কম্পিউটার

কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

সত্বেও যতদূর স্মার্টফোনের ক্ষেত্রে অ্যাপল একটি শীর্ষ খেলোয়াড়, তাদের সমস্যাগুলির ন্যায্য অংশ রয়েছে। আপনি যদি আপনার ডিভাইসটি iOS 10 এ আপডেট করে থাকেন, তাহলে সম্ভবত আপনি কম সমস্যার সম্মুখীন হচ্ছেন। কিন্তু আপনি যদি তা না করে থাকেন, অথবা যদি আপনার ফোন সর্বশেষ iOS সংস্করণ সমর্থন না করে তবে সংগ্রামটি আপনার জন্য কঠিন হতে হবে। অনেক সমস্যার মধ্যে, সবচেয়ে সাধারণ একটি হল ফোন জমে যা ঘটতে পারে যখন আপনি এটি আশা করেন। যাইহোক, এই সমস্যাটি আপনার আইফোন ব্যবহারে বাধা হয়ে দাঁড়াবে না। এখানে কিছু হ্যাক রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন যখন আপনার আইফোন হঠাৎ করে সাড়া দেওয়া বন্ধ করে দেয়।

কীভাবে একটি হিমায়িত iPhone ঠিক করবেন

আপনার আইফোনে ফ্রিজিং অনেক কারণে ঘটতে পারে যেমন, কোনো নির্দিষ্ট অ্যাপ হিমায়িত হয়ে যাওয়া বা এমনকি আপনার আইফোন নিজেই হিমায়িত হয়ে যাওয়া। হিমায়িত আইফোন কীভাবে ঠিক করবেন তা এখানে।

  • একটি হিমায়িত অ্যাপ জোর করে বন্ধ করুন:

যদি বিশেষ করে কোনো অ্যাপ(গুলি) সমস্যা সৃষ্টি করে, তাহলে আপনার অ্যাপটিকে জোর করে বন্ধ করার চেষ্টা করা উচিত। আপনি যদি iOS 7 চালান, মাল্টিটাস্ক বার আনতে হোম বোতামে ডবল ট্যাপ করুন। এখন বাম বা ডানে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি হিমায়িত অ্যাপটি দেখতে পাচ্ছেন। এরপরে, অ্যাপটি বন্ধ করতে অ্যাপের স্ক্রিনশটটিতে সোয়াইপ করুন। আপনি যদি iOS 6 চালান তবে আপনার হোম বোতামে ট্যাপ করে এটি করা উচিত, তারপর মাল্টিটাস্ক বার আনতে হোম বোতামে ডবল ট্যাপ করুন। এখন অ্যাপ আইকনটি ধরে রাখুন যতক্ষণ না আইকনগুলি নড়াচড়া শুরু করে। পরবর্তীতে যেকোনো অ্যাপ বন্ধ করতে লাল মাইনাস (-) বোতামে ট্যাপ করুন।

এছাড়াও দেখুন: আইফোনে ইতিহাস কীভাবে সাফ করবেন?

  • আপনার iPhone রিস্টার্ট করুন:

কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

আপনি যদি আপনার iPhone এ অ্যাপগুলিকে জোর করে বন্ধ করতে না চান বা যদি এটি সাড়া না দেয়, তাহলে আপনাকে পরবর্তী হ্যাক-এ এগিয়ে যেতে হবে- আপনার iPhone রিস্টার্ট করুন৷ লাল 'স্লাইড টু পাওয়ার অফ' না আসা পর্যন্ত আপনার ফোনের স্লিপ বোতামটি ধরে রাখুন। এখন লাল ফিতে স্লাইড করুন এবং আপনার ফোন বন্ধ করুন। একবার এটি সঠিকভাবে বন্ধ হয়ে গেলে, আপনাকে চালু করার ধাপে এগিয়ে যেতে হবে। আপনার ফোনে Apple লোগো না দেখা পর্যন্ত স্লিপ বোতামটি ধরে রাখুন এবং তারপরে বুট করার প্রক্রিয়া সম্পূর্ণ হতে দিন।

  • আপনার ফোন জোর করে পুনরায় চালু করুন:

কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

যদি আপনার ডিভাইসে জমে যাওয়া এমনকি গুরুতর হয় এবং আপনার ফোন আপনার কোনো আদেশে সাড়া না দেয়, তাহলে জোর করে পুনরায় চালু করুন। এটি করার জন্য, অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত ঘুম এবং হোম বোতাম একসাথে ধরে রাখুন। আপনার ফোন এখন রিস্টার্ট হবে। কয়েক সেকেন্ড পরে, আপনার ফোনটি ব্যবহার করার জন্য প্রস্তুত মোডে থাকবে৷

  • ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করুন:

কিভাবে একটি হিমায়িত আইফোন ঠিক করবেন

এই হ্যাকগুলি চেষ্টা করার পরে, যদি সমস্যাটি এখনও আপনার ডিভাইসে থেকে যায় তাহলে আপনার ফোন সেটিং রিসেট করার কথা বিবেচনা করুন৷ এটি আপনার ডিভাইসটিকে তার আসল অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করবে, যেখানে কোনো সেটিংস পরিবর্তন করা হয় না। এটি করার জন্য, সেটিংস অ্যাপে যান> জেনারেল এ ট্যাপ করুন> রিসেট> সমস্ত সেটিংস রিসেট করুন। একবার এটি হয়ে গেলে আপনার ফোন সেটিংস আসল ফর্মে ফিরে যাবে যখন এটির ডেটা প্রভাবিত হবে না৷

এছাড়াও পড়ুন:iPhone-এ স্থান খালি করার 5 উপায়

  • iTunes ব্যবহার করে পুনরুদ্ধার করুন:

আপনি আপনার iPhone এ জমাট বাঁধা ঠিক করতে iTunes ব্যবহার করতে পারেন৷ এটি করতে, USB কেবলের মাধ্যমে আপনার ফোনটিকে আপনার কম্পিউটারে প্লাগ করুন৷ এরপর সোর্স তালিকা থেকে আপনার আইফোন নির্বাচন করুন এবং সারাংশ ট্যাবে যান। এবার Restore iPhone নির্বাচন করুন। এটি আপনাকে আপনার ফোনের সেটিংসের একটি ব্যাকআপ তৈরি করতে সহায়তা করবে৷ এর পরে, iOS এর একটি নতুন কপি ডাউনলোড এবং ইনস্টল করুন এবং আপনার আইফোনের ডিফল্ট সেটিংসে ফিরে যান। এই সব হয়ে গেলে, আপনি আপনার আইফোনে ডেটা ফেরত রাখতে পারেন৷

এছাড়াও দেখুন:iPhone, iPad বা iPod-এ iTunes সিঙ্ক ত্রুটি-54 ঠিক করুন

এগুলি আপনার আইফোনে জমাট বাঁধা ঠিক করার জন্য কিছু হ্যাক৷ এটি ছাড়াও, আপনি আপনার ডিভাইসটি আনলোড করতে পারেন যখনই এটি ডেটা সহ লোড হয়। এটি আপনাকে আপনার ফোনে কিছু মেমরি স্পেস ছেড়ে দিতে সাহায্য করবে। এই ছিল আইফোন হ্যাক সম্পর্কে জমে যাওয়া ঠিক করার জন্য। এছাড়াও আপনি এখান থেকে অ্যান্ড্রয়েড স্মার্টফোন আনফ্রিজ করার হ্যাক শিখতে পারেন।


  1. আইফোন সক্রিয় করতে অক্ষম কীভাবে ঠিক করবেন

  2. আইফোনে কোনও শব্দ কীভাবে ঠিক করবেন

  3. আইফোনে ক্র্যাশ হওয়া অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

  4. আইফোন স্পিকার কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?