কম্পিউটার

Windows 10 এ স্টোরেজ স্পেস দিয়ে কিভাবে কাজ করবেন

Windows 10 পুরানো বৈশিষ্ট্যগুলিতে অনেকগুলি নতুন বৈশিষ্ট্য এবং উন্নতি অফার করে, যার মধ্যে অনেকগুলি আপনি সম্পূর্ণরূপে সচেতন নাও হতে পারেন৷ স্টোরেজ স্পেস এমন একটি বৈশিষ্ট্য। স্টোরেজ স্পেস মূলত উইন্ডোজ 8.1 এ চালু করা হয়েছিল। Windows 10-এ, স্টোরেজ স্পেস আপনার ডেটা স্টোরেজ সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে, যেমন ড্রাইভ ব্যর্থতা বা ড্রাইভ রিড ত্রুটি।

স্টোরেজ স্পেস দুটি বা ততোধিক ড্রাইভের ক্লাস্টার যা একটি স্টোরেজ গ্রুপ গঠন করে। ভার্চুয়াল ড্রাইভ তৈরি করতে ব্যবহৃত স্টোরেজ গ্রুপ থেকে সম্মিলিত স্টোরেজ ক্ষমতাকে স্টোরেজ স্পেস বলা হয়। স্টোরেজ স্পেস সাধারণত আপনার ডেটার দুটি কপি সঞ্চয় করে তাই আপনার ড্রাইভগুলির একটি ব্যর্থ হলে, আপনার কাছে এখনও অন্য কোথাও আপনার ডেটার একটি অক্ষত কপি থাকে। আপনার স্টোরেজ ক্ষমতা কম থাকলে, আপনি সবসময় স্টোরেজ পুলে আরও ড্রাইভ যোগ করতে পারেন।

এখানে, আপনি Windows 10 পিসিতে স্টোরেজ স্পেস ব্যবহার করতে পারেন, তবে আরও তিনটি উপায়ে আপনি স্টোরেজ স্পেস ব্যবহার করতে পারেন:

  1. একটি স্বতন্ত্র সার্ভারে স্থাপন করুন।
  2. স্টোরেজ স্পেস ডাইরেক্ট ব্যবহার করে একটি ক্লাস্টার সার্ভারে স্থাপন করুন।
  3. সমস্ত ড্রাইভ ধারণ করে এক বা একাধিক শেয়ার্ড SAS স্টোরেজ এনক্লোসার সহ একটি ক্লাস্টার সার্ভারে স্থাপন করুন।

কিভাবে একটি স্টোরেজ স্পেস তৈরি করবেন

যে ড্রাইভে Windows 10 ইনস্টল করা আছে তার পাশাপাশি, স্টোরেজ স্পেস তৈরি করতে আপনার কমপক্ষে দুটি অতিরিক্ত ড্রাইভ প্রয়োজন। এই ড্রাইভগুলি একটি অভ্যন্তরীণ বা বাহ্যিক হার্ড ড্রাইভ (HDD), বা একটি সলিড স্টেট ড্রাইভ (SSD) হতে পারে। USB, SATA, ATA, এবং SAS ড্রাইভ সহ আপনি স্টোরেজ স্পেসগুলির সাথে ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন ড্রাইভ ফর্ম্যাট রয়েছে৷ দুর্ভাগ্যবশত, আপনি স্টোরেজ স্পেসের জন্য মাইক্রোএসডি কার্ড ব্যবহার করতে পারবেন না। আপনার ব্যবহার করা স্টোরেজ ডিভাইসের আকার এবং পরিমাণের উপর নির্ভর করে, স্টোরেজ স্পেস আপনার Windows 10 পিসির স্টোরেজের পরিমাণ উল্লেখযোগ্যভাবে প্রসারিত করতে পারে।

একটি স্টোরেজ স্পেস তৈরি করতে আপনাকে যে ধাপগুলি অনুসরণ করতে হবে তা এখানে রয়েছে:

  1. অন্তত দুটি ড্রাইভ যুক্ত বা সংযোগ করুন যা আপনি একটি স্টোরেজ স্পেস তৈরি করতে ব্যবহার করতে চান৷
  2. টাস্কবারে যান, এবং "স্টোরেজ স্পেস টাইপ করুন " অনুসন্ধান বাক্সে, এবং সঞ্চয় স্থান পরিচালনা করুন চয়ন করুন৷ অনুসন্ধান ফলাফলের তালিকা থেকে।
  3. একটি নতুন পুল এবং স্টোরেজ স্পেস তৈরি করুন নির্বাচন করুন৷ .
  4. নতুন স্টোরেজ স্পেসে আপনি যে ড্রাইভগুলি যোগ করতে চান তা নির্বাচন করুন এবং তারপরে পুল তৈরি করুন নির্বাচন করুন .
  5. ড্রাইভটিকে একটি নাম এবং অক্ষর দিন এবং তারপর একটি লেআউট বেছে নিন। তিনটি লেআউট উপলব্ধ রয়েছে:টু-ওয়ে মিরর , থ্রি-ওয়ে মিরর , এবং প্যারিটি .
  6. সঞ্চয়স্থানে পৌঁছাতে পারে এমন সর্বাধিক আকার লিখুন এবং তারপরে সঞ্চয়স্থান তৈরি করুন নির্বাচন করুন .

স্টোরেজ স্পেস টাইপস

  • সহজ - সাধারণ স্থানগুলি বর্ধিত কর্মক্ষমতার জন্য ডিজাইন করা হয়েছে, তবে আপনি যদি ড্রাইভার ব্যর্থতা থেকে আপনার ডেটা রক্ষা করতে চান তবে সেগুলি ব্যবহার করবেন না। সাধারণ স্থানগুলি অস্থায়ী ডেটার জন্য সবচেয়ে উপযুক্ত। সাধারণ স্থানগুলি ব্যবহার করার জন্য কমপক্ষে দুটি ড্রাইভ প্রয়োজন৷
  • মিরর - মিরর স্পেস বর্ধিত কর্মক্ষমতা এবং জন্য ডিজাইন করা হয়েছে ড্রাইভ ব্যর্থতা থেকে আপনার ডেটা রক্ষা করুন। মিরর স্পেস আপনার ডেটার একাধিক কপি রাখে। দুটি ভিন্ন ধরনের মিরর স্পেস রয়েছে যা বিভিন্ন উদ্দেশ্যে কাজ করে।
    1. দ্বিমুখী মিরর স্পেসগুলি আপনার ডেটার দুটি কপি তৈরি করে এবং একটি ড্রাইভ ব্যর্থতা পরিচালনা করতে পারে। এই মিরর স্পেসের কাজ করার জন্য কমপক্ষে দুটি ড্রাইভ প্রয়োজন৷
    2. ত্রিমুখী মিরর স্পেসগুলি আপনার ডেটার তিনটি কপি তৈরি করে এবং দুটি ড্রাইভ ব্যর্থতা পরিচালনা করতে পারে। এই মিরর স্পেসের কাজ করার জন্য কমপক্ষে পাঁচটি ড্রাইভ প্রয়োজন৷
  • প্যারিটি - অন্য দুটি স্টোরেজ স্পেস থেকে ভিন্ন, প্যারিটি স্পেসগুলি স্টোরেজ দক্ষতার জন্য ডিজাইন করা হয়েছে। প্যারিটি স্পেস আপনার ডেটার একাধিক কপি রেখে ড্রাইভারের ব্যর্থতা থেকে আপনার ডেটা রক্ষা করে। প্যারিটি স্পেসগুলি সঙ্গীত এবং ভিডিও সহ আর্কাইভাল ডেটা এবং মিডিয়া ফাইলগুলির জন্য সর্বোত্তম কাজ করে৷ প্যারিটি স্পেসগুলির জন্য আপনাকে একটি একক ড্রাইভ ব্যর্থতা থেকে রক্ষা করার জন্য কমপক্ষে তিনটি ড্রাইভ এবং দুটি ড্রাইভ ব্যর্থতা থেকে রক্ষা করার জন্য কমপক্ষে সাতটি ড্রাইভের প্রয়োজন৷

মিরর স্পেসগুলি বিস্তৃত ডেটা সঞ্চয় করার জন্য সবচেয়ে উপযুক্ত। যদি একটি মিরর স্পেস রেসিলিয়েন্ট ফাইল সিস্টেম (ReFS) দিয়ে ফরম্যাট করা হয়, তাহলে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেটা অখণ্ডতা বজায় রাখবে, আপনার ডেটাকে ড্রাইভ ব্যর্থতার জন্য আরও বেশি প্রতিরোধী করে তুলবে। মাইক্রোসফ্ট একই সময়ে একটি ReFS প্রকাশ করেছে, কোম্পানি স্টোরেজ স্পেস প্রকাশ করেছে। আপনি যখন স্টোরেজ স্পেস পুল তৈরি করেন তখন আপনি এনটিএফএস বা রেএফএস-এ ড্রাইভগুলি ফর্ম্যাট করতে পারেন, যদিও মাইক্রোসফ্ট বিশ্বাস করে যে আপনি যখন স্টোরেজ স্পেসগুলির সাথে এনটিএফএস-এর উপর এনটিএফএস ব্যবহার করে ড্রাইভগুলি ফর্ম্যাট করবেন তখন আপনি সর্বাধিক দক্ষতা অর্জন করবেন৷

যে কোনো সময় আপনি একটি বিদ্যমান স্টোরেজ স্পেস পুলে নতুন ড্রাইভ যোগ করেন, ড্রাইভের ব্যবহার অপ্টিমাইজ করা একটি ভাল ধারণা। ড্রাইভের ব্যবহার অপ্টিমাইজ করা পুলের সামগ্রিক স্টোরেজ ক্ষমতার সর্বোত্তম ব্যবহার করতে আপনার কিছু ডেটা নতুন ড্রাইভে স্থানান্তরিত করবে। ডিফল্টরূপে, যখনই আপনি Windows 10-এ একটি পুলে একটি নতুন ড্রাইভ যোগ করেন, আপনি সমস্ত ড্রাইভে বিদ্যমান ডেটা ছড়িয়ে দেওয়ার জন্য অপ্টিমাইজ করুন-এর জন্য একটি চেক বক্স দেখতে পাবেন। selected when you add the new drive. In instances where you added drives before upgrading a pool, you'll need to manually optimize your drive usage.


  1. Windows 10 এ ISO ফাইলের সাথে কিভাবে কাজ করবেন

  2. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. আমি কিভাবে Windows 10 এ স্টোরেজ সেন্স অক্ষম করতে পারি

  4. Windows 11 এ কিভাবে স্টোরেজ সেন্স ব্যবহার করবেন