কম্পিউটার

[ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)

কিছু ব্যবহারকারী তাদের macOS কম্পিউটারে Word বা Outlook খোলার চেষ্টা করার সময় পদ্ধতিগত ক্র্যাশের সম্মুখীন হচ্ছে। প্রদর্শিত ত্রুটি বার্তাটি হল 'Microsoft Word একটি সমস্যার সম্মুখীন হয়েছে এবং এটি বন্ধ করতে হবে' – আরও তথ্যে ক্লিক করার পরে, প্রভাবিত ব্যবহারকারীরা আবিষ্কার করেছেন EXC_BAD_INSTRUCTION ভুল সংকেত. বেশিরভাগ ক্ষেত্রে, একটি macOS সফ্টওয়্যার আপডেটের পরে এই ত্রুটিটি ঘটবে বলে রিপোর্ট করা হয়৷

[ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার প্রথমে যে জিনিসটি চেষ্টা করা উচিত তা হল অফিস অ্যাপ্লিকেশনটিকে সর্বশেষ সংস্করণে আপডেট করা বা এটিকে সম্পূর্ণরূপে ট্র্যাশ করা এবং আবার এটি পুনরায় ইনস্টল করা৷

তবে মনে রাখবেন যে অফিস অ্যাপগুলি ম্যাকওএস-এ ভিপিএনগুলির সাথে বিরোধের জন্য কুখ্যাতভাবে পরিচিত। আপনি যদি এই ধরনের একটি টুল ব্যবহার করেন, তাহলে সমস্যাটি সমাধান করতে এটি অক্ষম করুন বা আনইনস্টল করুন।

যদি আপনি প্রযুক্তিগত পেতে ভয় না পান, প্রভাবিত প্রোগ্রামের লগইন কীচেন মুছে দিন এবং আবার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, টার্মিনাল কমান্ডের একটি সিরিজ সহ সমস্ত অফিস সম্পর্কিত কীচেনগুলি সরান৷

দ্রষ্টব্য: উপরের সমস্ত পদ্ধতি অনুমান করে যে আপনি ডিফল্ট ('লগইন') কীচেন ব্যবহার করছেন। আপনার যদি অন্য একটি সক্রিয় থাকে, তাহলে EXC_BAD_INSTRUCTION  ঠিক করার জন্য আপনাকে ডিফল্ট প্রোফাইলে স্যুইচ করতে হবে (পদ্ধতি 5 )।

পদ্ধতি 1:অ্যাপ আপডেট করা বা ট্র্যাশ করা

মনে রাখবেন যে এই সমস্যাটি macOS-এ MS ইনস্টলার দ্বারা প্রবর্তিত একটি জেনেরিক বাগ দ্বারাও হতে পারে। অনেক ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে তারা উপলব্ধ সর্বশেষ অফিস সংস্করণে আপডেট করার পরে সমস্যাটি স্বয়ংক্রিয়ভাবে সমাধান হয়ে গেছে৷

আপনার অফিস অ্যাপটি সর্বশেষ সংস্করণে আপডেট করতে, আপনাকে সমস্যাগুলি দিয়ে অ্যাপটি খুলুন এবং সহায়তা> আপডেটের জন্য চেক করুন-এ ক্লিক করুন উপরের ফিতা বার থেকে।

[ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)

কিন্তু মনে রাখবেন যে আপনি যদি Outlook 2016 এর সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি ক্যাশে সমস্যার কারণে 15.35 সংস্করণে আপডেট করার জন্য পপ আপ নাও পেতে পারেন। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, ম্যাক স্যুটের জন্য সর্বশেষ অফিস 2016 অফিস ডাউনলোড করুন (এখানে ) এবং পরিবর্তে এটি ব্যবহার করুন।

অন্যথায়, EXC_BAD_INSTRUCTION  সৃষ্টিকারী অ্যাপ্লিকেশনটিকে কেবল ট্র্যাশ করুন এবং তারপর আনইনস্টলেশন নিশ্চিত করুন। এর পরে, আপনার macOS পুনরায় চালু করুন এবং ক্র্যাশ সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে Office অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করুন। প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আপনি ট্র্যাশ খালি করছেন তা নিশ্চিত করুন।

[ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)

একই সমস্যা থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:VPN বিকল্প নিষ্ক্রিয় বা আনইনস্টল করা

আপনি যদি আপনার পরিচয় গোপন রাখতে বা কাজ বা শিক্ষার নেটওয়ার্ক অ্যাক্সেস করতে একটি VPN অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, তাহলে মনে রাখবেন যে এটি EXC_BAD_INSTRUCTION  এর জন্য দায়ী হতে পারে ত্রুটি. কিছু ব্যবহারকারী যারা গ্লোবাল প্রোটেক্ট ভিপিএন বা ড্রাগন শিল্ড ভিপিএন ব্যবহার করছিলেন তারা বলছেন যে যখনই ভিপিএন ক্লায়েন্ট সক্রিয় থাকে তখন প্রতিটি অফিস অ্যাপ্লিকেশন ক্র্যাশ হয়ে যায় – অন্যান্য অনুরূপ অ্যাপ্লিকেশনগুলিও একই আচরণের কারণ হতে পারে।

দুর্ভাগ্যবশত, এই সমস্যার জন্য কোন মার্জিত সমাধান নেই। আপনি Word ব্যবহার করার সময় হয় VPN নিষ্ক্রিয় রাখেন, অথবা আপনি একটি ভিন্ন VPN ক্লায়েন্টের জন্য যান - যেটি অফিস অ্যাপ্লিকেশনগুলির সাথে বিরোধপূর্ণ নয়। আপনি যদি এটি আনইনস্টল করার সিদ্ধান্ত নেন, তবে অ্যাপ্লিকেশনটিকে কেবল ট্র্যাশে টেনে আনুন, তারপর আনইনস্টল প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

পদ্ধতি 3:লগইন কীচেন মুছে ফেলা

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ পরিস্থিতিগুলির মধ্যে একটি যা এই ত্রুটির জন্ম দেবে তা হল Word বা Outlook এর জন্য একটি খারাপভাবে সংরক্ষিত লগইন কীচেন। অনেক ব্যবহারকারী অনুমান করছেন যে এটি একটি খারাপ macOS আপডেটের কারণে ঘটে যা অনেক অফিস কার্যকারিতার সাথে গোলমাল করে।

যদি এটি আপনার বিশেষ ক্ষেত্রে সত্য হয়, তাহলে আপনি সম্পূর্ণ লগইন কীচেন মুছে দিয়ে এবং পূর্বে EXC_BAD_INSTRUCTION  থ্রো করা অ্যাপ্লিকেশনটি পুনরায় খোলার মাধ্যমে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। (সম্ভবত Word বা Outlook)।

গুরুত্বপূর্ণ: এই পদ্ধতিটি দেখার আগে, এটি বোঝা গুরুত্বপূর্ণ যে এই ক্রিয়াকলাপটি প্রতিটি লগইন ডেটা মুছে ফেলবে যা কীচেন অ্যাক্সেস সেই প্রোগ্রামের জন্য সঞ্চয় করে যা আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন৷

একবার আপনি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হলে, Word বা Outlook এর সাথে যুক্ত সঠিক কীচেন এন্ট্রি সনাক্ত করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার macOS কম্পিউটারে সমস্যাটি সমাধান করার জন্য এটি মুছুন৷

এটি কীভাবে করবেন তার জন্য এখানে একটি দ্রুত ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে:

  1. নিশ্চিত করুন যে Word বা Outlook (যে প্রোগ্রামটিতে আপনি সমস্যার সম্মুখীন হচ্ছেন) বন্ধ আছে এবং ব্যাকগ্রাউন্ডে চলছে না।
  2. পরবর্তী, লঞ্চপ্যাড অ্যাপ্লিকেশন খুলতে স্ক্রিনের নীচে অ্যাকশন বারটি ব্যবহার করুন৷ এরপর, 'কিচেন' অনুসন্ধান করতে স্ক্রিনের শীর্ষে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন৷ এরপরে, ফলাফলের তালিকা থেকে, কিচেন অ্যাক্সেস-এ ক্লিক করুন . [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  3. একবার আপনি কিচেন অ্যাক্সেস এর ভিতরে চলে গেলে মেনুতে, লগইন নির্বাচন করুন স্ক্রীনের বাম দিকের অংশ থেকে ট্যাব।
  4. এরপর, কিচেন অ্যাক্সেসের ডানদিকের বিভাগে যান ইউটিলিটি এবং আইটেমগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি 'com.microsoft দিয়ে শুরু হওয়া এন্ট্রিগুলি সনাক্ত করেন ' তারপর, প্রতিটি আইটেমের উপর প্রসারিত করুন যতক্ষণ না আপনি প্রোগ্রামের সাথে যুক্ত লগইন কীচেনটি সনাক্ত না করেন যা EXC_BAD_INSTRUCTION.
    ট্রিগার করছে।

    [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  5. আপনি এটি সনাক্ত করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ Word বা Outlook এর কীচেন এন্ট্রি অপসারণ করার জন্য প্রসঙ্গ মেনু থেকে।
  6. যখন আপনি উপযুক্ত কীচেন অ্যাক্সেস এন্ট্রি মুছে ফেলতে পরিচালনা করেন, তখন আপনার মেশিন রিবুট করুন এবং সেই ক্রিয়াটির পুনরাবৃত্তি করুন যা EXC_BAD_INSTRUCTION  ট্রিগার করছিল পরবর্তী স্টার্টআপের পরে।

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 4:টার্মিনালের মাধ্যমে অফিসের লগইন কীচেইন মুছে ফেলা

এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি একটি লগইন কীচেন দ্বারাও উস্কে দেওয়া যেতে পারে যা Word বা Outlook এর অন্তর্গত নয়। কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, EXC_BAD_INSTRUCTION ৷ এক্সচেঞ্জের সাথে যুক্ত লগইন কীচেন বা প্রধান Microsoft Office পরিচয়ের কারণেও হতে পারে।

সৌভাগ্যবশত, একবারে এই সমস্ত সম্ভাব্য সমস্যার বিরুদ্ধে রক্ষা করার একটি উপায় রয়েছে। আপনাকে একটু টেকনিক্যাল পেতে হবে এবং টার্মিনাল অ্যাপের ভিতরে একাধিক কমান্ড চালাতে হবে। কিন্তু যতক্ষণ না আপনি নীচের নির্দেশাবলী অনুসরণ করেন, ততক্ষণ এটি সম্পন্ন করার জন্য আপনার কোনো প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন হবে না।

গুরুত্বপূর্ণ: এই ক্রিয়াকলাপটি অফিসের সাথে সম্পর্কিত যেকোন সঞ্চিত লগইন ডেটাও সাফ করবে৷ এর মানে হল যে আপনাকে আপনার অফিস অ্যাপ্লিকেশনগুলির দ্বারা ব্যবহৃত প্রতিটি শংসাপত্র পুনরায় প্রবেশ করাতে হবে৷

টার্মিনাল অ্যাপের মাধ্যমে প্রতিটি প্রাসঙ্গিক লগইন কীচেন মুছে ফেলার জন্য এখানে ধাপে ধাপে নির্দেশিকা দেওয়া হল:

  1. লঞ্চপ্যাড
    এ ক্লিক করতে স্ক্রিনের নীচে অ্যাকশন বারটি ব্যবহার করুন

    [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  2.  একবার ভিতরে 'টার্মিনাল', অনুসন্ধান করতে শীর্ষে অনুসন্ধান ফাংশনটি ব্যবহার করুন তারপর টার্মিনাল-এ ক্লিক করুন ফলাফলের তালিকা থেকে। [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  3. আপনি একবার টার্মিনালের ভিতরে গেলে অ্যাপ্লিকেশন, ক্রমানুসারে নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং এন্টার টিপুন অফিসের সাথে সম্পর্কিত যেকোনও প্রাসঙ্গিক লগইন কীচেনগুলি সাফ করার জন্য প্রতিটির পরে:
    security delete-generic-password -l "Microsoft Office Identities Settings 2" login.keychain
    security delete-generic-password -l "Microsoft Office Identities Cache 2" login.keychain
    security delete-generic-password -G "MSOpenTech.ADAL.1" login.keychain
    security delete-generic-password -l "Exchange" login.keychain
    security delete-internet-password -s "msoCredentialSchemeADAL" login.keychain
  4. আপনি প্রতিটি কমান্ড চালানো শেষ করার পরে, আপনার Mac পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন।

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 5:ডিফল্ট কীচেন হিসাবে 'লগইন' সেট করা (যদি প্রযোজ্য হয়)

দেখা যাচ্ছে, এটাও সম্ভব যে আপনি EXC_BAD_INSTRUCTION  দেখছেন আপনার কাছে একটি দ্বিতীয় কীচেন আছে যা ~/লাইব্রেরি/কিচেইনস/ ছাড়া অন্য কোথাও সংরক্ষিত থাকার কারণে ত্রুটি এবং এটি ডিফল্ট হিসাবে সেট করা আছে।

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি কীচেন অ্যাক্সেস খুলে এবং লগইন কীচেনটিকে ডিফল্ট পছন্দ হিসাবে তৈরি করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন। কিন্তু মনে রাখবেন যে এটি করার মাধ্যমে, আপনাকে হয় মাইগ্রেট করতে হবে বা ম্যানুয়ালি অনেক সঞ্চিত লগইন তথ্যের প্রয়োজন হবে – বিশেষ করে যদি আপনি দীর্ঘদিন ধরে একটি কাস্টম কীচেন ব্যবহার করছেন।

পরিস্থিতিটি আপনার বর্তমান পরিস্থিতির জন্য প্রযোজ্য হলে, সমস্যাটি সমাধান করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. স্ক্রীনের নীচে অ্যাকশন বার ব্যবহার করে ফাইন্ডার অ্যাপটি খুলুন৷ [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  2. ফাইন্ডার এর ভিতরে অ্যাপ, যান-এ ক্লিক করুন বোতাম (উপরের ফিতা থেকে) এবং তারপর ইউটিলিটিস-এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  3. আপনি ইউটিলিটি স্ক্রিনের ভিতরে একবার, কিচেন অ্যাক্সেস-এ ক্লিক করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  4. কিচেন অ্যাক্সেস ইউটিলিটি থেকে, লগইন-এ ডান-ক্লিক করুন (বামদিকের মেনু থেকে) এবং কিচেনকে "লগইন" ডিফল্ট করুন বেছে নিন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। [ফিক্স] ম্যাকে ওয়ার্ড বা আউটলুক খোলার সময় ত্রুটি (EXC_BAD_INSTRUCTION)
  5. আপনি এটি করার পরে, যে অ্যাপ্লিকেশনটি আগে সমস্যা সৃষ্টি করেছিল (ওয়ার্ড বা এক্সেল) সেটি চালু করুন এবং দেখুন সমস্যাটি এখনও ঘটছে কিনা।

  1. ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B

  2. আউটলুক ম্যাক ত্রুটি কোড 3253 কিভাবে ঠিক করবেন

  3. ম্যাকের ত্রুটি কোড 36 কি?

  4. Fix Office 365 ত্রুটি সংরক্ষণ করার সময় ফাইলের নামটি অবৈধ৷