কম্পিউটার

উইন্ডোজ প্রশ্নোত্তর:স্লো ব্রাউজার সমস্যা, স্লো অ্যাপ রেসপন্স টাইম, ল্যানের মাধ্যমে ল্যাপটপ সংযোগ করা এবং আরও অনেক কিছু... (সপ্তাহ 11)

ওহে বন্ধুরা! আমরা "Windows বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন" এর আরেকটি সেশনে আছি এবং ছেলে কি আমরা এই সপ্তাহে জলাশয়ে আঘাত করেছি! আমাদের ইনবক্সে প্রচুর প্রশ্ন ছড়িয়ে পড়েছে, এবং আমরা আশা করি সেগুলির উত্তর দিতে সক্ষম হব। বরাবরের মতো, আমরা Windows সম্পর্কে আপনার মনকে কষ্ট দেয় এমন কঠিনতম প্রশ্নের উত্তর দিতে পেরে খুশি। শুধু মনে রাখবেন:যতক্ষণ না আপনি এটিকে পিছনের দিকে জিজ্ঞাসা করছেন ততক্ষণ বোকা প্রশ্ন বলে কিছু নেই। আপনি যদি একটি প্রশ্ন জমা দিতে চান, তাহলে বাম পাশের "প্রশ্নগুলি" লিঙ্কটি পড়ুন বা "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" ওয়েবসাইটের ডানদিকে বোতাম।

প্রশ্ন:Windows 7 এ "পজ/ব্রেক" কী কী কাজ করে?

উত্তর:অনেক গেমে, "পজ" বোতামটি ব্যবহার করা হয়েছিল, নাম থেকে বোঝা যায়, গেমটি বিরতি দিতে। আজ প্রকাশিত বেশিরভাগ গেমগুলিতে ব্যবহার উল্লেখযোগ্যভাবে বন্ধ হয়ে গেছে, তাই কীটি বরং অকেজো হয়ে গেছে।

উইন্ডোজ, লিনাক্স এবং ম্যাক ওএস-এর কয়েকটি অ্যাপ্লিকেশন এখনও তথ্য প্রদর্শন করতে বা কোনও ক্রিয়া নিশ্চিত করতে কী ব্যবহার করে, তবে সেগুলি এমন বিরল কিছু যে আমরা তাদের তালিকাও করব না। যতদূর উইন্ডোজ অপারেটিং সিস্টেম উদ্বিগ্ন, আপনি সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো দেখানোর জন্য "পজ/ব্রেক" এর সাথে "উইন" ("স্টার্ট") কী ব্যবহার করতে পারেন। এটি আপনাকে সিস্টেমের স্পেসিফিকেশন, প্রোডাক্ট কী, ওয়ার্কগ্রুপের নাম এবং অন্যান্য বিষয়গুলি নিয়ে আসতে সাহায্য করে যা আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। তা ছাড়া, নিশ্চিত থাকুন যে আপনি অনেক কিছু মিস করছেন না।

প্রশ্ন:আমি আমার ল্যাপটপকে সরাসরি আমার পিসির সাথে সংযুক্ত করতে চাই। আমি কিভাবে LAN এর মাধ্যমে এটা করব?

উত্তর:আপনি উইন্ডোজ নেটওয়ার্কিং এর সাথে কতটা পারদর্শী তার উপর নির্ভর করে উত্তরটি সহজ বা জটিল হতে পারে। আমরা এটি যতটা সম্ভব সহজ করার চেষ্টা করব।

কম্পিউটার সাধারণত নেটওয়ার্ক ইন্টারফেসের মাধ্যমে যোগাযোগ করে। একটি কম্পিউটার সম্পূর্ণরূপে অন্য একটির সাথে কাজ করতে এবং একটি ইন্টারনেট সংযোগ ভাগ করে নিতে (আমি ধরে নিচ্ছি এটিই আপনি চান), আপনাকে প্রথমে কিছু সরঞ্জাম কিনতে হবে:

  • একটি দ্বিতীয় নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড (NIC)। আপনি যদি ডেস্কটপ পিসিতে একটি অব্যক্ত ইথারনেট পোর্ট দেখতে পান, তাহলে একটি কিনবেন না। এর মানে আপনার ইতিমধ্যেই একটি NIC আছে৷
  • একটি ক্রস-ওভার ইথারনেট তার। এটি একটি বিশেষ তার যা একটি নেটওয়ার্কে দুটি নোডের মধ্যে সরাসরি সংযোগ স্থাপন করে এবং মধ্যস্থতাকারীকে (যেমন রাউটার) কেটে দেয়।

একবার আপনার কাছে এই সরঞ্জামটি হয়ে গেলে, আপনার কম্পিউটারের অতিরিক্ত NIC থেকে আপনার ল্যাপটপের NIC-তে ক্রস-ওভার কেবলটি হুক করুন। অন্তত হার্ডওয়্যার প্রান্তে এটিই রয়েছে। আমাদের এখনও আপনার পিসিকে রাউটার হতে কনফিগার করতে হবে। এটা কঠিন নয়।

চিঠিতে এই ধাপগুলি অনুসরণ করুন:

  • স্টার্ট বোতামে ক্লিক করে এবং "কন্ট্রোল প্যানেল" ক্লিক করে আপনার কন্ট্রোল প্যানেল খুলুন৷
  • "নেটওয়ার্ক এবং ইন্টারনেট" এ ক্লিক করুন।
  • "নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার" এ ক্লিক করুন।
  • বাম হাতের কলামের উপরের অংশে "অ্যাডাপ্টার সেটিংস পরিবর্তন করুন" এ ক্লিক করুন। এটি এখানে:

উইন্ডোজ প্রশ্নোত্তর:স্লো ব্রাউজার সমস্যা, স্লো অ্যাপ রেসপন্স টাইম, ল্যানের মাধ্যমে ল্যাপটপ সংযোগ করা এবং আরও অনেক কিছু... (সপ্তাহ 11)

  • অ্যাডাপ্টার সেটিংস উইন্ডোতে, আপনি আপনার কম্পিউটারে দ্বিতীয় নেটওয়ার্ক ইন্টারফেসটি পাবেন। যেহেতু একাধিক আছে, এটি আপনাকে কিছুটা বিভ্রান্ত করতে পারে। এখানে একটি কৌশল যা আমি ব্যবহার করি:ক্রস-ওভার কেবলটি কিছুক্ষণের জন্য সংযোগ বিচ্ছিন্ন করুন যতক্ষণ না এটি একটি অ্যাডাপ্টারে "নেটওয়ার্ক কেবল আনপ্লাগড" বলে। একবার আপনি এটি দেখলে, আপনি জানেন যে আপনি সঠিকটি পেয়েছেন। এখন, এটিকে আবার প্লাগ ইন করুন এবং পদক্ষেপগুলি চালিয়ে যান, জেনে নিন যে আপনি ইন্টারনেট সংযোগ শেয়ারিং (ICS) পয়েন্ট হিসাবে কোন NIC ব্যবহার করতে যাচ্ছেন৷
  • ইন্টারনেটের (অন্যটি) জন্য আপনি যে অ্যাডাপ্টারটি ব্যবহার করছেন তাতে ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্যগুলি" এ ক্লিক করুন। একবার আপনি "শেয়ারিং" ট্যাবে ক্লিক করলে, আপনার এইরকম কিছুতে পৌঁছানো উচিত:

উইন্ডোজ প্রশ্নোত্তর:স্লো ব্রাউজার সমস্যা, স্লো অ্যাপ রেসপন্স টাইম, ল্যানের মাধ্যমে ল্যাপটপ সংযোগ করা এবং আরও অনেক কিছু... (সপ্তাহ 11)

  • এগিয়ে যান এবং "অন্যান্য নেটওয়ার্ক ব্যবহারকারীদের এই কম্পিউটারের ইন্টারনেট সংযোগের মাধ্যমে সংযোগ করার অনুমতি দিন" এ ক্লিক করুন। "হোম নেটওয়ার্কিং কানেকশন"-এর জন্য, আপনি যে স্থানীয় নেটওয়ার্ক সংযোগের সাথে আপনার ইন্টারনেট সংযোগ ভাগ করতে চান তার নাম লিখুন, যদি আপনাকে একটি ড্রপ-ডাউন তালিকা উপস্থাপন না করা হয়।
  • "ঠিক আছে" ক্লিক করুন এবং নেটওয়ার্ক সংযোগগুলি স্ব-কনফিগার করা শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

এখন, আপনার পিসি একটি রাউটার. টাস্কবারের নীচের-ডান অংশে নেটওয়ার্কিং আইকনে ডান-ক্লিক করুন এবং "সমস্যা সমাধান করুন" এ ক্লিক করুন। এটি অটো-কনফিগারেশনের সময় নিজেরাই সমাধান না হওয়া যেকোন সংযোগ সমস্যাগুলির যত্ন নেবে এবং আপনাকে আপনার পিসির ইন্টারনেট জুসের সাথে সংযুক্ত করবে৷

কিন্তু, যখন আমরা এটিতে আছি, আমি আপনাকে যথাযথভাবে অবহিত করতে পারি যে আপনি অনুরূপ পদ্ধতি ব্যবহার করে শেয়ার করা ওয়াইফাই পেতে আপনার পিসির সাথে সংযুক্ত একটি বেতার অ্যাক্সেস পয়েন্ট ব্যবহার করতে পারেন।

প্রশ্ন:আমার কম্পিউটার একটি Dell Latitude D620 ল্যাপটপ এবং আমার এক মিনিটের প্রতিক্রিয়া সময় সহ প্রোগ্রাম লোড করতে সমস্যা হচ্ছে। আমি এটা কিভাবে ঠিক করবো? আমি Win XP Pro SP2 চালাই৷

উত্তর:আপনার কম্পিউটার একটি গাড়ির মত। আপনি এটিতে যত বেশি ওজন রাখবেন, এটি তত ধীর গতিতে চলে। আপনি কি 1 টন ওজনের একটি গাড়ি চালাবেন, নাকি একই মোটর দিয়ে 8 টন ওজনের একটি গাড়ি চালাবেন? এটি একটি সহজ উত্তর!

আপনার প্রয়োজন নেই এমন প্রোগ্রামগুলি আনইনস্টল করা শুরু করুন। আপনার কন্ট্রোল প্যানেল থেকে এটি করুন। এর পরে, আপনার RAM আপগ্রেড করার কথা বিবেচনা করুন। আপনি আমাকে বলেছেন আপনার কাছে মাত্র 1 জিবি আছে। আমার বাড়িতে একটি Latitude D630 আছে এবং এটি 4 GB পর্যন্ত DDR মেমরি সমর্থন করে৷ আপনি আপনার জন্য একটি আপগ্রেড পেতে পারেন কিনা তা দেখার চেষ্টা করুন, যা শুধুমাত্র একটি সামান্য ছোট মডেল।

এখানে একটি সুন্দর ছোট গোপনীয়তা রয়েছে:আপনার কীবোর্ডে "Win+R" টিপুন, প্রদর্শিত বাক্সে "msconfig" টাইপ করুন এবং "এন্টার" টিপুন। আপনি যখন "স্টার্টআপ" ট্যাবে যান, তখন আপনার কম্পিউটার শুরু হলে কোন প্রোগ্রামগুলি শুরু হয় তা আপনি পরিবর্তন করতে পারেন৷

উইন্ডোজ প্রশ্নোত্তর:স্লো ব্রাউজার সমস্যা, স্লো অ্যাপ রেসপন্স টাইম, ল্যানের মাধ্যমে ল্যাপটপ সংযোগ করা এবং আরও অনেক কিছু... (সপ্তাহ 11)

আপনার কম্পিউটারের একটি সঠিক অ্যান্টি-ভাইরাস সমাধান পান। আপনার কিছু সংক্রমণ হতে পারে।

এই সমস্ত পদ্ধতি ব্যবহার করে দেখুন, এবং আমি গ্যারান্টি দিচ্ছি যে আপনার অন্তত একটি সামান্য কর্মক্ষমতা উন্নতি হবে। আপনি যদি তা না করেন তবে নীচের মন্তব্য বিভাগে আঘাত করুন। এটা ক্রমাগত দেখা হয়।

প্রশ্ন:আমার উইন্ডোজ ইনস্টলেশনের প্রতিটি ব্রাউজার, IE ব্যতীত, খুব ধীর গতিতে চলে এবং লিঙ্কগুলি অনুসরণ করে না। আমি কিভাবে এটি সমাধান করব?

উত্তর:আপনার হার্ডওয়্যার নির্ণয় করার চেষ্টা করুন। এটি ঘটতে পারে এমন অনেক কারণ রয়েছে এবং আমি আক্ষরিক অর্থে এটিতে 20 পৃষ্ঠা লিখতে পারি। আপনার হার্ডওয়্যার চেক করুন. যদি আপনার হার্ডওয়্যারের সাথে কিছু ভুল না থাকে, তাহলে আপনার একটি বগি ওএস থাকতে পারে। একই OS এর আরেকটি অনুলিপি ইনস্টল করুন এবং দেখুন যে এটি সেভাবে কাজ করে কিনা। যদি এটি না হয়, OS এর একটি ভিন্ন সংস্করণ চেষ্টা করুন। উইন্ডোজ সাধারণত সেভাবে আচরণ করে না।

আপনি উল্লেখ করেছেন যে আপনি একটি রেজি ক্লিনার ব্যবহার করেছেন। আমি আপনাকে কিছু বলি:রেজি ক্লিনাররা সাধারণত আপনার কম্পিউটারকে সাহায্য করার জন্য কিছু করে না। প্রকৃতপক্ষে, তারা কোনো ভালো করার পরিবর্তে আপনার রেজিস্ট্রির ক্ষতি করতে পারে। আপনি যদি সত্যিই জানেন যে আপনি কি করছেন এবং আপনার যদি কোনো সমস্যা হয় তবে আপনাকে অবশ্যই রেজিস্ট্রিতে যেতে হবে।

উপরের সব করার পরেও যদি আপনার সমস্যা চলতে থাকে, তাহলে মন্তব্য বিভাগের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করুন। এটার জন্যই!

একটি চূড়ান্ত শব্দ

আপনি যদি নিজের অনুসন্ধান করতে চান তবে নির্দেশাবলীর জন্য এই নিবন্ধের শীর্ষে ফিরে যান। বর্তমান প্রশ্ন আলোচনা করতে, একটি মন্তব্য করুন! আপনার দিনটি ভালো কাটুক!


  1. Windows 10 মেল এবং ক্যালেন্ডার অ্যাপ প্রিন্ট করবে না

  2. উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

  3. জুলাই মাসে Windows 11:হালকা বা অন্ধকার, 3D ইমোজি, অ্যামাজন অ্যাপ স্টোরের মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপস এবং আরও অনেক কিছু

  4. Windows 10, 8.1 এবং 7 এ নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যাগুলি সমাধান করুন