কম্পিউটার

ঠিক করুন:আইফোনের মৃত 'চালু হবে না'

আপনি কি কখনও একটি মৃত iPhone অনুভব করেছেন৷ দৃশ্যকল্প? আপনি এটা কি ভাবছেন, আমাকে ব্যাখ্যা করা যাক. আপনি যথারীতি কিছু ইন্টারনেট ব্রাউজিং বা গেমিং করছেন এবং হঠাৎ আপনার আইফোন বন্ধ হয়ে যায়। আপনি এটি আবার চালু করার চেষ্টা করছেন, কিন্তু এটি সাড়া দেয় না। কয়েকবার চেষ্টা করার পর, আপনি বুঝতে পারেন যে আপনার iPhone চলে গেছে।

কিন্তু অপেক্ষা করুন, এটাই? আপনার আইফোন কি সত্যিই মারা গেছে!?

ঠিক আছে, সম্ভবত না, তবে আপনি যদি এটি চালু করার জন্য সঠিক পদক্ষেপগুলি না করেন তবে আপনি এটি ব্যবহার করতে সক্ষম হবেন না। বেশ কিছু ব্যবহারকারী অতীতে এই ধরনের পরিস্থিতির প্রতিবেদন করেছেন। তারা সমস্যা সমাধানের জন্য বিভিন্ন কৌশলের চেষ্টা করেছে, যেমন রাতারাতি ডিভাইসটিকে চার্জে রাখা। যাইহোক, এই পদ্ধতিগুলি সমস্যার সমাধান করে না৷

তাহলে, আপনি কিভাবে আপনার মৃত iPhone চালু করতে পারেন?

আমরা এই ধরণের সমস্যা সহ একটি আইফোন খুঁজে পাওয়ার পরে, আমরা সমস্যাটি সমাধানের জন্য বিভিন্ন পদ্ধতির চেষ্টা করেছি। এবং, আমাদের এবং আপনার ভাগ্যের জন্য, আমরা সফলভাবে আমাদের ডিভাইসটিকে প্রাণবন্ত করতে পেরেছি। এই নিবন্ধে, আমি আমাদের ক্ষেত্রে ব্যবহৃত পদ্ধতি এবং পদ্ধতিগুলি ব্যাখ্যা করব, সেইসাথে কিছু অন্যান্য সহায়ক টিপস এবং কৌশলগুলি যা আপনার পরিস্থিতিতে সাহায্য করতে পারে। আমাদের ডেড আইফোন চালু করার জন্য আপনার যা দরকার তা এখানে আপনি পাবেন।

ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না

মৃত iPhone উপসর্গ

আমরা আপনার আইফোনে স্যুইচ করার পদ্ধতিতে ঝাঁপিয়ে পড়ার আগে, আপনার ডিভাইসে নিম্নলিখিত লক্ষণগুলি দেখায় কিনা তা পরীক্ষা করে দেখুন। এভাবেই আপনি জানতে পারবেন যে আপনি সঠিক পথে আছেন।

  • আপনি হোম বোতাম টিপছেন, কিন্তু এটি চালু হবে না।
  • আপনার iPhone শুধুমাত্র চার্জারের সাথে সংযুক্ত থাকলেই কাজ করে।
  • আপনার ডিভাইসে কোনো তথ্য ছাড়াই একটি কালো পর্দা দেখায়।
  • যদি আপনি হোম বা পাওয়ার বোতাম টিপুন, আপনি কয়েক সেকেন্ডের জন্য স্ক্রিনে অ্যাপল লোগো দেখতে পাবেন এবং তারপরে, এটি আবার বন্ধ হয়ে যাবে।
  • "আইটিউনসে কানেক্ট করুন" মেসেজ পপ আপ, এবং আপনি যদি এটি কানেক্ট করেন, তাহলে কিছুই হবে না।

এখন আপনি আশ্বস্ত করার পরে যে আপনার আইফোন পূর্বের কিছু লক্ষণ প্রকাশ করে, আমরা আমাদের তালিকার প্রথম সমাধান দিয়ে শুরু করতে পারি। প্রতিটি ধাপ শেষ করার পরেও আপনার সমস্যা আছে কিনা তা পরীক্ষা করার জন্য মনে রাখবেন।

মৃত iPhone সমাধান

ধাপ 1:জোর করে পুনরায় চালু করুন

আপনি যদি এই বিষয়ে বিভ্রান্ত হন যে আপনি কীভাবে আপনার ডিভাইসটি পুনরায় চালু করতে পারেন যখন এটি আপনার কমান্ডগুলিতে সাড়া না দেয় তখন নিম্নলিখিত নির্দেশাবলী পড়ুন। এটি একটি ফোর্সড রিস্টার্ট যা স্ট্যান্ডার্ড রিবুট থেকে আলাদা করে। এটি আপনার iPhone এর টাচস্ক্রিন ব্যবহার অন্তর্ভুক্ত করে না৷

  • যদি আপনার কাছে iPhone 6S/6S Plus বা তার নিচে থাকে , সমস্ত iPod Touchs এবং iPads সহ , পাওয়ার এবং হোম টিপুন এবং ধরে রাখুন একই সাথে যতক্ষণ না আপনি Apple লোগোটি দেখতে পান৷ .
    ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না
  • যদি আপনার iPhone 7/7 Plus থাকে , ভলিউম ডাউন এবং পাওয়ার উভয়কেই ধাক্কা দিন এবং ধরে রাখুন . অ্যাপল লোগোটি স্ক্রিনে উপস্থিত না হওয়া পর্যন্ত সেগুলিকে একযোগে কমপক্ষে 10 সেকেন্ড চেপে রাখুন .
    ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না
  • এর জন্য iPhone X, iPhone 8, এবং 8 Plus পদ্ধতি একটু ভিন্ন। টিপুন এবং দ্রুত ভলিউম আপ প্রকাশ করুন . তারপর, টিপুন এবং দ্রুত প্রকাশ করুনভলিউম ডাউন . এখন, আপনি Apple লোগো দেখতে না পাওয়া পর্যন্ত পাওয়ারকে ধাক্কা দিয়ে ধরে রাখুন পর্দায়।
    ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না

আপনি সফলভাবে এই পদক্ষেপটি শেষ করার পরে, আপনার ডিভাইসটি স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে কিনা তা পরীক্ষা করুন৷

ধাপ 2:প্লাগ-ইন

আপনি ধাপ 1 সম্পাদন করার পরে যদি আপনার iPhone উন্নতির কোনো লক্ষণ না দেখায়, তাহলে আপনি নিম্নলিখিত পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন।

  • আপনার iPhone এর আসল ওয়াল অ্যাডাপ্টারে প্লাগ করুন এবং অন্ততএক ঘণ্টা চার্জ হতে ছেড়ে দিন .
  • চার্জ করার এক ঘন্টা পরে, পদক্ষেপ 1 থেকে নির্দেশাবলী সম্পাদন করুন , কিন্তু চার্জিং অ্যাডাপ্টার থেকে ডিভাইসটি সংযোগ বিচ্ছিন্ন করবেন না৷ আইফোন চার্জ করার সময় পদ্ধতিটি করুন .

ধাপ 3:এটি পরিষ্কার করুন

যদি আপনার আইফোন চার্জিংয়ের কোনো লক্ষণ না দেখায়, তাহলে আপনার ডিভাইসের চার্জিং পোর্টটি একবার দেখে নেওয়া উচিত। দৈনন্দিন জীবনে আমাদের iPhone ব্যবহার করার সময়, লক্ষ লক্ষ ক্ষুদ্র কণা চার্জিং পোর্টে পৌঁছায়। ধ্বংসাবশেষ জমে, কিছু ক্ষেত্রে, ডিভাইসটিকে চার্জ করা থেকে আটকাতে পারে। নরম উপকরণ ব্যবহার করে বাজ পোর্ট পরিষ্কার করুন (ধাতু ব্যবহার করবেন না ) আপনি আপনার পুরানো টুথব্রাশ ব্যবহার করতে পারেন , উদাহরণ স্বরূপ. আপনি খোলা থেকে কোনো ধ্বংসাবশেষ এবং ময়লা অপসারণ নিশ্চিত করুন. আপনি যদি আপনার iPhone এর চার্জিং সমস্যার সম্মুখীন হন, তাহলে নিচের লিঙ্কটি দেখুন iPhone 8/8 Plus এবং iPhone X চার্জিং সমস্যা। উপরন্তু, পাওয়ার তার চেক করুন . যদি এটি ক্ষতিগ্রস্থ হয় বা চার্জ করার সময় এটি গরম হয়ে যায়, তাহলে আপনার একটি নতুন চার্জিং তারের প্রয়োজন হতে পারে। আপনি এই পদ্ধতিগুলি শেষ করার পরে, সেই অনুযায়ী ধাপ 2 এবং ধাপ 1 সম্পাদন করার চেষ্টা করুন৷

পদক্ষেপ 4:iTunes-এ সংযোগ করুন

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা তাদের আইফোনগুলি চার্জ করার পরে এবং ফোর্স রিস্টার্ট প্রক্রিয়া সম্পাদন করার চেষ্টা করার পরে, তাদের ডিভাইসের স্ক্রীন একটি বার্তা দেখায় "আইটিউনসে সংযোগ করুন।" বার্তাটি উপস্থিত হওয়ার পরে, তাদের আইফোনগুলি অবিলম্বে জমে যায়। আপনি যদি আপনার আইফোনে এটি অনুভব করেন তবে আপনার ডিভাইসটিকে রিকভারি মোডে রাখা উচিত। আপনি নিবন্ধের পরবর্তী অংশে ব্যাখ্যা করা প্রক্রিয়াটি খুঁজে পেতে পারেন।

ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না

ধাপ 5:পুনরুদ্ধার মোড

আপনি যদি আপনার আইফোনকে রিকভারি মোডে রাখতে চান, তাহলে প্রথমে আপনার কম্পিউটারে আইটিউনসে আপনার iDevice কানেক্ট করুন। আপনি সংযোগ স্থাপন করার পরে, ধাপ 1 থেকে আপনার iOS ডিভাইসের জন্য জোরপূর্বক পুনরায় চালু করার নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 6:পুনরুদ্ধার করুন

একবার পুনরুদ্ধার বার্তাটি প্রদর্শিত হলে, পুনরুদ্ধারে ক্লিক করুন এবং আপনার iDevice সেট আপ করুন৷

মৃত iPhone প্রতিরোধ

যখন আপনার আইফোন একটি iOS ক্র্যাশ অনুভব করে তখন ডেড আইফোনের দৃশ্যটি ঘটে। আপনি যদি এই সমস্যাটি প্রতিরোধ করতে চান তবে আপনার নিয়মিত সপ্তাহে অন্তত একবার আপনার iDevice বন্ধ করা উচিত। এটা সহজ শোনাচ্ছে, তাই না? শুধু পাওয়ার বোতাম টিপুন এবং যতক্ষণ না আপনি আপনার স্ক্রিনে "পাওয়ার বন্ধ করার জন্য স্লাইড" বার্তাটি দেখতে পাচ্ছেন ততক্ষণ এটি ধরে রাখুন। আপনার ডিভাইসটি বন্ধ হয়ে যাওয়ার পরে, আপনি iPhone চালু করতে আবার পাওয়ার বোতাম টিপুন এবং যথারীতি এটি ব্যবহার চালিয়ে যেতে পারেন৷

পাওয়ার বোতামের সমস্যা?

কখনও কখনও শারীরিক ড্রপের ফলে আপনার পাওয়ার বোতাম কাজ করা বন্ধ করে দিতে পারে। আপনি যদি এই ধরণের পাওয়ার বোতামের সমস্যাগুলি অনুভব করেন তবে আপনার ডিভাইসটিকে একটি অনুমোদিত পরিষেবাতে নিয়ে যাওয়া উচিত এবং পাওয়ার বোতামটি ঠিক করা উচিত৷ যাইহোক, যদি কোনো কারণে আপনি তা করতে না পারেন, তাহলে এখানে আমি আপনাকে দেখাবো কিভাবে আপনি পাওয়ার বোতাম ব্যবহার না করেই আপনার iPhone রিস্টার্ট এবং বন্ধ করতে পারেন।

একটি নন-ফাংশনাল পাওয়ার বোতাম দিয়ে আপনার iPhone রিস্টার্ট করুন

সেটিংস-এ যান৷ এবং সাধারণ-এ আলতো চাপুন . সেখান থেকে, অ্যাক্সেসিবিলিটি বেছে নিন . বোল্ড টেক্সটে নিচে স্ক্রোল করুন বিকল্প, এবং এটি সক্ষম করুন। আপনি একটি বার্তা দেখতে পাবেন যে আপনার আইফোন পুনরায় চালু হবে। শুধু কর্ম নিশ্চিত করুন এবং আপনার ডিভাইস পুনরায় বুট হবে৷

ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না

একটি অ-কার্যকর পাওয়ার বোতাম দিয়ে আপনার iPhone বন্ধ করুন

আপনি যদি আপনার আইফোনটি বন্ধ করতে চান তবে আপনার পাওয়ার বোতামে সমস্যা রয়েছে, আপনি সহায়ক টাচ মেনু ব্যবহার করতে পারেন। এটি কীভাবে সক্রিয় করবেন তা এখানে রয়েছে৷

  • সেটিংস-এ যান এবং সাধারণ খুলুন সেখান থেকে, অ্যাক্সেসিবিলিটি বেছে নিন , এবং সহায়ক স্পর্শ-এ ক্লিক করুন . ভিতরে একটি হালকা বৃত্ত সহ একটি ছোট ধূসর বর্গক্ষেত্র আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে৷
    ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না
  • এখন টপ লেভেল মেনু কাস্টমাইজ করুন এ আলতো চাপুন “+-এ ক্লিক করুন ” মেনুতে একটি ক্ষেত্র যোগ করার জন্য আইকন।
  • নতুন বোতামে আলতো চাপুন এবং বিকল্পগুলি থেকে লক স্ক্রীন বেছে নিন . এখন আপনার কাছে একটি লক স্ক্রীন আছে৷ আপনার সহায়ক টাচ মেনুতে বিকল্প।
    ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না
  • আপনার ডিভাইস বন্ধ করতে টিপুন এবং লক স্ক্রীন বোতামটি ধরে রাখুন সহায়ক টাচ মেনু থেকে যতক্ষণ না আপনি আপনার স্ক্রিনে "পাওয়ার বন্ধ করার জন্য স্লাইড" বার্তা দেখতে পাচ্ছেন।
  • স্ক্রিনটি স্লাইড করুন , এবং আপনার ডিভাইস বন্ধ হয়ে যাবে।
    ঠিক করুন:আইফোনের মৃত  চালু হবে না

আপনার হোম বোতাম কাজ করে না?

আপনার হোম বোতাম সঠিকভাবে কাজ না করলে, আপনি আপনার স্ক্রিনে একটি হোম বোতাম কার্যকারিতা যোগ করার জন্য অ্যাক্সেসিবিলিটি মেনু ব্যবহার করতে পারেন। আপনি যদি আগ্রহী হন, আপনি নীচের লিঙ্কে আমাদের গভীর নিবন্ধটি দেখতে পারেন https://appuals.com/how-to-fix-your-iphones-non-working-home-button/।

iOS আপডেট

আপনি যদি iPhone 4s বা 5c-এর মতো পুরানো iPhone মডেলের মালিক হন, তাহলে আমি আপনাকে iOS-কে সর্বশেষ সংস্করণে আপডেট করার আগে অপেক্ষা করার পরামর্শ দিচ্ছি। অ্যাপল 32-বিট আর্কিটেকচারে চালিত পুরানো ফোন বা অ্যাপগুলির জন্য iOS-এর নতুন সংস্করণগুলি উপলব্ধ করে না। এছাড়াও, আপনার আইফোনে আপডেট বোতামে আঘাত করার আগে প্রাথমিক iOS রিলিজ তারিখের কয়েক সপ্তাহের জন্য অপেক্ষা করুন। এইভাবে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনি সফ্টওয়্যারটির একটি ভাল-পরীক্ষিত এবং বাগ-মুক্ত সংস্করণ ডাউনলোড করবেন৷

উপসংহার

আপনি যদি এই নিবন্ধে ব্যাখ্যা করা আপনার আইফোনটি চালু করার পদ্ধতিগুলি চেষ্টা করে থাকেন এবং এখনও মৃত আইফোন সমস্যার সম্মুখীন হন তবে আপনার ডিভাইসটিকে একটি প্রমাণীকৃত Apple মেরামত কেন্দ্রে নিয়ে যাওয়া উচিত। আমরা সরাসরি অ্যাপলের সাথে যোগাযোগ করার পরামর্শ দিই। আপনি নিম্নলিখিত লিঙ্ক অ্যাপল সমর্থনে এটি করতে পারেন।

আপনি এই নিবন্ধে আপনার সমস্যার সমাধান খুঁজে পেলে আমাদের জানান। উপরন্তু, আপনি যদি এই ধরনের আইফোন সমস্যা সমাধানের জন্য অন্য কোনো পদ্ধতির সাথে পরিচিত হন, তাহলে নির্দ্বিধায় সেগুলি আমাদের সাথে শেয়ার করুন৷


  1. আইফোন 11 এ 5G কীভাবে চালু করবেন

  2. উইন্ডোজ 10 আইফোন চিনতে পারে না ঠিক করুন

  3. আপনার আইফোন যখন Wi-Fi এর সাথে সংযুক্ত হবে না তখন কীভাবে ঠিক করবেন

  4. আইটিউনস ত্রুটি 9006 বা iPhone ত্রুটি 9006 কিভাবে ঠিক করবেন