কম্পিউটার

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

Windows 11 এখানে আছে এবং কিছু নতুন ঘণ্টা এবং বাঁশি আছে। একটি উল্লেখযোগ্য পরিবর্তন ছিল নিরাপত্তা এবং গোপনীয়তার উপর ফোকাস। উদাহরণস্বরূপ, TPM 2.0 চিপ বাধ্যতামূলক করা হয়েছিল, এবং ডিভাইস-ব্যাপী এনক্রিপশন ডিফল্টরূপে সক্রিয় করা হয়েছিল। যাইহোক, কিছু Windows 11 হোম ব্যবহারকারীদের জন্য, ডিভাইস এনক্রিপশন বিকল্পটি সেটিংসে সম্পূর্ণ অনুপস্থিত। কেন এটি ঘটছে, এবং আমরা কিভাবে এটি ঠিক করব?

উইন্ডোজ 11 হোমে কেন ডিভাইস এনক্রিপশন অনুপস্থিত?

কিছু ব্যবহারকারীর জন্য কেন ডিভাইস এনক্রিপশন অনুপস্থিত তা বোঝার জন্য, আমাদের প্রথমে স্লিপ মোড এবং আধুনিক স্ট্যান্ডবাইতে খনন করতে হবে৷

স্লিপ মোড, সক্রিয় করা হলে, ব্যবহারকারীদের তাদের কম্পিউটার দ্রুত জাগানোর অনুমতি দেয়। এটি স্ক্র্যাচ থেকে বুট করার প্রয়োজনীয়তা দূর করে। কম্পিউটার যখন স্লিপ মোডে প্রবেশ করে, তখন এটি লক করা হয় এবং এনক্রিপ্ট করা হয়।

উইন্ডোজ 11 হোমে ডেটা এনক্রিপ্ট করতে, মাইক্রোসফ্ট বিটলকার ব্যবহার করে - তবে উন্নত বৈশিষ্ট্য সহ সম্পূর্ণ সংস্করণ নয়, কারণ এটি Windows 11 প্রো-এর জন্য সংরক্ষিত। এর ফলে জেগে ওঠার সময় বেশি হয়, তাই মাইক্রোসফট আধুনিক স্ট্যান্ডবাই যুক্ত করেছে। যখন একটি পিসি স্লিপ মোডে থাকে তখন এটি ব্যাকগ্রাউন্ডে কিছু প্রসেস এবং প্রোগ্রাম চালু রাখে। এই প্রক্রিয়াগুলি এবং প্রোগ্রামগুলি অ্যাক্সেস করার জন্য, আধুনিক স্ট্যান্ডবাইকে স্লিপ মোডে স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট করা ডেটা ডিক্রিপ্ট করতে হবে৷

আধুনিক স্ট্যান্ডবাই উইন্ডোজ 11 হোমে ডিভাইস এনক্রিপশন বৈশিষ্ট্যের সাথে সরাসরি যুক্ত। এটি তার কাজ সঞ্চালন এই অ্যাক্সেস প্রয়োজন. তাহলে সমস্যা কি?

দেখা যাচ্ছে, কিছু Windows 11 হোম কম্পিউটারে আধুনিক স্ট্যান্ডবাই অনুপস্থিত। যখন এটি ঘটে, তখন ডিভাইস এনক্রিপশন বিকল্পটিও অনুপস্থিত থাকে কারণ দুটি সংযুক্ত থাকে। মূলত, এটি একটি বাগ, যেটি আপনার Windows 11 হোম কম্পিউটারকে ডেটা এনক্রিপ্ট করা থেকে বাধা দেয় যখন কম্পিউটারটি স্লিপ মোডে, হাইবারনেশন, লক, নিষ্ক্রিয় বা বন্ধ থাকে। কেন এটি এখনও স্পষ্ট নয়, তবে বাগটি শুধুমাত্র কিছু Windows 11 হোম কম্পিউটারকে প্রভাবিত করে৷

নোট করুন যে আধুনিক স্ট্যান্ডবাই স্লিপ মোডের মতো নয়। তারা দুটি পৃথক বৈশিষ্ট্য সঙ্গে দুটি পৃথক, যদিও সম্পর্কিত, কাজ. স্লিপ মোড আপনার কম্পিউটারকে ঘুমাতে দেয়, যখন মডার্ন স্ট্যান্ডবাই কিছু নির্দিষ্ট প্রসেসকে জাগানোর সময় উন্নত করতে সচল রাখে। এমনকি যদি আধুনিক স্ট্যান্ডবাই অনুপস্থিত থাকে, তবে স্লিপ মোড আপনার কম্পিউটারে নিখুঁতভাবে কাজ করবে – এটি কেবল ডেটা এনক্রিপ্ট করতে সক্ষম হবে না এবং ঘুম থেকে ওঠার সময়গুলি কিছুটা দীর্ঘ হবে৷

আপনার Windows 11 হোমে ডিভাইস এনক্রিপশন অনুপস্থিত কিনা তা কীভাবে জানবেন

আপনার Windows 11 হোম কম্পিউটারে এনক্রিপশন কাজ করছে কিনা তা খুঁজে বের করার কয়েকটি উপায় রয়েছে।

"মাই কম্পিউটার" খুলুন এবং আপনি যদি C:ড্রাইভে একটি আনলক আইকন দেখতে পান তবে ড্রাইভটি এনক্রিপ্ট করা হয়েছে। এটি অন্য ড্রাইভ হতে পারে, কিন্তু C:ড্রাইভ সাধারণত যেখানে অপারেটিং সিস্টেম এবং গুরুত্বপূর্ণ অ্যাপ এবং ফাইল সংরক্ষণ করা হয়।

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

আরেকটি উপায় হল ডিভাইস এনক্রিপশন সেটিংস পরীক্ষা করা৷

"উইন্ডোজ সেটিংস" খুলুন এবং "সেটিংস -> গোপনীয়তা এবং নিরাপত্তা" এ যান। আপনি যদি নীচের স্ক্রিনশটের মতো তালিকাভুক্ত ডিভাইস এনক্রিপশন দেখতে না পান তবে এটি আধুনিক স্ট্যান্ডবাই বিরোধের কারণে অনুপস্থিত৷

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

Windows 11 হোমে কাজ করার জন্য আপনাকে এনক্রিপশনের জন্য কিছু মানদণ্ড পূরণ করতে হবে। অন্যথায়, আপনি এটি সক্ষম/অক্ষম করার বিকল্পটিও দেখতে পাবেন না। আসুন সেই মানদণ্ডটি দেখে নেওয়া যাক।

Windows 11 এ কাজ করার জন্য এনক্রিপশনের পূর্বশর্ত

আপনি Windows 11 এর হোম বা প্রো লাইসেন্স ব্যবহার করছেন না কেন, এনক্রিপশন ব্যবহার করার আগে আপনাকে কিছু শর্ত পূরণ করতে হবে:

  • টিপিএম মডিউল ২.০ (বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল) আধুনিক স্ট্যান্ডবাই সমর্থন সহ
  • TPM অবশ্যই সক্রিয় করতে হবে
  • UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) ফার্মওয়্যার

এছাড়াও কিভাবে আপনার কম্পিউটারের মাদারবোর্ডে TPM 2.0 হার্ডওয়্যার চিপ চেক এবং সক্ষম করতে হয় সে সম্পর্কে এই টিউটোরিয়ালটি পড়ুন।

উইন্ডোজ 11 হোমে ডিভাইস এনক্রিপশন কীভাবে কাজ করে

আপনার যদি Windows 11 হোম সেটিংসের মধ্যে ডিভাইস এনক্রিপশন বিকল্প থাকে, তাহলে আপনার কম্পিউটারে ডেটা এনক্রিপ্ট করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন টিপুন + আমি "সেটিংস-> গোপনীয়তা এবং নিরাপত্তা" এ নেভিগেট করার জন্য কী। "ডিভাইস এনক্রিপশন" এ ক্লিক করুন।
কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন
  1. ডিভাইস এনক্রিপশন বোতামকে টগল করে "চালু।"
কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

আবার, যদি আপনি এই বিকল্পটি দেখতে না পান, তাহলে এর মানে হল ডিভাইস এনক্রিপশন আপনার কম্পিউটারে কাজ করছে না।

Windows 11 হোমে ডেটা এনক্রিপ্ট করার বিকল্প উপায়

উইন্ডোজ 11 হোমে চলমান আপনার পিসিতে ডিভাইস এনক্রিপশন উপলব্ধ না থাকলে, আপনার ডেটা বা এমনকি আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভ এনক্রিপ্ট করার জন্য এই বিকল্পগুলি সাহায্য করতে পারে৷

1. OneDrive

ব্যবহার করে নিরাপদে ডেটা এনক্রিপ্ট এবং সংরক্ষণ করুন

OneDrive একটি অনন্য বৈশিষ্ট্য সহ আসে:ব্যক্তিগত ভল্ট। এটি OneDrive প্রাইমারি ফোল্ডারের ভিতরে ডিফল্টরূপে তৈরি একটি বিশেষ ফোল্ডার, যা ডিফল্টরূপে এনক্রিপ্ট করা হয়। আপনি এটির ভিতরে যে কোনও এবং সমস্ত ফাইল ফর্ম্যাট সংরক্ষণ করতে পারেন। OneDrive-এর বিনামূল্যের সংস্করণ শুধুমাত্র তিনটি সুন্দর সীমিত ফাইল সংরক্ষণ করতে সমর্থন করে, তাই আপনাকে আপগ্রেড করতে হবে।

প্লাস সাইডে, আপনার ডেটা এনক্রিপ্ট করা এবং ক্লাউডে সংরক্ষণ করা হয়, তাই আপনার কম্পিউটারে কিছু ঘটলেও আপনি অন্য কম্পিউটারে এটি অ্যাক্সেস করতে পারেন। এটি অ্যান্ড্রয়েড এবং আইওএসেও কাজ করে। আমরা আপনার Microsoft অ্যাকাউন্টের জন্য 2FA সক্ষম করারও সুপারিশ করি৷

2. VeraCrypt

ব্যবহার করে উইন্ডোজ কম্পিউটার এনক্রিপ্ট করুন

VeraCrypt হল Windows OS এর জন্য একটি ওপেন সোর্স এবং বিনামূল্যের এনক্রিপশন প্রোগ্রাম এবং এটি GitHub-এ উপলব্ধ। আপনি SourceForge থেকেও এটি ডাউনলোড করতে পারেন৷

এটি TrueCrypt এর একটি পুরানো সংস্করণের উপর ভিত্তি করে যা এখন বিলুপ্ত। VeraCrypt সময়ে সময়ে আপডেট করা হয় এবং Linux এবং macOS-এর মতো অন্যান্য ওএসকেও সমর্থন করে।

অন্য যে কোনো উইন্ডোজ অ্যাপের মতোই অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন। একবার হয়ে গেলে, অ্যাপটি চালু করুন এবং "সিস্টেম" ট্যাবের অধীনে "এনক্রিপ্ট সিস্টেম পার্টিশন/ড্রাইভ" এ ক্লিক করুন।

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

আপনাকে "সাধারণ" এবং "লুকানো" এর মধ্যে বেছে নিতে বলা হবে। সাধারণ মোড মানে VeraCrypt সিস্টেম পার্টিশন, সাধারণত C ড্রাইভ এনক্রিপ্ট করবে এবং একটি পাসওয়ার্ড তৈরি করবে। প্রতিবার আপনি ড্রাইভ অ্যাক্সেস করতে চান, আপনাকে পাসওয়ার্ড ইনপুট করতে হবে।

লুকানো একটি ডিকয় ওএস সহ একটি নতুন ভলিউম তৈরি করে। এটি আপনাকে দুটি অপারেটিং সিস্টেম সহ দুটি ড্রাইভ দেয়:একটি বাস্তব এবং অন্যটি একটি ডিকয়৷ যদি কেউ আপনাকে পাসওয়ার্ড লিখতে বাধ্য করে, আপনি জাল ডেটা দিয়ে ডিকয় ড্রাইভে অ্যাক্সেস দিতে পারেন। এটি আরও উন্নত ব্যবহারকারীদের জন্য।

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

"পরবর্তী" এ ক্লিক করুন এবং আপনি আগের ধাপে যা নির্বাচন করেছেন সেই অনুযায়ী অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি যদি লুকানো নির্বাচন করে থাকেন, তাহলে আপনাকে ডেকয় ভলিউম তৈরি করার জন্য একটি অবস্থান বেছে নিতে বলা হবে।

আপনার যদি একটি ড্রাইভে উইন্ডোজ ইনস্টল করা থাকে এবং অন্য ডেটা অন্য ড্রাইভে থাকে, তাহলে "উইন্ডোজ সিস্টেম পার্টিশন এনক্রিপ্ট করুন" নির্বাচন করুন। আপনি যদি "পুরো ড্রাইভটি এনক্রিপ্ট করুন" নির্বাচন করেন তবে এটি ফাইল এবং ফোল্ডারগুলিকে আরও ভালভাবে পরিচালনা করতে আপনার তৈরি করা অন্যান্য পার্টিশনগুলিকেও এনক্রিপ্ট করবে৷

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

আপনাকে একক-বুট এবং মাল্টি-বুটের মধ্যে বেছে নিতে বলা হতে পারে। আপনার যদি শুধুমাত্র Windows OS ইনস্টল থাকে তবে একক-বুট নির্বাচন করুন। মাল্টি-বুট নির্বাচন করুন যদি আপনার একাধিক ওএস থাকে, যেমন উবুন্টু, ইনস্টল করা আছে। আমার ক্ষেত্রে, এটি স্বয়ংক্রিয়ভাবে একক-বুট সনাক্ত করেছে৷

আপনি এখন এনক্রিপশন বিকল্প দেখতে পাবেন। AES এবং SHA-512-এর ডিফল্ট বিকল্পগুলি বেশির ভাগ ব্যবহারকারীদের জন্য ভাল, অন্য যারা আরও উন্নত।

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

আমরা একটি শক্তিশালী পাসওয়ার্ড বেছে নেওয়ার এবং এটিকে নিরাপদ কোথাও লিখে রাখার বা মনে রাখার পরামর্শ দিই৷ পাসওয়ার্ড হারালে ড্রাইভ চিরতরে লক হয়ে যেতে পারে।

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

নিম্নলিখিত কিছু অতিরিক্ত বিকল্প আছে.

  • কিফাইলগুলি ব্যবহার করুন - আপনাকে পেনড্রাইভে সংরক্ষিত কিছু ফাইল দেখাতে বলে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে৷ যেমন:পাসওয়ার্ড গ্রহণ করার আগে। আপনি নির্বাচিত ফাইলগুলি হারিয়ে ফেললে, আপনি ড্রাইভ/পার্টিশন ডিক্রিপ্ট করতে পারবেন না।
  • পাসওয়ার্ড প্রদর্শন করুন - আপনার প্রবেশ করানো পাসওয়ার্ডটি দেখান যাতে আপনি জানেন এবং এগিয়ে যাওয়ার আগে শেষবার এটি নিশ্চিত করতে পারেন।
  • পিআইএম ব্যবহার করুন - কীফাইলের মতো এটিও সুরক্ষার একটি স্তর যুক্ত করে। এখানে, আপনি একটি নম্বর লিখবেন যেটি আপনাকে প্রতিবার পাসওয়ার্ড দেওয়ার সময় লিখতে হবে। একটি উচ্চ মানও নৃশংস শক্তির আক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে।

পরবর্তী স্ক্রীনে, ভেরাক্রিপ্ট আপনাকে মাউসের কার্সারটিকে এলোমেলোভাবে স্ক্রিনে সরাতে বলবে যতক্ষণ না নীচের মিটারটি পূর্ণ হয়। এটি এনক্রিপশন কীগুলির চারপাশে স্থান পূরণ করতে র্যান্ডম ডেটা সংগ্রহ করে তাদের রক্ষা করে। শুধু মাউসটিকে এলোমেলোভাবে ঘুরিয়ে দিন এবং মিটার পূর্ণ হলে "পরবর্তী" এ ক্লিক করুন৷

কেন এনক্রিপশন উইন্ডোজ 11 হোমে কাজ করছে না, এবং কীভাবে এটি ঠিক করবেন

র্যাপিং আপ

কতজন ব্যবহারকারী এই সমস্যার সম্মুখীন হচ্ছেন তা স্পষ্ট নয়। মাইক্রোসফ্ট এখনও কোনও ধরণের বিবৃতি প্রকাশ করেনি বা সমস্যাটি স্বীকার করেনি। এখনও পর্যন্ত কোন ফিক্স উপলব্ধ নেই. আপাতত, আপনার যদি ডেটা এনক্রিপ্ট করতে হয়, OneDrive, VeraCrypto বা NordLocker ব্যবহার করুন। বিকল্পভাবে, আপনি আপনার উইন্ডোজ লাইসেন্সটিকে পেশাদারে আপগ্রেড করতে পারেন কারণ এটি বিটলকারের সম্পূর্ণ সংস্করণ ব্যবহার করে এবং এই সমস্যাটি নেই। অসমর্থিত ড্রাইভে Windows 11 কীভাবে ইনস্টল করবেন তা শিখতে পড়ুন (এবং কেন আপনার উচিত নয়)।


  1. কিভাবে ঠিক করবেন মেল এবং ক্যালেন্ডার অ্যাপ উইন্ডোজ 11 এ কাজ করছে না

  2. Windows 11-এ কাজ করছে না এমন দ্রুত সেটিংস কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে স্নিপিং টুল উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার কাজ করছে না ঠিক করবেন