কম্পিউটার

উইন্ডোজ প্রশ্নোত্তর:হটমেইল আনব্লক, উইন্ডোজে লিনাক্স বুট, পিসি হ্যাং অন স্টার্টআপ এবং আরও অনেক কিছু

“Windows বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন”-এর অন্য একটি সেগমেন্টে আবার স্বাগতম, যেখানে আপনি একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন এবং আমরা আপনার প্রশ্নের উত্তর খোঁজার জন্য এই ক্ষেত্রে একজন Windows বিশেষজ্ঞ পাই। আজ, আমাদের কাছে একটি ইনবক্স স্বাভাবিকের চেয়ে কিছুটা পূর্ণ রয়েছে, তবে আমরা অনেক প্রশ্ন পেয়েছি যা Windows এর সাথে সম্পর্কিত নয়। অনুগ্রহ করে নিশ্চিত করুন - একটি প্রশ্ন জমা দেওয়ার আগে - আপনার অনুসন্ধানটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম বা এটি চালানো হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত। আপনি যদি এই সিরিজের পরবর্তী সেগমেন্টে উপস্থিত হতে পারে এমন একটি প্রশ্ন জমা দিতে চান, তাহলে "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন!" এ ক্লিক করুন। এই সাইটের যেকোনো পৃষ্ঠার ডান সাইডবারে বোতামটি পাওয়া যায়। যা বলা হয়েছে, চলুন শুরু করা যাক!

প্রশ্ন:আমার Hotmail অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। আমি কিভাবে এই সমস্যার সমাধান করতে পারি?

উত্তর:স্প্যাম বা জালিয়াতি জড়িত কার্যকলাপে অংশ নেওয়ার জন্য সনাক্ত করা হয়েছে এমন অ্যাকাউন্টগুলিতে প্রায়শই লক করা হয়। আপনি যদি কোনোটিই না করে থাকেন, তাহলে সম্ভবত আপনার অ্যাকাউন্টের সাথে আপস করা হয়েছে এবং আপনার অ্যাকাউন্ট ব্যবহার করা ব্যক্তি অন্যদের স্প্যাম করার জন্য ইমেল পাঠিয়েছে। বিরল ক্ষেত্রে, আপনার পাঠানো কিছু ইমেল স্প্যাম হিসাবে ব্যাখ্যা করা হয়েছে বা রিপোর্ট করা হয়েছে। যেকোন পরিস্থিতিতে, Microsoft আপনাকে একটি কোড প্রাপ্ত করার মাধ্যমে এই ব্লকটি সরাতে দেয় যা আপনার সেলফোনকে প্রমাণীকরণ করবে৷

এই ধরনের একটি কোড পেতে, আপনি যখন লগ ইন করবেন তখন আপনার Hotmail ইন্টারফেসে "একটি ফোন যোগ করুন" এ ক্লিক করুন৷

উইন্ডোজ প্রশ্নোত্তর:হটমেইল আনব্লক, উইন্ডোজে লিনাক্স বুট, পিসি হ্যাং অন স্টার্টআপ এবং আরও অনেক কিছু

একবার আপনি আপনার ফোন নম্বর লিখলে, ইন্টারফেস আপনাকে একটি কোড সহ একটি SMS পাঠাবে। কোড টাইপ করতে এবং আপনার ফোন প্রমাণীকরণ করার জন্য আপনার কাছে 15 মিনিট সময় থাকবে। যদি সেই 15 মিনিট কেটে যায়, একটি নতুন কোডের অনুরোধ করুন এবং হটমেইল এখনই একটি পাঠাবে৷

আপনার অ্যাকাউন্ট অবরুদ্ধ হওয়ার আরেকটি কারণ মাইক্রোসফ্টের প্রান্তে একটি সমস্যা জড়িত হতে পারে। যদি এটি ঘটে তবে আপনাকে কেবল অপেক্ষা করতে হবে যতক্ষণ না তারা এটি সমাধান করে। দু-তিন দিন অপেক্ষা করুন। আপনি যদি তাড়াহুড়ো করেন তবে আপনি এই বিষয়ে তাদের সাথে যোগাযোগ করতে পারেন।

প্রশ্ন:আমি এমন একটি কম্পিউটারে ইউএসবি ড্রাইভ থেকে পপি লিনাক্স বুট করার চেষ্টা করেছি যেখানে ইতিমধ্যেই উইন্ডোজ রয়েছে। এটা কিভাবে কাজ করে না? আমার কাছে USB ড্রাইভে ISO ফাইল আছে৷

উত্তর:আপনি আমাদের ইনবক্সে যা পাঠিয়েছেন তা আমরা কীভাবে ব্যাখ্যা করেছি তা হল প্রশ্নটি বাক্যাংশের মাধ্যমে। একটি USB ড্রাইভ থেকে বুট করার সুবিধা উপভোগ করার জন্য, ড্রাইভটিকে প্রথমে বুটযোগ্য হতে হবে। দ্বিতীয় সমস্যাটি হল আপনি একটি ড্রাইভে একটি ISO ফাইল আটকে রাখতে পারবেন না এবং এটি বুট হওয়ার আশা করতে পারবেন। আপনাকে অবশ্যই ড্রাইভে বিষয়বস্তু বের করতে হবে, কারণ সেগুলি গুরুত্বপূর্ণ।

উইন্ডোজ আপনাকে একটি বুট সেক্টরের সাথে একটি ড্রাইভ ফর্ম্যাট করতে দেয় যাতে হার্ড ডিস্ক থেকে বুট করার চেষ্টা করার আগে এটি আপনার কম্পিউটার দ্বারা বাছাই করা যায়। আপনার ইউএসবি ড্রাইভ ফর্ম্যাট করুন এবং ফর্ম্যাটিং বিকল্পগুলির অধীনে, "ব্যবহার করে একটি বুটেবল ডিস্ক তৈরি করুন" এর অধীনে "ISO চিত্র" নির্বাচন করুন৷

উইন্ডোজ প্রশ্নোত্তর:হটমেইল আনব্লক, উইন্ডোজে লিনাক্স বুট, পিসি হ্যাং অন স্টার্টআপ এবং আরও অনেক কিছু

আপনি USB ড্রাইভে যে ISO ইমেজটি কপি করতে চান সেটি নির্বাচন করুন এবং এটিকে বাকি কাজ করতে দিন। একবার একটি অপারেটিং সিস্টেমের সাথে ফরম্যাট হয়ে গেলে, আপনি এটিকে বুটেবল ড্রাইভ হিসাবে ব্যবহার করতে পারেন! আপনার সমস্যা অব্যাহত থাকলে, ফিরে আসুন এবং আমরা আপনার অন্য যেকোনো প্রশ্নের উত্তর দেব।

প্রশ্ন:আমার কম্পিউটারটি উইন্ডোজ 7 এর x86 সংস্করণ চালাচ্ছে এবং এটি শুধুমাত্র 2.99 GB ব্যবহারযোগ্য RAM দেখায়। আমি কিভাবে এটি সব 6 GB চিনতে পেতে পারি?

উত্তর:প্রসেসরে x86 লজিক্যাল রেজিস্ট্রিগুলির সীমাবদ্ধতার কারণে, কম্পিউটার 4,294,967,296 এর উপরে কোনো মান চিনতে পারে না। এটি আপনার র‌্যামে ঠিক 4 জিবি অ্যাড্রেসিং স্পেস। এই সমস্যা সমাধানের জন্য আপনাকে উইন্ডোজের x64 সংস্করণ চালাতে হবে। অন্যথায়, আপনি কখনই 3-4 GB এর বেশি RAM ব্যবহার করতে পারবেন না।

প্রশ্ন:আমার কম্পিউটার "স্টার্টিং উইন্ডোজ" এ হ্যাং হয়ে আছে। আমি কিভাবে এটি অতিক্রম করতে পারি?

উত্তর:এটি ঘটতে পারে এমন দুটি প্রধান কারণ রয়েছে:হয় আপনার হার্ড ড্রাইভে একটি সিস্টেম-বরাদ্দকৃত স্থানে কয়েকটি খারাপ সেক্টর রয়েছে, অথবা আপনার RAM এর মতো কাজ করছে না। এটি সম্ভবত পরেরটির চেয়ে পূর্বের ক্ষেত্রে।

এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার পাওয়ার বোতামটি চেপে ধরে আপনার কম্পিউটার বন্ধ করা উচিত (এটি "কোল্ড বুট" নামেও পরিচিত) এবং প্রায় 5 সেকেন্ড পরে এটিকে আবার চালু করুন৷ উইন্ডোজ জানবে যে তার বুটআপ প্রক্রিয়া কোনও কারণে বা অন্য কারণে বাধাগ্রস্ত হয়েছিল, তবে এটি এখনও জানে না যে কোনও সমস্যা ছিল। একবার আপনি আপনার কম্পিউটারকে কয়েকবার কোল্ড বুট করলে, এটি কিছু ভুল হওয়ার আভাস পেতে পারে, যখন এটি "chkdsk" নামক একটি ইউটিলিটি চালানো শুরু করবে। এটি ত্রুটিগুলির জন্য আপনার সিস্টেম ডিস্ক পরীক্ষা করে এবং সেগুলি ঠিক করার চেষ্টা করে৷ একবার সবকিছু সমাধান হয়ে গেলে, নিজেকে একটি নতুন হার্ড ড্রাইভ পান৷

দ্বিতীয়, এবং বরং অসম্ভাব্য, সমস্যাটির জন্য, কিছু অতিরিক্ত কার্ড দিয়ে আপনার RAM প্রতিস্থাপন করুন এবং নতুন খুচরাগুলি ব্যবহার করে আপনার কম্পিউটার স্বাভাবিকভাবে বুট হচ্ছে কিনা তা পরীক্ষা করুন। যদি এটি এখনও "স্টার্টিং উইন্ডোজ"-এ হ্যাং হয়ে থাকে, তাহলে ধরে নিন যে হার্ডডিস্ক এখনও সমস্যা।

উইন্ডোজ যে সিস্টেম ফাইলগুলির উপর নির্ভর করে তার মধ্যে একটির আরও একটি বিরল সম্ভাবনা রয়েছে যেগুলি অতিরিক্ত লেখা, পরিবর্তিত বা কোনওভাবে সংক্রামিত হয়েছে। এর জন্য ইনস্টলেশন ডিভিডি ব্যবহার করে উইন্ডোজ পুনরায় ইনস্টল বা মেরামতের প্রয়োজন।

প্রশ্ন:আমি Windows 7 N সংস্করণ চালাই। আমি কীভাবে এটিতে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ইনস্টল করতে পারি? আমি এটি কোথাও খুঁজে পাচ্ছি না।

উত্তর:উইন্ডোজ 7 এন সংস্করণ ইউরোপীয় বাজারের জন্য ছিল, যার জন্য আইনত মাইক্রোসফটকে ন্যায্য প্রতিযোগিতার অনুমতি দিতে হবে, ব্যবহারকারীরা ইন্টারনেট এক্সপ্লোরার বা অন্য ব্রাউজার ব্যবহার করতে চান কিনা তা বেছে নিতে দেয়। একইভাবে, এই সংস্করণটি উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ছাড়াই আসে, যা অন্যান্য মিডিয়া প্লেয়ারদের কিছুটা বেশি মার্কেট শেয়ার নিতে দেয়। আপনি যদি আপনার কম্পিউটারে WMP ইনস্টল করতে চান, তাহলে Windows 7 N এবং KN-এর জন্য মিডিয়া প্যাক এখানে ডাউনলোড করুন।

প্রশ্ন:আমার একজন বন্ধু Windows 7 ইনস্টল সহ একটি নতুন কম্পিউটার কিনেছে, কিন্তু এটি আর Outlook Express 6 সমর্থন করে না। আমি কীভাবে নতুন কম্পিউটারে একটি পাঠযোগ্য বিন্যাসে ইমেলগুলি রপ্তানি করতে পারি?

উত্তর:Windows Live Mail দ্বারা Outlook Express 6-কে স্থানান্তর করা হয়েছে। আপনি এখানে Windows Live Essentials প্যাকেজের অংশ হিসেবে Windows Live Mail ডাউনলোড করতে পারেন। একবার আপনি এটি ইনস্টল করার পরে, "ফাইল -> আমদানি -> বার্তা -> মাইক্রোসফ্ট আউটলুক এক্সপ্রেস 6 থেকে" ক্লিক করুন৷ এটি আপনাকে পঠনযোগ্য আকারে সেই প্ল্যাটফর্মে আপনার বন্ধুর সমস্ত ইমেল পেতে অনুমতি দেবে। আশা করি এটি সাহায্য করবে!

আপনার নিজের প্রশ্ন পেয়েছেন?

"এখনই আমাদের বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করুন!" ব্যবহার করে সমস্ত অনুসন্ধান জমা দিন এই ওয়েবসাইটের যেকোনো পৃষ্ঠায় ডানদিকের সাইডবারে বোতাম। "একজন উইন্ডোজ বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন" সিরিজের এই বিভাগে জিজ্ঞাসা করা প্রশ্নগুলি সম্পর্কে আপনার যদি আলোচনা করার কিছু থাকে, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগটি ব্যবহার করুন৷ এই সব, লোকেরা!


  1. কেন লিনাক্স উইন্ডোজ এবং ম্যাকোসের চেয়ে বেশি অ্যাক্সেসযোগ্য

  2. উইন্ডোজ স্টার্টআপ এবং বুট সমস্যা – অ্যাডভান্সড ট্রাবলশুটিং

  3. উইন্ডোজ স্টার্টআপ এবং বুট সমস্যা – অ্যাডভান্সড ট্রাবলশুটিং

  4. উইন্ডোজ 10 এবং উবুন্টু কীভাবে ডুয়েল বুট করবেন - লিনাক্স ডুয়াল বুটিং টিউটোরিয়াল