কম্পিউটার

উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা বিভাগটি Windows নিরাপত্তার অংশ যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ডিভাইসগুলিকে বিপজ্জনক ফাইল, অ্যাপ এবং সাইট থেকে রক্ষা করতে পারে। এটি শোষণ সুরক্ষা প্রদান করে যার মাধ্যমে ব্যবহারকারীরা সুরক্ষা সেটিংস কাস্টমাইজ করতে পারে। যাইহোক, একই সিস্টেম ব্যবহার করে এমন অন্যান্য ব্যবহারকারীদের থেকে অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা লুকানো যেতে পারে। অনেক প্রতিষ্ঠান কর্মীদের জন্য সেটিংস ন্যূনতম রাখবে। এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি Windows 10-এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা লুকিয়ে রাখতে পারেন।

উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর Windows হোম সংস্করণের জন্য উপলব্ধ নয় এবং সেই কারণেই আমরা রেজিস্ট্রি এডিটর পদ্ধতিও অন্তর্ভুক্ত করেছি। এটি শুধুমাত্র Windows 10 Education, Windows 10 Enterprise, এবং Windows 10 Pro এর জন্য উপলব্ধ৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

গ্রুপ পলিসি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যার মাধ্যমে আপনি আপনার অপারেটিং সিস্টেমের জন্য সেটিংস কনফিগার করতে পারেন। অ্যাডমিনিস্ট্রেটররা এই টুলটি ব্যবহার করে নিজেদের এবং অন্যান্য স্ট্যান্ডার্ড ব্যবহারকারীদের জন্য অপারেটিং সিস্টেমের বিভিন্ন ক্ষেত্র পরিবর্তন করতে পারে। এটিতে এমন সমস্ত সেটিংস রয়েছে যা ব্যবহারকারীরা সেটিংস অ্যাপ এবং কন্ট্রোল প্যানেলে খুঁজে পাবে না। আপনার সিস্টেমে অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা লুকানোর জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

এই নির্দিষ্ট সেটিংটি কমপক্ষে Windows 10 সংস্করণ 1709 এবং Windows Server 2016-এ সমর্থিত। এটি Windows এর পুরানো সংস্করণে কাজ নাও করতে পারে।

দ্রষ্টব্য :আপনি যদি আপনার সিস্টেমে Windows Home সংস্করণ ব্যবহার করেন তাহলে এই পদ্ধতিটি এড়িয়ে যান৷

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে একসাথে কীগুলি আপনার সিস্টেমে ডায়ালগ বক্স। এখন টাইপ করুন “gpedit.msc ” বাক্সে এবং এন্টার টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী . উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  2. এখন স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, আপনাকে নিম্নলিখিত পাথে নেভিগেট করতে হবে:
    Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Security\App and browser protection\
    উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  3. "অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা লুকান নামের সেটিংটি খুলুন৷ "এতে ডাবল ক্লিক করে। এটি অন্য একটি উইন্ডোতে খুলবে, এখন টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন . উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  4. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম। স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বন্ধ করুন জানলা. বেশিরভাগ ক্ষেত্রে এটি আপনার সিস্টেমের জন্য স্বয়ংক্রিয়ভাবে সেটিং আপডেট করবে।
  5. তবে, যদি এটি আপডেট না হয়, আপনি কমান্ড প্রম্পট খুলতে পারেন একজন প্রশাসক হিসেবে এবং এতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:
    gpupdate /force
    উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি সহজভাবে পুনঃসূচনা করেও এটি করতে পারেন৷ সিস্টেম।

  6. আপনি সবসময় অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা সক্ষম করতে পারেন আবার টগল বিকল্পটিকে কনফিগার করা হয়নি এ পরিবর্তন করে অথবা অক্ষম ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির বিকল্প হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা। আপনি যদি ইতিমধ্যে প্রথম পদ্ধতি ব্যবহার করেন, তাহলে রেজিস্ট্রি সম্পাদক স্বয়ংক্রিয়ভাবে এই নির্দিষ্ট সেটিংসের জন্য আপডেট হবে। যাইহোক, আপনি যদি সরাসরি এই পদ্ধতিটি ব্যবহার করেন, তাহলে আপনাকে রেজিস্ট্রি এডিটরে ম্যানুয়ালি সবকিছু কনফিগার করতে হবে। যে উইন্ডোজ হোম ব্যবহারকারীদের তাদের সিস্টেমে গ্রুপ পলিসি এডিটর নেই তারা একই সেটিংস কনফিগার করতে এটি ব্যবহার করতে পারেন। গ্রুপ পলিসি এডিটর পদ্ধতির তুলনায় এটি কিছুটা প্রযুক্তিগত পদ্ধতি। নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করুন এবং এটি কীভাবে কাজ করে তা পরীক্ষা করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে আপনার কীবোর্ডের কীগুলি৷ ডায়ালগ এখন টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী জানলা. আপনি যদি একটি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  2. কোনও নতুন পরিবর্তন করার আগে, আপনি একটি ব্যাকআপ তৈরি করতে পারেন৷ ফাইল-এ ক্লিক করে আপনার রেজিস্ট্রির এবং তারপর রপ্তানি নির্বাচন করুন বিকল্প নাম ফাইল এবং অবস্থান প্রদান করুন যেখানে আপনি এটি সংরক্ষণ করতে চান। অবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?

    দ্রষ্টব্য :আপনি সবসময় ফাইল> আমদানি এ ক্লিক করে রেজিস্ট্রি পুনরুদ্ধার করতে পারেন এবং পূর্বে সংরক্ষিত ব্যাকআপ নির্বাচন করা।

  3. এখন রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে নিম্নলিখিত পথের দিকে যান:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows Defender Security Center\App and Browser protection

    দ্রষ্টব্য :আপনার সিস্টেমে কোনো কী অনুপস্থিত থাকলে, আপনি উপলব্ধ কীটিতে ডান-ক্লিক করে এবং নতুন> কী বেছে নিয়ে সেগুলি তৈরি করতে পারেন। বিকল্প।

  4. অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা-এর ডান প্যানেলে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প এখন এই মানের নাম দিন “UILockdown "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  5. মানে ডাবল-ক্লিক করুন “UILockdown এবং এটি একটি ছোট ডায়ালগ বক্স খুলবে। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন . উইন্ডোজ 10 এ অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা এলাকা কীভাবে লুকাবেন?
  6. ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এবং তারপর রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন। এখন পুনরায় শুরু করুন৷ কম্পিউটার আপনার সিস্টেমে এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে৷
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন অ্যাপ এবং ব্রাউজার সুরক্ষা ক্ষেত্রটি মান ডেটা পরিবর্তন করে 0। এছাড়াও আপনি সহজভাবে সরাতে পারেন৷ রেজিস্ট্রি এডিটর থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ ডিভাইসের পারফরম্যান্স এবং স্বাস্থ্যের ক্ষেত্রটি কীভাবে লুকাবেন?

  2. উইন্ডোজ 10-এ কন্ট্রোল প্যানেল এবং সেটিংস অ্যাপের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. Windows 11-এ সাম্প্রতিক ফাইল এবং ফোল্ডারগুলি কীভাবে লুকাবেন

  4. উইন্ডোজ 10 এ কীভাবে একটি অ্যাপ নিঃশব্দ করবেন