কম্পিউটার

লিনাক্সের সাথে উইন্ডোজ ভাইরাসগুলি কীভাবে সরানো যায়

ভাইরাস। এগুলো প্রায় সবার ক্ষেত্রেই ঘটে। যদি সেগুলি আপনার সাথে না ঘটে, তবে এটি আপনার কাজিন স্ট্যান হবেন যিনি ম্যালওয়্যার-অফ-দ্য-মান্থ ক্লাবে যোগদান করবেন এবং আপনিই একমাত্র ব্যক্তি যিনি জানেন যে একটি কম্পিউটার ঠিক করতে পারে৷ সমস্যাটি হল, জিনিসগুলি এতটাই খারাপ হয়ে গেছে যে উইন্ডোজও সঠিকভাবে শুরু হবে না। এবং যদি এটি হয়ে থাকে, ভাইরাসটি নিজেকে এত গভীরভাবে এম্বেড করেছে যে আপনি ফাইল এবং সরঞ্জামগুলি অ্যাক্সেস করতে পারবেন না যা আপনাকে এটি সরাতে হবে। লিনাক্সে প্রবেশ করুন। লিনাক্স লাইভ সিডি বা ইউএসবি থেকে বুট করার মাধ্যমে, আপনি ম্যানুয়ালি বা লিনাক্স-ভিত্তিক অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামের সাহায্যে আপত্তিকর প্রোগ্রামগুলি সরিয়ে ফেলতে পারেন। এই নির্দেশিকাটি একটি বুটযোগ্য USB Linux সিস্টেম তৈরির পাশাপাশি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার বিকল্পগুলির তুলনা কভার করবে৷

একটি লিনাক্স ডিস্ট্রো নির্বাচন করা

ঠিক কোনটির সাথে যেতে হবে তা নির্ধারণ করার সময় দেখার জন্য কয়েকটি মানদণ্ড রয়েছে। আমরা মোটামুটি ছোট কিছু চাই, USB থেকে ভালভাবে চালায়, স্থানীয় হার্ড ড্রাইভগুলি স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করে এবং একটি স্থায়ী ফাইলের সাথে কাজ করতে সক্ষম হয় যাতে আমরা আমাদের নতুন প্রোগ্রাম এবং আপডেটগুলি সরাসরি USB স্টিকে সংরক্ষণ করতে পারি।

আমি ক্রাঞ্চব্যাং লিনাক্স সুপারিশ করব। এটি উপরের সমস্ত মানদণ্ড পূরণ করে, এটি উবুন্টু-ভিত্তিক, এবং এটি একটি খুব চটকদার ডিস্ট্রো যা এই উদ্দেশ্যে ভাল কাজ করবে। এছাড়াও, যেটি ডিস্ট্রো আপনি সিদ্ধান্ত নিন, 32 বিট বিকল্পটি বেছে নিন। আপনার কম্পিউটার 64-বিট প্রস্তুত হতে পারে কিন্তু কাজিন স্ট্যানের নাও হতে পারে, এবং আমাদের এই সফ্টওয়্যারটি যতটা সম্ভব বহনযোগ্য হতে হবে।

ইউএসবি-তে লিনাক্স ইনস্টল করা হচ্ছে

এটি এমন একটি বিষয় যা আমরা আগে MakeTechEasier এ কভার করেছি, লিলি ইউএসবি ক্রিয়েটর সহ উইন্ডোজ এবং ইউনেটবুটিন সহ লিনাক্স উভয়ের জন্য।

দুটির মধ্যে, আমি আসলে আপনার ইউএসবি স্টিক তৈরি করার জন্য উইন্ডোজ সফ্টওয়্যার লিলিকে সুপারিশ করব। লিলি একটি অধ্যবসায় ফাইল তৈরি করা সহজ করে তোলে যাতে আপনার পরিবর্তনগুলি ইউএসবি স্টিকে সংরক্ষণ করা যায় যাতে প্রতিবার আপনি এটি ব্যবহার করার সময় আপনাকে আপনার AV পুনরায় ইনস্টল এবং আপডেট করতে হবে না।

লিনাক্স অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

অনেকগুলি বাণিজ্যিক এবং স্বাধীন AV বিক্রেতা লিনাক্স সংস্করণগুলি তৈরি করে, বিভিন্ন পরিমাণে ঝামেলা এবং কার্যকারিতার মাত্রা সহ। আরও কিছু পরিচিতদের মধ্যে রয়েছে…

নাম লাইসেন্স নিবন্ধন আবশ্যক

আমরা ক্ল্যাম অ্যান্টিভাইরাস ব্যবহার করব কারণ এটি সবচেয়ে সহজ ইনস্টল, কোন নিবন্ধনের প্রয়োজন নেই, এবং সংক্রামিত ফাইলগুলি সনাক্তকরণ এবং অপসারণ করার জন্য একটি চমৎকার কাজ করে। এটি ক্ল্যাম ওয়েবসাইট বা আপনার ডিস্ট্রোর অনলাইন রিপোজিটরি থেকে যেকোনো লিনাক্স সিস্টেমের জন্য ডাউনলোডের জন্য উপলব্ধ হওয়া উচিত। উবুন্টু ব্যবহারকারীরাও এখানে ক্লিক করে এটি ইনস্টল করতে পারেন।

স্ক্যান চালানো হচ্ছে

প্রারম্ভিকদের জন্য, ক্ল্যাম ইনস্টল হয়ে গেলে আপনি একটি আপডেট চালাতে চাইবেন যাতে আমাদের স্ক্যানে নতুন ভাইরাস সংজ্ঞা থাকবে। এটি করার জন্য, একটি কমান্ড প্রম্পট খুলুন এবং চালান

sudo freshclam

ডাউনলোডের জন্য Clamtk নামে একটি GUI উপলব্ধ থাকলেও, আমরা কমান্ড লাইন ইন্টারফেস ব্যবহার করব। এর কারণ হল Clamtk-এর কিছু কনফিগারেশন বিকল্পের অভাব রয়েছে যা আমরা অ্যান্টিভাইরাসে প্রেরণ করব।

স্ক্যান চালানোর জন্য আমাদের কিছু জিনিস জানতে হবে। প্রথমে আপনি স্ক্যান করতে চান যে অবস্থান. আপনি যদি উদ্দেশ্য অনুসারে একটি লাইভ লিনাক্স সিস্টেম থেকে একটি উইন্ডোজ ড্রাইভ স্ক্যান করছেন, আপনি আপনার ফাইল ব্রাউজারের বাম ফলক থেকে সেই ড্রাইভে ক্লিক করে এবং ঠিকানা বারে দেখানো পথটি দেখে এটি খুঁজে পেতে পারেন।

লিনাক্সের সাথে উইন্ডোজ ভাইরাসগুলি কীভাবে সরানো যায় লিনাক্সের সাথে উইন্ডোজ ভাইরাসগুলি কীভাবে সরানো যায়

তারপরে আমরা স্ক্যানটি কীভাবে সম্পাদন করতে পারি সে সম্পর্কে আমরা কয়েকটি বিকল্প পেয়েছি যা আমরা ক্ল্যামে পাস করতে চাই। বিবেচনা করার মতো কিছু বিকল্প হল:

-r #perform recursive scan - good for a whole drive
--exclude=.mp3 #set exclusion pattern to skip things like music and videos
--scan-mail=yes/no #include mail files in system scan
--remove=yes/no #delete infected files, yes or no. Careful with this.

সুতরাং আপনি যখন প্রস্তুত হবেন, আপনার সম্পূর্ণ কমান্ডটি এরকম কিছু দেখাবে:

clamscan -r --exclude=.avi --remove=yes /media/disk

সব বলা হয়ে গেলে, আপনি একটি মোটামুটি বিস্তারিত রিপোর্ট পাবেন।

লিনাক্সের সাথে উইন্ডোজ ভাইরাসগুলি কীভাবে সরানো যায়

সবকিছু ঠিকঠাক থাকলে, আপনি পরের বার স্ট্যান একটি পপআপ ক্লিক না করা পর্যন্ত সেট থাকবেন।


  1. উইন্ডোজ 10-এ পেইন্ট 3D দিয়ে ব্যাকগ্রাউন্ড ইমেজ কীভাবে সরানো যায়

  2. উইন্ডোজ সেফ মোড থেকে ভাইরাসগুলি কীভাবে সরিয়ে ফেলা যায়?

  3. Windows 10 এ কর্টানাকে সম্পূর্ণরূপে কীভাবে সরিয়ে ফেলা যায়

  4. কিভাবে উইন্ডোজে লগইন পাসওয়ার্ড সরাতে হয়