কম্পিউটার

31 দিনের OS X টিপস:আপনার অ্যাপের জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট যোগ করুন

31 দিনের OS X টিপস:আপনার অ্যাপের জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট যোগ করুন

ট্যাব এবং কিউ কীগুলি একে অপরের ঠিক পাশে থাকে তা সাধারণত কোনও বড় বিষয় নয়… যতক্ষণ না আপনি কমান্ড-ট্যাব দুটি সুইচ অ্যাপ্লিকেশনে আঘাত করার চেষ্টা করেন এবং ভুলবশত দুর্ঘটনাক্রমে কমান্ড-কিউতে আঘাত না করেন, এইভাবে আপনি যে অ্যাপটিতে কাজ করছেন তা ছেড়ে চলে যান। ক্ষতিপূরণ দিতে, আমি কিছু অ্যাপের জন্য Quit কমান্ডকে Command-Option-Q-তে পরিবর্তন করেছি, এইভাবে এই বিরক্তি দূর করে। এটি দেখা যাচ্ছে, আপনি আপনার Mac-এ প্রায় যেকোনো মেনু কমান্ডের জন্য কীবোর্ড শর্টকাট সেট বা পরিবর্তন করতে পারেন, এবং এটি করা হাস্যকরভাবে সহজ।

বিদ্যমান শর্টকাটের জন্য কী সমন্বয় পরিবর্তন করুন

সিস্টেম পছন্দগুলি খুলুন, কীবোর্ডে যান৷ পছন্দ ফলক, তারপর শর্টকাট নির্বাচন করুন ট্যাব উইন্ডোর বাম দিকে, আপনি কীবোর্ড শর্টকাটগুলির জন্য বিভাগগুলির একটি তালিকা লক্ষ্য করবেন। এর বেশিরভাগের জন্য, আপনি নতুন শর্টকাট যোগ করতে পারবেন না, তবে আপনি বিভিন্ন ফাংশনের জন্য শর্টকাট পরিবর্তন করতে পারেন। এই শর্টকাটগুলির যেকোনো একটি পরিবর্তন করতে, ডানদিকের তালিকা থেকে সেগুলি নির্বাচন করুন, তারপর কীবোর্ড শর্টকাটে নিজেই ক্লিক করুন৷ আপনি যে নতুন কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করতে চান সেটি লিখুন, তারপর রিটার্ন টিপুন কী।

নতুন কীবোর্ড শর্টকাট যোগ করুন

অ্যাপ শর্টকাট আপনি মেনু আইটেমগুলির জন্য নতুন শর্টকাট যোগ করতে চাইলে বিভাগটি যেখানে আপনি যান৷ অ্যাপ শর্টকাট-এ ক্লিক করুন শুরু করার জন্য বাম দিকের সাইডবারে, তারপর ডানদিকের ফলকের নীচে অবস্থিত "+" বোতামে ক্লিক করুন:আপনি একটি বাক্স পাবেন যা আপনাকে কীবোর্ড শর্টকাট সেট আপ করতে দেয়৷ অ্যাপ্লিকেশন থেকে আপনি যে অ্যাপটির জন্য একটি শর্টকাট তৈরি করতে চান সেটি নির্বাচন করুন পপ - আপ মেনু; আপনি যদি অ্যাপ জুড়ে কাজ করে এমন একটি শর্টকাট তৈরি করতে চান, তাহলে এটিকে "সমস্ত অ্যাপ্লিকেশন" হিসেবে সেট করে রাখুন।

31 দিনের OS X টিপস:আপনার অ্যাপের জন্য কাস্টম কীবোর্ড শর্টকাট যোগ করুন

এরপর, মেনু শিরোনাম-এর ভিতরে ক্লিক করুন বক্স, তারপর আপনি একটি শর্টকাট বরাদ্দ করতে চান মেনু কমান্ড লিখুন। নিশ্চিত করুন যে আপনি কমান্ডের নামের বানানটি ঠিক যেভাবে মেনুতে প্রদর্শিত হয়; অন্যথায়, এটি কাজ করবে না। একবার আপনি এটি করলে, কীবোর্ড শর্টকাট এ ক্লিক করুন বক্স, তারপরে আপনি প্রশ্নে থাকা মেনু আইটেমের জন্য যে কী সমন্বয়টি ব্যবহার করতে চান সেটি টিপুন। একবার সবকিছু আপনার পছন্দ অনুযায়ী, যোগ করুন টিপুন .

যেকোন সময়ে আপনি যদি একটি হলুদ ত্রিভুজ দেখতে পান যার ভিতরে একটি বিস্ময়বোধক বিন্দু রয়েছে, তাহলে এর অর্থ হল সেই শর্টকাটটি ইতিমধ্যেই ব্যবহার করা হচ্ছে এবং আপনাকে এটিকে অন্য কিছুতে পরিবর্তন করতে হবে।

এখন যাও! বেপরোয়া পরিত্যাগের সাথে কীবোর্ড শর্টকাট যোগ করুন!


  1. 30 দিনের iOS টিপস:দেখুন কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি নষ্ট করছে

  2. 30 দিনের iOS টিপস:আপনার iOS ডিভাইসের নাম পরিবর্তন করুন

  3. উইন্ডোজ 10 এর জন্য সেরা 10টি কীবোর্ড শর্টকাট

  4. আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট