কম্পিউটার

কোন 32-বিট অ্যাপগুলি শীঘ্রই আপনার ম্যাকে কাজ করা বন্ধ করতে পারে তা কীভাবে দেখুন

প্রসেসর, অপারেটিং সিস্টেম এবং প্রোগ্রাম সবই 32-বিট বা 64-বিট হতে পারে। যদিও 32-বিট একসময় স্ট্যান্ডার্ড ছিল, প্রযুক্তির উন্নতির সাথে সাথে 64-বিট গ্রহণ করেছে।

2011 সালে Mac OS X Lion প্রকাশিত হওয়ার পর থেকে macOS একচেটিয়াভাবে 64-বিট হয়েছে, কিন্তু Macs এখনও পুরানো 32-বিট সফ্টওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ। যাইহোক, এটি শীঘ্রই পরিবর্তন হতে চলেছে৷

ম্যাকের 32-বিট অ্যাপ সমর্থন শেষ হয়ে যাবে

কিছু ম্যাক ব্যবহারকারী 32-বিট অ্যাপ চালু করার সময় একটি অস্পষ্ট সতর্কতা দেখতে শুরু করেছেন যে অ্যাপগুলিকে "সামঞ্জস্যতা উন্নত করার জন্য ডেভেলপার দ্বারা আপডেট করা প্রয়োজন"। এবং অ্যাপলের একটি অফিসিয়াল সাপোর্ট ডকুমেন্টে বলা হয়েছে যে "macOS হাই সিয়েরা [হবে] macOS-এর শেষ সংস্করণ যা আপোস ছাড়াই 32-বিট অ্যাপ চালানোর জন্য।"

এই "সমঝোতা" কি তা স্পষ্ট নয় (সম্ভবত এক ধরণের সামঞ্জস্য মোড)। যাইহোক, অ্যাপল ব্যবহারকারীদের 64-বিট অ্যাপ খুঁজে পেতে বা 32-বিট অ্যাপের ডেভেলপারদের সাথে যোগাযোগ করতে তাদের আপডেট করতে উৎসাহিত করেছে।

আপাতত, আপনি আপনার Mac সম্পর্কে কিছু মূল তথ্য পেতে পারেন এবং দেখতে পারেন কোন অ্যাপগুলি 32-বিট যাতে আপনি জানেন যে কোনটি ভবিষ্যতে সমস্যায় পড়তে পারে৷

চেক করা হচ্ছে কোন 32-বিট অ্যাপ শীঘ্রই কাজ করা বন্ধ করতে পারে

কোন 32-বিট অ্যাপগুলি শীঘ্রই আপনার ম্যাকে কাজ করা বন্ধ করতে পারে তা কীভাবে দেখুন
  1. Apple লোগোতে ক্লিক করুন আপনার Mac-এর উপরের-বাম কোণে, এবং এই Mac সম্পর্কে নির্বাচন করুন৷ .
  2. সিস্টেম রিপোর্ট নির্বাচন করুন বোতাম
  3. ফলে সিস্টেম তথ্য উইন্ডোতে, বাম সাইডবারটি সফ্টওয়্যার-এ স্ক্রোল করুন বিভাগ প্রয়োজনে ত্রিভুজ বোতাম ব্যবহার করে এটি প্রসারিত করুন।
  4. অ্যাপ্লিকেশন নির্বাচন করুন সফ্টওয়্যার এর অধীনে তালিকা লোড হতে কয়েক সেকেন্ড সময় লাগতে পারে।
  5. 64-বিট (Intel) লেবেলযুক্ত হেডারে ক্লিক করুন 64-বিট স্থিতি অনুসারে আপনার অ্যাপগুলি সাজাতে। বাছাই করুন যাতে অ্যাপগুলি না হিসাবে দেখানো হয় প্রথম প্রদর্শিত
  6. প্রতিটি অ্যাপের একটি না আছে এই ক্ষেত্রে একটি 32-বিট অ্যাপ।

আপনি সম্ভবত এখানে বিল্ট-ইন ডিভিডি প্লেয়ার এবং ইঙ্ক সার্ভার সহ বেশ কয়েকটি ডিফল্ট অ্যাপল অ্যাপ দেখতে পাবেন। আপনি যদি অ্যাপল নয় এমন কোনো অ্যাপ দেখতে পান, তাহলে সম্ভবত তাদের ডেভেলপারদের কাছে পৌঁছানো তাদের 64-বিট-এ আপগ্রেড করার পরিকল্পনা আছে কিনা তা দেখতে মূল্যবান।


  1. আপনার ম্যাকের বিভিন্ন অ্যাপে একটি ফাইল কীভাবে খুলবেন

  2. আপনার ম্যাকের নিষ্ক্রিয়তার পরে অ্যাপগুলি কীভাবে স্বয়ংক্রিয়ভাবে প্রস্থান করবেন বা লুকাবেন

  3. কিভাবে আপনার ম্যাকে 32-বিট অ্যাপগুলি সন্ধান ও আপগ্রেড করবেন

  4. Windows 10 এ কোন অ্যাপগুলি আপনার ওয়েবক্যাম ব্যবহার করছে তা কীভাবে দেখবেন