কম্পিউটার

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

macOS-এ, ফাইন্ডার হল সেই হাব যেখান থেকে আপনি আপনার সমস্ত অ্যাপ্লিকেশান লঞ্চ করেন, আপনার ফাইলগুলি পরিচালনা করেন এবং শেয়ার করেন এবং অন্যান্য সমস্ত ধরণের অপারেশন করেন৷ আপনি যদি আপনার ম্যাকের উৎপাদনশীলতা বাড়াতে চান, তাহলে ফাইন্ডারে দক্ষতা অর্জন করা একটি দুর্দান্ত উপায়।

অ্যাপল Mojave সহ প্রতিটি macOS আপডেটের সাথে ফাইন্ডারে আরও কৌশল যুক্ত করেছে। আমরা আপনাকে এই ফাইন্ডার টিপসের কয়েকটির মধ্য দিয়ে নিয়ে যাবো যা আপনাকে আগের থেকে আরও বেশি উত্পাদনশীল করে তুলবে৷

1. ডিফল্ট ফাইন্ডার ফোল্ডার সেট করুন

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

আপনি যদি প্রায়শই একটি নির্দিষ্ট ফোল্ডারের বাইরে কাজ করেন তবে এটি হতাশাজনক যে ফাইন্ডার সাম্প্রতিক খোলে গতানুগতিক. তারপর প্রতিবার আপনাকে অন্য ফোল্ডারে নেভিগেট করতে হবে। সৌভাগ্যক্রমে, আপনি ফাইন্ডারকে আপনার পছন্দের ফোল্ডারটি খুলতে বলতে পারেন:

  1. ফাইন্ডারে ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের-বামে মেনু, মেনু বারে।
  2. অভিরুচি নির্বাচন করুন .
  3. সাধারণ-এ ট্যাবে, নতুন ফাইন্ডার উইন্ডো শো খুঁজুন হেডার
  4. ডিফল্ট ফোল্ডার নির্বাচন করতে ড্রপডাউন মেনু ব্যবহার করুন।

2. একটি অনুসন্ধানের ধরন চয়ন করুন

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

আপনি সম্ভবত সময়ে সময়ে একটি নির্দিষ্ট ফাইলের জন্য অনুসন্ধান করার জন্য একাধিক ফোল্ডারের মাধ্যমে sift করতে হয়েছে. ডিফল্ট অনুসন্ধান বিকল্প কিছু ক্ষেত্রে সহায়ক, কিন্তু সূক্ষ্ম সুর করা হয় না এবং এইভাবে একটি নির্দিষ্ট পরিমাণে অকার্যকর।

আপনি যদি চান, আপনি ফাইন্ডারের ডিফল্ট অনুসন্ধান পরামিতিগুলি পরিবর্তন করতে পারেন:এইভাবে macOS সঠিকভাবে জানতে পারবে কোন ফোল্ডারগুলি অনুসন্ধান করতে হবে এবং একটি ফাইল অনুসন্ধান করার জন্য প্রয়োজনীয় প্রচেষ্টাগুলি হ্রাস করবে৷

  1. ফাইন্ডার> পছন্দ নির্বাচন করুন .
  2. উন্নত-এ যান ট্যাব
  3. ড্রপডাউন মেনুতে ক্লিক করুন যেখানে লেখা আছে অনুসন্ধান করার সময় .
  4. অনুসন্ধানের সুযোগ পরিবর্তন করুন:এই Mac অনুসন্ধান করুন আপনি যে ফোল্ডারেই থাকুন না কেন আপনার সম্পূর্ণ কম্পিউটার অনুসন্ধান করবে৷বর্তমান ফোল্ডারটি অনুসন্ধান করুন শুধুমাত্র আপনার বর্তমান ডিরেক্টরি অনুসন্ধান করবে৷পূর্ববর্তী অনুসন্ধান স্কোপ ব্যবহার করুন৷ আপনি গতবার কি করেছিলেন মনে রাখবেন এবং এটি ব্যবহার করবেন।

3. একবারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করুন

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

ফাইন্ডারে একাধিক ফাইলের নাম পরিবর্তন করার প্রক্রিয়া অবিলম্বে পরিষ্কার নয়, বিশেষ করে যদি আপনি উইন্ডোজ থেকে আসছেন। যাইহোক, যখন আপনি এটিতে অভ্যস্ত হয়ে যান তখন এটি খুব কঠিন নয়:

  1. ফাইন্ডার খুলুন এবং আপনি যে ফাইলগুলির নাম পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন৷ আপনি Shift ধরে রাখতে পারেন একটি সারিতে ফাইল নির্বাচন করতে, অথবা Cmd ধরে রাখুন এবং একাধিক ফাইল নির্বাচন করতে ক্লিক করুন।
  2. ক্রিয়া ক্লিক করুন (গিয়ার) বোতামটি উইন্ডোর শীর্ষে অবস্থিত।
  3. বেছে নিন X আইটেম পুনঃনামকরণ করুন .
  4. একটি নাম বিন্যাস নির্বাচন করুন , যা আপনাকে নামকরণের নিয়ম বেছে নিতে দেয়। বিকল্পগুলির মধ্যে রয়েছে নাম এবং সূচক , নাম এবং কাউন্টার , এবং নাম এবং তারিখ .
  5. শুরু নম্বর আপনাকে সংখ্যার নামকরণের ক্রম শুরু করতে দেয়।

4. রিভার্স ব্যাচ-রিনাম ফাইলগুলি

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

আপনি যদি ফাইলের ব্যাচ-নেমিং এ গোলযোগ করেন, তাহলে চিন্তা করবেন না---macOS আপনাকে কভার করেছে। ফাইন্ডার ফাইলগুলির ব্যাচ পুনঃনামকরণ পূর্বাবস্থায় ফেরাতে একটি বিকল্প অফার করে:

  1. ফাইন্ডার খুলুন এবং সম্পাদনা এ ক্লিক করুন উপরের-বাম কোণায় অ্যাপ মেনুতে।
  2. নাম পরিবর্তন পূর্বাবস্থায় ফেরান নির্বাচন করুন .
  3. বিকল্পভাবে, Cmd + Z ব্যবহার করার চেষ্টা করুন অপারেশন পূর্বাবস্থায় ফেরাতে কীবোর্ড শর্টকাট।

5. ফোর্স-ক্লোজ এবং রিলঞ্চ ফাইন্ডার

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

একটি অলস ফাইন্ডার পরিচালনা করার সর্বোত্তম উপায় হল জোর করে বন্ধ করা এবং পুনরায় চালু করা। আপনি যখন ফাইন্ডারের কনফিগারেশনে পরিবর্তন করেন, বা যদি macOS অপ্রত্যাশিতভাবে ফাইন্ডার ছেড়ে চলে যান প্রদর্শন করে তখনও এই পদ্ধতিটি কার্যকর। বার্তা৷

  1. ফাইন্ডার উইন্ডোতে যান।
  2. উপরে-বামে, Shift ধরে রেখে অ্যাপল লোগোতে ক্লিক করুন মূল.
  3. Force Quit Finder নির্বাচন করুন এবং ফাইন্ডার বেছে নিন . ফাইন্ডার বন্ধ হয়ে যাবে।
  4. কিছুক্ষণ পরে, ফাইন্ডার উইন্ডোটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় উপস্থিত হবে।
আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

গ্যালারি ভিউ হল ফাইন্ডারের উন্নতিগুলির মধ্যে একটি যা macOS Mojave দিয়ে আত্মপ্রকাশ করেছে৷ এই নতুন বৈশিষ্ট্যটি আপনাকে আরও দরকারী উপায়ে ফাইলগুলি দেখতে সহায়তা করার লক্ষ্যে; এটি আপনাকে ফটো মেটাডেটাও দেখতে দেয়। এটি বেশ কয়েকটি ফাইন্ডার ভিউ বিকল্পগুলির মধ্যে একটি মাত্র৷

গ্যালারি ভিউ কমবেশি একটি সাজানোর বিকল্প যা আপনার ফাইলগুলিকে স্লাইডার আকারে প্রদর্শন করে। গ্যালারি ভিউ সক্ষম করার জন্য, নীচের বিস্তারিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. ফাইন্ডার খুলুন এবং পছন্দসই ফোল্ডারে ব্রাউজ করুন।
  2. দেখুন-এ ক্লিক করুন উপরের বাম কোণে মেনু।
  3. গ্যালারি হিসেবে নির্বাচন করুন .

7. সাইডবার ব্যবহার করুন

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

সাইডবার হল আরেকটি দরকারী উপাদান যা তৃতীয় পক্ষের অ্যাপস ব্যবহার না করে ইমেজ মেটাডেটা প্রদর্শন করে। উপরে উল্লিখিত হিসাবে আপনি গ্যালারি ভিউতে স্যুইচ করেছেন তা নিশ্চিত করুন৷ এটি হয়ে গেলে, মেটাডেটা স্বয়ংক্রিয়ভাবে সাইডবারে প্রদর্শিত হবে।

আপনি দেখুন> পূর্বরূপ দেখান নির্বাচন করে সাইডবারটি অন্যান্য ভিউতে দেখাতে পারেন , অথবা Shift + Cmd + P ব্যবহার করে শর্টকাট।

আপনি দেখতে পাবেন যে সাইডবার সমস্ত চিত্র-সম্পর্কিত তথ্য প্রদর্শন করে। এর মধ্যে রয়েছে অবস্থান, মাত্রা, রেজোলিউশন, ক্যামেরা ডিভাইস, ফোকাল দৈর্ঘ্য এবং আরও অনেক কিছু। এটি আপনাকে ফাইন্ডার ট্যাগ যোগ করতে দেয়৷

8. দ্রুত ক্রিয়া

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

ফাইন্ডার সাইডবারের সাথে কুইক অ্যাকশন কাজ করে; এর মেনু আপনাকে আপনার ফাইলগুলিতে দ্রুত সম্পাদনা করতে দেয়৷

এমনকি আরও পরিষ্কার, দ্রুত অ্যাকশন একাধিক ফাইলের ধরন পরিচালনা করতে পারে এবং প্রাসঙ্গিক মেনু সেই অনুযায়ী পরিবর্তিত হবে। উদাহরণস্বরূপ, কুইক লুক একটি চিত্রের জন্য একটি রোটেট টুল, মার্কআপ টুল এবং একটি পিডিএফ তৈরির বিকল্প অফার করে। এটি ব্যবহার করতে:

  1. গ্যালারিতে ফাইন্ডার খুলুন দেখুন, অথবা Shift + Cmd + P ব্যবহার করে সাইডবার দেখান .
  2. একটি ফাইলে ডান ক্লিক করুন এবং দ্রুত ক্রিয়া নির্বাচন করুন , অথবা সাইডবারের নীচে ক্রিয়াগুলি খুঁজুন৷
  3. কাস্টমাইজেশন নির্বাচন করুন এবং একটি বিকল্প বেছে নিন, অথবা আপনার পছন্দ অনুযায়ী প্রাসঙ্গিক মেনু কাস্টমাইজ করুন।

9. কুইক লুক

আপনার ম্যাকে আরও দক্ষতার সাথে ফাইন্ডার ব্যবহার করার জন্য 9টি শীর্ষ টিপস

ফাইলগুলির প্রিভিউ করা এমন একটি ক্ষেত্র যেখানে আমি ভেবেছিলাম যে উইন্ডোজের ফাইল এক্সপ্লোরারের ম্যাকওএস বিট রয়েছে। যাইহোক, কুইক লুক বৈশিষ্ট্য (একটি macOS মৌলিক) প্রমাণ করেছে যে আমি ফাইন্ডারকে অবমূল্যায়ন করেছি।

এই বৈশিষ্ট্যটি আপনাকে ফাইলটি সরাসরি না খুলেই ছোটখাটো পরিবর্তন এবং দ্রুত সম্পাদনা করতে দেবে। পরের বার যখন আপনি একটি স্বাক্ষর সন্নিবেশ করতে চান, একটি অডিও ক্লিপ ট্রিম করতে চান, বা একটি চিত্রের আকার পরিবর্তন করতে চান, দ্রুত চেহারা কাজে আসবে৷ শুধু স্পেস টিপুন কুইক লুকে খোলার জন্য নির্বাচিত যেকোনো ফাইলের সাথে।

যখন কুইক লুক একটি ছবির জন্য পপ আপ হয়, আপনি পাঠ্য যোগ করার বিকল্পগুলি দেখতে পাবেন৷ , ডুডল , ফসল , এবং আরো এছাড়াও, কুইক লুক বিভিন্ন ধরনের ফাইলের জন্য একটি কাস্টমাইজড মেনু অফার করে। তাই আপনি যে ফাইলটি খুলেছেন তার জন্য ডিজাইন করা শর্টকাট দেখতে পাবেন।

এখন ফাইন্ডার আগের চেয়ে ভালো

অতীতে, ফাইন্ডার অদক্ষ এবং অজ্ঞাত হওয়ার জন্য তিরস্কার করেছে। যাইহোক, এটি সম্প্রতি আরও ভালোর জন্য পরিবর্তিত হয়েছে, ধন্যবাদ macOS Mojave এর জন্য দরকারী বৈশিষ্ট্যগুলি নিয়ে এসেছে যা আপনাকে আপনার সামগ্রীকে আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করে৷

উপরন্তু, কুইক অ্যাকশনের মতো বৈশিষ্ট্যগুলি তৃতীয় পক্ষের অ্যাপের উপর আপনার নির্ভরতা কমাতে সাহায্য করে। এই নতুন ফাইন্ডার বৈশিষ্ট্যগুলি আয়ত্ত করা এবং পুরানো পছন্দের সাথে লেগে থাকা আপনাকে আগের চেয়ে আরও দক্ষতার সাথে কাজ করতে সহায়তা করবে৷ এবং যদি ফাইন্ডার আপনার জন্য কাজ না করে, সেরা ফাইন্ডার বিকল্পগুলি দেখুন৷


  1. আপনার মোবাইল ডিভাইসে Google ডক্স ব্যবহার করার জন্য টিপস

  2. টাইম মেশিন ব্যবহার করে আপনার ম্যাকের ব্যাকআপ নিন

  3. আপনার ম্যাক অপ্টিমাইজ করার জন্য সেরা 7 CleanMyMac বিকল্প

  4. 2022 সালে ম্যাকের জন্য শীর্ষ 7 সেরা ডুপ্লিকেট ফটো ফাইন্ডার