কম্পিউটার

টিপিএম কী এবং কেন Windows 11 সবাইকে টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে

Windows 11 অপারেটিং সিস্টেম কি এটির চেহারা এবং বৈশিষ্ট্যগুলির জন্য খবরের শিরোনাম তৈরি করছে? না, গল্পে চোখের দেখা ছাড়া আরও কিছু আছে। ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (TPM) চিপের বাধ্যবাধকতা প্রতিটি সিস্টেমে যা একটি গোলমাল সৃষ্টি করছে। কিন্তু এই TPM কি? আমাদের সিস্টেমে কি এটি ইতিমধ্যেই নেই?

এটি বিস্তারিতভাবে বোঝার জন্য এবং কোম্পানি কেন সকলকে TPM চিপ ব্যবহার করতে বাধ্য করছে তা জানতে, আপনাকে পড়া চালিয়ে যেতে হবে।

টিপিএম কী এবং কেন Windows 11 সবাইকে টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে

টিপিএম কি?

সহজ ভাষায়, TPM একটি পিসির মাদারবোর্ডে একটি ছোট চিপ। এটি হার্ডওয়্যার-স্তরের সুরক্ষা (বুট-আপ সুরক্ষা) প্রদান করে এবং এটি বিশ্বস্ত কম্পিউটিং গ্রুপ (TCG) দ্বারা তৈরি।

কখনও কখনও প্রধান CPU এবং মেমরি থেকে বিচ্ছিন্ন, এই চিপ আপনার ফোনে প্রমাণীকরণকারীর মতো কাজ করে, বা বাড়ির নিরাপত্তা অ্যালার্ম অক্ষম করতে ব্যবহৃত কীপ্যাড। এর ফলে যথাযথ অনুমোদন ছাড়াই সিস্টেমে প্রবেশ করা কিছুটা জটিল।

মূলত, এই পরিস্থিতিতে, এর অর্থ হল আপনি যখন নতুন পিসি বন্ধ করেন যা ফুল-ডিস্ক এনক্রিপশন এবং একটি TPM চিপ ব্যবহার করে, তখন এই ক্ষুদ্র ক্ষুদ্র চিপটি একটি অনন্য কোড সরবরাহ করবে যাকে ক্রিপ্টোগ্রাফিক কী বলা হয়, যা বুট করার সময় ব্যবহার করা হবে, অর্থাত্, আপনি যখন সিস্টেমটি পুনরায় চালু করবেন এবং সিস্টেম স্টার্টআপের সময় কোনও অসঙ্গতি পাওয়া যাবে না, তখন ড্রাইভটি আনলক হয়ে যাবে যাতে ব্যবহারকারী পিসি অ্যাক্সেস করতে পারে। কিন্তু যদি কী নিয়ে কোনো সমস্যা শনাক্ত করা হয়, তাহলে পিসি বুট হবে না।

সংক্ষেপে, TPM চিপগুলি সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করবে। কিন্তু এই চিপ বা TPM প্রক্রিয়াগুলি কি শুধুমাত্র Windows 11-এর জন্য কাজ করে নাকি অন্য কোনও অ্যাপ আছে যা TPM ব্যবহার করে?

তথ্য পরীক্ষা - লেখার সময়, 1.3 বিলিয়নেরও বেশি উইন্ডোজ 10 মেশিন ব্যবহার করা হচ্ছে। তাই ব্যবহারকারীদের সুরক্ষিত রাখতে মাইক্রোসফট ব্যবহারকারীদের সতর্ক করে আসছে যেগুলো উপেক্ষা করা হয়েছে। তাই, ব্যবহারকারীদের সুরক্ষার জন্য এটি TPM চিপ প্রয়োগের মতো সক্রিয় পদক্ষেপ নেওয়ার চেষ্টা করছে৷

অন্যান্য অ্যাপ যা TPM ব্যবহার করে

SSL সার্টিফিকেট, ইমেল ক্লায়েন্ট - থান্ডারবার্ড, আউটলুক এবং ব্রাউজারগুলি - ফায়ারফক্স, এবং ক্রোম সিস্টেম বুট করার পরে TPM ব্যবহার করার মতো কিছু উন্নত ফাংশন সম্পাদন করতে। পিসিতে ব্যবহার করা ছাড়াও, টিপিএম প্রিন্টার, সংযুক্ত হোম আনুষাঙ্গিক ইত্যাদিতেও ব্যবহৃত হয়।

এই TPM এর পাশাপাশি বিভিন্ন রূপ নিতে পারে যেমন:

  • TPM প্রধান CPU-তে একীভূত করা যেতে পারে (একটি ভৌত ​​উপাদান হিসাবে বা একটি কোড হিসাবে যা একটি ডেডিকেটেড পরিবেশে চলে।)
  • TPMগুলি ভার্চুয়াল হতে পারে কারণ সেগুলি সম্পূর্ণরূপে সফ্টওয়্যারে চলে৷ ভার্চুয়াল TPM ব্যবহার করার সময় মনে রাখতে হবে আপনার সিস্টেম সুরক্ষিত আছে তা নিশ্চিত করা। এর জন্য, আপনি সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করে দেখতে পারেন।

কেন মাইক্রোসফট ব্যবহারকারীদের টিপিএম পেতে বাধ্য করছে

টিপিএম কী এবং কেন Windows 11 সবাইকে টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে

এর কোনো স্পষ্ট উত্তর দেওয়া হয়নি। যাইহোক, মনে হচ্ছে মাইক্রোসফ্ট পাসওয়ার্ডের বিরুদ্ধে অভিধান আক্রমণ প্রতিরোধ করতে এটি করছে। যদিও Microsoft Windows 10 থেকে OEM-কে TPM চিপ সাপোর্ট সহ ডিভাইস পাঠাতে বলেছে, কোম্পানি Windows 11-এর মতো ব্যবহারকারীদের উপর জোর করেনি। এটিই মানুষকে বিরক্ত করছে এবং বিভ্রান্তি তৈরি করছে। আগে এই চিপগুলি শুধুমাত্র আইটি-পরিচালিত ব্যবসায়িক মেশিন দ্বারা ব্যবহৃত হত। একই স্তরের সুরক্ষা আনতে মাইক্রোসফ্ট করছে।

যদি তাই হয়, তাহলে কেন মাইক্রোসফ্ট বলেছে যে উইন্ডোজ 11 ব্যবহারকারীরা কীভাবে জিনিসগুলি হতে চায় তা সিদ্ধান্ত নেওয়ার নিয়ন্ত্রণ দেবে? এবং এখন তারা ব্যবহারকারীদের টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে। কেন এই দ্বন্দ্ব?

নিরাপত্তার ক্ষেত্রে অ্যাপলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করা কি? নাকি হুডের নিচে অন্য কিছু চলছে?

ওয়েল, এই উত্তর প্রতীক্ষিত. মনে হচ্ছে যখন উইন্ডোজ 11 অবশেষে প্রকাশিত হবে তখনই আমরা জানতে পারব।

কিন্তু এর মানে এই নয় যে আমরা তাকানো বন্ধ করব। আমরা দেখেছি যে কয়েক মাস ধরে মাইক্রোসফ্ট ফার্মওয়্যার আক্রমণ সম্পর্কে সতর্ক করে আসছে যা বিপজ্জনক হতে পারে। তাদের মোকাবেলা করতে এবং উইন্ডোজকে লক্ষ্য করে আক্রমণের সংখ্যা কমাতে, এটি করা হয়। তবে এটিই একমাত্র কারণ নয়, অন্যান্য ব্যাখ্যাও রয়েছে এবং আমরা সুনির্দিষ্ট উত্তর নিয়ে আসার জন্য এটি নিয়ে আরও গবেষণা করব। আপনি যদি এটি সম্পর্কে জানতে আগ্রহী এবং আগ্রহী হন, আপডেট থাকতে এই পৃষ্ঠাটি বুকমার্ক করুন৷

ডিভাইসটিতে TPM চিপ আছে কিনা তা পরীক্ষা করার কোন উপায় আছে কি?


Microsoft এই উদ্দেশ্যে স্বাস্থ্য পরীক্ষা অ্যাপ চালু করেছে, কিন্তু এটি ভুল বলে মনে হচ্ছে। অতএব, আপনার কাছে একমাত্র উপায় অবশিষ্ট আছে তা হল Microsoft-এর সাইট পরিদর্শন করা এবং সামঞ্জস্যপূর্ণ CPU-গুলির তালিকা চেক করা৷

যদি আপনার সিস্টেমের প্রসেসর একটি 8th Gen Intel চিপের চেয়ে পুরানো হয়, তাহলে এটি সমর্থিত নয়৷

WINDOWS 11 কেন TPM চিপস:VERDICT

এর উত্তরটি সহজ, মাইক্রোসফট চায় Windows 11-এর নিরাপত্তা Windows 11-এর নিরাপত্তা macOS-এর সমান। এই কারণে, সংস্থাটি লোকেদের টিপিএম চিপগুলি ব্যবহার করতে বাধ্য করছে। যাইহোক, যেভাবে জিনিসগুলিকে জুড়ে দেওয়া হয় এবং যোগাযোগ করা হয় তা কোনও ভাল কাজ করছে না৷

উইন্ডোজ 11 আমাদের টিপিএম চিপস ব্যবহার করতে বাধ্য করছে সে সম্পর্কে আপনি কি মনে করেন? আপনি একটি TPM চিপ পেতে আগ্রহী? আপনি কি মনে করেন এটি কোন পরিবর্তন আনবে? এই শর্তটি আমাদের বাধ্য করার পরে, আপনি কি Windows 11-এ আপগ্রেড করবেন?

নীচের মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  2. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. উইন্ডোজ 11 গড মোড কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?