কম্পিউটার

আপনার এইচটিএমএল কালার প্রপার্টি কোডিং করার জন্য 4 টি টিপস

ওয়েবের জন্য কোডিং একটি অপ্রীতিকর ব্যাপার হতে পারে। আপনি যেখানে যেতে চান সেখানে আপনাকে পৌঁছানোর জন্য প্রায়শই অনেকগুলি পদ্ধতি রয়েছে এবং সেগুলির মধ্যে কিছু অন্যদের তুলনায় আরও দক্ষ বা আরও কার্যকর হতে পারে। আরও কি, কিছু সমাধান সব অবস্থার অধীনে কাজ নাও করতে পারে। একটি ভাল ওয়েবসাইট এবং একটি দুর্দান্ত ওয়েবসাইট এর মধ্যে পার্থক্য আপনার পছন্দের পদ্ধতির উপর নির্ভর করতে পারে এবং এটি HTML কালার কোডিংয়ের চেয়ে বেশি স্পষ্ট কোথাও নেই। এইচটিএমএল রঙের বৈশিষ্ট্যগুলি কোডিং করা একটি চাপের অগ্নিপরীক্ষা হতে পারে এবং আপনি কীভাবে এগিয়ে যাবেন তা সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করতে পারেন।

যদিও এইচটিএমএল কালার প্রোপার্টি কোডিং করার জন্য মস্তিষ্কের সার্জারি হতে হবে না। এই নির্দেশিকায়, আমরা আপনার সাইটের এইচটিএমএল ম্যাসেজ করার জন্য এবং রঙের একটি সত্য রামধনু তৈরি করার জন্য চারটি ভিন্ন বিকল্প প্রদান করি। আমাদের সাধারণ নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার ওয়েবসাইটটি শীঘ্রই আকর্ষণীয় সুরে স্পন্দিত হবে, যা আপনার ব্যবসার সাইটকে প্রতিযোগিতার উপরে দাঁড় করাবে।

আপনার এইচটিএমএল কালার প্রপার্টি কোডিং করার জন্য 4 টি টিপস

HSL মান ব্যবহার করুন

আধুনিক ব্রাউজারগুলি হিউ, স্যাচুরেশন এবং লাইটনেস (HSL) মানগুলির সাথে ভাল কাজ করে। এই বিকল্পটি কিছু অন্যদের মতো ঘন ঘন ব্যবহার করা হয় না, তবে এটি ভাল কাজ করে এবং প্রয়োগ করা সহজ। এইচএসএল মান বরাদ্দ করা একটি দ্রুত বিকল্প, পাশাপাশি।

HSL প্রয়োগ করতে, একটি আদর্শ শৈলী বৈশিষ্ট্য ব্যবহার করুন, টাইপ হিসাবে "hsl" নির্দিষ্ট করুন এবং বন্ধনীতে মান নির্ধারণ করুন, যেমন:

<body style="background-color:hsl(0,0%,96%);">
  </body>

আপনি একটি আলফা চ্যানেলে hsl পাস করে অস্বচ্ছতা নিয়ন্ত্রণ করতে পারেন; "hsla" উপসর্গটি ব্যবহার করুন এবং 0 (স্বচ্ছ) থেকে একটি চতুর্থ মান রাখুন ) থেকে 1 (অস্বচ্ছ ) বন্ধনীতে:

<body style="background-color:hsla(0,0%,96%,0.8);">
  </body>

RGB মান ব্যবহার করে দেখুন

এইচটিএমএল ব্যাকগ্রাউন্ড কালার কোড করার জন্য লাল, সবুজ এবং নীল (RGB) মানগুলি ব্যবহার করা HSL-এর চেয়ে বেশি জনপ্রিয় বিকল্প—RGB পুরানো এবং নতুন উভয় ব্রাউজারগুলির জন্য কাজ করে, যা কোডারদের কাছে এটিকে আরও আকর্ষণীয় করে তোলে যারা একটি সাইটে উপলব্ধ সাইট তৈরি করার লক্ষ্য রাখে ব্যাপক দর্শক।

আপনি HSL এর মতো একইভাবে RGB প্রয়োগ করুন। একই স্টাইল অ্যাট্রিবিউট ফরম্যাট ব্যবহার করুন, কিন্তু "hsl" কে 'rgb' দিয়ে প্রতিস্থাপন করুন এবং তিনটি রঙের অ্যাট্রিবিউট দিয়ে প্যারেনথেটিকাল পপুলেট করুন:

<body style="background-color:rgb(102,0,51);">
  </body>

HSL-এর মতো, আপনি একটি আলফা চ্যানেলে এটিকে বরাদ্দ করে এবং 0 থেকে 1 পর্যন্ত একটি চতুর্থ ভেরিয়েবল যুক্ত করে বন্ধনীতে RGB-এর সাথে অস্বচ্ছতা পরিচালনা করতে পারেন:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

<body style="background-color:rgba(102,0,51, 0.2);">
  </body>
আপনার এইচটিএমএল কালার প্রপার্টি কোডিং করার জন্য 4 টি টিপস

গুড Ol' Hex Codes সহ রঙ

এই বিকল্পটি চেষ্টা করা এবং সত্য স্ট্যান্ডবাই। হেক্স মান বরাদ্দ করা হল এইচটিএমএল রঙের বৈশিষ্ট্য কোডিং করার একটি জনপ্রিয় পদ্ধতি কারণ এটি বিশ্বের বেশিরভাগ ব্রাউজার দ্বারা স্বীকৃত। হেক্স কোডের একটি একক ভেরিয়েবল হওয়ার সুবিধাও রয়েছে একাধিকগুলির বিপরীতে যা ত্রুটির বিষয়।

এইচটিএমএল কালার কোড করার জন্য হেক্স কোড ব্যবহার করতে, হেক্স কোডের সাথে “hsl” বা “rgb”-এর জায়গায় একই স্টাইল অ্যাট্রিবিউট ব্যবহার করুন:

<body style="background-color:#228B22;">
  </body>

মনে রাখবেন যে হেক্স রঙের আচরণ তাদের স্থান নির্ধারণের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। হেক্স কালার কোড বরাদ্দ করার সময় আপনি ইনলাইন উপাদান এবং ব্লক-লেভেল উপাদানগুলির সাথে কাজ করছেন কিনা তা সর্বদা বিবেচনা করুন৷

আপনার এইচটিএমএল কালার প্রপার্টি কোডিং করার জন্য 4 টি টিপস

যখন সন্দেহ হয়, রঙের নাম ব্যবহার করুন

আমাদের মধ্যে যারা আমাদের হেক্স কোড বা এইচএসএল মানগুলির উপর নির্ভর করে না, আপনি সবসময় রঙের নাম দিয়ে যেতে পারেন। 140টি রঙের নাম রয়েছে যা আপনি HTML-এ ব্যবহার করতে পারেন, তাই যদি আপনার সাইটের রঙ ফ্ল্যাশে পরিবর্তন করতে হয়, তাহলে এই পদ্ধতিতে যান।

আপনি আগের মতো একই শৈলী বৈশিষ্ট্য ব্যবহার করবেন, তবে আপনি রঙের নামের সাথে হেক্স কোড প্রতিস্থাপন করতে চাইবেন:

<body style="background-color:brown;">
  </body>

রঙের নাম ব্যবহার করা তাদের জন্য একটি দুর্দান্ত পদ্ধতি যা খুব বেশি ঝগড়া ছাড়াই একটি সাধারণ রঙের পরিবর্তনের কোড করতে হবে। পরের বার যখন আপনার সমস্যাটি তাড়াহুড়ো করে সমাধান করতে হবে, রঙের নামগুলিকে একটি শট দিন!

আপনার এইচটিএমএল কালার প্রপার্টি কোডিং করার জন্য 4 টি টিপস

এবং সেখানে আপনি এটা আছে! এইগুলি হল দ্রুততম এবং সহজ পদ্ধতি যা আপনাকে আপনার HTML রঙের বৈশিষ্ট্যগুলি কোড করতে দেয়৷ পরের বার যখন আপনাকে আপনার সাইটে রঙের স্প্ল্যাশ যোগ করতে হবে, তখন বিরক্ত করবেন না বা আপনার চুল ছিঁড়বেন না। শুধু আমাদের গাইড পান এবং আপনার ওয়েবসাইট সৌন্দর্য একটি জিনিস করুন!

আপনার এইচটিএমএল কালার প্রপার্টি কোডিং করার জন্য 4 টি টিপস
  1. HTML DOM শৈলী বর্ডার রাইট কালার প্রপার্টি

  2. এইচটিএমএল ডম স্টাইল রঙের বৈশিষ্ট্য

  3. লিনাক্সের জন্য আপনার উইন্ডোজ সাবসিস্টেমকে সুপারচার্জ করার 7 টি টিপস

  4. আপনার ইনবক্স চেক করার জন্য 4টি উত্পাদনশীলতা টিপস