কম্পিউটার

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্যWindows ফ্র্যাঞ্চাইজিতে মাইক্রোসফ্টের নতুন ইন্টারফেস সামঞ্জস্যের সাথে, কোম্পানি উইন্ডোজ 7-এ অনেকগুলি বৈশিষ্ট্য রেখেছে যা এটি হতে পারে উল্লেখ করতে ভুলে গেছি। অপারেটিং সিস্টেমের পরিকাঠামোটি সত্যিই ঘনিষ্ঠভাবে দেখার পর, আমি কয়েকটি জিনিস লক্ষ্য করেছি যা আপনাকে অপারেটিং সিস্টেম সম্পর্কে কিছুটা চমকে দিতে পারে, যার মধ্যে এমন বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে অবাক করে যে তারা আপনার সারা জীবন কোথায় ছিল। যদিও আপনি তাদের কিছু জানেন, আমি সন্দেহ করি যে আপনি সেগুলি সবই জানেন, তাই চলুন শুরু করি এবং একসাথে আবিষ্কার করি যে Windows 7 আপনার জন্য কি সঞ্চয় করেছে কিন্তু আপনাকে জানানোর জন্য তাড়াহুড়ো করিনি।

1:একটি নতুন প্রক্রিয়ায় ফোল্ডার খুলুন

আপনি যদি প্রক্রিয়াগুলি বোঝেন তবে আপনি বুঝতে পারেন যে এটি কীভাবে আপনার জন্য একটি স্মারক বৈশিষ্ট্য। আপনি যদি বুঝতে না পারেন কিভাবে প্রক্রিয়াগুলি কাজ করে, তাহলে আসুন শুধু বলি যে আপনি যে ফোল্ডারটি খোলেন তা "explorer.exe" পর্যন্ত যোগ করে এবং অ্যাপ্লিকেশনটির একটি নতুন উদাহরণ খোলে না। এর মানে হল যে আপনি যা খুলেছেন তা একই "explorer.exe" অ্যাপ্লিকেশন দ্বারা পরিচালিত হয়৷ যদি "explorer.exe" ক্র্যাশ হয়? এর মানে হল যে উইন্ডোজে অন্তর্ভুক্ত টাস্ক ম্যানেজার অ্যাপ্লিকেশনের মধ্যে টাস্কবার সহ আপনি যা কিছু খুলেছেন তা বন্ধ করতে হবে। বিশ্বাস করুন যখন আমি বলি যে এটি একটি বিশাল ঝামেলা। তো, তুমি কি কর?

"Shift" কী ধরে রাখার সময়, আপনার "স্টার্ট" মেনুতে "কম্পিউটার"-এ ডান-ক্লিক করুন। এখন, "নতুন প্রক্রিয়ায় খুলুন" এ ক্লিক করুন এবং আপনার কাজ শেষ! আপনার নিম্নলিখিত ফলাফল থাকা উচিত:

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

উপরের চিত্রের মতো, আপনি "explorer.exe" নামে দুটি প্রক্রিয়া দেখতে পাবেন। আপনি যদি তা না করেন তবে নির্দেশাবলী পুনরায় পড়ুন। সম্ভবত আপনি কিছু মিস করেছেন. "কম্পিউটার"

রাইট-ক্লিক করার সময় "Shift" ধরে রাখতে ভুলবেন না

2:যখন আপনি একটি কল পান তখন অন্যান্য অ্যাপ্লিকেশনের ভলিউম হ্রাস করুন

আপনি যখন একজন অফিস ব্যবহারকারী হন এবং আপনি আপনার দৈনন্দিন জীবনে কল সম্পূর্ণ করতে স্কাইপ বা অন্যান্য অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করেন তখন এটি কার্যকর হয়। আপনি ব্যবহার করেন একে অপরের অ্যাপ্লিকেশনের জন্য ম্যানুয়ালি সাউন্ড ভলিউম কমানোর পরিবর্তে, আপনি আরও ভাল কল কোয়ালিটি দেওয়ার জন্য অন্য সবকিছুর ভলিউম কমাতে সহজেই Windows কনফিগার করতে পারেন। এমনকি আপনি যদি সম্পূর্ণ নীরবতা চান তবে আপনি অন্য সবকিছু নিঃশব্দ করতে পারেন - আপনি যখন সাক্ষাত্কার পরিচালনা করছেন তখন কিছু সুবিধাজনক। পুরো শিবাং আপনার "শব্দ" মেনুর "যোগাযোগ" ট্যাবে রয়েছে। আপনারা যারা জানেন না কিভাবে সেখানে যেতে হয়, শুধু আপনার স্ক্রিনের নিচের ডানদিকের কোণায় স্পিকার আইকনে ডান-ক্লিক করুন এবং "সাউন্ডস" এ ক্লিক করুন। এটি আপনাকে এইরকম একটি উইন্ডোতে নিয়ে যাবে:

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

উপরের উইন্ডোতে, "যোগাযোগ" ট্যাবটি ইতিমধ্যেই নির্বাচন করা হয়েছে৷ লক্ষ্য করুন কীভাবে আপনার কাছে অন্যান্য শব্দের ভলিউম 80% বা 50% কমানোর বিকল্প আছে, অথবা আপনার পিসি/ল্যাপটপ/ডুহিকিতে বর্তমানে যে সমস্ত কিছু চলছে তা নিঃশব্দ করার বিকল্প রয়েছে৷ একবার আপনি "ঠিক আছে" ক্লিক করলে সেটিংস স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হবে৷

3:সমস্যা স্টেপ রেকর্ডার

আপনার কি কখনও এমন সমস্যা হয়েছে যা আপনি স্ক্রিনশট এবং সংক্ষিপ্ত পদক্ষেপের মাধ্যমে কাউকে ব্যাখ্যা করতে চান? কিছু জিনিস এতই জটিল যে আপনি সত্যিই সেগুলিকে শুধুমাত্র কয়েকটি বাক্যাংশে ব্যাখ্যা করতে পারবেন না, তাই আপনার কাছে সত্যিই একটি কঠিন পছন্দ রয়েছে:হয় আপনি আপনার পিসিকে একজন প্রযুক্তিবিদের কাছে নিয়ে যান, অথবা আপনি সেখানে বসে চেষ্টা করুন কোন নির্দেশনা ছাড়াই দুই এবং দুই একসাথে রাখুন। সৌভাগ্যবশত, Windows 7 সমস্যা স্টেপ রেকর্ডার নামে পরিচিত একটি সামান্য অ্যাপ্লিকেশন দিয়ে এই সমস্যাটির যত্ন নেয়। আপনি রেকর্ড বোতাম টিপলে কীস্ট্রোক সহ আপনার কম্পিউটারে আপনি যা করেন তা প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড করে এবং আপনার পছন্দের জায়গায় একটি ফাইল সংরক্ষণ করে যাতে কেউ কী ভুল তা দেখার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য থাকে৷

শুধু আপনার "স্টার্ট" মেনুতে ক্লিক করুন, "PSR" টাইপ করুন এবং "এন্টার" টিপুন। এটি এই উইন্ডোটি খুলবে:

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

এটা যে সহজ! সতর্ক থাকুন: একবার আপনি "স্টার্ট রেকর্ড" টিপুন, আপনি যা করবেন তা আপনার কম্পিউটারে রেকর্ড করা হবে। এবং, সবকিছু দ্বারা আমি বোঝাতে চাই সবকিছু . নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারে এমন কিছু ব্যক্তিগত নেই যা আপনি অন্য কেউ দেখতে চান না। প্রতিটি ইভেন্টের স্ক্রিনশট থাকবে। যে ব্যক্তি আপনাকে সমস্যার যত্ন নিতে সাহায্য করছে তার জন্য জিনিসগুলিকে সহজ করতে সাহায্য করার জন্য আপনি "মন্তব্য যোগ করুন" বোতামের সুবিধা গ্রহণ করেছেন তা নিশ্চিত করুন৷ একবার আপনি "স্টপ রেকর্ড" এ ক্লিক করলে, অ্যাপ্লিকেশনটি আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি আপনার রেকর্ডিংয়ের একটি জিপ ফাইল কোথায় সংরক্ষণ করতে চান। আপনি জিপ ফাইলটি খুললে এবং তারপরে এটির মধ্যে রেকর্ডিং খুললে, আপনি এরকম কিছু দেখতে পাবেন:

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

4:ডিসপ্লে মোড পরিবর্তন করুন (এবং প্রতিটি ডিসপ্লে ক্যালিব্রেট করুন)

আসুন এটির মুখোমুখি হই:আজকাল টন কম্পিউটার ব্যবহারকারীদের দক্ষতার সাথে কাজ করার জন্য শুধুমাত্র একটি প্রদর্শনের চেয়ে বেশি প্রয়োজন। মাইক্রোসফ্ট শক্তি ব্যবহারকারীদের জন্য কিছু সরস বৈশিষ্ট্য প্রয়োগ করেছে যাদের একাধিক ডিসপ্লে রয়েছে যা আপনাকে সমস্ত জায়গায় আপনার মাউস না সরিয়ে এবং মেনুগুলির গোলকধাঁধায় ক্লিক না করেই দ্রুত তাদের সাথে কাজ করতে দেয়৷ উইন্ডোজ শর্টকাটগুলির মিষ্টি, মিষ্টি স্বাদে লিপ্ত হতে দোষ কী? এই কারণেই আপনি XP থেকে সুইচ ওভার করেছেন, তাই না?

ডিসপ্লে মোডগুলি দ্রুত স্যুইচ করার জন্য, আপনাকে শুধুমাত্র উইন্ডোজ কী এবং আপনার কীবোর্ডের "P" কী টিপতে হবে৷ এটা এত কঠিন ছিল না, তাই না? আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে এটি আসে:

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

স্ক্রিন ক্রমাঙ্কনের জন্য, উইন্ডোজের একটি টুল রয়েছে যা "ডিসপ্লে কালার ক্যালিব্রেশন উইজার্ড" নামে পরিচিত। আপনি যখন আপনার ডেস্কটপের কোথাও ডান-ক্লিক করেন তখন এটি ব্যক্তিগতকরণ মেনুতে পাওয়া যেতে পারে, কিন্তু কে সময় নষ্ট করতে এবং এক টন জিনিসের মাধ্যমে ক্লিক করতে চায়? একটি সহজ সমাধান আছে:আপনার "স্টার্ট" মেনুতে ক্লিক করুন, "dccw" টাইপ করুন এবং "এন্টার" টিপুন। আপনি আছেন!

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

আপনি মনে করেন, কিন্তু আমার মনে হয় যে লোকটি ভয়ঙ্কর দেখাচ্ছে! যাইহোক, এটি ক্রমাঙ্কন প্রক্রিয়ার অংশ।

5:একটি উইগল দিয়ে সমস্ত উইন্ডোজ ছোট করুন

আপনার কাছে একগুচ্ছ জানালা খোলা থাকলে, একগুচ্ছ জানালা খোলা দেখার চেয়ে হতাশার আর কিছু নেই। কখনও কখনও, আপনি কেবল আপনার ডেস্কটপ দেখতে চান এবং তাজা বাতাসের শ্বাস নিতে চান। প্রতিটি উইন্ডো ম্যানুয়ালি ছোট করার অনেক ঝামেলা ছাড়াই এটি করার তিনটি উপায় রয়েছে। প্রথম উপায় হল "Win + D" টিপে। এটি একটি সহজ, সরল উপায়, কিন্তু সম্ভবত আপনি এমন কেউ যিনি মাউসের সাথে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন৷

মাউস ব্যবহার করে সমস্ত উইন্ডো মিনিমাইজ করার আপনার দ্বিতীয় উপায় হল স্ক্রিনের নিচের ডানদিকের কোণায় একটি বারে ক্লিক করা। তবুও, আপনার নির্ভুলতা প্রয়োজন এবং আপনি একটু সময় নষ্ট না করে এটি করার জন্য যথেষ্ট চটপটে নাও হতে পারেন। এখানে বারটি আছে, যদি আপনি এটি লক্ষ্য না করেন:

পাঁচটি টপ-সিক্রেট উইন্ডোজ 7 বৈশিষ্ট্য

উভয় বিকল্পই আপনি যেখানে চান সেখানে পাবেন, কিন্তু তাদের কোনোটিই আপনাকে আপনার অভ্যন্তরীণ সন্তানকে অন্বেষণ করতে এবং একটু মজা করতে দেয় না। এখনই একটি সর্বাধিক করা উইন্ডো পুনরুদ্ধার করুন এবং এটিকে একটু ঘুরিয়ে দিন। একটু বেশি তীব্রতার চেষ্টা করুন। আপনার কম্পিউটার শুধু বাদাম যান? না! এটি কেবল সবকিছুকে ছোট করে এবং আপনাকে সরাসরি আপনার ডেস্কটপে নিয়ে যায়।

এই টপ-সিক্রেট Windows 7 বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আপনি কী মনে করেন তা আমাদের নীচে মন্তব্য বিভাগে জানান!


  1. Windows 10 v2004-এ বৈশিষ্ট্যগুলি সরানো বা অবমূল্যায়িত করা হয়েছে৷

  2. Windows 10-এ অ্যাপ এবং বৈশিষ্ট্য সেটিংস

  3. Windows 10-এ নোটপ্যাডে নতুন বৈশিষ্ট্য

  4. Windows 12 – প্রকাশের তারিখ, বৈশিষ্ট্য এবং যা আমরা এতদূর জানি