কম্পিউটার

Wsappx কি এবং কেন এটি উইন্ডোজ 10 এ চলছে

কখনও কখনও যখন আপনার পিসি উইন্ডোজ 10-এ ধীর গতিতে চলে, তখন আপনি টাস্ক ম্যানেজার খুলুন, শুধুমাত্র একটি wsappx.exe বা wsappx (2) প্রক্রিয়া দেখার জন্য যার ফলে উচ্চ CPU লোড হয়। অথবা এমনকি wsappx কালো পর্দা আপনার ঘটবে. কিন্তু আপনি জানেন না কেন এই wsappx Windows 10 এ চলছে।

এবং যখন আপনি এই প্রক্রিয়াটি Windows 10-এ প্রসারিত করেন, তখন আপনি এখানে দুটি উপ-শাখা লক্ষ্য করতে পারেন-AppX Deployment Service (AppXSVC) এবং ক্লায়েন্ট লাইসেন্স পরিষেবা (ClipSVC) (Windows 8-এর জন্য, এটি ClipSVC-এর পরিবর্তে Windows স্টোর পরিষেবা (WSService))।

wsappx.exe উচ্চ ডিস্ক ব্যবহার বা CPU থেকে পরিত্রাণ পেতে Windows 10-এ আপনি কীভাবে wsappx প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করতে পারেন তা হল আপনার মনকে প্রথম আলোকিত করে৷

এই পোস্টটি আপনাকে শুধুমাত্র wsappx কি করে এবং wsappx সমস্যা সমাধানের উপায় সম্পর্কে জানতে সাহায্য করবে।

Wsappx Windows 10 কি?

Wsappx.exe Windows 8 এর সাথে এসেছে, যা Windows 10-এ বিকশিত হয়েছে। এই wsappx প্রক্রিয়াটি Windows Store এবং Universal Windows Platform (UWP)-এর একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি উইন্ডোজ স্টোরে সফ্টওয়্যার ইনস্টল, আপডেট এবং মুছে ফেলার প্রক্রিয়া নিয়ন্ত্রণ করার জন্য ডিজাইন করা হয়েছে৷

এবং অ্যাপএক্স ডিপ্লয়মেন্ট সার্ভিস (অ্যাপএক্সএসভিসি) এবং ক্লায়েন্ট লাইসেন্স সার্ভিস (ক্লিপএসভিসি) দুটি শাখার জন্য, তারা প্রধানত আপনার অ্যাপ্লিকেশন বা উইন্ডোজ স্টোরের জন্য অবকাঠামোগত সহায়তা প্রদান করে।

সুতরাং এটি স্পষ্টতই দেখা যায় যে Windows স্টোরে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল বা আপডেট বা আনইনস্টল করার সময় আপনার wsappx প্রয়োজন৷

কিন্তু অন্য দৃষ্টিকোণ থেকে, এই wsappx.exe কখনও কখনও Windows 10-এ উচ্চ CPU বা ডিস্ক ব্যবহার গ্রহণ করতে পারে।

এইভাবে, আপনি wsappx সমস্যা সমাধানের জন্য কিছু পদ্ধতি ব্যবহার করে দেখতে পছন্দ করবেন।

Wsappx.exe উচ্চ সিপিইউ উইন্ডোজ 10 এ কিভাবে ঠিক করবেন?

আপনার পিসিতে wsappx কী ব্যবহার করা হয়েছে তা বিচার করে আপনি এই সিদ্ধান্তে আসতে পারেন যে যতক্ষণ পর্যন্ত আপনি Windows স্টোরে প্রোগ্রামগুলি ইনস্টল, আপডেট বা আনইনস্টল করতে হবে ততক্ষণ এই wsappx.exe আপনার ডিস্ক বা CPU স্পেস Windows 10 এর বেশিরভাগ জায়গা দখল করবে।

এই পরিস্থিতিতে, আপনি হয় স্বয়ংক্রিয় Windows আপডেটগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারেন বা Windows স্টোর অক্ষম করতে পারেন যাতে এই Windows স্টোর প্রক্রিয়ার মাধ্যমে উচ্চ CPU বা ডিস্কের সাথে মোকাবিলা করা যায়৷

সমাধান 1:স্বয়ংক্রিয় Windows 10 আপডেট বন্ধ করুন

আপনি স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেট নিষ্ক্রিয় করার সময়, Windows 10 wsappx.exe ব্যবহার করার তেমন প্রয়োজন হবে না, তাই এটি আপনার CPU বা ডিস্ক ব্যবহার করবে না।

এখন উইন্ডোজ আপডেট বন্ধ করার জন্য প্রস্তুত হন।

1. স্টার্ট এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. Windows Update-এর অধীনে , উন্নত বিকল্প-এ ক্লিক করুন .

Wsappx কি এবং কেন এটি উইন্ডোজ 10 এ চলছে

3. তারপর বন্ধ করতে বেছে নিন স্বয়ংক্রিয়ভাবে আপডেট ডাউনলোড করুন, এমনকি মিটার করা ডেটা সংযোগেরও বেশি বিকল্প .

Wsappx কি এবং কেন এটি উইন্ডোজ 10 এ চলছে

এর পরে, wsappx প্রক্রিয়াটি Windows 10-এ বেশি CPU নেবে না। যদি এটি আপনার ক্ষেত্রে অকেজো হয়, তাহলে হয়ত আপনাকে আপনার পিসিতে wsappx.exe বন্ধ করতে হবে।

সমাধান 2:Wsappx উচ্চ CPU সমাধানের জন্য উইন্ডোজ স্টোর অক্ষম করুন

যারা জিজ্ঞাসা করেছেন "আমি কি Wsappx.exe প্রক্রিয়া নিষ্ক্রিয় করতে পারি?", উত্তর হল না আপনি wsappx বন্ধ করতে পারবেন না, আপনি যা করতে পারেন তা হল Windows 10 এর জন্য অনেক বেশি অপ্রয়োজনীয় উইন্ডোজ আপডেট হওয়া এড়াতে প্রচেষ্টা চালানো।

যেহেতু এই wsappx.exe ব্যাকগ্রাউন্ডে চলবে না, এটি শুধুমাত্র তখনই পারফর্ম করবে যখন কোন প্রোগ্রামের আপডেট থাকবে। এজন্য আপনার পিসিতে wasppx চলছে। এবং একবার আপডেট হয়ে গেলে, wsappx বা wsappx (2) নিজে থেকেই বন্ধ হয়ে যাবে।

এই অর্থে, Windows 10-এ wsappx.exe উচ্চ ডিস্ক বা CPU ব্যবহার সমাধান করতে আপনার Windows আপডেট নিষ্ক্রিয় করার কথা।

1. উইন্ডোজ টিপুন + R চালান সক্রিয় করতে বক্স এবং তারপর gpedit.msc টাইপ করুন বাক্সে. অবশেষে, ঠিক আছে টিপুন এগিয়ে যেতে।

2. তারপর গ্রুপ পলিসি এডিটর-এ , স্থানীয় কম্পিউটার নীতি> কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> স্টোর-এ নেভিগেট করুন .

Wsappx কি এবং কেন এটি উইন্ডোজ 10 এ চলছে

3. তারপর স্টোর-এর অধীনে , ডান ফলকে, সনাক্ত করুন এবং ডাবল ক্লিক করুন স্টোর অ্যাপ্লিকেশন বন্ধ করুন উইন্ডোজ স্টোর অ্যাপে পরিবর্তন করতে।

Wsappx কি এবং কেন এটি উইন্ডোজ 10 এ চলছে

4. তারপর স্টোর অ্যাপ্লিকেশনটি বন্ধ করুন সেট করতে নির্ধারণ করুন৷ সক্ষম হিসাবে উইন্ডোজ স্টোর নিষ্ক্রিয় করতে।

Wsappx কি এবং কেন এটি উইন্ডোজ 10 এ চলছে

শেষ স্থানে, প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

আপনি কার্যকর করতে আপনার পিসি পুনরায় চালু করতে পারেন৷

একবার হয়ে গেলে, আপনি লক্ষ্য করতে পারেন যে Windows 10-এ Windows স্টোর অ্যাপ বন্ধ হয়ে গেছে। এবং উচ্চ CPU বা ডিস্ক ব্যবহার করার জন্য wsappx.exe আপনার পিসিতে চলবে না।

সমাধান 3:ভার্চুয়াল মেমরির আকার সামঞ্জস্য করুন

আপনি যদি লক্ষ্য করেন যে wsappx আপনার মেমরির বেশি ব্যবহার করে, তাহলে wsappx.exe সমস্যাগুলি সমাধান করার জন্য আপনি অন্য একটি উপায় অবলম্বন করতে পারেন৷

সেটি হল Windows 10-এ ভার্চুয়াল মেমরি বড় করা। এটি প্রস্তাবিত যে আপনি ভার্চুয়াল মেমরি সামঞ্জস্য করুন এবং তারপর আপনার কম্পিউটারের জন্য RAM এর আকার পরিবর্তন করুন।

আপনি মেমরি সেট করার পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আপনি মেমরির সর্বনিম্ন বা সর্বাধিক আকার পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে পারেন৷

আপনি যখন আপনার পিসি সম্পর্কে ভালোভাবে জানেন তখনই আপনি ধারণা পেতে পারেন যে Windows 10-এর কতটা RAM দরকার৷

এখন আপনি লক্ষ্য করতে পারেন যে Windows 10 wsappx.exe বেশি ডিস্ক ব্যবহার করছে না।

সংক্ষেপে, এই নিবন্ধে wsappx সম্পর্কে কিছু পাওয়া যাবে। এই wsappx.exe প্রক্রিয়াটি কী এবং এটির সাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করা যায় তা থেকে এখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেমন wsappx (2) দ্বারা Windows 10-এ উচ্চ CPU বা ডিস্ক ব্যবহার।


  1. Conhost কি।Exe এবং কেন এটি আমার টাস্ক ম্যানেজারে চলছে

  2. Fontdrvhost.exe কি এবং কেন এটি চলছে?

  3. splwow64.exe কি এবং এটি কেন চলছে

  4. Rundll32.exe কি এবং কেন এটি চলছে (আপডেট করা)