কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

এটি একটি স্বাভাবিক ক্ষেত্রে যে আপনি আপনার পিসিকে এক মিনিটের জন্য একা রেখে দেওয়ার পরে, Windows 10 স্বয়ংক্রিয়ভাবে লক স্ক্রিনে চলে যাবে যখন এটি শেষ হয়ে যাবে . এইভাবে, আপনাকে Enter চাপতে হবে কম্পিউটারকে জাগানোর জন্য প্রথমে কী এবং তারপরে পাসওয়ার্ড ইনপুট করুন, যা নিয়ে অনেক ব্যবহারকারী বিরক্ত হন।

জিনিসগুলি আরও খারাপ করার জন্য, কিছু পরিস্থিতিতে, Windows 10 এলোমেলোভাবে প্রতি দুই মিনিট বা পাঁচ মিনিটে স্ক্রীন লক করে। আপনি দেখতে পাচ্ছেন যে আপনার পিসি এত দ্রুত লক স্ক্রিনে চলে যায় যে আপনি সময়মতো একটি নথি পড়তে বা একটি ই-মেইল চেক করতে অক্ষম হন। সেজন্য কিছু ব্যবহারকারী পিসি ঘনঘন স্ক্রিন লক করলে মাউস নাড়তে চান।

যাইহোক, আপনি এই নিবন্ধটি থেকে শিখতে পারেন যে Windows 10 নিষ্ক্রিয়তার পরে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন লক করা থেকে বন্ধ করা। অন্য কথায়, আপনাকে Windows 10-এ লক স্ক্রিন বন্ধ করতে হবে .

Windows 10 লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন?

আপনি যদি নিষ্ক্রিয় অবস্থায় Windows 10 লক করতে না চান, তাহলে আপনি কম্পিউটারের লক স্ক্রীনের সময় সামঞ্জস্য করার চেষ্টা করতে পারেন। একটি মনিটরকে লক করা থেকে বিরত রাখতে, আপনাকে সমস্ত প্রাসঙ্গিক সেটিংস কনফিগার করতে হবে, যেমন স্ক্রীন টাইমআউট, স্ক্রিন সেভার সেটিংস এবং প্রয়োজনে রেজিস্ট্রি সম্পাদক৷

এর পরে, Windows 10 এর জন্য লক স্ক্রীন বন্ধ করা বা এক মিনিটের বেশি সময় ধরে লক করা থেকে বিরত রাখা আপনার উপর নির্ভর করে।

পদ্ধতি:

1:Windows 10 স্ক্রিনসেভার সেটিংস পরিবর্তন করুন

2:স্বয়ংক্রিয়ভাবে লক স্ক্রীন নিষ্ক্রিয় করুন

3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 10 অটো লক স্ক্রীন নিষ্ক্রিয় করুন

4:পাওয়ার অপশনে লক স্ক্রিন বন্ধ করুন

5:Windows 10 লক স্ক্রীন টাইমআউট সামঞ্জস্য করুন

6:সমস্যা সমাধান করুন Windows 10 স্ক্রীন লক করে রাখে

পদ্ধতি 1:Windows 10 স্ক্রিনসেভার সেটিংস পরিবর্তন করুন

কিছু পরিমাণে, যখন Windows 10 প্রতি এক বা দুই মিনিটে স্ক্রীন লক করে, এটি আসলে আপনার কম্পিউটারে স্ক্রিন সেভার সেটিংস ফাংশন বোঝায়। যেমন আপনি জানেন, যখন কম্পিউটারটি কিছু সময়ের জন্য ব্যবহার করা হয় না, তখন স্ক্রিনসেভার চলে আসে এবং আপনাকে লক স্ক্রীন পাসওয়ার্ড লিখতে দেয় যাতে ডেটা ক্ষতি রক্ষা করা যায়।

এই দৃষ্টিকোণ থেকে, স্ক্রিন সেভার সেটিংসে লক স্ক্রিন ক্রেডিট করা হয়, কিন্তু আপনি যদি Windows 10 লক স্ক্রিন বন্ধ করতে চান তাহলে কী হবে?

আপনাকে শুধু স্ক্রিন সেভার সেটিংস পরিবর্তন করতে হবে এবং এটি অক্ষম করতে হবে। সেই উপলক্ষ্যে, আপনি পাসওয়ার্ডের প্রয়োজনের এক মিনিট নিষ্ক্রিয়তার পরে Windows 10 ডেস্কটপ অটো লক বন্ধ করে দেবেন৷

1. স্টার্ট এ যান> সেটিংস> ব্যক্তিগতকরণ .

2. লক স্ক্রীনের অধীনে , স্ক্রিন সেভার সেটিংস টিপুন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

3. তারপর স্ক্রিন সেভার সেটিংসে , জীবনবৃত্তান্তে, লগঅন স্ক্রীন প্রদর্শন করুন-এর বাক্সটি চেক করুন৷ এবং তারপর 1 মিনিট অপেক্ষা করার পরে ফাংশনে সেট করুন৷ .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

এখানে 1 মিনিট অপেক্ষা করার পর স্ক্রিন সেভার ব্যবহার করার এই সেটিংসের লক্ষ্য হল আপনার পিসিতে Windows 10 স্ক্রিনসেভার সেটিংস সক্রিয় হয়েছে কিনা এবং ভালভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করা।

4. এর পরে, প্রয়োগ করুন ক্লিক করুন৷ এবং ঠিক আছে পরিবর্তন সংরক্ষণ করতে। আপনি যদি ঠিক আছে হিট করেন প্রথমে এবং তারপর প্রয়োগ করুন, এটি পরিবর্তিত সেটিংস সফলভাবে সংরক্ষণ করবে না।

5. উইন্ডোজ 10 রিবুট করুন৷

আপনি যদি নিশ্চিত করেন যে স্ক্রিন সেভার আপনার পিসিতে ভালভাবে চলে, তাহলে আপনি Windows 10 স্বয়ংক্রিয় লক স্ক্রিন নিষ্ক্রিয় করার জন্য এটি পরিবর্তন করা শুরু করতে পারেন৷

6. স্ক্রিন সেভার সেটিংসে যান৷ আবার, এবং তারপর রিজুমে, লগঅন স্ক্রীন প্রদর্শন করুন-এর বাক্সটি আনচেক করুন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

উপরের বিকল্পটি একবার আনচেক করা হলে আপনি দেখতে পাবেন, অপেক্ষা করার সময়টিও অনুপলব্ধ হতে পারে, যার অর্থ হল আপনি Windows 10 অটো লক স্ক্রিন অক্ষম করেছেন৷

7. প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে কার্যকর করতে।

তারপর থেকে, আপনার পিসি স্বয়ংক্রিয়ভাবে লক স্ক্রিনে যাবে না যখন আপনি এটি চালু করতে চান তখন পাসওয়ার্ডটি প্রবেশ করতে অনুরোধ করে, এমনকি যদি আপনি এটি এক ঘন্টা বা তার বেশি সময় নিষ্ক্রিয় রাখেন।

কিন্তু আপনি যদি Windows 10 লক স্ক্রীন নিষ্ক্রিয় করতে দেখেন তাহলে কিছু অর্থে পিসি পাওয়ার নষ্ট হবে কারণ এটি আপনার কম্পিউটারকে নিষ্ক্রিয় অবস্থায় লক করা থেকে বিরত রাখবে, এটিও বোধগম্য যে আপনি স্ক্রিন সেভার সেটিংস পরিবর্তন করে Windows 10 লক স্ক্রিন টাইম আউট সক্ষম করবেন। পি>

পদ্ধতি 2:স্বয়ংক্রিয়ভাবে লক স্ক্রীন নিষ্ক্রিয় করুন

এখানে যদি আপনার নিজের দ্বারা Windows 10-এ লক স্ক্রীন বন্ধ করা অসুবিধাজনক মনে হয়, তাহলে আপনাকে Advanced SystemCare চেষ্টা করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হচ্ছে। . একটি অল-ইন-ওয়ান সিস্টেম অপ্টিমাইজার হিসাবে, অ্যাডভান্সড সিস্টেমকেয়ার আপনাকে এই সফ্টওয়্যারের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে লক স্ক্রিন নিষ্ক্রিয় করতে সক্ষম করতে সক্ষম৷

গ্রুপ পলিসি বা পাওয়ার অপশনে যাওয়ার দরকার নেই, এখন অ্যাডভান্সড সিস্টেমকেয়ারকে আপনার জন্য উইন্ডোজ 10 লক স্ক্রিন বন্ধ করতে দিন।

1. ডাউনলোড করুন৷ , অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ইনস্টল করুন এবং চালান।

2. Toolbox-এর অধীনে , সনাক্ত করুন এবং সিস্টেম নিয়ন্ত্রণ ক্লিক করুন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

তারপর আপনি দেখতে পাবেন অ্যাডভান্সড সিস্টেম কেয়ার আপনার জন্য সরাসরি এবং দ্রুত সিস্টেম কন্ট্রোল টুলবক্স ইনস্টল করছে।

3. IObit সিস্টেম কন্ট্রোল-এ , সাধারণ সেটিংস খুঁজুন ফাংশন> লক স্ক্রীন .

4. তারপর লক স্ক্রীন, এর অধীনে স্ক্রিন লক নিষ্ক্রিয় করুন-এর বাক্সে টিক দিতে বেছে নিন স্বয়ংক্রিয়ভাবে লক স্ক্রীন নিষ্ক্রিয় করতে।

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

5. প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

এরপর থেকে, আপনি লগইন করলে Windows 10-এ লক স্ক্রীন পপ আপ হবে না। এখানে যে সমস্ত ক্লায়েন্টরা তৃতীয় পক্ষের টুল ব্যবহার না করার প্রবণ, তাদের জন্য নিচের উপায়গুলি ব্যবহার করে দেখতেও এটি অ্যাক্সেসযোগ্য।

পদ্ধতি 3:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 10 অটো লক স্ক্রীন নিষ্ক্রিয় করুন

যদি আপনার কম্পিউটার দ্রুত স্ক্রীন লক করতে থাকে এবং আপনি দেখতে পান যে Windows 10 স্ক্রীন সেভার সেটিংস আপনার PC এ কাজ করছে না, তাহলে সম্ভবত আপনাকে রেজিস্ট্রি এডিটরে ঘুরতে হবে এবং Windows 10 লক করা বন্ধ করতে এতে একটি কী যোগ করতে হবে।

আপনি Windows 10 লক স্ক্রিন টাইমআউট সামঞ্জস্য করতে আরও এগিয়ে যাওয়ার আগে, আপনি আপনার রেজিস্ট্রিগুলির ব্যাকআপ আরও ভাল করবেন৷

1. উইন্ডোজ টিপুন + R রান খুলতে বক্স এবং তারপর ইনপুট regedit বাক্সে।

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

2. পথ হিসাবে যান:

HKEY_LOCAL_MACHINE \Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\System\ .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

3. সিস্টেম এর অধীনে , ডান ফলকে, ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন এবং তারপর একটি নতুন DWORD (32-বিট) মান তৈরি করুন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

4. নতুন মানটিকে InactivityTimeoutSecs হিসাবে নাম দিন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

5. InactivityTimeoutSecs এ ডাবল ক্লিক করুন এবং তারপরে এর মান ডেটা পরিবর্তন করুন 0 থেকে .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

6. উইন্ডোজ 10 রিস্টার্ট করুন৷

আপনি আবার বুট করার পরে, Windows 10 স্ক্রীন লক করতে চলেছে কিনা তা দেখতে, আপনি রেজিস্ট্রি এডিটরে Windows 10 লক স্ক্রীন সফলভাবে নিষ্ক্রিয় করেছেন কিনা তা পরীক্ষা করার জন্য আপনি কয়েক মিনিটের জন্য পিসিকে একা রেখে দিতে পারেন।

এমনকি আপনি যদি রেজিস্ট্রি এডিটরে লক স্ক্রীন অক্ষম করে থাকেন তবে এটি চালু করার জন্যও এটি উপলব্ধ। এবং যদি আপনি Windows 10 লক স্ক্রীন সক্ষম করেন এবং তারপর লক স্ক্রীন কাস্টমাইজ করুন .

পদ্ধতি 4:পাওয়ার বিকল্পগুলিতে লক স্ক্রীন বন্ধ করুন

Windows 10 খুব দ্রুত লক স্ক্রিনে চলে যাওয়া এড়াতে, আপনি পাওয়ার অপশনে সেটিংস পরিবর্তন করে স্ক্রীন লক করা বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারেন।

যদিও আপনার জানা দরকার যে Windows 10-এ লক স্ক্রিনটি নিষ্ক্রিয় করার জন্য পাওয়ার সেটিংসে আপনার জন্য কোনও নির্দিষ্ট কনফিগারেশন উপলব্ধ নেই, প্রথমে পাওয়ার বিকল্পগুলিতে রেজিস্ট্রি এডিটরে টাইমআউট সেটিং যুক্ত করা প্রয়োজন৷

1. রেজিস্ট্রি এডিটর-এ , নেভিগেট করুন HKEYLOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\Power\PowerSettings\7516b95f-f776-4464-8c53-06167f40cc99\8EC4B3A5-684-4783A5-684838BE

2. তারপর ডান ফলকে, অ্যাট্রিবিউটস সনাক্ত করুন এবং ডাবল ক্লিক করুন এটি পরিবর্তন করতে।

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

3. গুণাবলী পরিবর্তন করতে বেছে নিন 1 থেকে মান ডেটা প্রতি 2 .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

আপনি রেজিস্ট্রি এডিটর থেকে প্রস্থান করার পরে, আপনি পাওয়ার বিকল্পগুলিতে উইন্ডোজ 10 সিস্টেমের অনুপস্থিত ঘুমের সময়সীমা যোগ করবেন। তাই আপনি যদি লক স্ক্রিন টাইমআউট অক্ষম করতে চান, তাহলে পাওয়ার সেটিংসে টাইম আউট সেটিংস সামঞ্জস্য করতে এগিয়ে যান৷

4. কন্ট্রোল প্যানেল খুলুন৷ এবং তারপর পাওয়ার বিকল্প খুঁজে বের করুন .

5. আপনার পছন্দের পরিকল্পনার পাশে , প্ল্যান সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

6. তারপর উন্নত পাওয়ার প্ল্যান সেটিংস পরিবর্তন করুন টিপুন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

7. পাওয়ার অপশনে , ডিসপ্লে সনাক্ত করতে এবং প্রসারিত করতে নিচে স্ক্রোল করুন এবং তারপর একটি অসীম সময় পরিবর্তন করুন কনসোল লক ডিসপ্লে অফ টাইমআউটের জন্য।

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

যে মুহুর্তে আপনি অনেক সময় পরে স্ক্রীন লক করতে সেট করেন, এটি আসলে Windows 10 স্ক্রীন লক করতে যাওয়া বন্ধ করে দেয়।

এভাবেই আপনি টাইমআউট সেটিংকে পাওয়ার বিকল্পগুলিতে স্যুইচ করেন এবং তারপরে Windows 10-কে পাওয়ার সেটিংসে লক করা থেকে আটকান৷

পদ্ধতি 5:Windows 10 লক স্ক্রীন টাইমআউট সামঞ্জস্য করুন

এটা বলা হয় যে কেন আপনার স্ক্রীন প্রতি কয়েক মিনিটে লক করে রাখে সেই Windows 10 লক স্ক্রীন টাইম আউট এর মধ্যে রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি এক মিনিটের পরে স্ক্রীন টাইম সেট করেন, এক মিনিট নিষ্ক্রিয়তার পরে, আপনি দেখতে পাবেন যে আপনার কম্পিউটার Windows 10-এ লক স্ক্রীনে চলে গেছে।

তাই, স্ক্রীন স্বয়ংক্রিয়ভাবে লক হওয়া বন্ধ করার জন্য আপনি Windows 10 স্ক্রীন টাইমআউট সেটিংস পরিবর্তন করবেন।

1. স্টার্ট এ যান> সেটিংস> ব্যক্তিগতকরণ .

2. লক স্ক্রীন এর অধীনে , স্ক্রিন টাইমআউট সেটিংস বেছে নিন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

3. তারপর শক্তি এবং ঘুমের অধীনে , প্লাগ ইন করার সময় সেটিংসটি পরিবর্তন করুন , পরে স্ক্রীন বন্ধ হয় যেমন কখনই না , এবং পিসি পরে ঘুমাতে যায় যেমন কখনই না .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

এই প্রক্রিয়ায়, আপনি আসলে Windows 10 এর জন্য একটি স্লিপ টাইমার সেট করবেন। তবুও, এখানে আপনি টাইমারটিকে কোনটিই নয় হিসেবে বেছে নিন। Windows 10 এ।

কিন্তু এটি করার সময়, আপনি লক্ষ্য করবেন যে আপনার পিসি লক করা হবে না কারণ এটি কখনই উইন্ডোজ স্ক্রীন বন্ধ করবে না এবং পাশাপাশি ঘুমাতেও যাবে না। Windows 10 লক স্ক্রিনটি বন্ধ করা হয়েছে।

পদ্ধতি 6:সমস্যা সমাধান করুন Windows 10 স্ক্রীন লক করে রাখে

এটি রিপোর্ট করা হয় যে যদিও আপনি 180 মিনিটের নিষ্ক্রিয়তা বা Windows 10 স্ক্রিন সেভারের 15 মিনিট বা তার বেশি সময় পর্যন্ত টাইম আউট না করার জন্য সেট করেন, তবুও কম্পিউটার প্রতি এক মিনিটে Windows 10-এ স্ক্রীন লক হয়ে যায়।

আপনার অধিকাংশের জন্য, আপনি Windows 10 লক স্ক্রীন এক বা দুই মিনিটের মধ্যে দ্রুত খুঁজে পান। প্রতিবার পিসি লক স্ক্রিনে পরিণত হলে, আপনাকে সাইন-ইন পাসওয়ার্ড লিখতে হবে যাতে আপনি এমনকি লগ-ইন পাসওয়ার্ড মুছে ফেলতে নির্ধারণ করেন। সুবিধার জন্য Windows 10 এর জন্য।

এটি বোঝায় যে আপনার পাওয়ার সেটিংসে কিছু ভুল হয়েছে, এইভাবে Windows 10 মনিটর লক করতে সাহায্য করতে পারে না। পাওয়ার সমস্যা সমাধানে সাহায্য করার জন্য আপনি পাওয়ার ট্রাবলশুটারের সম্পূর্ণ ব্যবহারও করতে পারেন।

1. সমস্যা সমাধান টাইপ করুন৷ অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার টিপুন এটিতে নেভিগেট করতে৷

2. সমস্যা সমাধান এর অধীনে , পাওয়ার জানতে নিচে স্ক্রোল করুন এবং ট্রাবলশুটার চালান ক্লিক করুন .

কিভাবে উইন্ডোজ 10 এ লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন?

এর পরেই, Windows 10 পাওয়ার ট্রাবলশুটার আপনার কম্পিউটারের পাওয়ার সেটিংস খুঁজে বের করবে এবং ঠিক করবে, যার মধ্যে স্ক্রিন সেভারের সাথে কিছু করার আছে।

এই টিউটোরিয়াল দিয়ে সজ্জিত, আপনি Windows 10 লক স্ক্রীন বন্ধ করতে সক্ষম, তাই কম্পিউটার এত দ্রুত লক হবে না।


  1. উইন্ডোজ 11-এ লক স্ক্রিন কীভাবে অক্ষম করবেন

  2. Windows 10 এ টাচস্ক্রিন কিভাবে অক্ষম করবেন

  3. কিভাবে Windows 10 এ স্থায়ীভাবে আপনার লক স্ক্রীন নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন