কম্পিউটার

উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

হট কর্নারগুলি প্রায়শই ম্যাকওএস এবং লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমে দ্রুত বিভিন্ন ক্রিয়া সম্পাদন করার একটি অবমূল্যায়িত উপায়। স্বাভাবিকভাবেই, ব্যবহারকারীরা উইন্ডোজেও হট কর্নার দেখতে পছন্দ করবে।

উদাহরণস্বরূপ, আমার প্রাথমিক OS সেটআপে, আমি আমার মাউসকে আমার স্ক্রীনের নীচে-ডান কোণায় সমস্ত উইন্ডো দেখাতে পারি যাতে আমি দ্রুত তাদের মধ্যে স্যুইচ করতে পারি। উপরের-ডানদিকে আমার আরেকটি হট কর্নার সেটআপ আছে যা আমাকে আমার সমস্ত সক্রিয় ওয়ার্কস্পেস দেখতে দেয়।

উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

যদিও এটি উপরে উল্লিখিত OS-এ একটি আদর্শ বৈশিষ্ট্য, উইন্ডোজে ধারণাটি বিদেশী, কারণ হট কর্নার সেট করার কোনো অন্তর্নির্মিত উপায় নেই, যদিও আপনি একই ক্রিয়াগুলি ট্রিগার করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন৷

যারা হট কর্নার পদ্ধতি পছন্দ করেন তাদের জন্য, এই টিউটোরিয়ালটি আপনাকে দেখায় কিভাবে WinXCorners ব্যবহার করে উইন্ডোজ মেশিনে এই কার্যকারিতা অনুকরণ করা যায়।

ইনস্টলেশন

যদিও সর্বশেষ নন-বিটা সংস্করণটি 2015 সালের, সেখানে দুটি বিটা সংস্করণ রয়েছে যা ছোটখাটো সংশোধন যোগ করে। প্রথমটি 2016 থেকে এবং সর্বশেষটি 2019 থেকে। তিনটিই আমার পরীক্ষায় Windows 10 এবং Windows 11-এ ভাল কাজ করেছে। যাইহোক, একাধিক মনিটর কোন সংস্করণে সমর্থিত নয়। 2019 সংস্করণটি শুধুমাত্র একটি .7z ফাইল হিসাবে উপলব্ধ, তাই এটি খুলতে আপনার একটি বিশেষ নিষ্কাশন সরঞ্জামের প্রয়োজন হবে৷

  1. ডেভেলপারের ওয়েবসাইট থেকে জিপ ফাইলটি ডাউনলোড করুন এবং একটি নতুন ফোল্ডারে এর বিষয়বস্তু বের করুন।
  2. ফোল্ডারটি খুলুন এবং নীচের স্ক্রিনশটে হাইলাইট করা এক্সিকিউটেবল ফাইলটিতে ডাবল ক্লিক করুন৷
উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়
  1. আপনি সফ্টওয়্যার চালাতে চান কিনা তা নিশ্চিত করতে আপনাকে জিজ্ঞাসা করে একটি নিরাপত্তা সতর্কতা দেখাতে হবে। "চালান" ক্লিক করুন৷
  2. আপনার টাস্কবারের নীচে একটি নতুন আইকন উপস্থিত হওয়া উচিত। এখানেই আপনি আপনার পছন্দের হট কর্নারগুলি কনফিগার করবেন৷
উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

প্রাথমিক ব্যবহার

এই মুহুর্তে উপলব্ধ বৈশিষ্ট্যগুলি আপনি ম্যাকওএস বা লিনাক্সে পাওয়ার মতো শক্তিশালী নয়। যাইহোক, অনুরূপ উত্পাদনশীলতা সুবিধা পেতে আপনি এখনও উইন্ডোজে হট কর্নার সেট আপ করতে পারেন।

  • আপনার স্ক্রিনের প্রতিটি কোণে উপলব্ধ বিকল্পগুলি দেখতে টাস্কবারের মনিটর আইকনে ক্লিক করুন৷
  • হট কোণার জন্য টগল সুইচ সক্রিয় করা সেট করা আছে তা নিশ্চিত করুন৷
  • আপনার স্ক্রিনের প্রতিটি কোণে আপনার পছন্দের কাজটি নির্বাচন করুন। চারটি বিকল্প প্রতিটি কোণার প্রতিনিধিত্ব করে:উপরে-বাম, উপরে-ডান, নীচে-বাম এবং নীচে-ডান৷
উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

উদাহরণস্বরূপ, আপনি উপরের-ডান কোণে "সমস্ত উইন্ডোজ" এ সেট করতে পারেন। যখনই আপনি আপনার মাউসটিকে সেই কোণায় নিয়ে যাবেন তখন এটি আপনাকে আপনার সমস্ত খোলা জানালা এবং ভার্চুয়াল ডেস্কটপগুলির পাখি-চোখের দৃশ্য দেবে৷

একবার আপনি সন্তুষ্ট হয়ে গেলে, আপনি আপনার কার্সারটিকে প্রান্তে সরিয়ে এটি কাজ করছে কিনা তা পরীক্ষা করতে পারেন। আমার জন্য, সবকিছু ঠিকঠাক কাজ করেছে, স্ক্রিনসেভার বিকল্পটি ছাড়া, যা কিছুই ট্রিগার করেনি বলে মনে হয়।

অন্যান্য বিকল্প

আপনি যদি অস্থায়ীভাবে হট কর্নারগুলি অক্ষম করতে চান তবে আপনি বিকল্পগুলি খোলার মাধ্যমে এবং টগল সুইচটিকে নিষ্ক্রিয় করে সেট করে তা করতে পারেন৷

উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

এছাড়াও আপনি অ্যাপটিকে স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে এটির আইকনে ডান-ক্লিক করে এবং "উইন্ডোজ দিয়ে শুরু করুন" নির্বাচন করে স্বয়ংক্রিয়ভাবে চালাতে পারেন।

উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

2019 সংস্করণটি উন্নত সেটিংসও যোগ করে, যেমন একটি বিলম্ব। উদাহরণস্বরূপ, আপনি খোলা উইন্ডো থেকে প্রস্থান করতে উপরের-ডান কোণে একটি বিলম্ব সেট করতে চাইতে পারেন। অন্যথায়, আপনার কোণার সেটিং অবিলম্বে কার্যকর হবে। আপনি কাস্টম ওপেন প্যারামিটারও সেট আপ করতে পারেন, যেমন একটি প্রোগ্রাম খোলা।

উইন্ডোজে হট কর্নারগুলির সাথে কীভাবে আরও বেশি উত্পাদনশীল হওয়া যায়

সীমাবদ্ধতা

মনে রাখবেন যে WinXCorners নিম্নলিখিত পরিস্থিতিতে কাজ করবে না:

  • যদি আপনি প্রশাসকের বিশেষাধিকার সহ চলমান একটি অ্যাপকে ফোকাস করেন
  • যদি আপনার একটি মাল্টি-মনিটর সেটআপ থাকে তবে এটি সেকেন্ডারি মনিটরে কাজ করবে না

অন্যান্য হট কর্নার অ্যাপ চেষ্টা করার জন্য

যদিও WinXCorners একটি দুর্দান্ত কাজ করে, এটি একমাত্র অ্যাপ উপলব্ধ নয়। আরও জনপ্রিয় বিকল্পগুলির মধ্যে একটি হটকর্নার্স, যা একইভাবে কাজ করে এবং 2020 সালে সর্বশেষ আপডেট করা হয়েছিল।

চেষ্টা করার জন্য আরও কয়েকটি বিকল্প অন্তর্ভুক্ত:

  • ক্ষুদ্র গরম কোণ
  • HotCornersApp (কিছুক্ষণের মধ্যে আপডেট করা হয়নি কিন্তু এখনও কাজ করে)
  • হটকর্নার্স WX

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. যদি আমি আর এটি ব্যবহার করতে না চাই তাহলে কিভাবে WinXCorners সরাতে পারি?

WinXCorners একটি পোর্টেবল অ্যাপ, তাই আনইনস্টল করার কিছু নেই। পরিবর্তে, আপনার বিজ্ঞপ্তি ট্রেতে WinXCorners আইকনে ডান-ক্লিক করুন এবং প্রস্থান নির্বাচন করুন, তারপর এক্সিকিউটেবল ফাইল এবং সেটিংস ফাইলটি মুছুন। (আপনি যখন প্রথম WinX কর্নার সেট আপ করেন তখন এটি তৈরি হয়।) এটি এটিকে আপনার সিস্টেম থেকে সরিয়ে দেয়।

2. আমি কি WinXCorners ব্যবহার করে একটি নির্দিষ্ট অ্যাপ খুলতে পারি?

হ্যাঁ. WinXCorners আইকনে ডান-ক্লিক করুন এবং Advanced নির্বাচন করুন। কমান্ড লঞ্চার বাক্সে, আপনি যে অ্যাপটি খুলতে চান তার এক্সিকিউটেবল ফাইলটিতে ফাইল পাথ প্রবেশ করান। আপনি যদি নিশ্চিত না হন যে পথটি কী, ফাইলটিতে নেভিগেট করতে ফাইল এক্সপ্লোরার ব্যবহার করুন। WinXCorners-এ ফাইল পাথ কপি করে পেস্ট করুন, তারপরে আপনার কোন এক কোণে আপনার কাস্টম কমান্ড বেছে নিন।

আপনি যদি ইতিমধ্যেই চারটি কোণ ব্যবহার করে থাকেন, কিন্তু তারপরও একটি অ্যাপে সহজে অ্যাক্সেস চান, তাহলে এটির জন্য একটি হটকি সেটআপ করুন। AutoHotKey আপনাকে অ্যাপ এবং ওয়েব পেজ খুলতে কাস্টম কী সমন্বয় শর্টকাট তৈরি করতে দেয়।

3. কেন আমার পিসি রিস্টার্ট করার পরে আমার হট কোণগুলি সেখানে নেই?

ডিফল্টরূপে, WinXCorners Windows দিয়ে শুরু হয় না। এর মানে হল যে কোনো সেটিংস আপনি যখন রিস্টার্ট করবেন তখন ফিরে আসবে না। আপনার সেটিংস এখনও সেখানে আছে, তবে আপনাকে এক্সিকিউটেবল ফাইলটিতে ডাবল ক্লিক করে ম্যানুয়ালি WinXCorners খুলতে হবে।

WinXCorners আইকনে ডান-ক্লিক করে এবং "Windows দিয়ে শুরু করুন" নির্বাচন করে এই ঝামেলা এড়ান। এটি নিশ্চিত করে যে অ্যাপটি শুরু হবে এবং আপনার পিসি শুরু হওয়ার মুহূর্তে ব্যবহার করার জন্য প্রস্তুত।

4. কেন মাঝে মাঝে glitches আছে?

হট কর্নার অ্যাপে মাঝে মাঝে বাগ থাকতে পারে। এর মানে মাঝে মাঝে অ্যাপটি পরিকল্পনা অনুযায়ী কাজ নাও করতে পারে। এছাড়াও, তাদের বেশিরভাগই ঘন ঘন আপডেট হয় না, কারণ সেগুলি সহজ বিনামূল্যের অ্যাপ।

যদি কিছু সঠিকভাবে কাজ না করে তবে সর্বোত্তম সমাধান হল আপনার পিসি পুনরায় চালু করা। বিকল্পভাবে, আপনার পছন্দের হট কর্নার অ্যাপ থেকে বেরিয়ে আসার এবং পুনরায় চালু করার চেষ্টা করুন। যদি, কোনো কারণে, একটি নির্দিষ্ট অ্যাপ আপনার জন্য কাজ করা বন্ধ করে দেয়, তাহলে অন্য প্রস্তাবিত অ্যাপগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখুন। এটা সম্ভব যে নতুন উইন্ডোজ আপডেটের ফলে কার্যকারিতা সমস্যা হতে পারে।

5. এটি কি ঠিক macOS-এর Hot Corners-এর মতো হবে?

এটি ম্যাক ব্যবহার না করেই আপনি যতটা কাছাকাছি পেতে পারেন। কিছু বৈশিষ্ট্য আছে যা ঠিক একই নয়, যেমন মাউস হভার ছাড়াও একটি হটকি প্রয়োজন, যা কাজ করার সময়, ভিডিও দেখার বা গেমিং করার সময় ভুলবশত একটি কর্নার ফিচার বন্ধ করা এড়াতে দুর্দান্ত৷


  1. উইন্ডোজ অনুসন্ধানের সাথে কীভাবে সমস্যাগুলি সমাধান করবেন

  2. কিভাবে Google Hangouts Meet এর সাথে আরও বেশি উত্পাদনশীল হবেন

  3. কিভাবে উইন্ডোজ ডিফেন্ডারকে আরও কার্যকর করা যায়

  4. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন