কম্পিউটার

ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন

আপনার অ্যাপল আইডি অ্যাপল ইকোসিস্টেম ব্যবহার করার জন্য একটি পাসপোর্টের মতো। আপনি এটি আপনার iDevices, iCloud, iTunes,  ইমেল এবং এমনকি আপনার Mac কম্পিউটারেও ব্যবহার করেন। সুতরাং, একটি অ্যাপল আইডি তৈরি করা খুব সহজ হওয়া উচিত, তাই না?

ঠিক আছে, হ্যাঁ, আপনার যদি ক্রেডিট কার্ড থাকে এবং অ্যাপল অর্থপ্রদানের জন্য এটি ব্যবহার করতে চান তবে এটি সহজ। কিন্তু, যদি আপনার একটি না থাকে? অথবা, সম্ভবত আপনি এটি আইটিউনস এবং অ্যাপল স্টোরের সাথে লিঙ্ক করতে চান না? আপনি ক্রেডিট কার্ড ছাড়া একটি Apple ID তৈরি করতে পারেন?

হ্যা, তুমি পারো. তবে, সামগ্রিক প্রক্রিয়াটি একটু জটিল। অনেক ব্যবহারকারী এটি সফলভাবে শেষ করতে পারে না এবং তারা অ্যাপল আইডি ছাড়াই শেষ হয়। তাই, অনেকের জীবন সহজ করার জন্য, আমি এই নিবন্ধটি তৈরি করেছি যেখানে আমি ক্রেডিট কার্ড ছাড়াই অ্যাপল আইডি তৈরি করার জন্য ধাপে ধাপে পদ্ধতি ব্যাখ্যা করছি।

যদি কোনো কারণে আপনি অর্থপ্রদানের তথ্য ছাড়াই একটি অ্যাপল অ্যাকাউন্ট সেট আপ করতে চান তবে এখানে আপনি আপনার যা প্রয়োজন তা খুঁজে পেতে পারেন।

পদ্ধতি ব্যাখ্যা করা হয়েছে

আপনার পিসি এবং আপনার iDevices উভয় আইটিউনসে ক্রেডিট কার্ড ছাড়াই অ্যাপল আইডি তৈরি করার পদ্ধতি একই কাজ করে। এটি আপনার জন্য কাজ করার জন্য আপনাকে কোন ভারী-শুল্ক প্রোগ্রামিং কাজ করতে হবে না। আপনাকে শুধু আপনার ডিভাইসে একটি বিনামূল্যের অ্যাপ, মিউজিক বা টিভি শো ডাউনলোড করার চেষ্টা করতে হবে এবং তারপরে আপনার অ্যাপল আইডি সেট আপ করার প্রক্রিয়া শুরু করতে হবে।

দ্রষ্টব্য:আপনি যদি পারিবারিক শেয়ারিং গ্রুপের সংগঠক হন তবে এই পদ্ধতিটি আপনার জন্য কাজ করবে না। ফ্যামিলি শেয়ারিং সংগঠকদের জন্য অ্যাপলের সবসময় একটি অর্থপ্রদানের পদ্ধতি প্রয়োজন।

iTunes এর মাধ্যমে ক্রেডিট কার্ড ছাড়াই একটি Apple ID তৈরি করা

আপনি যদি প্রথমবার একটি অ্যাপল আইডি তৈরি করেন এবং আপনি কোনো অর্থপ্রদানের পদ্ধতিতে প্রবেশ করতে না চান তবে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। আপনি এটি আপনার কম্পিউটারে iTunes ব্যবহার করে, অথবা একটি iPhone, iPad, এবং iPod এর মাধ্যমে করতে পারেন৷

  1. আপনার Mac বা PC-এ iTunes অ্যাপ চালু করুন এবং iTunes স্টোরে যান।
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন
  2. আইটিউনস স্টোরে আপনি আপনার আবাসিক দেশ সেট করেছেন তা নিশ্চিত করুন৷ আপনি উইন্ডোর নীচের-ডান কোণে পতাকা চেক করে এটি করতে পারেন। যদি পতাকাটি আপনার দেশের একটি থেকে আলাদা হয়, তাহলে এটিতে ক্লিক করুন এবং আপডেট করুন৷
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন
  3. এখন স্টোরের টিভি শো বিভাগে যান এবং ফ্রি টিভি এপিসোডগুলিতে ক্লিক করুন৷
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন
  4. তালিকার প্রস্তাবিত পর্বগুলি থেকে একটি চয়ন করুন, এটি খুলুন এবং পান ক্লিক করুন৷
  5. যে উইন্ডোটি আসবে সেখান থেকে Create New Apple ID এ ক্লিক করুন।
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন
  6. আপনার বিনামূল্যে Apple ID সেট আপ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷ নিশ্চিত করুন যে আপনি সমস্ত তথ্য সঠিক রেখেছেন এবং একটি সুরক্ষিত পাসওয়ার্ড চয়ন করুন৷ সর্বোত্তম অনুশীলন হল সংখ্যাসূচক এবং বিশেষ অক্ষর, সেইসাথে ক্যাপিটাল শব্দগুলি ব্যবহার করা। আমি একটি কাগজের টুকরোতে আপনার ইমেল এবং পাসওয়ার্ড লিখে রাখার পরামর্শ দিচ্ছি এবং এটিকে সহজে কোথাও রাখুন৷ আপনি যদি আপনার ইমেল ভুলে যান এবং আপনার iDevice রিসেট করেন, এটি iCloud লগইন স্ক্রিনে আটকে যায়। আপনার সঠিক লগইন শংসাপত্র ছাড়া এটি বাইপাস করার কোন উপায় নেই। অতিরিক্তভাবে, নিরাপত্তার একটি অতিরিক্ত স্তরের জন্য, সাবধানে আপনার নিরাপত্তা প্রশ্নগুলি বেছে নিন, আপনার জন্মদিন লিখুন এবং চালিয়ে যান বোতামে ক্লিক করুন৷
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন
  7. এখন বিখ্যাত অর্থপ্রদান পদ্ধতি এবং বিলিং ঠিকানা স্ক্রীন প্রদর্শিত হবে। আপনি দেখতে পাচ্ছেন, পেমেন্ট পদ্ধতির জন্য আপনার কাছে একটি বিকল্প নেই।
  8. পেমেন্ট পদ্ধতি বিভাগে কোনটিই বেছে নিন এবং আপনার ঠিকানা লিখুন।
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন
  9. চালিয়ে যান ক্লিক করুন এবং iTunes-এর জন্য আপনার ইমেলে প্রাপ্ত যাচাইকরণ কোডটি প্রবেশ করাতে হবে।
  10. এই কোডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন, যাচাই করুন ক্লিক করুন এবং আপনার পদ্ধতিটি সম্পন্ন হয়েছে। আপনি এইমাত্র আপনার Apple ID তৈরি করেছেন৷
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন

একবার আপনার অ্যাকাউন্ট যাচাই করা হয়ে গেলে, আপনি এটি আপনার সমস্ত iDevice-এ ব্যবহার করতে পারেন৷

ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন

আপনার iDevice এর মাধ্যমে ক্রেডিট কার্ড ছাড়াই একটি Apple ID তৈরি করুন

আপনার যদি কম্পিউটারে iTunes-এ অ্যাক্সেস না থাকে এবং আপনি আপনার iDevice-এ Apple ID তৈরি করতে চান, তাহলে আপনাকে অনুসরণ করতে হবে এমন ধাপগুলি এখানে রয়েছে৷

  1. আপনার iDevice পান এবং iTunes অ্যাপ, অ্যাপ স্টোর অ্যাপ, বা iBooks লঞ্চ করুন
  2. যেকোন বিনামূল্যের গান, ভিডিও, বই বা অ্যাপ বেছে নিন।
  3. GET বোতামে ক্লিক করুন এবং আলতো চাপুন
  4. অ্যাপটি আপনাকে আপনার Apple ID দিয়ে সাইন ইন করতে বা নতুন Apple ID তৈরি করতে বলবে। দ্বিতীয়টি বেছে নিন
  5. অন-স্ক্রীন নির্দেশনা অনুসরণ করুন।
  6. যখন অ্যাপটি আপনাকে আপনার অর্থপ্রদানের পদ্ধতি বেছে নিতে বলে, তখন কোনোটিই নয় বেছে নিন।
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন
  7. আপনি নতুন Apple ID দিয়ে শেষ করার পরে, আপনি এটি ব্যবহার করার আগে আপনাকে এটি যাচাই করতে হবে। কম্পিউটারের মাধ্যমে iTunes-এ যাচাইকরণের মতোই, আপনাকে যাচাইকরণ কোড লিখতে হবে এবং আপনি যেতে পারবেন।

একটি বিদ্যমান Apple ID থেকে অর্থপ্রদানের পদ্ধতি সরানো

আপনার যদি একটি Apple ID থাকে এবং আপনি আপনার অর্থপ্রদানের পদ্ধতিটি সরাতে চান তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে রয়েছে৷

  1. আপনার PC বা Mac এ iTunes খুলুন।
  2. অ্যাকাউন্টগুলিতে আলতো চাপুন এবং আমার অ্যাকাউন্ট দেখুন নির্বাচন করুন৷
  3. আপনার Apple ID পাসওয়ার্ড দিন।
  4. আপনার অর্থপ্রদানের পদ্ধতি সরাতে অর্থপ্রদানের প্রকার বিভাগে যান এবং সম্পাদনায় ক্লিক করুন।
  5. আপনার অর্থপ্রদানের পদ্ধতি সরাতে কোনোটিই নয় নির্বাচন করুন এবং সম্পন্ন ক্লিক করুন।
    ক্রেডিট কার্ড ছাড়াই কীভাবে আপনার অ্যাপল আইডি তৈরি করবেন

উপসংহার

কয়েক বছর আগে, আপনার অ্যাপল আইডিতে একটি অর্থপ্রদানের পদ্ধতি থাকা বাধ্যতামূলক ছিল। যাইহোক, অ্যাপল শর্তাবলী পরিবর্তন করেছে, এবং এখন এটি ব্যবহারকারীদের ক্রেডিট কার্ডের তথ্য প্রবেশ না করে অ্যাকাউন্ট তৈরি করতে দেয়। কিন্তু তবুও, এটা একটু কঠিন।

ক্রেডিট কার্ড ছাড়াই অ্যাপল আইডি তৈরি করার জন্য এই পদ্ধতিগুলি নির্দ্বিধায় ব্যবহার করুন এবং মনে রাখবেন যে আপনার অ্যাপল ইকোসিস্টেমের ব্যবহারের কোনও সময়ে, আপনি অবশ্যই একটি অর্থপ্রদানের পদ্ধতি লিঙ্ক করতে চাইবেন। এখানে অনেক দুর্দান্ত জিনিস রয়েছে, তাই আপনি কিছু আসক্তিমূলক গেম, অ্যাপ বা আপনার সঙ্গীত কেনার প্রতিহত করতে পারবেন না। এছাড়াও, ক্রেডিট কার্ডের তথ্য ছাড়া অ্যাপল আইডি তৈরি করার ক্ষেত্রে আপনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করতে লজ্জা পাবেন না।


  1. কিভাবে আপনার অ্যাপল অ্যাকাউন্ট অ্যাক্সেস করবেন

  2. কিভাবে আপনার iCloud অ্যাকাউন্টে প্রবেশ করবেন

  3. কীভাবে অ্যাপল আইডি থেকে ক্রেডিট কার্ড সরাতে হয়

  4. আপনার অ্যাপল ওয়াচ কিভাবে চার্জ করবেন