কম্পিউটার

রানটাইম ত্রুটি 440 ফিক্স

রানটাইম ত্রুটি 440 ফিক্স

রানটাইম ত্রুটি 440 একটি উইন্ডোজ সমস্যা যা নির্দেশ করে যে একটি প্রোগ্রাম ত্রুটি আছে। ত্রুটিপূর্ণ প্রোগ্রাম ফাইল থাকা আপনাকে অ্যাপ্লিকেশন ব্যবহার করতে বাধা দেয়। উইন্ডোজ যখন কোনো ফাইল বা সফ্টওয়্যার সেটিং সঠিকভাবে প্রক্রিয়া করতে পারে না তখন ত্রুটিটি সাধারণত দেখা যায়। সমস্যাযুক্ত সফ্টওয়্যার ইনস্টল করা সিস্টেমে এই ত্রুটিটি মোটামুটি সাধারণ। আপনি যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার চেষ্টা করছেন তা ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে এই ত্রুটির আশেপাশের সমস্যাগুলি সমাধান করতে হবে৷ এই টিউটোরিয়ালটি আপনাকে রানটাইম ত্রুটি 440 ঠিক করতে সাহায্য করবে।

440 রানটাইম ত্রুটির কারণ কী?

ত্রুটিটি প্রাথমিকভাবে যেভাবে উইন্ডোজ সঠিকভাবে একটি ফাইল পড়তে বা লোড করতে সক্ষম হয় না তার কারণে ঘটে। সমস্যাটি সহজেই ত্রুটিপূর্ণ প্রোগ্রাম যেমন MalwareBytes - যেটি সমস্যার একটি সাধারণ মালিক হিসাবে পরিচিত, উইন্ডোজে ফাইলগুলি অনিবন্ধিত হয়ে যাওয়া এবং রেজিস্ট্রির ভিতরে কিছু সমস্যার কারণে হতে পারে৷ সমস্যার উত্স খুঁজে পেতে এবং তারপরে এটি মেরামত করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে কয়েকটি পদক্ষেপ করতে হবে - যা নীচে বর্ণিত পদক্ষেপগুলি ব্যবহার করে সম্পাদন করা যেতে পারে:

কিভাবে রানটাইম ত্রুটি 440 ঠিক করবেন

ধাপ 1 – সমস্যা সৃষ্টিকারী যেকোন সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করুন

রানটাইম এরর 440 মেরামত করার জন্য আপনাকে প্রথমে যে কাজটি করতে হবে তা হল যে কোনও সফ্টওয়্যার পুনরায় ইনস্টল করা যা ত্রুটি বার্তাটি প্রদর্শিত হচ্ছে। আপনাকে প্রথমে সফ্টওয়্যারটি আনইনস্টল করে সরিয়ে ফেলতে হবে এবং তারপরে একটি নতুন ইনস্টলেশন সঞ্চালন করতে হবে। একটি প্রোগ্রাম আনইনস্টল করতে, স্টার্ট এ ক্লিক করুন> কন্ট্রোল প্যানেল> প্রোগ্রাম যোগ/সরান এবং তালিকাটি জনবহুল হওয়ার জন্য অপেক্ষা করুন। প্রোগ্রামটি নির্বাচন করুন এবং “সরান ক্লিক করুন৷ "বোতাম। আনইনস্টল শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। একবার আপনি উইন্ডোজে আবার লগ ইন করলে, আপনার অপটিক্যাল ড্রাইভে সিডি/ডিভিডি ইনস্টলার ঢোকান এবং ইনস্টলেশন কমান্ডটি চালান। ইনস্টলেশন সম্পূর্ণ করতে ইনস্টলেশন উইজার্ড অনুসরণ করুন।

এই প্রক্রিয়াটি নিশ্চিত করবে যে সমস্যাযুক্ত সফ্টওয়্যারটিতে তাজা এবং কার্যকরী প্রোগ্রাম ফাইল থাকবে এবং ত্রুটি বার্তাগুলি দেখানো থেকে বাধা দেবে৷

ধাপ 2 – সফ্টওয়্যারটি চালানোর জন্য প্রয়োজনীয় যেকোন ফাইল পুনরায় নিবন্ধন করুন

সিস্টেমের দ্বারা অবস্থিত নয় এমন ফাইলগুলির সমস্যা সমাধানের জন্য, কিন্তু প্রকৃতপক্ষে ডিরেক্টরিতে পাওয়া যায় যেখানে এটি থাকা উচিত, আপনাকে সেই ফাইলগুলিকে পুনরায় নিবন্ধন করতে হবে যেগুলি অবস্থিত হচ্ছে না। আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

  • যে ফাইলটি সমস্যা সৃষ্টি করছে সেটি নোট করুন।
  • কমান্ড প্রম্পট খুলুন শুরু ক্লিক করে উইন্ডো> চালান , এবং টাইপ করুন “cmd " প্রদর্শিত ডায়ালগ বক্সে এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন৷ .
  • কালো পর্দায়, টাইপ করুন “regsvr32 ” এবং ENTER টিপুন . উদাহরণস্বরূপ:
  • আপনার পিসি রিস্টার্ট করুন।

“r egsvr32 file1.dll

  • কমান্ড প্রম্পট উইন্ডো বন্ধ করুন।

ধাপ 3 – রেজিস্ট্রি পরিষ্কার করুন

রেজিস্ট্রি প্রায়শই আপনার পিসিতে রানটাইম ত্রুটি 440 দেখানোর কারণ হয়ে থাকে কারণ এটি আপনার কম্পিউটার ব্যবহার চালিয়ে যাওয়ার সাথে সাথে নির্দিষ্ট সময়ের মধ্যে ত্রুটিগুলি জমা করে। রেজিস্ট্রি একটি বড় কেন্দ্রীয় ডাটাবেস যা উইন্ডোজ ফাইল এবং প্রোগ্রামগুলির জন্য সমস্ত সেটিংস সংরক্ষণ করতে ব্যবহার করে। যখন উইন্ডোজকে একটি ফাইল বা প্রোগ্রাম প্রক্রিয়া করার প্রয়োজন হয়, তখন প্রয়োজনীয় সেটিংস পুনরুদ্ধার করতে উইন্ডোজ রেজিস্ট্রি অ্যাক্সেস করে। যাইহোক, ভুল উপায়ে রেজিস্ট্রি কীগুলি যেভাবে সংরক্ষিত হয় তার কারণে, সেগুলি সহজেই ক্ষতিগ্রস্থ বা দূষিত হয়ে যায় যার ফলে আপনার স্ক্রিনে উপস্থিত ত্রুটি বিজ্ঞপ্তিগুলি দেখা দেয়৷ রানটাইম ত্রুটি 440 সমাধান করতে, আপনাকে একটি 'রেজিস্ট্রি ক্লিনার' অ্যাপ্লিকেশন ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি পরিষ্কার করতে হবে যা ভাঙা রেজিস্ট্রি কীগুলি সনাক্ত এবং মেরামত করতে পারে৷

আমরা অত্যন্ত সুপারিশ করছি যে আপনি এই টুলটি ব্যবহার করে 99% ত্রুটি এবং ত্রুটিগুলিকে দক্ষতার সাথে সমাধান করুন যাতে আপনি ত্রুটি ছাড়াই আপনার পিসি ব্যবহার করতে পারেন৷


  1. রানটাইম ত্রুটি 1012 ফিক্স টিউটোরিয়াল

  2. কিভাবে রানটাইম ত্রুটি 101 ঠিক করবেন

  3. Windows 10 এ রানটাইম ত্রুটি C++ ঠিক করুন

  4. Windows 10 এ Xbox রানটাইম ত্রুটি ঠিক করুন