কম্পিউটার

কিভাবে উইন্ডোজ ত্রুটি 10 ​​ঠিক করবেন - ড্রাইভারের ত্রুটি

উইন্ডোজ ত্রুটি 10 ​​ সাধারণত ডিভাইস ম্যানেজার দেখার সময় বা আপনার পিসি হার্ডওয়্যারের একটি নির্দিষ্ট অংশের সাথে ইন্টারঅ্যাক্ট করার সময় উপস্থিত হয়। ত্রুটি 10 ​​বার্তাটি ডিভাইস ম্যানেজার (উইন্ডোজ) হয় হার্ডওয়্যারের একটি অংশকে চিনতে না পারার কারণে বা সেই নির্দিষ্ট হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত ড্রাইভার সঠিকভাবে শুরু না করার কারণে ঘটে। এই ত্রুটিটি সমাধান করার উপায় হল প্রথমে যেকোন ড্রাইভার আপডেট করা এবং তারপরে আপনার সিস্টেমের বিভিন্ন সমস্যা পরিষ্কার করা।

ত্রুটি 10 ​​এর কারণ কি?

ত্রুটি বার্তাটি এইভাবে দেখাবে:

এই ডিভাইসটি শুরু করা যাবে না। (কোড 10)

এই ত্রুটি বার্তাটি সাধারণত ডিভাইস ম্যানেজারে প্রদর্শিত হবে। আপনি এই ত্রুটি বার্তাটি পাচ্ছেন কিনা তা জানতে, ডিভাইস ম্যানেজারে যান এবং এর পাশে একটি বিস্ময় চিহ্ন সহ একটি হলুদ ত্রিভুজ সহ হার্ডওয়্যারটি সন্ধান করুন৷ এটি আপনাকে নির্দেশ করবে যে হার্ডওয়্যারটি ত্রুটিপূর্ণ। এই হার্ডওয়্যারের বৈশিষ্ট্যগুলিতে যান এবং ত্রুটি কোডটি সন্ধান করুন; যদি এটি উপরের মতই হয় তবে আপনি এই সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা নির্ধারণ করতে পড়তে পারেন।

এই সমস্যার প্রধান কারণ হার্ডওয়্যারের সাথে যুক্ত ড্রাইভার। ত্রুটি 10 ​​সমাধানের পদক্ষেপগুলি হল:উইন্ডোজ ড্রাইভার আপডেট করুন; কোনো তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেট করুন; লেটেস্ট সার্ভিস প্যাকে আপডেট করুন বা একটি দক্ষ রেজিস্ট্রি ক্লিনার দিয়ে রেজিস্ট্রি পরিষ্কার করুন।

ত্রুটি 10 ​​কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - আপনার ড্রাইভার আপডেট করতে উইন্ডোজ আপডেট করুন

উইন্ডোজ আপডেট ক্রমাগত সর্বশেষ সফ্টওয়্যার এবং ড্রাইভারের সাথে আপনার পিসি আপডেট করে। এটি সর্বদা সুপারিশ করা হয় যে আপনি আপনার অপারেটিং সিস্টেমকে আপ টু ডেট রাখুন কারণ এটি সর্বদা বিকশিত হয় এবং এটি নিশ্চিত করা হয় যে আপনার সিস্টেমটি সর্বশেষ সফ্টওয়্যারের সাথে অখণ্ডতা বজায় রাখে। আপনি এখানে আপনার পিসি এবং ড্রাইভার আপডেট করতে পারেন।

উইন্ডোজ আপনার পিসির হার্ডওয়্যার স্ক্যান করে এবং আপনি সর্বশেষ ড্রাইভার চালাচ্ছেন কিনা তা পরীক্ষা করে। এটি আপনাকে পরামর্শ দেবে যে কোন ড্রাইভারগুলিকে আপডেট করতে হবে এবং আপনি সেখানে সেগুলি ডাউনলোড এবং আপডেট করতে পারেন। আপনার পিসি সবসময় আপডেট থাকে তা নিশ্চিত করতে আপনাকে সপ্তাহে অন্তত একবার উইন্ডোজ আপডেট চালাতে হবে।

ধাপ 2 – যেকোনো তৃতীয় পক্ষের ড্রাইভারকে সর্বশেষ সংস্করণে আপডেট করুন

কিছু তৃতীয় পক্ষের ড্রাইভার Windows আপডেটের মাধ্যমে উপলব্ধ নাও হতে পারে। এই ড্রাইভার যে ত্রুটি 10 ​​প্রদর্শিত হতে পারে. কোনো তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেট করতে, আগে উল্লেখিত পদ্ধতি ব্যবহার করে কোন হার্ডওয়্যার আপডেট করতে হবে তা নির্ণয় করুন, প্রস্তুতকারক এবং প্রশ্নে থাকা হার্ডওয়্যারের মডেল নম্বরটি নোট করুন। নির্মাতাদের ওয়েবসাইটে যান এবং সেই নির্দিষ্ট হার্ডওয়্যারের জন্য সর্বশেষ ড্রাইভার অনুসন্ধান করুন।

পুরানো ড্রাইভারগুলি ভুল হতে পারে কারণ তারা তৈরি করা নতুন সফ্টওয়্যারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে৷ সেগুলি হয়ত Windows এর জন্য Microsoft থেকে সাম্প্রতিক আপডেটের সাথে সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে এবং তাই তাদের আপডেট রাখা গুরুত্বপূর্ণ৷

ধাপ 3 - সর্বশেষ XP পরিষেবা প্যাকে আপডেট করুন

মাইক্রোসফট তাদের অপারেটিং সিস্টেমের জন্য বিভিন্ন সার্ভিস প্যাক প্রকাশ করেছে। এর কারণ হল প্রচুর পরিমাণে আপডেটগুলি ক্রমাগত প্রকাশিত হচ্ছে, কিন্তু পরিষেবা প্যাক সেগুলিকে একটি সাধারণ প্যাকেজে বান্ডিল করে যা আপনার অপারেটিং সিস্টেমকে সর্বশেষ সংস্করণে আপডেট করতে ব্যবহার করা যেতে পারে। XP এর একটি পুরানো সংস্করণ থাকার কারণে ত্রুটি 10 ​​প্রদর্শিত হতে পারে, তাই সর্বশেষ XP পরিষেবা প্যাক ইনস্টল করা গুরুত্বপূর্ণ৷ আপনি এখানে Windows XP আপডেট করতে পারেন।

পদক্ষেপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

  • এই রেজিস্ট্রি ক্লিনারটি ডাউনলোড করুন

"রেজিস্ট্রি" হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা উইন্ডোজ আপনার পুরো সিস্টেমের জন্য তথ্য, সেটিংস এবং বিকল্পগুলি সংরক্ষণ করতে ব্যবহার করে। এটি মূলত একটি লাইব্রেরির মতো যা উইন্ডোজ বিভিন্ন ফাইল এবং সেটিংস খুলতে ব্যবহার করতে পারে যা প্রতিবার আপনার সিস্টেম ব্যবহার করার সময় এটি স্মরণ করতে হবে। দুর্ভাগ্যবশত, রেজিস্ট্রিটি সাধারণ উইন্ডোজ সিস্টেমের জন্য সমস্যার সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি, কারণ এটি ক্রমাগত ভুলভাবে সংরক্ষণ করা হচ্ছে। এটি কেবলমাত্র আপনার পিসির প্রয়োজনীয় ফাইলগুলি পড়তে বেশি সময় নেয় না (এটি ধীর গতিতে চালানোর জন্য), তবে এটি আপনার সিস্টেমের ড্রাইভার এবং হার্ডওয়্যারের পছন্দের সাথে সম্পর্কিত সমস্যাগুলির একটি সিরিজও সৃষ্টি করতে পারে। আপনার পিসির এই অংশটি মেরামত করার জন্য, আপনার সিস্টেমের মাধ্যমে স্ক্যান করতে এবং এতে থাকা ত্রুটিগুলি ঠিক করার জন্য আপনাকে একটি "রেজিস্ট্রি ক্লিনার" প্রোগ্রাম ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি নীচে আমাদের শীর্ষ প্রস্তাবিত রেজিস্ট্রি টুল দেখতে পারেন:


  1. কিভাবে 646 উইন্ডোজ ভিস্তা আপডেট ত্রুটি ঠিক করবেন

  2. Windows 10 আপডেট ত্রুটি 0x80070652

  3. Windows 10 এ প্রিন্টার ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  4. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন