কম্পিউটার

ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?

অপ্রয়োজনীয় প্রক্রিয়াগুলির জন্য টাস্ক ম্যানেজারের মাধ্যমে খোঁজার সময়, আপনি TrustedInstaller.exe নামে একটি টাস্ক লক্ষ্য করেছেন। এটি প্রায়ই উচ্চ সিপিইউ ব্যবহার দেখাতে পারে, অনেক সময় আপনার কম্পিউটারকে ধীর করে দেয়।

কিছু সিস্টেম ফাইল মুছে ফেলার চেষ্টা করার সময় আপনি একটি ত্রুটি বার্তার সম্মুখীন হতে পারেন, সেই ফাইলগুলির মালিকানা ট্রাস্টেডইনস্টলার নামক একজন ব্যবহারকারীকে প্রদান করে৷ তাহলে এই TrustedInstaller কি? এটি একটি দূষিত প্রোগ্রাম? আপনার কি এটি অপসারণের চেষ্টা করা উচিত?

    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?

    ট্রাস্টেডইনস্টলার কি?

    TrustedInstaller হল একটি Windows সিস্টেম ইউটিলিটি। এটি একটি লুকানো ব্যবহারকারী হিসাবে কাজ করে, উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল এবং পরিচালনা করার একমাত্র সুবিধা সহ৷

    উইন্ডোজ মডিউল ইন্সটলারের একটি উপসেট হিসাবে, এটি প্রায়শই পটভূমিতে উইন্ডোজ উপাদান যোগ বা পরিবর্তন করতে ব্যবহৃত হয়। এটি কখনও কখনও সিপিইউ ব্যবহার বৃদ্ধির কারণ হতে পারে। যদিও আপনার চিন্তা করা উচিত নয়, কারণ Windows আপডেট ইনস্টল হয়ে গেলে আপনার সিস্টেম স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

    ট্রাস্টেডইনস্টলারকে ব্যবহারকারী হিসাবে দেখানো হয়েছে অনেক সিস্টেম ফাইলের "মালিকানা" তাদের সাথে ট্যাম্পারিং প্রতিরোধ করা। এইরকম সুরক্ষিত বেশিরভাগ ফাইলই সিস্টেম-ক্রিটিকাল ফাংশনের অন্তর্গত, এবং সেগুলি সরানো আপনার কম্পিউটারকে অস্থিতিশীল করতে পারে৷

    ট্রাস্টেডইনস্টলার মুছে ফেলা উচিত?

    TrustedInstaller.exe একটি ভাইরাস বা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন নয়, বরং একটি অপরিহার্য উইন্ডোজ প্রক্রিয়া। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঠিক কার্যকারিতার জন্য এর উপস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

    শুধুমাত্র Windows আপডেট ইনস্টল করার জন্য TrustedInstaller প্রয়োজনীয় নয়, এটি পুরানো আপডেটগুলি সরাতে এবং কোনও দ্বন্দ্ব নেই তা নিশ্চিত করতেও ব্যবহৃত হয়। এটি ছাড়া, আপনি বেমানান মডিউলগুলি ইনস্টল করতে পারেন যা আপনার পিসিকে অব্যবহারযোগ্য করে তোলে৷

    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?

    আপনি যদি শুধু Windows.old ফোল্ডারটি সরাতে চান, তাহলে আপনাকে TrustedInstaller বা ফাইল মালিকানায় কোনো পরিবর্তন করতে হবে না। আপনি ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করতে পারেন যাতে কোন ঝুঁকি ছাড়াই এটি সহজেই অপসারণ করা যায়।

    ট্রাস্টেডইনস্টলার কিভাবে ঠিক করবেন

    এখন, TrustedInstaller এর সাথে আপনার মুখোমুখি হতে পারে দুই ধরনের সমস্যা।

    প্রথমটি হল যে আপনি কিছু সিস্টেম ফাইল মুছতে অক্ষম হতে পারেন। এই সীমাবদ্ধতা একটি বৈশিষ্ট্য এবং দুর্ঘটনাজনিত পরিবর্তনগুলি থেকে গুরুত্বপূর্ণ ফাইলগুলিকে রক্ষা করে৷ তারপরও, আপনি যদি জানেন যে আপনি কি করছেন, তাহলে আপনি TrustedInstaller-এর মালিকানাধীন ফাইলগুলির মালিকানা নিয়ে মুছে ফেলতে পারেন৷ সতর্ক থাকুন যে ভুল ফাইলগুলি মুছে দিলে সহজেই আপনার Windows ইনস্টলেশনের ক্ষতি হতে পারে৷

    আপনি যে দ্বিতীয় সমস্যাটির মুখোমুখি হতে পারেন তা হল উচ্চ CPU ব্যবহার। যদি স্পাইকগুলি অস্থায়ী হয় তবে এটি কোনও সমস্যা নয়। সাধারণত, TrustedInstaller.exe একটি Windows আপডেট ইনস্টল করার সময় আরও সিস্টেম সংস্থান গ্রহণ করে। কিছু সময়ের পর ব্যবহার স্বাভাবিক অবস্থায় ফিরে আসা উচিত।

    যদি সিপিইউ ব্যবহার সব সময় ধারাবাহিকভাবে বেশি থাকে, তাহলে আপনি একটি দূষিত TrustedInstaller মডিউল বা এমনকি একটি ভাইরাসের সম্মুখীন হতে পারেন৷

    টাস্ক ম্যানেজারে বিশ্বস্ত ইনস্টলার প্রক্রিয়া যাচাই করা হচ্ছে

    1. টাস্ক ম্যানেজার খুলতে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন। পপ আপ মেনু থেকে।
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. যদি আপনি প্রথমবার আপনার কম্পিউটারে টাস্ক ম্যানেজার খুলছেন, তাহলে এটি শুধুমাত্র চলমান প্রোগ্রামগুলি প্রদর্শন করবে। আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন সম্পূর্ণ ভিউ পেতে।
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. টাস্ক ম্যানেজারের ডিফল্ট ট্যাব হল প্রসেস . এখানে আপনি আপনার কম্পিউটারে বর্তমানে চলমান সমস্ত প্রক্রিয়া দেখতে পারেন, উভয় সিস্টেমের মালিকানাধীন এবং অন্যথায়। TrustedInstaller যদি প্রচুর CPU ব্যবহার করে, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে উপরের দিকে দেখা যাবে।
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. কিন্তু যখন এটি হয় না, তখন প্রক্রিয়াটি সনাক্ত করা একটু কঠিন হতে পারে। এটি খোঁজার সর্বোত্তম স্থান হল পরিষেবাগুলি ট্যাব।
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. যেহেতু তালিকাটি বর্ণানুক্রমিকভাবে সাজানো হয়েছে, সেই অক্ষর দিয়ে শুরু হওয়া সমস্ত প্রক্রিয়ায় নিয়ে যেতে "t" টাইপ করুন। একবার আপনি TrustedInstaller খুঁজে পেলে, আপনি এর স্থিতির পাশাপাশি সম্পর্কিত তথ্য দেখতে পারবেন।
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. এটি নিজেই প্রমাণ করে যে এটি একটি উইন্ডোজ পরিষেবা৷ কিন্তু যদি আপনি পরিষেবা ট্যাবে উচ্চ-সিপিইউ ব্যবহারের প্রক্রিয়াটি খুঁজে পান, তাহলে এটিতে ডান-ক্লিক করুন এবং বিশদ বিবরণে যান নির্বাচন করুন। এটি আপনাকে এর বৈশিষ্ট্যগুলি আনতে আবার ডান-ক্লিক করতে দেয়৷ .
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. প্রপার্টি উইন্ডো খুলবে। চেক করার প্রথম জিনিস হল এর অবস্থান। প্রকৃত TrustedInstaller অ্যাপ্লিকেশনের জন্য, এটি C:\Windows\servicing হওয়া উচিত . যদি তা না হয়, তাহলে আপনি সম্ভবত ম্যালওয়্যার নিয়ে কাজ করছেন৷
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. আরো নিশ্চিতকরণের জন্য, ডিজিটাল স্বাক্ষরে স্যুইচ করুন ট্যাব এটি দেখায় যে ফাইলটি স্বাক্ষরিত হয়েছে কিনা এবং কার দ্বারা। যদি স্বাক্ষরটি মাইক্রোসফ্ট উইন্ডোজ দেখায়, তবে এটি প্রকৃতপক্ষে প্রকৃত বিশ্বস্ত ইনস্টলার৷
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?

    আপনি যদি খুঁজে পান যে TrustedInstaller.exe আসল চুক্তি নয়, তাহলে এটি একটি ভাইরাস হতে পারে। এটি অপসারণ করতে আপনার কম্পিউটারকে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে স্ক্যান করা উচিত।

    সিস্টেম ফাইল চেক দিয়ে বিশ্বস্ত ইনস্টলার মেরামত করুন

    সিস্টেম ফাইল চেক (SFC) হল একটি কমান্ড প্রম্পট ইউটিলিটি যা ত্রুটির জন্য আপনার উইন্ডোজ ইনস্টলেশন স্ক্যান করে এবং এটি মেরামত করে। TrustedInstaller সহ যেকোনও দূষিত Windows উপাদানগুলিকে ঠিক করার এটি একটি দুর্দান্ত উপায়৷

    1. এসএফসি ইউটিলিটি ব্যবহার করতে, আপনাকে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলতে হবে। অ্যাপটি খুঁজতে অনুসন্ধান বারে "cmd" টাইপ করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন।
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে। sfc /scannow লিখুন ত্রুটির জন্য আপনার উইন্ডোজ ফাইল স্ক্যান করতে।
    ট্রাস্টেডইনস্টলার কি এবং এটি কি নিরাপদ?
    1. SFC প্রতিটি Windows উপাদানের অখণ্ডতা যাচাই করে আপনার ফাইল স্ক্যান করা শুরু করবে। যদি কোনো ত্রুটি পাওয়া যায়, সেগুলিও স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে যাবে।

    ট্রাস্টেডইনস্টলার কি একটি ক্ষতিকারক প্রোগ্রাম?

    যদিও অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি সরানো সর্বদা একটি ভাল ধারণা, TrustedInstaller হল Windows অপারেটিং সিস্টেমের একটি অপরিহার্য অংশ৷ গুরুত্বপূর্ণ Windows আপডেটের ইনস্টলেশনের সাথে কাজ করা হয়েছে, এটি অপসারণ করা আপনার কম্পিউটারে বিরূপ প্রভাব ফেলবে।

    বলা হচ্ছে, প্রত্যেকটি অ্যাপ্লিকেশন যে নিজেকে ট্রাস্টেডইনস্টলার বলছে তা বাস্তব নয়। ভাইরাসগুলি কখনও কখনও নামের নীচে লুকিয়ে থাকতে পারে, তাই এটি যাচাই করার পরামর্শ দেওয়া হয় যে প্রক্রিয়াটি আসলে উইন্ডোজ পরিষেবা থেকে উদ্ভূত হয়েছে কিনা৷

    আপনার যদি এখনও TrustedInstaller নিয়ে সমস্যা হয়, তাহলে আপনার Windows ফাইলগুলি মেরামত করতে আপনার সিস্টেম ফাইল চেক ইউটিলিটি ব্যবহার করা উচিত। এটি যেকোনও দূষিত ফাইলকে প্রতিস্থাপন করবে, যা TrustedInstallerকে আবার মসৃণভাবে কাজ করতে দেয়।


    1. Windows 10-এ Iphlpsvc কী (এবং এটি কি নিরাপদ?)

    2. Unsecapp.exe কি এবং এটি কি নিরাপদ?

    3. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?