কম্পিউটার

উইন্ডোজ ইনস্টলার ত্রুটির সমাধান

উইন্ডোজ ইনস্টলার ত্রুটির সমাধান

উইন্ডোজ ইনস্টলার একটি সফ্টওয়্যার উপাদান যা আধুনিক মাইক্রোসফ্ট উইন্ডোজ সিস্টেমে সফ্টওয়্যার ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ এবং অপসারণের জন্য ব্যবহৃত হয়। এই উপাদানটি সঠিকভাবে সফ্টওয়্যার ইনস্টল এবং আনইনস্টল করার জন্য খুব দরকারী কারণ এটি আপনাকে আপনার কম্পিউটার সিস্টেমের জন্য ন্যূনতম বা কোন ঝুঁকি ছাড়াই এই কাজগুলি সম্পূর্ণ করতে দেয়। যদিও অনেক লোক রিপোর্ট করেছে যে উইন্ডোজ ইনস্টলার সঠিকভাবে কাজ করছে না এবং তারা তাদের সিস্টেম থেকে সঠিকভাবে প্রোগ্রাম ইনস্টল বা আনইনস্টল করতে সক্ষম হয়নি।

উইন্ডোজ ইনস্টলার ত্রুটির কারণ কি

উইন্ডোজ ইনস্টলার ত্রুটির কিছু সম্ভাব্য কারণ রয়েছে যা এই দুর্ঘটনায় অবদান রাখতে পারে, যার মধ্যে কয়েকটি হল:

  • উইন্ডোজ ইনস্টলার ফাইল এবং সেটিংস ক্ষতিগ্রস্ত হয়েছে
  • রেজিস্ট্রি কী পাওয়া যাবে না
  • উইন্ডোজ ফাইল মুছে ফেলা হয়েছে

উইন্ডোজ ইনস্টলার ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 - উইন্ডোজ ইনস্টলার ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করুন

উইন্ডোজ ইনস্টলার ক্লিনআপ ইউটিলিটি হল একটি সফ্টওয়্যার যা এখন মাইক্রোসফ্ট দ্বারা বন্ধ করে দেওয়া হয়েছে (এটি অফিস 2007 এর সাথে বিরোধপূর্ণ), কিন্তু এখনও উইন্ডোজ ইনস্টলার ত্রুটিগুলি ঠিক করার ক্ষেত্রে অত্যন্ত কার্যকর। আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে এই সরঞ্জামটি ব্যবহার করতে পারেন:

  • উইন্ডোজ ইনস্টলার ক্লিনআপ ইউটিলিটি ডাউনলোড করুন
  • প্রোগ্রামটি ইনস্টল করুন এবং এটিকে আপনার পিসি ঠিক করতে দিন
  • এটি খুঁজে পেতে পারে এমন যেকোনো ত্রুটি পরিষ্কার করুন
  • ইনস্টলারটি পুনরায় চালু করুন

ধাপ 2 – যেকোনো ভাইরাস পরিষ্কার করুন

তারপরে আপনার কম্পিউটারে থাকা যেকোনো অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করা উচিত একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করার জন্য আপনার কোনো ভাইরাস বা সংক্রমণ আছে কিনা যা Windows ইনস্টলার ত্রুটির কারণে হতে পারে। আমরা এর জন্য XoftSpy নামক একটি প্রোগ্রাম ব্যবহার করার পরামর্শ দিই৷

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

পরবর্তী পদক্ষেপটি হল একটি "রেজিস্ট্রি ক্লিনার" টুল ডাউনলোড করা এবং উইন্ডোজের সেটিংসের সাথে বিভিন্ন সমস্যাগুলি সমাধান করা। আমরা খুঁজে পেয়েছি যে আপনার পিসির সমস্যার সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল আপনার সিস্টেমের রেজিস্ট্রি ডাটাবেস সঠিকভাবে লোড করা সম্ভব হবে না – যা আপনার সিস্টেমকে অনেক ধীর গতিতে চালাতে এবং অনেক সমস্যার সাথে নিয়ে যায়। রেজিস্ট্রি মূলত গুরুত্বপূর্ণ তথ্য এবং সেটিংসের একটি ডাটাবেস যা উইন্ডোজ কম্পিউটারগুলিকে তাদের সাম্প্রতিক ইমেল এবং ডেস্কটপ ওয়ালপেপারের পছন্দগুলি খুলতে দেয়৷ আপনি যদি আপনার সিস্টেমে কোনো ধরনের সমস্যা/ত্রুটির সম্মুখীন হন, তাহলে সম্ভবত রেজিস্ট্রি ডাটাবেস ত্রুটির কারণ হতে পারে এবং এর সমাধান করতে হবে।

এই সমস্যাগুলির সমাধান করতে আমরা RegAce System Suite নামক একটি টুল ডাউনলোড করার পরামর্শ দিই। এই টুলটি একটি নেতৃস্থানীয় সফ্টওয়্যার কোম্পানি দ্বারা রেজিস্ট্রি ঠিক করতে সাহায্য করার জন্য তৈরি করা হয়েছে, এবং আপনার সিস্টেমের বিভিন্ন সমস্যা মেরামত করতে সর্বোত্তম কাজ করে৷


  1. Windows 10 এ প্রিন্টার স্পুলার ত্রুটিগুলি ঠিক করুন

  2. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. ফিক্স:Windows 10 এ লাল স্ক্রীন ত্রুটি

  4. Windows 10, 8,7 এ রেজিস্ট্রি ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন