কম্পিউটার

"মাইক্রোসফ্ট অফিস আউটলুক শুরু করা যায় না" ত্রুটিটি ঠিক করুন

আমার ল্যাপটপে Microsoft Outlook ব্যবহার করার সময় আমি সম্প্রতি একটি সমস্যায় পড়েছিলাম। এটি উইন্ডোজ 7 পেয়েছে এবং আমি এই মুহূর্তে অফিস 2010 ব্যবহার করছি। আমি Outlook খুলতে গিয়েছিলাম এবং আমি নিম্নলিখিত ত্রুটি পেয়েছি:

Cannot start Microsoft Office Outlook. Cannot open the Outlook window.

আমি আগে আমার মেশিনে অফিসের সাথে কোন সমস্যায় পড়িনি, তাই এটি একটু অদ্ভুত ছিল। আমি কয়েকটি অ্যাপ ইন্সটল করেছি এবং কিছু উইন্ডোজ আপডেট ইন্সটল করেছি,  কিন্তু তা ছাড়া সবকিছু একই ছিল। আপনার যদি একই সমস্যা হয় তবে নীচের সম্ভাব্য সমাধানগুলি পড়ুন এবং দেখুন এটি আপনার জন্য কাজ করে কিনা৷

    পদ্ধতি 1 - দুর্নীতিগ্রস্ত প্রোফাইল

    profilename.xml নামে একটি ফাইল আছে যা আউটলুকে নেভিগেশন প্যানের সেটিংস সংরক্ষণ করে। যদি এটি দূষিত হয়ে যায় (এটি 0 kb হতে পারে), তাহলে এটি আউটলুককে সঠিকভাবে না খুলতে পারে। Windows XP এবং Windows Vista/7-এ ফাইলের অবস্থান হল:

    XP – C:\Documents and Settings\Application Data\Microsoft\Outlook

    ভিস্তা/7 – C:\Users\AppData\Roaming\Microsoft\Outlook

    সমস্যা সমাধানের জন্য, আপনাকে শুধু নেভি প্যান ফাইলটি রিসেট করতে হবে। আপনি স্টার্ট এ গিয়ে এটি করতে পারেন এবং তারপর চালান অথবা Windows 7-এ, Start-এ ক্লিক করুন এবং তারপর Run-এ টাইপ করুন অনুসন্ধান বাক্সে তারপর নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

     মাইক্রোসফ্ট অফিস আউটলুক শুরু করা যায় না  ত্রুটিটি ঠিক করুন

    এখন এগিয়ে যান এবং আউটলুক আবার চালু করার চেষ্টা করুন এবং দেখুন সমস্যাটি চলে গেছে কিনা। যদি না হয়, নিচের অন্যান্য সম্ভাব্য সমাধান চেষ্টা চালিয়ে যান।

    পদ্ধতি 2 - ক্যাশে এক্সচেঞ্জ মোড বন্ধ করুন

    আপনি যদি অফিসের পরিবেশে থাকেন এবং আপনি Outlook এর সাথে এক্সচেঞ্জ ব্যবহার করেন, তাহলে এই সমস্যাটি ক্যাশে এক্সচেঞ্জ মোড নামক কিছুর কারণে হতে পারে। এটি মূলত আপনার এক্সচেঞ্জ মেলবক্সের একটি স্থানীয় অনুলিপি সঞ্চয় করে, যা একটি ল্যাপটপে দরকারী, কিন্তু একটি ডেস্কটপে নয় যা সর্বদা সংযুক্ত থাকে৷ আপনার যদি স্থানীয় অনুলিপি ক্যাশে করার প্রয়োজন না হয়, তাহলে এটি বন্ধ করুন এবং আপনি আর ত্রুটি পাবেন না। আউটলুক 2007, 2010, 2013 এবং 2016-এ ক্যাশেড এক্সচেঞ্জ মোড বন্ধ করার লিঙ্কগুলি নীচে রয়েছে৷

    আউটলুক 2013/2016

    আউটলুক 2010

    আউটলুক 2007

    আপনি যখন Microsoft Exchange ব্যবহার করেন না তখন আপনি এই "এক্সচেঞ্জ" ত্রুটিটিও পেতে পারেন। তারপর আপনি নিরাপদে ক্যাশে মোড বন্ধ করতে পারেন এবং সবকিছু ঠিকঠাক কাজ করবে।

    পদ্ধতি 3 - ScanPST.exe ব্যবহার করুন

    যদি উপরের দুটি পদ্ধতি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার প্রকৃত PST ফাইলে সমস্যা হতে পারে। এই ক্ষেত্রে, স্ক্যানপিএসটি সমস্যাটি মেরামত করার জন্য আপনার সেরা বিকল্প। আপনি নিম্নলিখিত পোস্টটি পড়তে পারেন যা আউটলুক 2003, 2007, 2010, 2013 এবং 2016 এর সাথে স্ক্যানপস্ট কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে বিশদ বিবরণ দেয়৷

    https://www.howto-outlook.com/faq/usingscanpst.htm

    পদ্ধতি 4 - একটি নতুন প্রোফাইল তৈরি করুন

    আপনার যদি একটি দুর্নীতিগ্রস্ত প্রোফাইল থাকে, আপনি একটি নতুন প্রোফাইল তৈরি না করা পর্যন্ত আপনি এই ত্রুটি পেতে থাকবেন৷ আপনি কন্ট্রোল প্যানেলে গিয়ে এটি করতে পারেন৷ এবং তারপর মেইল এবং তারপর প্রোফাইল দেখান এবং তারপর সমস্ত বর্তমান প্রোফাইল মুছে ফেলা হচ্ছে। আপনি কোনো প্রোফাইল মুছে ফেলার আগে, আপনি আপনার PST ফাইল ব্যাকআপ নিশ্চিত করুন.

     মাইক্রোসফ্ট অফিস আউটলুক শুরু করা যায় না  ত্রুটিটি ঠিক করুন

    পদ্ধতি 5 – কোনো এক্সটেনশন ছাড়াই আউটলুক শুরু করুন

    আরেকটি সমস্যা তৃতীয় পক্ষের অ্যাড-ইন হতে পারে। আপনি কোন এক্সটেনশন ছাড়া Outlook শুরু করে এটি পরীক্ষা করতে পারেন। আপনি আবার Run ডায়ালগে গিয়ে এটি করতে পারেন যেমন আমরা উপরে করেছি এবং এইবার নিম্নলিখিতটি টাইপ করে:

    outlook.exe /noextensions

     মাইক্রোসফ্ট অফিস আউটলুক শুরু করা যায় না  ত্রুটিটি ঠিক করুন

    যদি আউটলুক ঠিকঠাক শুরু হয়, তাহলে আপনাকে অ্যাড-ইন ম্যানেজারে যেতে হবে এবং সমস্ত অ্যাড-ইনগুলিকে নিষ্ক্রিয় করতে হবে এবং তারপরে কোনটি Outlook-এর সাথে সমস্যা সৃষ্টি করছে তা দেখতে একবারে তাদের পুনরায় সক্রিয় করতে হবে৷

    পদ্ধতি 6 – আউটলুক সংযোগকারী

    আপনি যদি আউটলুকে Windows Live Hotmail সেটআপ করার চেষ্টা করেন তবে আপনি এরকম একটি বার্তা পেতে পারেন:

    Cannot start Microsoft Outlook. Cannot open the Outlook window. The set of folders cannot be opened. An unexpected error has occured. MAPI was unable to load the information service msncon.dll. Be sure the service is correctly installed and configured.

    এই ক্ষেত্রে, এটি আউটলুক সংযোগকারীর সাথে একটি সমস্যা। আপনাকে এটি আনইনস্টল করে পুনরায় ইনস্টল করতে হবে। আপনি এটি এখানে ডাউনলোড করতে পারেন:

    32-বিট – https://www.microsoft.com/download/en/details.aspx?id=24677

    64-বিট – https://office.microsoft.com/en-us/outlook/microsoft-office-outlook-hotmail-connector-overview-HA010222518.aspx

    এটি অবশ্যই হটমেইল ব্যবহারকারীদের জন্য আপনার সমস্যার সমাধান করবে।

    পদ্ধতি 7 – ডিফল্ট গেটওয়ে

    আপনি এই ত্রুটিটিও পেতে পারেন যদি, কোনো কারণে, আপনার কম্পিউটারে কোনো ডিফল্ট গেটওয়ে সেটআপ না থাকে! সত্যিই নিশ্চিত নই কেন এটি গুরুত্বপূর্ণ, তবে দৃশ্যত এটি করে। সৌভাগ্যবশত, Microsoft এর কাছে ইতিমধ্যেই আপনার জন্য একটি Fix It ডাউনলোড করা আছে যা সমস্যা সমাধানের জন্য আপনার কম্পিউটারে উপযুক্ত রেজিস্ট্রি কী যোগ করবে।

    https://support.microsoft.com/en-us/help/913843/error-messages-when-you-try-to-connect-outlook-2007-to-exchange-serverhttps://support.microsoft.com/ kb/913843

    আশা করি, উপরের পদ্ধতিগুলির মধ্যে একটি আপনার সমস্যার সমাধান করে। যদি তা না হয়, আপনার Office, OS এর সংস্করণ এবং অন্য কোনো প্রাসঙ্গিক বিবরণ সহ এখানে একটি মন্তব্য পোস্ট করুন৷ উপভোগ করুন!


    1. ঠিক করুন:মাইক্রোসফ্ট আউটলুক শুরু করা যাবে না

    2. Vpmsece4.dll ত্রুটি সংশোধন - মাইক্রোসফ্ট অফিস Vpmsece4.dll ত্রুটি সংশোধন

    3. মাইক্রোসফ্ট আউটলুক একটি সমস্যা ত্রুটির সম্মুখীন হয়েছে ঠিক করুন

    4. এই ডিভাইসটি কোড 10 ত্রুটি শুরু করতে পারে না ঠিক করুন