কম্পিউটার

স্থির:conhost.exe কি এবং কেন এটি কম্পিউটারে চলছে

আপনার কম্পিউটারে conhost.exe (কনসোল উইন্ডোজ হোস্ট প্রক্রিয়া) দ্বারা কিছু ভুল না হওয়া পর্যন্ত আপনি এটির উপস্থিতি লক্ষ্য করবেন। আপনারা অনেকেই এই conhost.exe প্রক্রিয়াটির সাথে অপরিচিত এবং এটি কিসের জন্য ব্যবহার করা হয় তা জানেন না।

টাস্ক ম্যানেজার উইন্ডোজ প্রক্রিয়াগুলির মধ্যে একটি হিসাবে, যেমন Msmpeng.exe৷ এবং CTFmon.exe , conhost.exe বা আপনি দেখতে পারেন যে কনসোল উইন্ডোজ প্রক্রিয়া মূলত Windows Vista এবং Windows 7, 8, 10-এ চলে। এবং আপনি প্রায়ই এই conhost.exe এবং এর অনেক উদাহরণের সাথে দেখা করতে পারেন যখন আপনি কমান্ড প্রম্পট খুলবেন, Windows 7 বা যাই হোক।

আপনি যদি এই কনসোল উইন্ডোজ হোস্ট মাইনার সম্পর্কে আরও জানতে আশা করেন তবে নিম্নলিখিত বিষয়বস্তু আপনার জন্য বরং সহায়ক হবে। এটি শুধুমাত্র উইন্ডোজে conhost.exe কী তা দেখাবে না, কেন এটি আপনার পিসিতে কাজ করছে এবং আপনার এই conhost.exe অপসারণ করা উচিত কি না।

Conhost.exe কি?

প্রথম এবং সর্বাগ্রে, সহজ কথায় বলতে গেলে, এই conhost.exe হল সেই সিস্টেম ফাইল যা Microsoft Windows Vista, Windows 7, এবং Windows 2008-এর জন্য ডিজাইন করেছে।

সাধারণত, উইন্ডোজ সিস্টেমে, উইন্ডোজ সিস্টেমে টাস্ক ম্যানেজারে conhost.exe কে কনসোল উইন্ডোজ প্রক্রিয়া বলা হয়।

যখন কনসোল উইন্ডোজ হোস্টের ইউটিলিটির কথা আসে, তখন conhost.exe CSRSS (ক্লায়েন্ট সার্ভার রানটাইম সিস্টেম সার্ভিস) এবং cmd.exe (কমান্ড প্রম্পট) এর মতো সিস্টেম প্রক্রিয়াগুলির জন্য সমর্থন প্রদানের উপর মনোযোগ দেয়।

কিন্তু ব্যবহারকারীদের রিপোর্টের ব্যাপারে, CSRSS-এ এই কনসোল উইন্ডোজ হোস্ট মানুষের জন্য বিভিন্ন সমস্যা নিয়ে এসেছে, যেমন অস্থিরতা এবং conhost.exe ভাইরাস বা 0x4। উদাহরণস্বরূপ, যতক্ষণ পর্যন্ত কোনও ত্রুটি দেখা দেয়, ততক্ষণ পুরো CSRSS প্রক্রিয়াটিও পড়ে যাবে।

যদিও এই cohost.exe কনসোল উইন্ডোজ হোস্টটি মাইক্রোসফ্ট দ্বারা প্রকাশিত Windows Vista থেকে Windows Vista থেকে Windows 7 পর্যন্ত ব্যাক করা যেতে পারে, এটি আপনার পিসিতে উন্নতির সাক্ষী রয়েছে, যা বিভিন্ন উইন্ডোজ সিস্টেমের বিভিন্ন ইন্টারফেস থেকে দেখা যায়।

আপনি স্পষ্টতই উন্নত কার্যকারিতা লক্ষ্য করতে পারেন। উদাহরণস্বরূপ, সবচেয়ে বিশিষ্ট বৈশিষ্ট্যটি হল যে মাইক্রোসফ্ট উইন্ডোজ ভিস্তার ডেস্কটপ উইন্ডোজ ম্যানেজারকে উইন্ডোজ 7-এ কনসোল উইন্ডোজ হোস্ট প্রক্রিয়ায় পরিণত করেছে। কনসোল উইন্ডোজ হোস্টের প্রথম উদ্দেশ্য হল কমান্ড প্রম্পটের থিমটিকে সাদৃশ্যপূর্ণ করা উইন্ডোজ 7।

এমনকি যদি নতুন কনসোল উইন্ডোজ হোস্ট মাইনার এখনও CSRSS-এর অন্তর্গত হয়, তবে এটি ডেস্কটপ উইন্ডোজ ম্যানেজারের দুর্বলতাগুলি সমাধান করেছে। এটি আগের তুলনায় আরও স্থিতিশীল এবং নমনীয় হয়ে ওঠে এবং আপনি স্ক্রলবারগুলিকে স্বাভাবিক হিসাবে ব্যবহার করতে সক্ষম হন এবং কমান্ড প্রম্পটেও ফাইলগুলিকে সঠিকভাবে টেনে আনতে পারেন৷

আপনার কি Conhost.exe সরাতে হবে?

কনসোল উইন্ডোজ হোস্ট প্রক্রিয়া একটি ভাইরাস? না, এটা নয়।

ডিফল্টরূপে, Windows Vista এবং Windows 7-এ conhost.exe আবশ্যক। তাই এটি আপনার পিসিতে চলছে। conhost.exe উচ্চ CPU বা ভাইরাস না থাকলে আপনার এটি আনইনস্টল করা উচিত নয়।

তাহলে কনসোল উইন্ডোজ মাইনার Windows 7 বা অন্যান্য সিস্টেমে সমস্যা সৃষ্টি করে কিনা তা বের করতে আপনি কী করতে পারেন?

Conhost.exe ভাইরাস কিভাবে চেক করবেন?

কনসোল উইন্ডোজ হোস্ট আপনার পিসিতে সমস্যা নিয়ে আসে কিনা তা নিশ্চিত করতে, এটি যেখানে সংরক্ষিত আছে তা পরীক্ষা করার চেষ্টা করুন৷

আপনাকে জানতে হবে যে সাধারণ ক্ষেত্রে, একাধিক conhost.exe দৃষ্টান্ত C:\Windows\System 32-এ অবস্থিত। . তাই আপনাকে যা করতে হবে তা হল ফাইল এক্সপ্লোরার খোলার চেষ্টা করা এবং দেখুন আপনার কনহোস্ট সেখানে পাওয়া যায় কিনা৷

একবার আপনি এই ফোল্ডারে এটি খুঁজে পেতে পারেন, এর মানে হল আপনার পিসিতে conhost.exe প্রক্রিয়াটি একটি ভাইরাস নয় এবং আপনাকে কনসোল উইন্ডোজ হোস্ট মাইনার অপসারণ করতে হবে না। যদিও আপনি এখানে এই conhost.exe সনাক্ত করতে অক্ষম হন, তবে conhost.exe ভাইরাস ত্রুটি ঠিক করার জন্য আপনার এটি অপসারণের চিন্তা করা উচিত।

1. ফাইল এক্সপ্লোরার-এ টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার টিপুন এটি খুলতে।

2. ফাইল এক্সপ্লোরার-এ , C:\Windows\System 32-এ যান . তারপর সিস্টেম 32-এ ফোল্ডার, conhost সনাক্ত করুন .

স্থির:conhost.exe কি এবং কেন এটি কম্পিউটারে চলছে

এখানে আপনি লক্ষ্য করতে পারেন, C:\Windows\System 32-এ কনহোস্ট রয়েছে , তাই Windows Vista বা Windows 7 থেকে কনসোল Windows হোস্ট প্রক্রিয়া সরানোর কথা নয়।

অভিযোগ অনুযায়ী, যদি আমার conhost.exe উচ্চ সিপিইউ বা মেমরি ব্যবহার করে? এইভাবে, এটি অনিবার্য যে আপনাকে এটিকে Windows Vista বা Windows 7 বা তার পরবর্তী সংস্করণ থেকে সরানোর পরামর্শ দেওয়া হচ্ছে৷

কিভাবে কনসোল উইন্ডোজ হোস্ট প্রক্রিয়া সরান?

একবার আপনি সেই জায়গায় নেমে গেলে যেখানে আপনাকে conhost.exe আনইনস্টল করতে হবে, হয়ত আপনি conhost.exe ভাইরাস বা 0x4 বা উচ্চ CPU ঠিক করতে চান, আপনি তৃতীয় পক্ষের টুলের সাহায্যে এটি শেষ করতে পারেন, যেমন Malwarebytes antimalware বা অন্য সফ্টওয়্যার নির্ভরযোগ্য। অথবা আপনি কিছু সময়ের জন্য টাস্ক ম্যানেজারে কাজটি শেষ করতে পারেন যে এটি আপনার ত্রুটির জন্য সহায়ক কিনা।

সংক্ষেপে, conhost.exe সম্পর্কে আরও তথ্য পেতে, আপনি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়তে পারেন। এটি অনুমান করা যায় যে আপনি কনহোস্ট মাইনার কী এবং কেন এটি আপনার পিসিতে চলতে থাকে তা আয়ত্ত করতে পারবেন৷


  1. Fontdrvhost.exe কি এবং কেন এটি চলছে?

  2. splwow64.exe কি এবং এটি কেন চলছে

  3. Rundll32.exe কি এবং কেন এটি চলছে (আপডেট করা)

  4. Mdnsresponder.Exe/Bonjour পরিষেবা কি? কেন এটা আমার কম্পিউটারে চলছে?