি Windows 10 লক করতে syskey পাসওয়ার্ড ব্যবহার করতে চান, BitLocker ব্যবহার করার জন্য এটি দৃঢ়ভাবে সুপারিশ করা হয়৷

উপসংহারে, আপনি syskey-এর নিরাপত্তা ঝুঁকি রোধ করতে বা Windows 10 সংস্করণ 1709 (Windows 10 সার্ভার 2016) বা পরবর্তীতে আপগ্রেড করতে চান না কেন, syskey কী এবং কীভাবে এটি Windows 10 থেকে সরানো যায় তা আপনার জন্য শিখতে হবে।


  1. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  2. Windows 10 প্রতি মুহূর্তে ক্র্যাশ হচ্ছে? এখানে কি করতে হবে

  3. Windows 10 সঠিকভাবে বন্ধ না হলে কী করবেন?

  4. টিপিএম কী এবং কেন Windows 11 সবাইকে টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে