কম্পিউটার

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

নিরাপদ মোড আপনার Windows কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থানগুলির মধ্যে একটি। যখন আপনার পিসিতে কিছু ভুল হয়ে যায় যা আপনি অপারেটিং সিস্টেমের মাধ্যমে সমাধান করতে পারবেন না, তখন সেফ মোড যেতে পারে।

কিন্তু কিভাবে আপনি নিরাপদ মোডে বুট করবেন? এটি এখন যেভাবে ছিল তার থেকে এখন উইন্ডোজে অবশ্যই কিছুটা ভিন্ন, ক্লাসিক "আপনার পিসি বুট করার সময় F8 টিপুন" পদ্ধতিটি কত দ্রুত বুট হওয়ার কারণে নতুন পিসিতে আর কাজ করে না।

কিন্তু উইন্ডোজে নিরাপদ মোডে বুট করার জন্য এখনও বেশ কয়েকটি উপায় রয়েছে এবং আমরা আপনাকে এখানে বড়গুলি দেখাব। মনে রাখবেন যে এই পদ্ধতিগুলি Windows 10 এবং Windows 11 উভয়ের জন্যই কাজ করে৷

পুনরুদ্ধার বা ইনস্টলেশন মিডিয়া থেকে বুট

আপনি যদি একেবারেই উইন্ডোজে বুট করতে না পারেন (যদি আপনি একটি স্বয়ংক্রিয় মেরামত লুপে আটকে যান বা উইন্ডোজ খোলার চেষ্টা করার সময় একটি ফাঁকা স্ক্রীন পান, উদাহরণস্বরূপ), তাহলে নিরাপদ মোডে বুট করার সর্বোত্তম উপায় হল একটি পুনরুদ্ধার ব্যবহার করা। ডিস্ক বা আপনার আসল উইন্ডোজ ইনস্টলেশন ডিস্ক।

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

যদি আপনার কাছে এগুলির একটিও না থাকে তবে আতঙ্কিত হবেন না কারণ এগুলি উভয়ই তৈরি করা তুলনামূলকভাবে সহজ। (যদিও এটি করার জন্য আপনাকে একটি কার্যকরী উইন্ডোজ পিসি খুঁজে বের করতে হবে।) আরও তথ্যের জন্য, কীভাবে একটি উইন্ডোজ পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করবেন সে সম্পর্কে আমাদের গাইড পড়ুন। আপনি যদি একটি বুটযোগ্য Windows USB ড্রাইভ তৈরি করতে চান, তাহলে এখানে Windows ইনস্টলেশন টুল ডাউনলোড করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন৷

একবার আপনি আপনার ইনস্টলেশন বা পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করলে, এটি আপনার USB ড্রাইভে ঢোকান এবং আপনার পিসি রিবুট করুন৷

আপনি যদি ইনস্টলেশন ড্রাইভ ব্যবহার করেন, আপনার পিসি উইন্ডোজ সেটআপ স্ক্রিনে বুট হবে যেখানে আপনাকে "পরবর্তী" ক্লিক করতে হবে এবং তারপরে "আপনার কম্পিউটার মেরামত করুন।"

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

ইউএসবি ড্রাইভ আপনাকে উইন্ডোজ স্টার্টআপ মেনুর নীল স্ক্রিনে বুট করবে। এখানে, "সমস্যা সমাধান -> উন্নত বিকল্পগুলি -> আরও পুনরুদ্ধারের বিকল্পগুলি দেখুন -> স্টার্ট-আপ সেটিংস -> পুনরায় চালু করুন" এ ক্লিক করুন৷

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

আপনার পিসি স্টার্টআপ সেটিংস নামে একটি নতুন নীল স্ক্রিনে রিবুট করা উচিত। এখানে, 4 টিপুন , 5 অথবা 6 কী, সেফ মোডের কোন পুনরাবৃত্তির উপর নির্ভর করে আপনি প্রবেশ করতে চান।

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

শিফট + রিস্টার্ট পদ্ধতি

যদি উইন্ডোজ বুট হয় (এমনকি শুধুমাত্র সাইন-ইন স্ক্রিনে), তাহলে সেফ মোডে যাওয়ার দ্রুততম উপায় সম্ভবত এই পদ্ধতিটি ব্যবহার করা।

উইন্ডোজের পাওয়ার বোতামে ক্লিক করুন (যা আপনি শুধুমাত্র স্টার্ট মেনু থেকে নয় কিন্তু উইন্ডোজ সাইন-ইন স্ক্রীন থেকে অ্যাক্সেস করতে পারবেন – আপনি যে কোনো কারণে উইন্ডোজে লগ ইন করতে না পারলে সুবিধাজনক)। তারপর, Shift ধরে রাখুন "রিস্টার্ট" বিকল্পে ক্লিক করার সময় কী।

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

এটি আপনাকে নীল-স্ক্রীন স্টার্টআপ মেনুতে বুট করবে যা আমরা প্রথম টিপে কথা বলেছি। এই বিন্দু থেকে আপনি উইন্ডোজ সেফ মোডে যাওয়ার জন্য সেই নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

উইন্ডোজ সেটিংসের মাধ্যমে

সেফ মোডে বুট করার আরেকটি পদ্ধতি হল আপনি উইন্ডোজ থেকে সেটিংসে যান (স্টার্ট মেনুতে কগ আইকন বা settings টাইপ করুন উইন্ডোজ অনুসন্ধান বারে)।

"আপডেট এবং নিরাপত্তা" ক্লিক করুন, তারপর "উন্নত স্টার্ট-আপ" শিরোনামের অধীনে "এখনই পুনরায় চালু করুন" এ ক্লিক করুন৷

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

এটি আপনাকে প্রথম টিপ থেকে নীল-স্ক্রীন স্টার্টআপ মেনুতে নিয়ে যাবে। "সমস্যা সমাধান -> উন্নত বিকল্পগুলি -> আরও পুনরুদ্ধারের বিকল্পগুলি দেখুন -> স্টার্ট-আপ সেটিংস -> পুনরায় চালু করুন" এ ক্লিক করুন৷ আপনার পিসি স্টার্টআপ সেটিংসে বুট হওয়ার পরে, 4 নির্বাচন করুন , 5 অথবা 6 কী, আপনি নিরাপদ মোডের কোন সংস্করণ ব্যবহার করতে চান তার উপর নির্ভর করে।

নিরাপদ মোড থেকে বেরিয়ে আসা

সাধারণত, আপনি যদি নিরাপদ মোড থেকে আপনার পিসি রিবুট করেন, তাহলে এটি আপনার নিয়মিত উইন্ডোজ বিল্ডে আবার বুট হবে। কিন্তু রিবুট করার পরেও আপনার পিসির মাঝে মাঝে নিরাপদ মোডে "আটকে" যাওয়া অস্বাভাবিক কিছু নয়, সেক্ষেত্রে নিরাপদ মোডে আপনার পিসি বুট করা বন্ধ করার উপায় এখানে আছে।

নিরাপদ মোডে, Win টিপুন + R , তারপর msconfig টাইপ করুন রান বক্সে।

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে, বুট ট্যাবে ক্লিক করুন, তারপর "বুট বিকল্প" এর অধীনে "নিরাপদ বুট" বাক্সটি আনচেক করুন।

উইন্ডোজে কীভাবে সেফ মোডে বুট করবেন

উইন্ডোজ সেফ মোডে বুট করার পুরানো পদ্ধতিগুলি ফুরিয়ে গেছে, এবং নতুনগুলি চলে এসেছে৷ আপনি যদি এখনও আপনার উইন্ডোজ পিসি নিয়ে সমস্যায় পড়ে থাকেন তবে আপনাকে সর্বশেষ উইন্ডোজ আপডেটের সমস্যাগুলির জন্য গতি পেতে হবে (এবং কীভাবে সেগুলি ঠিক করবেন) , এবং স্ক্রীন রেজোলিউশনের সমস্যাগুলিও কীভাবে ঠিক করা যায় তা জেনে রাখা সবসময়ই ভালো৷


  1. Windows 11 এ কিভাবে নিরাপদ মোডে বুট করবেন

  2. Windows 10 এ কিভাবে নিরাপদ মোডে প্রবেশ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোড থেকে প্রস্থান করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 সেফ মোডে বুট করবেন