কম্পিউটার

ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

আপনার ম্যাক চালু হবে না বা আপনার MacBook চালু হবে না এমন অনেক কারণ আছে, কিন্তু আপনি সম্ভবত এটি আবার কাজ করতে চান। আপনার Mac বুট করার জন্য আমরা বিভিন্ন চেক এবং পরিবর্তনের মাধ্যমে চালাব যাতে আপনি এটি আবার ব্যবহার শুরু করতে পারেন৷

পাওয়ার কানেকশন চেক করা, পাওয়ার সাইকেল সঞ্চালন করা, রিকভারি মোডে শুরু করা এবং ফাইল সিস্টেম চেক করার মতো সুস্পষ্ট জিনিস থেকে শুরু করে আপনার ম্যাকের কাজ করা উচিত এমন কিছু সহজ টিপসের জন্য পড়ুন। এবং যদি আপনার ম্যাক সত্যিই মারা যায়, তাহলে আমরা আপনাকে পরবর্তী কোথায় ঘুরতে হবে তাও বলব৷

এই নিবন্ধের সংশোধনগুলি macOS-এর সাম্প্রতিক সংস্করণগুলিতে প্রযোজ্য৷ আপনি কোন OS চালাচ্ছেন তার উপর নির্ভর করে মেনু এবং ইন্টারফেসগুলি কিছুটা আলাদা দেখতে পারে তবে তাদের কার্যকারিতাগুলি মূলত একই রকম। একইভাবে, যদি আপনার একটি M1 Mac থাকে তবে আপনি যেভাবে নির্দিষ্ট ফাংশনগুলি সম্পাদন করেন তাতে কিছু পরিবর্তন রয়েছে - যেমন নিরাপদ মোডে কম্পিউটার শুরু করা বা পুনরুদ্ধার করা, আমরা নীচে সেগুলি বিস্তারিত করব৷

ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

1. আপনার ম্যাক চালু আছে দেখুন

প্রথমে, আসুন খুঁজে বের করি যে সমস্যাটি হল যে আপনার Mac স্টার্ট আপ হবে না৷ , অথবা এটি চালু হবে না - সেগুলি একই জিনিসের মতো শোনাতে পারে, কিন্তু আসলে একটি বড় পার্থক্য রয়েছে৷

আপনার ম্যাকের পাওয়ার বোতাম টিপুন। আপনি যদি কোনও স্টার্টআপ চাইম শুনতে না পান, আপনি কোনও ফ্যান বা ড্রাইভের আওয়াজ না শুনতে পান এবং আপনার ডিসপ্লেতে কোনও চিত্র, ভিডিও বা ভিজ্যুয়াল না থাকে, তবে আপনার ম্যাক মোটেও চালু হচ্ছে না। আপনি এমনকি সেই বিন্দুতেও পৌঁছাচ্ছেন না যেখানে এটি শুরু করতে অস্বীকার করে৷

একটি ম্যাক যেটি চালু হয় না সেটি স্টার্ট আপ না হওয়া একটির জন্য ভিন্ন পদ্ধতির জন্য কল করে৷ আপনার কম্পিউটার চালু না হলে আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:

i) আপনার পাওয়ার সংযোগ পরীক্ষা করুন

ক্লিচ হবেন না:পরীক্ষা করুন যে পাওয়ার চালু আছে এবং Mac সঠিকভাবে প্লাগ ইন করা আছে। অথবা যদি এটি একটি ল্যাপটপ হয় তবে নিশ্চিত হন যে ব্যাটারিটি শেষ হয়নি - এবং যদি এটি চার্জ করার প্রয়োজন হয় তবে এটি কাজ করছে না বলে সিদ্ধান্ত নেওয়ার আগে এটিকে চার্জ করার চেষ্টা করার জন্য কিছু সময় দিন। যদি আপনার ম্যাকবুক চার্জ না করে তাহলে এটি পড়ুন।

ii) একটি ভিন্ন পাওয়ার তার বা অ্যাডাপ্টার চেষ্টা করুন

এটা হতে পারে যে ত্রুটিটি পাওয়ার তারের সাথে থাকে। আপনার যদি ম্যাক পাওয়ার তারের সাথে আপনার মেশিনের সাথে মানানসই কোনো বন্ধু থাকে, তাহলে এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখার চেষ্টা করুন। যদি এটি হয়ে থাকে তবে এটি একটি সহজ সমাধান হতে পারে যার মধ্যে ইবেতে একটি সেকেন্ডহ্যান্ড পাওয়ার কেবল খুঁজে পাওয়া জড়িত (যদিও আমরা তৃতীয় পক্ষের পাওয়ার তারগুলি কেনার বিরুদ্ধে পরামর্শ দিই যা Apple দ্বারা তৈরি নয়, কারণ সেগুলি ত্রুটিপূর্ণ এবং সম্ভবত বিপজ্জনক হওয়ার সম্ভাবনা অনেক বেশি। )।

আপনার যদি সম্প্রতি পাওয়ার কাট হয়ে থাকে, তাহলে সেটা দায়ী হতে পারে:আপনার পাওয়ার অ্যাডাপ্টার পাওয়ার সার্জে নষ্ট হয়ে যেতে পারে এবং আপনার একটি নতুন প্রয়োজন হতে পারে।

অবশেষে, এটি সম্ভব যে তারটি আলগা, এবং এটিকে টেনে বের করে আবার প্লাগ ইন করলে সমস্যার সমাধান হবে। কিন্তু আমরা সন্দেহ করি এটা সহজ হবে।

অ্যাপল অ্যাপল ম্যাক এবং ল্যাপটপ চার্জ করার জন্য বিভিন্ন তার বিক্রি করে। আপনার এখানে আপনার প্রয়োজনীয় একটি খুঁজে পাওয়া উচিত:Apple পাওয়ার অ্যাডাপ্টর৷ আরও পড়ুন:আমার কোন ম্যাকবুক চার্জার দরকার?

iii) সমস্ত আনুষাঙ্গিক সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনার ম্যাকের সাথে সংযুক্ত সমস্ত আনুষাঙ্গিক (যেমন প্রিন্টার এবং USB হাব) আনপ্লাগ করুন। এটা হতে পারে যে আপনার পেরিফেরালগুলির মধ্যে একটি স্টার্টআপ সিকোয়েন্সে সমস্যা সৃষ্টি করছে।

আপনি যদি সম্প্রতি নতুন RAM বা একটি নতুন হার্ড ড্রাইভ ইনস্টল করেন তবে নিশ্চিত করুন যে সেগুলি সঠিকভাবে ইনস্টল করা এবং সামঞ্জস্যপূর্ণ। (যদি সম্ভব হয়, পুরানো মেমরি বা হার্ড ড্রাইভ পুনরায় ইনস্টল করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা।)

যদি এই পদক্ষেপগুলির কোনওটিই কাজ না করে তবে এটি পরবর্তী পর্যায়ে যাওয়ার সময়৷

2. একটি পাওয়ার সাইকেল সম্পাদন করুন

আপনি যদি জীবনের কোনো লক্ষণ শুনতে না পান, তাহলে আপনি একটি পাওয়ার সাইকেল সম্পাদন করতে পারেন, যার মধ্যে আপনার ম্যাককে শক্তি মেরে পুনরায় চালু করতে বাধ্য করা জড়িত৷

  • একটি MacBook-এ আপনাকে দশ সেকেন্ডের জন্য পাওয়ার কী চেপে রাখতে হবে। আপনি সাধারণত একটি চিৎকার শুনতে পাবেন কারণ ম্যাকের শক্তি জোর করে কেটে দেওয়া হয়। আশা করি দশ সেকেন্ড অপেক্ষা করে পুনরায় চালু করার পর, সব ঠিক হয়ে যাবে।
  • যদি আপনার ম্যাক একটি ডেস্কটপ হয় তবে আপনাকে এটিকে আনপ্লাগ করতে হবে এবং এটিকে আবার প্লাগ ইন করার এবং পুনরায় চালু করার চেষ্টা করার আগে কমপক্ষে দশ সেকেন্ডের জন্য এটিকে আনপ্লাগ করে রাখতে হবে৷
  • M1 ম্যাকের জন্য যদি আপনি পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখেন তাহলে আপনি শেষ পর্যন্ত লোডিং স্টার্টআপ বিকল্পগুলি দেখতে পাবেন - ধরে নিচ্ছি যে ম্যাক সঠিকভাবে কাজ করছে। যদি পাওয়ার বোতাম টিপে এবং ধরে রাখা আপনাকে স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করতে দেয় তবে আপনি আপনার ম্যাক চালু করতে এবং চালানোর জন্য নীচের বিকল্পগুলির মাধ্যমে চালাতে পারেন। আমরা নীচে এই আলোচনা. আমরা নীচের একটি দ্বিতীয় ম্যাক এবং কনফিগারার অ্যাপ ব্যবহার করে কীভাবে আপনার M1 ম্যাককে পুনরুজ্জীবিত করতে হয় তা নিয়ে আলোচনা করি৷

যদি আপনার ম্যাকে একটি পাওয়ার সাইকেল সম্পাদন করা সাহায্য না করে, বা M1 ম্যাকের পাওয়ার বোতাম টিপলে স্টার্ট আপ বিকল্পগুলি না খোলে, আরও জটিল ধাপে যাওয়ার আগে চেষ্টা করার জন্য আরও কয়েকটি সহজ জিনিস রয়েছে .

3. আপনার ডিসপ্লে চেক করুন

আপনি যদি একটি ডেস্কটপ ম্যাক ব্যবহার করেন যেমন ম্যাক প্রো বা ম্যাক মিনি এটি আপনার জন্য প্রযোজ্য হতে পারে। আপনার যদি আলাদা ডিসপ্লে প্লাগ ইন না থাকে তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন৷

ম্যাকের পরিবর্তে আপনি যে ডিসপ্লেটি প্লাগ ইন করেছেন তাতে আপনার সমস্যা হতে পারে। আপনার Mac বুট-আপের সময় এটি কোন শব্দ করছে কিনা তা দেখতে একটি শুনুন৷

ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

এটা সম্ভব যে আপনার ম্যাক চালু হয়, কিন্তু বুট আপ হয় না কারণ এটি ডিসপ্লে অ্যাক্সেস করতে পারে না - যদি এমন হয় তবে আপনি সম্ভবত ডিসপ্লে হার্ডওয়্যার নিয়ে সমস্যায় পড়েছেন (একটি বিস্তৃত স্টার্টআপ সমস্যার পরিবর্তে)।

আপনি যদি মনে করেন যে এটি আপনার মনিটরের সাথে একটি সমস্যা, তাহলে একটি ডিসপ্লে সমস্যা সমাধানের পরামর্শের জন্য এই অ্যাপল সমর্থন নথিটি দেখুন। যদি আপনার ডিসপ্লে কাজ না করে তাহলে পরামর্শ হল:

  1. ম্যাকের পাওয়ার সাপ্লাই চেক করুন (এবং যদি আলাদা ইউনিট ব্যবহার করেন তাহলে ডিসপ্লেতে পাওয়ার)।
  2. নিশ্চিত করুন যে সমস্ত তারগুলি নিরাপদে সংযুক্ত আছে৷
  3. সকল ডিসপ্লে এক্সটেন্ডার এবং সুইচ, এবং ম্যাক এবং মনিটরের মধ্যে অন্য যেকোন ডিভাইস সরান৷
  4. ভিডিও কেবলটি আনপ্লাগ করুন (যদি একটি পৃথক মনিটর ব্যবহার করেন) এবং আবার প্লাগ ইন করুন৷
  5. একটি 'ডেইজি চেইনে' একাধিক মনিটর ব্যবহার করলে, সমস্ত মনিটর আনপ্লাগ করুন এবং শুধুমাত্র একটি ব্যবহার করে পরীক্ষা করুন।
  6. যদি সম্ভব হয়, একটি ভিন্ন ডিসপ্লে, বা একটি ভিন্ন অ্যাডাপ্টার ব্যবহার করার চেষ্টা করুন (উদাহরণস্বরূপ, VGA এর পরিবর্তে DVI ব্যবহার করুন)।
  7. অ্যাপল সিস্টেম পছন্দগুলিতে স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করার পরামর্শ দেয়।

4. নিরাপদ বুটে আপনার ম্যাক বুট আপ করুন

সেফ বুট সীমিত করে যে আপনার ম্যাক স্টার্টআপের সময় কী কী পরীক্ষা এবং কার্যকারিতার উপর ফোকাস করে এবং নির্দিষ্ট ডায়াগনস্টিকস সম্পাদন করে। এটি বিরল, কিন্তু কখনও কখনও আপনি একটি নিরাপদ বুট দিয়ে সফলভাবে শুরু করার জন্য আপনার অসুখী ম্যাক পেতে পারেন, এবং তারপরে এটি স্বাভাবিকভাবে পুনরায় চালু করতে পারেন, এবং সবকিছু হাঙ্কি-ডোরিনেসে ফিরে আসে। আপনি যদি এই ধাপে আরও সাহায্য চান তাহলে পড়ুন:কিভাবে নিরাপদ মোডে একটি ম্যাক শুরু করবেন।

  • একটি ইন্টেল-চালিত ম্যাকে নিরাপদ মোডে প্রবেশ করতে:শিফট কী চেপে ধরে আপনার ম্যাক চালু করুন। নিরাপদ বুট শুরু হতে একটু সময় নিতে পারে (যদি এটি আদৌ কাজ করে)।
  • একটি M1-চালিত Mac-এ নিরাপদ মোডে প্রবেশ করতে:যতক্ষণ না আপনি পর্দায় স্টার্টআপ বিকল্পগুলি দেখতে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷ স্টার্টআপ ডিস্ক নির্বাচন করুন। এখন Shift টিপুন এবং ধরে রাখুন এবং তারপরে নিরাপদ মোডে Continue-এ ক্লিক করুন। তারপর Shift কী ছেড়ে দিন। আপনি আপনার স্ক্রিনের উপরের ডানদিকে মেনুতে সেফ মোড শব্দগুলি দেখতে পাবেন৷
  • কি ঘটছে সে সম্পর্কে আরও প্রতিক্রিয়া পেতে, আপনি Shift, Command এবং V চেপে ধরে একটি ইন্টেল-চালিত ম্যাক শুরু করতে পারেন:যা নিরাপদ বুট এবং উভয়েই প্রবেশ করে। ভার্বোস মোড নামক কিছু, যা সেফ বুট আসলে কী করার চেষ্টা করছে সে সম্পর্কে কিছু বার্তা প্রকাশ করে।

এখন আপনি নিরাপদ মোডে আছেন আমরা আলোচনা করব কীভাবে আপনার ম্যাক স্টার্ট আপ সমস্যাগুলি সমাধান করতে নিরাপদ মোড ব্যবহার করবেন৷

আপনি নিরাপদ মোডে থাকাকালীন ইন্টারফেসটি স্বচ্ছতার পরিবর্তে রঙের ব্লক সহ খুব সামান্য ভিন্ন দেখাবে। সবচেয়ে বড় উপহার হল স্ক্রিনের নীচে ডক, যেমন নীচের ছবিতে, উদাহরণস্বরূপ।

ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

একবার সেফ মোডে আপনি কিছু চেক চালাতে সক্ষম হতে পারেন (আমরা নীচে এগুলি চালাব) এবং এমন পরিবর্তনগুলি করতে পারেন যা আপনার Mac ঠিক করতে পারে৷ উদাহরণস্বরূপ আপনি macOS পুনরায় ইনস্টল করতে পারেন বা অন্য সফ্টওয়্যার আপডেট করতে পারেন।

আপনি যদি খুঁজে পান যে আপনি নিরাপদ মোডে শুরু করতে পারেন তবে সম্ভবত সমস্যাটি আপনার স্টার্টআপ আইটেমগুলির একটির সাথে সম্পর্কিত, সেক্ষেত্রে আপনাকে যেতে হবে:সিস্টেম পছন্দগুলি> ব্যবহারকারী এবং গোষ্ঠী এবং সমস্ত আইটেম সরান (-এ ক্লিক করুন)। কোন স্টার্টআপ আইটেমটি সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করতে আপনি ট্রায়াল এবং ত্রুটি ব্যবহার করতে পারেন৷

5. PRAM / NVRAM রিসেট করুন

PowerPC দিনগুলিতে, আমরা PRAM রিসেট করার বিষয়ে কথা বলেছিলাম। Intel Macs-এ, শব্দটি NVRAM রিসেট করছে। M1 Mac-এ NVRAM স্বয়ংক্রিয়ভাবে রিসেট হয়, কিন্তু M1 Mac-এ NVRAM রিসেট করার একটি উপায় আছে - আমরা এখানে আলোচনা করছি:M1 বা Intel Mac-এ NVRAM কীভাবে রিসেট করবেন।

নামটি আপনার ম্যাকের বিশেষ মেমরি বিভাগগুলিকে নির্দেশ করে যা ডেটা সঞ্চয় করে যা ম্যাক বন্ধ থাকা অবস্থায়ও থাকে, যেমন ভলিউম সেটিংস এবং স্ক্রীন রেজোলিউশন৷

সেই ডেটা রিসেট করা ক্ষতিকারক নয়, তবে খুব স্পষ্টভাবে বলতে গেলে এটি খুব কমই সত্যিকারের কাজে লাগে। কিন্তু এটা আঘাত করতে পারে না।

এটির জন্য আপনাকে একটি বা দুটি অতিরিক্ত আঙুল বাড়াতে হতে পারে, বা আপনার কোনও বন্ধুকে সাহায্য করতে হবে। আপনার ইন্টেল-চালিত ম্যাকে কীভাবে PRAM/NVRAM রিসেট করবেন তা এখানে রয়েছে:

  1. এই সমস্ত কীগুলি ধরে রাখুন:কমান্ড, বিকল্প (Alt), P এবং R, এবং Mac চালু করুন (এটি PRAM রিসেট করার জন্য একই কী)।
  2. আপনি ম্যাক পুনরায় চালু না হওয়া পর্যন্ত কীগুলি চেপে ধরে রাখুন৷
  3. একটি দ্বিতীয় রিবুটের জন্য শুনুন, এবং তারপর কীগুলি ছেড়ে দিন।

M1 Mac-এ NVRAM রিসেট করা মানে টার্মিনাল ব্যবহার করা, পদ্ধতিটি উপরে লিঙ্ক করা নিবন্ধে আলোচনা করা হয়েছে।

কিছু ক্ষেত্রে, এই পদক্ষেপটি সম্পাদন করার পরে, আপনার ম্যাক স্বাভাবিকভাবে পুনরায় চালু হবে। অন্য ক্ষেত্রে, আপনি পরিবর্তে স্টার্টআপে একটি অগ্রগতি বার দেখতে পারেন। যদি অগ্রগতি বারটি পূরণ হয় এবং তারপরে ম্যাক শুরু হয়, আপনি সম্ভবত যেতে পারেন। কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখেছি যে, ম্যাক প্রোগ্রেস বারে প্রায় হাফওয়ে পয়েন্টে বন্ধ হয়ে যায়।

6. SMC রিসেট করুন

কিছু পরিস্থিতিতে, আপনাকে আপনার Mac এর SMC (সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার) রিসেট করতে হতে পারে। ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করার আগে এবং OS পুনরায় ইনস্টল করার আগে এটি macOS-এর বর্তমান সংস্করণটি ঠিক করার একটি শেষ-খাত প্রচেষ্টা৷

SMC M1 Mac থেকে অনুপস্থিত তাই আপনি এটি রিসেট করতে পারবেন না। তবে আপনি সেটিংস পরিবর্তন করতে পারেন যা SMC দেখাশোনা করত। আমরা এখানে আলোচনা করব কিভাবে এটি করতে হয়:কিভাবে একটি Mac এর SMC রিসেট করতে হয়।

আপনি SMC (Intel Macs) রিসেট করতে চাইলে কি করতে হবে তা এখানে:

একটি ম্যাক ল্যাপটপে:

  1. ম্যাকবুক বন্ধ করুন।
  2. আনপ্লাগ করুন এবং তারপরে পাওয়ার কেবলটি পুনরায় সংযোগ করুন।
  3. একই সময়ে Shift + Ctrl + Option/Alt কী এবং পাওয়ার বোতাম টিপুন।
  4. এখন সেই সমস্ত কী এবং পাওয়ার বোতাম একই সময়ে ছেড়ে দিন।
  5. আপনি পাওয়ার তারের ফ্লিকারে আলো দেখতে পারেন৷
  6. আপনার MacBook পুনরায় চালু করুন।

একটি ম্যাক ডেস্কটপে:

  1. ম্যাক বন্ধ করুন।
  2. এটি আনপ্লাগ করুন।
  3. ৫ সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম টিপুন৷
  4. ম্যাক আবার প্লাগ ইন করুন।
  5. আপনার Mac চালু করুন।

ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

7. রিকভারি মোডে ডিস্ক ইউটিলিটি চালান

যদি আপনার ম্যাক বুট হয় কিন্তু অপারেটিং সিস্টেম লোড না হয়, তাহলে আপনার একটি দূষিত ড্রাইভ থাকতে পারে। সৌভাগ্যক্রমে রিকভারি মোডে এটি ঠিক করা সম্ভব। আমাদের এখানে পুনরুদ্ধার মোড ব্যবহার করার বিষয়ে একটি বিশদ টিউটোরিয়াল রয়েছে, তবে আমরা নীচের মৌলিক বিষয়গুলি পুঙ্খানুপুঙ্খভাবে চালাব৷

আবারও, M1 Mac-এ রিকভারি মোড অ্যাক্সেস করা একটু ভিন্ন (M1 Macs-এ কাজ করার সমস্ত নতুন উপায় সম্পর্কে পড়ুন)।

প্রথম ধাপ হল ডিস্ক ইউটিলিটি চালানো। মাউন্টেন লায়ন বা তার পরে চলমান একটি ম্যাকে, যা ম্যাকের বিশাল সংখ্যাগরিষ্ঠ হবে, আপনি রিকভারি মোডে বুট করে ডিস্ক ইউটিলিটি চালাতে পারেন৷

  • একটি Intel Mac-এ আপনাকে নিশ্চিত করতে হবে যে Mac বন্ধ আছে। যদি এটি প্রতিক্রিয়াশীল না হয় কারণ এটি একটি ধূসর, নীল বা সাদা স্ক্রিনে আটকে থাকে, তবে ম্যাকের পাওয়ার বোতামটি কয়েক সেকেন্ডের জন্য ধরে রাখুন যতক্ষণ না এটি ছেড়ে দেয় এবং বন্ধ হয়ে যায়। (এখানে একটি ম্যাকের ব্লু স্ক্রিন অফ ডেথ ঠিক করার জন্য যা করতে হবে তা রয়েছে।) কমান্ড এবং আর কী চেপে ধরে রাখুন এবং ম্যাককে আবার শক্তি দিন। অ্যাপল লোগো না দেখা পর্যন্ত আপনার Mac বুট হওয়ার সময় Cmd + R টিপুন।
  • একটি M1 Mac-এ ম্যাক চালু না হওয়া পর্যন্ত পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং অবশেষে স্টার্ট আপ বিকল্পগুলি দেখায়৷ বিকল্পগুলি নির্বাচন করুন> পুনরুদ্ধারে প্রবেশ করতে চালিয়ে যান৷

এখন আপনি রিকভারি মোডে আছেন কি করতে হবে তা এখানে:

  1. একবার আপনার ম্যাক রিকভারি মোডে শুরু হলে আপনি ইউটিলিটিগুলিতে অ্যাক্সেস পাবেন৷ Disk Utility অপশনে ক্লিক করুন। ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে
  2. আপনার Mac এর ড্রাইভ সনাক্ত করুন - সম্ভবত Macintosh HD, এটি নির্বাচন করুন৷
  3. প্রাথমিক চিকিৎসায় ক্লিক করুন। ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে
  4. আপনার ডিস্কে ত্রুটি থাকলে, ডিস্ক ইউটিলিটি সেগুলি খুঁজে বের করবে এবং হয় সেগুলি স্বয়ংক্রিয়ভাবে মেরামত করবে, অথবা আপনি সেগুলি মেরামত করতে চান কিনা তা জিজ্ঞাসা করবে। যদি এটি হয় তবে ডিস্ক মেরামত করুন ক্লিক করুন৷

রিকভারি মোডে আপনি নিম্নলিখিতগুলিও করতে পারেন:

  • টাইম মেশিন ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন।
  • অনলাইনে সহায়তা পান।
  • macOS ইন্সটল বা রিইন্সটল করুন (আমরা নিচে আলোচনা করছি)।

8. একটি M1 Mac পুনরুজ্জীবিত করুন

আপনার যদি একটি M1 ম্যাক থাকে এবং আপনি এখনও এটিকে পুনরুজ্জীবিত করতে সক্ষম না হন, তাহলে চেষ্টা করার পরবর্তী বিকল্প হল ফার্মওয়্যার আপডেট করতে Apple-এর কনফিগার 2 চালিত একটি দ্বিতীয় ম্যাক ব্যবহার করা৷

আপনার প্রয়োজন হবে একটি দ্বিতীয় ম্যাক, একটি USB থেকে USB কেবল, একটি ওয়েব সংযোগ এবং Apple এর কনফিগার 2 সফ্টওয়্যার৷

  1. ইউএসবি-সি থেকে ইউএসবি-সি বা ইউএসবি-সি থেকে ইউএসবি-এ কেবল দিয়ে দুটি ম্যাক সংযোগ করুন।
  2. কাজ করা ম্যাকে কনফিগার 2 সফ্টওয়্যার খুলুন।
  3. এখন নন-ওয়ার্কিং ম্যাক-এ নিম্নলিখিত কী সমন্বয় টিপে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন:ডান স্থানান্তর, বাম বিকল্প/Alt, বাম নিয়ন্ত্রণ। আপনার বিশাল হাত না থাকলে আপনাকে সাহায্য করার জন্য কারো প্রয়োজন হবে কারণ আপনাকে একই সময়ে পাওয়ার বোতাম টিপতে হবে।
  4. প্রায় 10 সেকেন্ড পরে কীগুলি ছেড়ে দিন, কিন্তু পাওয়ার বোতাম টিপুন। আশা করি M1 ম্যাক এই মুহুর্তে আপনার দ্বিতীয় ম্যাকের কনফিগারেশন অ্যাপে উপস্থিত হবে (যদিও M1 ম্যাক এখনও কোনও স্ক্রীন কার্যকলাপ দেখাবে না)।

M1 ম্যাক মিনির জন্য প্রক্রিয়াটি একটু ভিন্ন।

  1. এই ক্ষেত্রে আপনাকে এটি আনপ্লাগ করতে হবে এবং প্রায় 10 সেকেন্ড অপেক্ষা করতে হবে।
  2. পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন।
  3. পাওয়ার বোতামটি ধরে রেখে এটিকে আবার প্লাগ ইন করুন।
  4. পাওয়ার বোতামটি ছেড়ে দিন।

একটি M1 Mac পুনরুজ্জীবিত করতে কনফিগার সফ্টওয়্যারটি কীভাবে ব্যবহার করবেন।

  1. অন্যান্য ম্যাকের কনফিগারেটর সফ্টওয়্যারে M1 ম্যাক দেখানো উচিত। আপনি যে M1 ম্যাকটিকে পুনরুজ্জীবিত করতে চান তা নির্বাচন করুন৷
  2. Action-এ ক্লিক করুন> Advanced.
  3. রিভাইভ ডিভাইস নির্বাচন করুন।
  4. এটি M1 Mac-এ ফার্মওয়্যারকে পুনরুজ্জীবিত করবে।

9. ফাইল সিস্টেম চেক করুন

এই পদক্ষেপটি আসলে এক ধরণের মজার - অন্তত যখন এটি আবহাওয়ার অধীনে আপনার ম্যাক নয়। এটি মজার কারণ এটি অনেক গিকি অনুভব করে৷ .

যদিও আপনি খুব উত্তেজিত হওয়ার আগে, এটি M1 Macs-এর জন্য একটি বিকল্প নয়।

  1. ম্যাক বন্ধ করুন, এবং সিঙ্গেল ইউজার মোডে লঞ্চ করার জন্য Cmd + S ধরে রেখে আবার চালু করুন। সাদা টেক্সটে বার্তা সহ ভয়ঙ্কর কালো পর্দা উপস্থিত হলে আপনি কীগুলি ছেড়ে দিতে পারেন।
  2. অপেক্ষা করুন যতক্ষণ না কমান্ড-লাইন প্রম্পট প্রদর্শিত হয়, যখন সমস্ত পাঠ্য স্ক্রোল করা হয়ে যায়। তারপর fsck -fy টাইপ করুন এবং রিটার্ন চাপুন। এবং অপেক্ষা করুন. সম্ভবত বেশ কয়েক মিনিটের জন্য।
  3. অবশেষে, পাঁচটি ভিন্ন চেকের পরে যা বিভিন্ন পরিমাণে সময় নেয়, আপনার দুটি বার্তার মধ্যে একটিতে পৌঁছানো উচিত:"ভলিউম [আপনার ম্যাকের নাম] ঠিক আছে বলে মনে হচ্ছে" বা "ফাইল সিস্টেম পরিবর্তন করা হয়েছিল।"
  4. যদি আপনি প্রথম বার্তাটির সম্মুখীন হন, তাহলে রিবুট টাইপ করুন এবং রিটার্ন টিপুন।
  5. যদি আপনি পরবর্তী বার্তাটি দেখতে পান, তাহলে আপনাকে আবার fsck -fy চালাতে হবে। আপনি কমান্ডটি পুনরায় টাইপ করতে পারেন এবং রিটার্ন টিপুন, অথবা একবার উপরের তীর টিপুন এবং তারপরে রিটার্ন টিপুন৷

যদি এটি কাজ না করে এবং আপনার Mac এখনও চালু না হয়, তাহলে পরবর্তী ধাপে যান৷

10. ফাইল কপি করতে টার্গেট ডিস্ক মোড ব্যবহার করুন

এই পদক্ষেপটি macOS পুনরায় ইনস্টল করার আগে নেওয়া উচিত এবং এটি আপনার ব্যাকআপ পরিস্থিতির উপর নির্ভর করে। আপনি নিয়মিত ব্যাকআপ করেন বা অন্তত গুরুত্বপূর্ণ নথি, সঙ্গীত এবং ফটোগুলিকে ক্লাউডে সিঙ্ক করেন, তাই না?

আপনি যদি এই মুহুর্তে ঘাম না পান, এবং আপনার টাইম মেশিন বা অন্য ব্যাকআপ সমাধানে আত্মবিশ্বাসী হন, তাহলে নীচের ধাপ 11 এ যান। কিন্তু আপনি যদি চান যে আপনি আপনার Mac ব্যাক আপ করতে চান তাহলে এখনই সময় হল আপনি মেশিন থেকে কী উদ্ধার করতে পারেন তা দেখার৷

এই জন্য, আপনার একটি দ্বিতীয় ম্যাক প্রয়োজন হবে. যদি আপনার কাছে না থাকে তবে একজন বন্ধুকে জিজ্ঞাসা করুন। টার্গেট ডিস্ক মোড ব্যবহার করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. একটি Apple Thunderbolt কেবল ব্যবহার করে উভয় ম্যাককে একসাথে সংযুক্ত করুন (Apple থেকে £39)। আপনার যদি পুরানো ম্যাক থাকে তবে এই একই প্রক্রিয়া ফায়ারওয়্যার তারের সাথে কাজ করে৷
  2. আপনার Mac বন্ধ করুন।
  3. কিবোর্ডে T বোতাম চেপে ধরে রেখে আপনার Mac চালু করুন।
  4. স্টার্টআপ চাইম শোনার সাথে সাথে টি বোতামটি চেপে ধরে রাখুন এবং থান্ডারবোল্ট আইকনটি আপনার স্ক্রিনে উপস্থিত না হওয়া পর্যন্ত এটি টিপে রাখুন৷

এটি আপনার ম্যাককে টার্গেট ডিস্ক মোডে রাখে। টার্গেট ডিস্ক মোডে আপনার ম্যাক একটি বাহ্যিক ড্রাইভের মতো কাজ করে৷ আপনার এখন আশা করা উচিত আপনার দ্বিতীয় ম্যাকের ফাইন্ডারে আপনার ত্রুটিপূর্ণ ম্যাকের জন্য হার্ড ড্রাইভ দেখতে পাবেন৷

আপনার অনুপস্থিত ম্যাক থেকে আপনার প্রয়োজনীয় ফাইলগুলি ধরতে বা এমনকি সম্পূর্ণ হার্ড ড্রাইভটিকে অন্য বাহ্যিক ড্রাইভে ক্লোন করতে সক্ষম হওয়া উচিত৷

ম্যাকবুক চালু হবে না? এটি কিভাবে ঠিক করা যায় তা এখানে

11. macOS পুনরায় ইনস্টল করুন

এটি বেশ কঠোর, কিন্তু আপনি যদি অন্য সব কিছু চেষ্টা করে থাকেন, তাহলে অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করা সমস্যাটি দূর করতে পারে যা ম্যাককে সঠিকভাবে শুরু হতে বাধা দিচ্ছে৷

উপরের ধাপ থেকে macOS পুনরুদ্ধার মনে রাখবেন? আপনি ম্যাকওএস পুনরায় ইনস্টল করতে এটি ব্যবহার করতে পারেন।

  1. উপরের মতো পুনরুদ্ধার মোডে বুট করুন (আপনি শুরু করার সময় কমান্ড এবং R কীগুলি ধরে রাখুন, অথবা আপনি যদি M1 ম্যাকে থাকেন তবে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন)।
  2. একবার পুনরুদ্ধারে সর্বশেষ OS ইনস্টল করতে ক্লিক করুন এবং অনস্ক্রিন প্রম্পটগুলি অনুসরণ করুন৷

ম্যাককে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করার বিষয়ে আমাদের নিবন্ধে একটি ম্যাক মুছে ফেলা এবং macOS পুনরায় ইনস্টল করার বিষয়ে আরও তথ্য রয়েছে৷

12. একটি জিনিয়াস বার অ্যাপয়েন্টমেন্ট করুন

আপনি যদি এটি এতদূর তৈরি করে থাকেন এবং আপনার ম্যাক এখনও কাজ না করে, তাহলে আপনাকে এটিকে একটি অ্যাপল জিনিয়াস বারে নিয়ে যেতে হবে যে তারা আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারে কিনা (বা ওয়ারেন্টির অধীনে মেরামতের ব্যবস্থা করুন)। আশা করি আপনি আপনার ম্যাক থেকে পর্যাপ্ত ডেটা পেয়েছেন যাতে ব্যাক আপ নিতে, বা একটি নতুন ম্যাকে কাজ চালিয়ে যেতে পারেন৷

ভাবছেন আপনার ম্যাক কত বছর স্থায়ী হওয়া উচিত? পড়ুন:ম্যাক কতক্ষণ স্থায়ী হয়?


  1. কিভাবে Mac/iMac/MacBook ঘুম থেকে জেগে উঠবে না ঠিক করবেন? (2022)

  2. কিভাবে ম্যাক বা ম্যাকবুক থেকে ডেটা পুনরুদ্ধার করবেন যা চালু হবে না?

  3. কিভাবে ঠিক করবেন ম্যাকবুক চালু হবে না

  4. কিভাবে ঠিক করবেন:Mac, iMac, MacBook লোডিং স্ক্রিনে আটকে গেছে