কম্পিউটার

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

একজন ম্যাক ব্যবহারকারী হিসাবে আপনার কিছু সাধারণ macOS রুটিনের সাথে পরিচিত হওয়া উচিত। ডাউনলোড করা ফন্টগুলির পূর্বরূপ দেখা এবং ইনস্টল করা তাদের মধ্যে একটি, এবং এটি যতটা সম্ভব সহজ৷

এটির পূর্বরূপ দেখতে ফাইন্ডারে একটি macOS-সামঞ্জস্যপূর্ণ ফন্টে ডাবল-ক্লিক করুন। তারপর ফন্ট ইনস্টল করুন টিপুন৷ প্রাকদর্শনে বোতামটি ফন্ট বুক এ ইনস্টল করুন।

কিন্তু ম্যাকওএস-এ নেটিভ ফন্ট ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন দিয়ে আপনি কি করতে পারেন? একেবারেই না. ম্যাক-এ ফন্ট পরিচালনার জন্য সাতটি সহজ টিপসের সাথে আর কী কী সম্ভব তা দেখানোর জন্য আমরা এখানে আছি৷

1. লাইব্রেরি এবং সংগ্রহ তৈরি করুন

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

আপনি যদি ফন্ট সংগ্রহ করেন, বা পরিকল্পনা করেন, সেগুলিকে সংগঠিত করার জন্য একটি সিস্টেম থাকা একটি ভাল ধারণা। এখানেই ফন্ট লাইব্রেরি এবং সংগ্রহ আসে।

আপনি ফন্ট বুক সাইডবারে দেখতে পাচ্ছেন, আপনার ইতিমধ্যেই কয়েকটি ডিফল্ট লাইব্রেরি রয়েছে (সমস্ত ফন্ট , কম্পিউটার , এবং ব্যবহারকারী ) দিয়ে শুরু করতে. একটি নতুন লাইব্রেরি তৈরি করতে, ফাইল> নতুন লাইব্রেরি-এ ক্লিক করুন৷ . একবার এটি প্রদর্শিত হলে, আপনি সমস্ত ফন্ট থেকে ফন্টগুলিকে টেনে আনতে এবং ফেলে দিতে পারেন লাইব্রেরি।

আপনার ফন্টগুলিকে আরও সংগঠিত করতে, আপনি ফন্ট সংগ্রহগুলি ব্যবহার করতে পারেন। ফাইল> নতুন সংগ্রহ-এ ক্লিক করুন একটি সেট আপ করতে এবং যে কোনো ফন্ট লাইব্রেরি থেকে এটিতে ফন্ট টেনে আনুন।

থিম-ভিত্তিক সাব-লাইব্রেরি হিসাবে ফন্ট সংগ্রহের কথা ভাবুন। আপনি একটি সংগ্রহ তৈরি করতে পারেন, বলুন, আপনার পছন্দের ফন্টগুলিকে রাউন্ড আপ করতে, বা নির্দিষ্ট ধরণের প্রকল্পগুলিতে ব্যবহার করার জন্য পেশাদার অনুভূতি সহ ফন্টগুলি। ডিফল্ট ফন্ট সংগ্রহ (মজা , আধুনিক , ঐতিহ্যগত , ইত্যাদি) আপনাকে কিছু অনুপ্রেরণা দিতে হবে।

লাইব্রেরি থেকে ভিন্ন, সংগ্রহগুলি ফন্টের গ্রুপ নয়। পরিবর্তে, তারা ফন্টের পয়েন্টার গ্রুপ করছি. একটি লাইব্রেরির ফন্টগুলি একটি ডেডিকেটেড ফাইন্ডার ফোল্ডারে শেষ হলে, একটি সংগ্রহের ফন্টগুলি জায়গায় থাকে৷

অন্য কথায়, সংগ্রহগুলি শুধুমাত্র রেফারেন্স ফন্টগুলি যা ইতিমধ্যে একটি ফন্ট লাইব্রেরিতে রয়েছে৷ অতএব, আপনি একাধিক সংগ্রহে একই ফন্ট অন্তর্ভুক্ত করতে নির্দ্বিধায় পারেন; আপনি যদি তা করেন তবে আপনি সদৃশ তৈরি করবেন না।

2. স্মার্ট কালেকশন তৈরি করুন

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

ধরা যাক আপনি সমস্ত লাইব্রেরি জুড়ে OpenType ফন্টগুলিকে আলাদা করতে চান। আপনি একটি স্মার্ট সংগ্রহের সাথে একটি স্ন্যাপ মধ্যে এটি করতে পারেন. এটি আপনাকে নির্দিষ্ট মানদণ্ডের উপর ভিত্তি করে আইটেমগুলিকে ফিল্টার করতে দেয়, যেমন স্মার্ট গ্রুপ ফিল্টারগুলি ফটো, পরিচিতি এবং মেইলের মতো অন্যান্য ম্যাক অ্যাপগুলিতে করে৷

আমাদের উদাহরণে, মানদণ্ড হল ওপেন টাইপ ফন্ট . আপনি অতিরিক্ত মানদণ্ড ব্যবহার করে ফন্টগুলি ফিল্টার করতে পারেন, শেষ পর্যন্ত ওপেনটাইপ বিন্যাসে মনোস্পেসড ফন্ট .

একটি স্মার্ট সংগ্রহ সেট আপ করা শুরু করতে, ফাইল> নতুন স্মার্ট সংগ্রহ-এ ক্লিক করুন . স্ট্যান্ডার্ড সংগ্রহের মতো, আপনি শুধুমাত্র ফন্ট ফাইলগুলিকে উল্লেখ করবেন, তাই তারা তাদের আসল অবস্থান থেকে সরে যাবে না৷

3. ফন্ট কাস্টমাইজ করুন

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

ফন্ট বুক আপনাকে ফন্টের চেহারা এবং অনুভূতি পরিবর্তন করতে ফর্ম্যাটিং বিকল্প দেয়। আপনি এগুলি ফন্টের অধীনে পাবেন মেনু যখন আপনি একটি ফন্টের পূর্বরূপের মধ্যে ডান-ক্লিক করেন। আপনি এই মেনু থেকে অক্ষরগুলিকে জোর দিতে, রূপরেখা করতে এবং আন্ডারলাইন করতে পারেন৷

আপনি যদি ফন্ট দেখান এ ক্লিক করেন এবং রঙ দেখান মেনু আইটেম, আপনি আরও পরিবর্তন করতে বিশেষ প্যানেল একটি দম্পতি পাবেন. এই প্যানেলগুলি থেকে, আপনি টাইপফেস পরিবর্তন করতে পারেন, অক্ষরের আকার স্কেল করতে পারেন, ফন্টের রঙ বেছে নিতে পারেন, ইত্যাদি

আপনি হয়তো একই ফন্ট লক্ষ্য করেছেন নোট, মেল এবং টেক্সট এডিটের মতো ম্যাক অ্যাপের মধ্যে মেনু। এটি ফর্ম্যাট-এর অধীনে দেখায় মেনু এবং ফাংশন যেমন ফন্ট বুক অ্যাপের মধ্যে রয়েছে।

অ্যাপে তাদের মধ্যে স্যুইচ করার সময় ফন্টগুলির পূর্বরূপ দেখতে পারবেন না? তার মানে আপনি এখনও ফন্ট প্যানেলে পূর্বরূপ সক্রিয় করেননি। এর জন্য, আপনাকে পূর্বরূপ দেখান-এ ক্লিক করতে হবে৷ টুলবারে উপরের বাম দিকে গিয়ার আইকনের পিছনে লুকানো বিকল্প।

একবার আপনি করে ফেললে, প্রিভিউ বিভাগটি টুলবারের ঠিক নীচে প্রদর্শিত হবে।

4. অক্ষম করুন এবং ফন্টগুলি সরান

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

ফন্ট বুক আপনাকে ফন্টগুলি পাওয়ার জন্য কয়েকটি বিকল্প দেয় যা আপনার প্রয়োজন নেই। আমরা প্রথম বিকল্পটি সুপারিশ করি:ফন্ট নিষ্ক্রিয় করা। এই বিকল্পের সাহায্যে আপনি ফন্টগুলিকে কর্মের বাইরে নিতে পারেন এবং সেগুলিকে ফন্ট থেকে লুকাতে পারেন৷ অ্যাপ্লিকেশনগুলিতে প্যানেল, কিন্তু ভবিষ্যতে ব্যবহারের জন্য সেগুলিকে আপনার Mac এ রাখুন৷

একটি ফন্ট নিষ্ক্রিয় করতে, ফন্ট বুক অ্যাপে ফন্টটি নির্বাচন করুন এবং সম্পাদনা> নিষ্ক্রিয় এ ক্লিক করুন . যখন নিশ্চিতকরণ ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে, তখন অক্ষম করুন-এ ক্লিক করুন৷ বোতাম একবার হয়ে গেলে, আপনি বন্ধ লেবেল দেখতে পাবেন৷ ফন্ট তালিকার পাশে।

আপনি সম্পাদনা> সক্ষম করুন-এ ক্লিক করে যে কোনো সময়, আবার ফন্টটি সক্ষম করতে পারেন এবং আপনার পছন্দ নিশ্চিত করা। আপনি যদি সাইডবার থেকে একটি ফন্ট সংগ্রহ বা তার পরিবারের একটি নির্বাচন করেন, তাহলে আপনি সম্পাদনা থেকে অক্ষম করতে পারেন মেনু বা ডান-ক্লিক মেনু।

আপনি যদি দেখতে চান একটি ফন্ট (বা একটি ফন্ট পরিবার) ভাল জন্য চলে গেছে, আপনি এটি লাইব্রেরি থেকে মুছে ফেলতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল ফন্ট তালিকা থেকে ফন্টটি নির্বাচন করুন এবং মুছুন টিপুন মূল. আপনি দীর্ঘ পথও নিতে পারেন এবং সরান নির্বাচন করতে পারেন৷ পরিবর্তে ফন্টের প্রসঙ্গ মেনু থেকে বিকল্প। অবশ্যই, আপনি ফন্ট অপসারণ করার জন্য আপনার পছন্দ সিল করার জন্য একটি নিশ্চিতকরণ ডায়ালগ পাবেন।

মনে রাখবেন যে আপনি যদি একটি সংগ্রহের মধ্যে একটি ফন্ট নির্বাচন করেন এবং এটি সরিয়ে দেন, আপনি দেখতে পাবেন যে ফন্টটি শুধুমাত্র সেই সংগ্রহ থেকে অদৃশ্য হয়ে যাবে। এটি এখনও ফন্ট লাইব্রেরিতে এবং এটির অন্তর্গত অন্য যেকোনো সংগ্রহে প্রদর্শিত হবে৷

আপনি ফন্ট সংগ্রহ মুছে ফেলতে পারেন. এর জন্য, আপনি একটি মুছুন দেখতে পাবেন৷ সরান এর পরিবর্তে মেনুতে বিকল্প বিকল্প।

5. ডুপ্লিকেট ফন্টগুলি সরান

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

আপনি যদি আপনার Mac-এ ডুপ্লিকেট ফাইল আছে এমন একটি ফন্ট নির্বাচন করেন, তাহলে আপনি ফন্ট বুক অ্যাপে এর পূর্বরূপ বিভাগে একটি সতর্কতা চিহ্ন দেখতে পাবেন। ফন্টের ডুপ্লিকেট সংস্করণ নিষ্ক্রিয় বা নিষ্ক্রিয় থাকলে আপনি সতর্কতা দেখতে পাবেন না৷

আপনি সতর্কতার সাথে যাওয়ার জন্য কয়েকটি বিকল্প পাবেন:স্বয়ংক্রিয়ভাবে সমাধান করুন এবং ম্যানুয়ালি সমাধান করুন .

আপনি যদি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করুন চয়ন করেন বিকল্প, অ্যাপটি সদৃশগুলি নিষ্ক্রিয় করে। ডুপ্লিকেট ফন্ট ফাইলগুলিকে অক্ষম করার পরিবর্তে ট্র্যাশে পাঠাতে চান যখন আপনি সদৃশগুলি স্বয়ংক্রিয়ভাবে সমাধান করতে চান? আপনি ফন্ট বুককে এর পছন্দ থেকে তা করতে বলতে পারেন৷ প্যানেল বা সেটিংস৷

আপনি যদি ম্যানুয়ালি সমাধান করুন নির্বাচন করেন পরিবর্তে, অ্যাপটি আপনাকে নিজের ডুপ্লিকেটগুলি পর্যালোচনা করতে দেয়। কোন ফন্ট মুছে ফেলার বিষয়ে নিশ্চিত নন? এটির জন্য অতিরিক্ত তথ্য দেখতে প্রতিটি ফন্টের উপর হোভার করুন। তারপর ডুপ্লিকেট টাইপফেস লেবেলের সাথে আসা ফন্টটি মুছুন .

আপনি উপরের সমাধানটিও আনতে পারেন৷ ফন্টের ডান-ক্লিক মেনুর মাধ্যমে বিকল্পগুলি (ডুপ্লিকেট সমাধান করুন এ ক্লিক করে ) অথবা সম্পাদনা মেনু (সক্ষম সদৃশগুলি সন্ধান করুন নির্বাচন করে৷ )।

6. খারাপ বা অবৈধ ফন্ট খুঁজুন

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

দূষিত ফন্টগুলি অনিয়মিত macOS আচরণের কারণ হতে পারে এবং এমনকি অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই ক্র্যাশ হতে পারে। এই ধরনের সমস্যা সমাধানের জন্য, আপনি প্রশ্নে থাকা ফন্টটি মুছে ফেলতে পারেন বা একটি নতুন ফাইল দিয়ে পুনরায় ইনস্টল করতে পারেন৷

আপনি যদি খুঁজে বের করতে চান যে একটি নির্দিষ্ট ফন্ট একটি দুর্ব্যবহারকারী অ্যাপ্লিকেশনের পিছনে অপরাধী কিনা, তাহলে ফন্টটি খারাপ হয়ে গেলে আপনি ফন্ট বুক পরীক্ষা করতে পারেন। এটি করতে, ফন্ট বুক অ্যাপে ফন্টটি নির্বাচন করুন এবং ফন্ট যাচাই করুন-এ ক্লিক করুন এর প্রসঙ্গ মেনুতে বা ফাইল-এ বিকল্প মেনু।

অ্যাপটি তখন আপনাকে বলে যে ফন্টটি ব্যবহার করা নিরাপদ কিনা এর পাশে একটি সবুজ চেক মার্ক প্রদর্শন করে। দূষিত ফন্টগুলি একটি লাল X পায়৷ . দূষিত হিসাবে চিহ্নিত ফন্টগুলি সরাতে, তাদের চেকবক্স নির্বাচন করুন এবং চেক করা সরান-এ ক্লিক করুন উইন্ডোর নীচে বোতাম।

আপনাকে একবারে একটি ফন্ট যাচাই করতে হবে না। আপনি একটি লাইব্রেরিতে একাধিক ফন্ট নির্বাচন করতে পারেন এবং সেগুলিকে একবারে যাচাই করতে পারেন৷

7. অন্য Mac-এ হরফ কপি করুন

আপনার ম্যাক ফন্ট পরিচালনার জন্য 7টি ফন্ট বুক টিপস

আপনি প্রথমে একটি ফোল্ডারে রপ্তানি করে ম্যাকের মধ্যে ফন্ট, সংগ্রহ এবং লাইব্রেরি স্থানান্তর করতে পারেন। ম্যাকের ফন্ট বুকের এক বা একাধিক ফন্ট নির্বাচন করুন যেগুলি থেকে আপনি ফন্টগুলি অনুলিপি করতে চান৷ এরপরে, ফাইল> ফন্ট রপ্তানি করুন ব্যবহার করুন আপনার পছন্দের ফোল্ডারে সংশ্লিষ্ট ফাইল পাঠানোর বিকল্প।

আপনি যদি সাইডবারে একটি লাইব্রেরি বা সংগ্রহ নির্বাচন করেন, তাহলে ফাইল-এ রপ্তানি বিকল্প মেনু রপ্তানি সংগ্রহ হিসাবে দেখায় .

একবার আপনি রপ্তানি করা ফোল্ডারটি দ্বিতীয় ম্যাকে অনুলিপি করলে, এর ফন্ট বুক অ্যাপটি খুলুন। সেখানে, লাইব্রেরি বা সংগ্রহ নির্বাচন করুন যেখানে আপনি ফন্টগুলি আমদানি করতে চান এবং তারপরে ফাইল> ফন্ট যোগ করুন এ ক্লিক করুন ফন্ট ইনস্টল করতে।

ফন্ট ইনস্টল করার চেয়ে ফন্ট বুক করার আরও অনেক কিছু আছে

এটা সত্য, সেরা কিছু ম্যাক সফ্টওয়্যার আগে থেকে ইনস্টল করা আছে। এবং ফন্ট বুক অবশ্যই সেই বিভাগে পড়ে। আপনি কি সবসময় এই অ্যাপটি উপেক্ষা করেছেন বা শুধুমাত্র দুর্ঘটনাক্রমে এটি খুলেছেন? এখন অ্যাপটি চালু করার এবং এটি কতটা দরকারী হতে পারে তা আবিষ্কার করার সময় হতে পারে!


  1. আপনার কম্পিউটারে Google ফন্টগুলি কীভাবে ডাউনলোড করবেন

  2. 31 দিনের OS X টিপস:আপনার অ্যাপের জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট যোগ করুন

  3. আইফোনের জন্য 6টি সেরা ফন্ট অ্যাপ

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন