কম্পিউটার

ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B

কিছু ব্যবহারকারী  0x8013153B ত্রুটি কোড দেখে রিপোর্ট করছেন যখনই তারা মাইক্রোসফট স্টোর খোলার চেষ্টা করে। হেক্স কোডের দিকে তাকিয়ে, ত্রুটিটিকে "অপারেশন বাতিল করা হয়েছে" এ অনুবাদ করা যেতে পারে . একই ত্রুটি কোডটি Xbox কনসোল এবং কিছু উইন্ডোজ ফোন মডেলে রিপোর্ট করা হয়েছে৷

0x8013153B ত্রুটির কারণ কি

সমস্যাটি তদন্ত করার পরে, মনে হচ্ছে ত্রুটিটি একাধিক কারণের কারণে হতে পারে। এটি সহজ করার জন্য, এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যা 0x8013153B ত্রুটিকে ট্রিগার করবে:

  • অভ্যন্তরীণ সার্ভার সমস্যা – বেশিরভাগ সময়, যখন স্টোরটি 0x8013153B ত্রুটির সাথে খুলতে অস্বীকার করে, তখন এটি একটি অভ্যন্তরীণ সার্ভার সমস্যার সংকেত দেয় যার সাথে আপনার মেশিনের কোনো সম্পর্ক নেই। অতীতে এমন ঘটনা ঘটেছে যেখানে Microsoft স্টোর 0x8013153B ত্রুটি সহ ক্র্যাশ হয়েছে সমস্ত প্ল্যাটফর্মে (উইন্ডোজ, উইন্ডোজ ফোন, এবং এক্সবক্স) পুরো দিনের জন্য।
  • দূষিত Windows স্টোর ক্যাশে ফোল্ডার – এমন উদাহরণ রয়েছে যেখানে 0x8013153B ত্রুটি  অভ্যন্তরীণ দুর্নীতির কারণে প্রমাণিত হয়েছে। দেখা যাচ্ছে, মাইক্রোসফ্ট স্টোরের সাথে যুক্ত ক্যাশে ফোল্ডারটি নষ্ট হয়ে গেলে এই বিশেষ সমস্যাটিকে ট্রিগার করতে পারে৷
  • Microsoft Store অ্যাপগুলি সাইডলোড করার জন্য কনফিগার করা হয়েছে৷ – যদি Microsoft স্টোরকে অ্যাপগুলি সাইডলোড করার অনুমতি দেওয়া হয়, তাহলে 0x8013153B ত্রুটি  ঘটতে পারে কারণ আপনি সম্প্রতি একটি উত্স থেকে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন যা বৈধ নয়৷
  • উইন্ডোজ ফোন বাগ – আপনি যদি একটি উইন্ডোজ ফোন ব্যবহার করেন, তাহলে Microsoft Lumia মডেলগুলিতে বেশ ঘন ঘন একটি বাগ থাকার কারণে আপনি এই ত্রুটিটি দেখতে পাচ্ছেন। পদ্ধতি 4 অনুসরণ করুন এটির চারপাশে যাওয়ার পদক্ষেপের জন্য৷

ত্রুটি 0x8013153B কিভাবে ঠিক করবেন

আপনি যদি বর্তমানে 0x8013153B ত্রুটি  দ্বারা স্বাগত জানান আপনি যখনই Microsoft স্টোর খোলার চেষ্টা করবেন, এই নিবন্ধটি আপনাকে সবচেয়ে কার্যকরী সমস্যা সমাধানের নির্দেশিকা সহ একটি তালিকা দেবে। নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে ব্যবহারকারীরা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছেন৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে কার্যকরী একটি সমাধান না পাওয়া পর্যন্ত তাদের ক্রমানুসারে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করুন৷ আপনি যদি একটি Windows ফোনে সমস্যার সম্মুখীন হন, তাহলে সরাসরি পদ্ধতি 5-এ যান .

Microsoft স্টোর বন্ধ আছে কিনা তা পরীক্ষা করা হচ্ছে

আপনি নীচের সম্ভাব্য সমাধানগুলির মাধ্যমে বার্ন করা শুরু করার আগে, সমস্যাটি সার্ভার-সাইড নয় তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। যেহেতু 0x8013153B ত্রুটি  প্রাথমিকভাবে একটি Microsoft সমস্যার কারণে হয় যার শেষ ক্লায়েন্টের সাথে কোন সম্পর্ক নেই, আমরা সুপারিশ করছি যে আপনি Microsoft স্টোরের অবস্থা যাচাই করুন৷

Microsoft Store একটি ভিন্ন ডিভাইস থেকে কাজ করছে কিনা তাও আপনি যাচাই করতে পারেন, তবে Is It Down এর মত একটি স্ট্যাটাস চেক ওয়েবসাইট ব্যবহার করা আরও ভাল পদ্ধতি। অথবা আউটেজ . আরেকটি কার্যকরী কৌশল হল তাদের টুইটার অ্যাকাউন্টে শেষ পোস্টগুলি অনুসরণ করা যেহেতু তারা মেরামত সেশন এবং বিভ্রাটের সময় ঘোষণা করতে এটি ব্যবহার করে।

আপনি যদি যাচাইকরণের জন্য সময় নেন এবং নির্ধারণ করেন যে সমস্যাটি আপনার কম্পিউটারের কারণে হয়েছে, তাহলে 0x8013153B ত্রুটি সমাধান করতে নীচের পদ্ধতিগুলি অনুসরণ করা শুরু করুন৷

পদ্ধতি 1:Microsoft স্টোর অ্যাপস ট্রাবলশুটার ব্যবহার করা

আপনি যদি সহজ রুটটি নিতে চান তবে বিল্ট-ইন মাইক্রোসফ্ট স্টোর ট্রাবলশুটার ব্যবহার করার চেয়ে আপনি সহজে যেতে পারবেন না। এই ইউটিলিটি আপনার মাইক্রোসফট স্টোর অ্যাপ্লিকেশানটি কোনো অসঙ্গতির জন্য স্ক্যান করবে এবং সঠিক পরিস্থিতি পূরণ হলে উপযুক্ত মেরামতের কৌশল প্রয়োগ করবে।

নীচের কিছু পদ্ধতি অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারীতে অন্তর্ভুক্ত করা হয়েছে তাই আপনি যদি সময় বাঁচাতে চান তবে এই পদ্ধতিটি এড়িয়ে যাবেন না। মাইক্রোসফ্ট স্টোর অ্যাপস ট্রাবলশুটার কীভাবে চালাতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। এরপর, টাইপ করুন “ms-settings:traubleshoot ” এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B
  2. সমস্যা সমাধান ট্যাবে, নিচে স্ক্রোল করুন অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন , Windows Store Apps-এ ক্লিক করুন এবং তারপর ট্রাবলশুটার চালান-এ ক্লিক করুন .
    ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B
  3. প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর এই ফিক্সটি প্রয়োগ করুন এ ক্লিক করুন যদি কোনো মেরামতের কৌশল প্রস্তাবিত হয়।
  4. একবার ফিক্স প্রয়োগ করা হলে, আপনার কম্পিউটার রিবুট করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা দেখুন। আপনি যদি এখনও একই ত্রুটির সাথে লড়াই করে থাকেন তবে নীচের পরবর্তী পদ্ধতিগুলি দিয়ে চালিয়ে যান।

পদ্ধতি 2:উইন্ডোজ স্টোর ক্যাশে রিসেট করা

আপনি যদি  0x8013153B এরর কোড  নিয়ে কাজ করছেন তবে প্রথম জিনিসগুলির মধ্যে একটি যা আপনার চেষ্টা করা উচিত উইন্ডোজ স্টোর ক্যাশে ফোল্ডারটিকে তার আসল সেটিংসে রিসেট করতে হবে। অন্তর্নিহিত দুর্নীতির কারণে অ্যাপ্লিকেশনটি ব্যর্থ হলে, এই পদ্ধতিটি খারাপ ফাইলগুলিকে মুছে ফেলবে এবং Windows স্টোর অ্যাপটিকে আগের কার্যকারিতাতে পুনরুদ্ধার করবে৷

উইন্ডোজ স্টোর অ্যাপের ক্যাশে কীভাবে রিসেট করতে হয় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি নতুন রান উইন্ডো খুলতে। এরপর, টাইপ করুন “WSreset.exe ” রান বক্সে এবং এন্টার টিপুন কমান্ড চালানোর জন্য।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B
  2. পরবর্তী কিছু মুহুর্তের মধ্যে, আপনি একটি কালো কমান্ড প্রম্পট স্ক্রীন দেখতে পাবেন (যতক্ষণ না উইন্ডোজ উইন্ডোজ স্টোরের ক্যাশে পরিষ্কার করতে পরিচালনা করে)।
  3. আপনার Windows সংস্করণের উপর নির্ভর করে, Windows স্টোর হয় স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে অথবা আপনি "স্টোরের ক্যাশে সাফ করা হয়েছে বলে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন৷ আপনি এখন অ্যাপের জন্য স্টোর ব্রাউজ করতে পারেন।" সমস্যাটি ক্যাশে ফোল্ডারে উপস্থিত দুর্নীতির ফলে হলে, সমস্যাটি এখন ঠিক করা উচিত।

আপনি যদি এখনও 0x8013153B ত্রুটি কোড দেখতে পান আপনি যখন উইন্ডোজ স্টোর শুরু করার চেষ্টা করবেন, তখন নিচের পরবর্তী ধাপগুলো চালিয়ে যান।

পদ্ধতি 3:টেম্প ফোল্ডার মুছে ফেলা

অন্যান্য ব্যবহারকারীরা টেম্প ফোল্ডারের বিষয়বস্তু মুছে এবং তাদের মেশিন রিবুট করে সমস্যাটি সমাধান করতে পরিচালিত করেছে। যদি উইন্ডোজ স্টোর সম্প্রতি ডাউনলোড করা একটি ফাইলের কারণে ক্র্যাশ হয় যা ক্যাশে ফোল্ডারে সংরক্ষণ করা হয় না, তাহলে এটি সমস্যা সমাধানে কার্যকর হওয়া উচিত।

0x8013153B ত্রুটিটি সমাধান করতে টেম্প ফোল্ডারটি মুছে ফেলার জন্য নীচের নির্দেশিকা অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং C:\Windows\temp -এ নেভিগেট করুন এবং হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এ প্রম্পট।
  2. টেম্প ফোল্ডারের ভিতরে সবকিছু নির্বাচন করুন, একটি আইটেমে ডান-ক্লিক করুন এবং মুছুন বেছে নিন প্রতিটি অস্থায়ী ফাইল পরিত্রাণ পেতে.
    ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B
  3. একবার তাপ ফোল্ডার সাফ করা হয়েছে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখুন৷

যদি সমস্যাটি এখনও সমাধান না হয় তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:বিকাশকারী ট্যাব থেকে মাইক্রোসফ্ট স্টোর অ্যাপগুলি সক্ষম করা

0x8013153B ত্রুটি  পেতে শুরু করলে আপনি বিশ্বস্ত অঞ্চলের বাইরে থেকে একটি Microsoft স্টোর অ্যাপ সাইডলোড করার পরপরই, আপনি Microsoft দ্বারা যাচাই করা হয়নি এমন কোনো অ্যাপ বাদ দিতে এবং সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখতে চাইতে পারেন।

সৌভাগ্যক্রমে, মাইক্রোসফ্ট এমন একটি বিকল্প অন্তর্ভুক্ত করেছে যা স্টোর অ্যাপটিকে সাইডলোড করা অ্যাপগুলির সাথে বা ছাড়াই শুরু করতে দেয়। কিছু ব্যবহারকারী আবিষ্কার করেছেন যে ডেভেলপারদের জন্য পরিদর্শন করে সেটিংস-এর ভিতরে ট্যাব 0x8013153B ত্রুটি সমাধান করতে তাদের মেনু করুন। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। তারপর, টাইপ করুন “ms-settings:windowsupdate ” এবং Enter  চাপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B
  2. এরপর, বিকাশকারীদের জন্য ক্লিক করতে বাম-হাতের ট্যাবটি ব্যবহার করুন৷ .
  3. এর অধীনে ডেভেলপার বৈশিষ্ট্য ব্যবহার করুন , স্টোরটিকে সাইডলোডিং অ্যাপস থেকে আটকাতে Microsoft Store অ্যাপে ক্লিক করুন।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B
  4. সেটিংস বন্ধ করুন অ্যাপ এবং আপনার কম্পিউটার রিবুট করুন।
  5. পরবর্তী স্টার্টআপে, আবার Microsoft স্টোর খুলুন এবং দেখুন 0x8013153B ত্রুটি  বাদ দেওয়া হয়েছে৷

আপনি যদি এখনও 0x8013153B ত্রুটি, দ্বারা Microsoft স্টোর খুলতে বাধা দেন পদ্ধতি 5 দিয়ে চালিয়ে যান .

পদ্ধতি 5:পৃষ্ঠাটি লোড হওয়ার সময় বিমান মোড চালু করা 

উইন্ডোজ ফোন ওএস নিখুঁত থেকে অনেক দূরে এবং এটি অবশ্যই এর মৃত্যুতে অবদান রেখেছে। বেশিরভাগ লুমিয়া মডেল একই সমস্যায় জর্জরিত - মাঝে মাঝে, Windows স্টোর   0x8013153B ত্রুটি  দিয়ে খুলতে অস্বীকার করবে এমনকি যখন এটি অন্যান্য প্ল্যাটফর্মে সঠিকভাবে কাজ করছে। আপনি যদি একটি Windows 10 ফোন মডেলে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনাকে মাঝে মাঝে অতিরিক্ত হুপ দিয়ে যেতে হবে যাতে 0x8013153B ত্রুটি ঠিক করতে হয়৷

আপডেট: কিছু ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই পদ্ধতিটি পুনরায় তৈরি করা যেতে পারে এবং আসলে Windows 10 এ চলমান পিসিতে কাজ করে।

কিছু ব্যবহারকারী আবিষ্কার করেছেন যে উইন্ডোজ স্টোরের ট্যাবটি লোড করার সময় বন্ধ করা এবং এয়ারপ্লেন মোড সক্ষম করা অবশেষে উইন্ডোজ স্টোর খুলতে পাবে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Microsoft স্টোর খুলুন।
  2. Microsoft ট্যাবটি লোড হওয়ার সময়, এটির ট্যাবটি বন্ধ করুন।
  3. আপনার ফোনের সেটিংসে যান (বা একটি শর্টকাট ব্যবহার করুন) এবং বিমান মোড সক্ষম করুন .
  4. মাইক্রোসফট স্টোরে ফিরে যান এবং এটিকে আবার লোড করুন, তারপর আরও একবার ট্যাবটি বন্ধ করুন।
  5. বিমান নিষ্ক্রিয় করুন৷ মোড করুন এবং মাইক্রোসফ্ট স্টোর অ্যাপে ফিরে আসুন।
  6. এবার এটি 0x8013153B ত্রুটি ছাড়াই সঠিকভাবে লোড হওয়া উচিত।

আপনি যদি এখনও 0x8013153B ত্রুটি দেখতে পান দোকান খোলার সময়, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 6:একটি উন্নত পাওয়ারশেল উইন্ডো থেকে মাইক্রোসফ্ট স্টোর পুনরায় নিবন্ধন করা

যদি উপরের পদ্ধতিগুলির কোনোটিই কার্যকর না হয়, তাহলে ম্যানুয়াল রুটে গিয়ে এবং একটি Powershell কমান্ড ব্যবহার করে আপনার ভাগ্য ভালো হতে পারে যা Microsoft Store অ্যাপকে আবার নিবন্ধন করে এবং ডেভেলপমেন্ট মোড অক্ষম করে।

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই পদ্ধতিটি তাদের 0x8013153B ত্রুটি ছাড়াই স্টোর খোলার অনুমতি দেওয়ার জন্য কার্যকর হয়েছে৷ এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. একটি রান উইন্ডো খুলতে Windows কী + R টিপুন। তারপর, “পাওয়ারশেল টাইপ করুন “, Ctrl + Shift + Enter টিপুন এবং হ্যাঁ ক্লিক করুন একটি উন্নত পাওয়ারশেল প্রম্পট খুলতে UAC প্রম্পটে।
    ঠিক করুন:মাইক্রোসফ্ট স্টোর খোলার সময় ত্রুটি 0x8013153B
  2. উন্নত পাওয়ারশেল উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি পেস্ট করুন এবং এটি চালানোর জন্য এন্টার টিপুন:
    AppXPackage -AllUsers | Foreach {Add-AppxPackage -DisableDevelopmentMode -Register "$($_.InstallLocation)\AppXManifest.xml"}
  3. কমান্ড প্রক্রিয়া না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আপনি কতগুলি অ্যাপ ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে, এটি কিছুটা সময় নিতে পারে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, উইন্ডোজ স্টোরটি আবার খুলুন যদি এটি স্বয়ংক্রিয়ভাবে খোলা না হয়। আপনি আর 0x8013153B ত্রুটি দেখতে পাবেন না৷

  1. Microsoft Store 0x80246019 ত্রুটি ঠিক করুন

  2. Windows 10-এ Microsoft Store ত্রুটি 0x80073D12 ঠিক করুন

  3. মাইক্রোসফ্ট স্টোর ত্রুটি কোড 0xc03f300d ঠিক করুন

  4. অ্যাপস খোলার সময় উইন্ডোজ ত্রুটি 0x80040154 কিভাবে ঠিক করবেন?