কম্পিউটার

Windows প্যাচ মঙ্গলবার কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

প্যাচ মঙ্গলবার হল প্রযুক্তি শিল্পের একটি অনানুষ্ঠানিক শব্দ যা অ্যাডোবি, মাইক্রোসফট, ওরাকল ইত্যাদি জায়ান্টদের দ্বারা প্রকাশিত আপডেটগুলিকে বোঝায়৷ মাইক্রোসফ্টের ক্ষেত্রে, প্যাচ মঙ্গলবারগুলি প্রতি মাসের প্রতি দ্বিতীয় মঙ্গলবার প্রকাশিত উইন্ডোজ আপডেটগুলিকে উল্লেখ করে৷ এটি মাইক্রোসফ্টের অভ্যন্তরে "বি" রিলিজ হিসাবেও পরিচিত।

উইন্ডোজ প্যাচ মঙ্গলবার কি

প্যাচ মঙ্গলবার, যাকে 'আপডেট মঙ্গলবার'ও বলা হয়, প্যাচের একটি সিরিজ নিয়ে আসে যা আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম এবং অন্যান্য Microsoft পণ্য যেমন Outlook, Office, ইত্যাদি আপডেট করে।

বেশিরভাগ প্যাচ মঙ্গলবার আপডেটের সাথে আপনার উইন্ডোজ সিস্টেমের বিভিন্ন নিরাপত্তা দুর্বলতা ঠিক করা জড়িত। তাই এটি অপরিহার্য যে আপনি এই আপডেটটি এড়িয়ে যাবেন না।

আপডেটটি প্রতি মাসের দ্বিতীয় মঙ্গলবার প্যাসিফিক স্ট্যান্ডার্ড সময় সকাল 10 টায় পুশ করা হয়। এটাও মজার যে সব আপডেট পাথ মঙ্গলবারে একবারে প্রকাশ করা হয় না; তাদের মধ্যে কিছু কিছু দিন পরে মুক্তি পায়। এই আপডেটগুলি তাই "আউট-অফ-ব্যান্ড" আপডেট হিসাবে পরিচিত এবং এটির সাথে এমন সমস্ত আপডেট অন্তর্ভুক্ত করে যা সিস্টেম সমালোচনামূলক নয়।

প্যাচ মঙ্গলবার সম্পর্কে বিশেষ কি?

যদিও প্যাচ মঙ্গলবারের আপডেটগুলি - যেমন বেশিরভাগ সফ্টওয়্যার আপডেটগুলি - আপনার সিস্টেমে নিজে থেকে চালানো বাধ্যতামূলক বা প্রয়োজনীয় নয়, আপনি যদি সেগুলি ইনস্টল না করেন তবে, আপনার উইন্ডোজ স্বাভাবিকভাবেই সময়ের সাথে সাথে সুরক্ষা ত্রুটি এবং বাগগুলির জন্য সংবেদনশীল হয়ে উঠবে৷

সুতরাং, আপনি যদি ম্যানুয়ালি স্বয়ংক্রিয় আপডেটগুলি নিষ্ক্রিয় না করে থাকেন তবে আপনার প্যাচগুলি উইন্ডোজ আপডেটের মাধ্যমে তাদের নিজস্ব ডাউনলোড শুরু হবে৷

যাইহোক, যদি আপনি এই স্ট্যান্ডার্ড পদ্ধতির মাধ্যমে আপডেটগুলি ইনস্টল করতে না পারেন, আপনি Microsoft আপডেট ক্যাটালগে যেতে পারেন। যাইহোক, আপনি যদি এটি এখনও ইনস্টল না করে থাকেন, তাহলে নিচের প্রক্রিয়ায় যান এবং সরাসরি Microsoft Update Catalog থেকে আপনার আপডেট পান—একই জায়গায় আপনার সমস্ত Windows আপডেট পাওয়ার একমাত্র জায়গা।

শুধু ওয়েবসাইটে যান, আপডেটের নাম টাইপ করুন এবং কোনো ঝামেলা ছাড়াই এটি ডাউনলোড করুন।

Windows প্যাচ মঙ্গলবার সম্পর্কে সমস্ত

প্যাচ মঙ্গলবার আপনার উইন্ডোজ অভিজ্ঞতাকে আরও নির্বিঘ্ন করার জন্য মাইক্রোসফ্টের অনেকগুলি উপায়গুলির মধ্যে একটি। তদুপরি, আপনি যদি প্যাচ মঙ্গলবারের মাধ্যমে নিয়মিত আপডেটগুলি পেয়ে থাকেন তবে আপনি সময়ে সময়ে পপ আপ হওয়া এলোমেলো সুরক্ষা ত্রুটিগুলির বিরুদ্ধে আরও বেশি সুরক্ষিত থাকবেন।


  1. 'স্টোরডাউনলোড' কী এবং কেন এটি আমার ম্যাকে চলছে?

  2. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন

  3. হার্ড ড্রাইভ ক্যাশে কি? কেন এটি গুরুত্বপূর্ণ এবং এটি মুছে ফেলা গুরুত্বপূর্ণ?

  4. টিপিএম কী এবং কেন Windows 11 সবাইকে টিপিএম চিপ ব্যবহার করতে বাধ্য করছে