কম্পিউটার

Windows XP ড্রাইভার এরর কোড 39 – 44 কিভাবে ঠিক করবেন

আপনার কম্পিউটার ব্যবহার করার সময় আপনি হয়তো 'ডিভাইস ড্রাইভার এরর কোড 39-44 দেখেছেন ', যা Windows XP অপারেটিং সিস্টেমে ঘটে। এই ত্রুটিগুলি সাধারণত আপনার অপারেটিং সিস্টেম এবং আপনার হার্ডওয়্যারের মধ্যে হার্ডওয়্যার দ্বন্দ্ব বা ড্রাইভারের অসামঞ্জস্যতার কারণে হয়। এই ত্রুটিগুলির জন্য স্বাভাবিক রেজোলিউশন হল বিভিন্ন ড্রাইভারের সমস্যাগুলি ঠিক করা, কিন্তু আছে

এরর কোড 39-44 এর কারণ কি?

এখানে ডিভাইস ড্রাইভার ত্রুটি 39-44 একটি তালিকা আছে. প্রতিটি ত্রুটি একে অপরের অনুরূপ, যার মানে সেগুলিকে একই রকম ম্যানরে মোকাবেলা করা যেতে পারে:

ত্রুটি কোড 39:

“উইন্ডোজ এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না। ড্রাইভার দূষিত বা অনুপস্থিত হতে পারে. (কোড 39)”

কারণ

  • একটি প্রয়োজনীয় ডিভাইস ড্রাইভার অনুপস্থিত৷
  • একটি প্রয়োজনীয় বাইনারি ফাইল নষ্ট হয়ে গেছে।
  • ফাইল I/O প্রক্রিয়ার সাথে একটি সমস্যা আছে
  • একটি ড্রাইভার যেটি অন্য বাইনারি ফাইলে একটি এন্ট্রি পয়েন্ট উল্লেখ করছে তা লোড করতে অক্ষম৷

রেজোলিউশন

এই ত্রুটির জন্য প্রস্তাবিত রেজোলিউশন হল এই ডিভাইসের জন্য ড্রাইভার পুনরায় ইনস্টল করা। পরে আমরা ব্যাখ্যা করব কিভাবে আপনি ডিভাইস ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পারেন।

ত্রুটির কোড 40:

“Windows এই হার্ডওয়্যার অ্যাক্সেস করতে পারে না কারণ রেজিস্ট্রিতে এর পরিষেবা কী তথ্য অনুপস্থিত বা ভুলভাবে রেকর্ড করা হয়েছে। (কোড 40)”

কারণ

  • এক বা একাধিক রেজিস্ট্রি কী নিয়ে সমস্যা আছে।

রেজোলিউশন

এই ত্রুটির জন্য প্রস্তাবিত রেজোলিউশন হল এই ডিভাইসের জন্য ড্রাইভার পুনরায় ইনস্টল করা। ড্রাইভার পুনরায় ইনস্টল করা রেজিস্ট্রি কীগুলিকে 'রিফ্রেশ' করবে, তাই বলতে গেলে যা ডিভাইসটিকে সঠিকভাবে কাজ করতে দেয়।

ত্রুটির কোড 41:

“Windows সফলভাবে এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করেছে কিন্তু হার্ডওয়্যার ডিভাইস খুঁজে পাচ্ছে না। (কোড 41)”

কারণ

  • I/O অপারেশনে একটি সমস্যা আছে৷
  • যন্ত্রটি সাড়া দিচ্ছে না৷

রেজোলিউশন

আপনি যদি একটি নন-প্লাগ বা প্লে ডিভাইসের জন্য ড্রাইভার ইনস্টল করেন তবে এই ত্রুটি বার্তাটি উপস্থিত হয়, তবে উইন্ডোজ ডিভাইসটি খুঁজে পায় না। যদি সমস্যা সমাধানে সমস্যার সমাধান না হয় তবে আপনাকে নিম্নলিখিতগুলির মধ্যে একটি চেষ্টা করা উচিত:

  • যদি ডিভাইসটি সরানো হয়, ড্রাইভার আনইনস্টল করুন, ডিভাইসটি সংযুক্ত করুন এবং তারপরে হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন ড্রাইভার পুনরায় ইনস্টল করতে।
  • যদি ডিভাইসটি সরানো না হয়, ড্রাইভার ফাইলগুলি অপ্রচলিত হতে পারে। এই ক্ষেত্রে, ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভার আপডেট করুন। ডিভাইস বৈশিষ্ট্য ডায়ালগ বক্সে, ড্রাইভার ক্লিক করুন৷ ট্যাব, এবং তারপরে ড্রাইভার আপডেট করুন ক্লিক করুন৷ হার্ডওয়্যার আপডেট উইজার্ড শুরু করতে . ড্রাইভার আপডেট করতে নির্দেশাবলী অনুসরণ করুন।
  • যদি ডিভাইসটি একটি নন-প্লাগ এবং প্লে ডিভাইস হয়, তাহলে আপনাকে ড্রাইভারের একটি নতুন সংস্করণ ইনস্টল করতে হতে পারে। নন-প্লাগ এবং প্লে ডিভাইসগুলি ইনস্টল করতে, হার্ডওয়্যার যোগ করুন ব্যবহার করুন৷ জাদুকর স্টার্ট ক্লিক করুন , এবং তারপর Run এ ক্লিক করুন . ওপেন বক্সে, hdwwiz.cpl.
  • টাইপ করুন

ত্রুটির কোড 42:

“Windows এই হার্ডওয়্যারের জন্য ডিভাইস ড্রাইভার লোড করতে পারে না কারণ সিস্টেমে ইতিমধ্যেই একটি ডুপ্লিকেট ডিভাইস চলছে৷ (কোড 42)”

কারণ

  • পুরনো অবস্থান থেকে সরানোর আগে একটি সিরিয়াল নম্বর সহ একটি ডিভাইস একটি নতুন অবস্থানে আবিষ্কৃত হয়৷

রেজোলিউশন

এই ত্রুটিটি কেবল আপনার কম্পিউটার পুনরায় চালু করে সমাধান করা যেতে পারে। এটি করার জন্য স্টার্ট ক্লিক করুন, শাট ডাউন ক্লিক করুন, তারপর শাট ডাউন উইন্ডোজ ডায়ালগ বক্সে রিস্টার্ট নির্বাচন করুন৷

ত্রুটি কোড 43:

“Windows এই ডিভাইসটি বন্ধ করেছে কারণ এটি সমস্যার রিপোর্ট করেছে৷ (কোড 43)”

কারণ

  • ডিভাইস নিয়ন্ত্রণ করছে এমন একজন ড্রাইভার অপারেটিং সিস্টেমকে জানিয়ে দিয়েছে যে ডিভাইসটি কোনোভাবে ব্যর্থ হয়েছে।

রেজোলিউশন

আপনি যদি ইতিমধ্যেই ট্রাবলশুটিং উইজার্ড চালিয়ে থাকেন তাহলে সমস্যাটি কীভাবে নির্ণয় করবেন সে সম্পর্কে আরও তথ্যের জন্য আপনি হার্ডওয়্যার ডকুমেন্টেশন চেক করতে চাইতে পারেন৷

ত্রুটি কোড 44:

“একটি অ্যাপ্লিকেশন বা পরিষেবা এই হার্ডওয়্যার ডিভাইসটি বন্ধ করে দিয়েছে৷ (কোড 44)”

রেজোলিউশন

এই ত্রুটিটি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল আপনার কম্পিউটার পুনরায় চালু করা। এটি করার জন্য স্টার্ট ক্লিক করুন, শাট ডাউন ক্লিক করুন, তারপর শাট ডাউন উইন্ডোজ ডায়ালগ বক্সে রিস্টার্ট নির্বাচন করুন৷

এরর কোড 39 – 44 কিভাবে ঠিক করবেন

ধাপ 1 - ডিভাইস ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

ত্রুটি কোড 39-44 এর প্রধান কারণ হল আপনার পিসিতে বিভিন্ন ড্রাইভারের সমস্যার জন্য ধন্যবাদ। এটি একটি বড় সমস্যা কারণ আপনার পিসিকে আপনার হার্ডওয়্যার দিয়ে মসৃণভাবে চালানোর জন্য ড্রাইভার অপরিহার্য। আপনি যদি 39-44 ত্রুটিগুলির মধ্যে কোনোটি পান, তাহলে আপনাকে নীচের প্রক্রিয়াটি সহ ড্রাইভারটি পুনরায় ইনস্টল করতে দেখা উচিত:

  • শুরু এ ক্লিক করুন , চালান নির্বাচন করুন , তারপর sysdm.cpl টাইপ করুন বাক্সে, তারপর ঠিক আছে ক্লিক করুন৷ .
  • হার্ডওয়্যার খুলুন সিস্টেম বৈশিষ্ট্য-এ ট্যাব ডায়ালগ বক্স, তারপর ডিভাইস ম্যানেজার ক্লিক করুন .
  • ডিভাইসের ধরন-এ ডাবল-ক্লিক করুন এর অধীনে ডিভাইসগুলি প্রদর্শন করতে
  • তারপর একটি ডিভাইসে ডাবল-ক্লিক করুন এর বৈশিষ্ট্য ডায়ালগ বক্স খুলতে।
  • আপনি যে ডিভাইসটি পুনরায় ইনস্টল করতে চান সেটি বেছে নিন।
  • আনইনস্টল এ ক্লিক করুন বর্তমান ড্রাইভার সরাতে বোতাম।
  • দ্রষ্টব্য:ড্রাইভারের সম্পূর্ণ অপসারণ নিশ্চিত করার জন্য আপনি একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করার জন্য স্ক্যান এবং পিছনে থাকা যেকোন তথ্য মুছে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে৷
  • পরবর্তী, ড্রাইভারটি পুনরায় ইনস্টল করুন . ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, আপনি যে ডিভাইসটি আনইনস্টল করেছেন তার ডিভাইসের প্রকারে ডান ক্লিক করুন।
  • তারপর হার্ডওয়্যার যোগ করুন উইজার্ড চালু করতে এবং ড্রাইভার পুনরায় ইনস্টল করতে হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান কমান্ড নির্বাচন করুন।

ধাপ 2 - সংযোগ বিচ্ছিন্ন করুন এবং হার্ডওয়্যার পুনরায় সংযোগ করুন

আপনি যদি এখনও একটি হার্ডওয়্যার থেকে এই ত্রুটিটি পেয়ে থাকেন, তাহলে আপনাকে আপনার সিস্টেম থেকে হার্ডওয়্যারটি সংযোগ বিচ্ছিন্ন করতে হবে এবং তারপরে এটি সঠিকভাবে আছে এবং Windows এর জন্য সর্বশেষ ড্রাইভার রয়েছে তা নিশ্চিত করতে এটি পুনরায় সংযোগ করতে হবে। এটি উইন্ডোজকে হার্ডওয়্যার পুনরায় কনফিগার করতে এবং এটির জন্য একটি নতুন ধরনের ড্রাইভার ব্যবহার করার অনুমতি দেবে, যা আপনাকে ডিভাইসের যেকোনো সমস্যা সংশোধন করার অনুমতি দেবে৷

ধাপ 3 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

এই রেজিস্ট্রি ক্লিনার ডাউনলোড করুন

'রেজিস্ট্রি' হল একটি কেন্দ্রীয় ডাটাবেস যা Windows আপনার পিসি চালানোর জন্য প্রয়োজনীয় তথ্য এবং সেটিংস সংরক্ষণ করতে ব্যবহার করে। দুর্ভাগ্যবশত, এই ডাটাবেসটি ক্রমাগত আপনার সিস্টেমের জন্য বিপুল সংখ্যক সমস্যার সৃষ্টি করছে, কারণ এটি প্রায়শই ভুল উপায়ে সংরক্ষিত হয়। এটি আপনার সফ্টওয়্যার এবং ড্রাইভারগুলি চালানোর জন্য প্রয়োজনীয় ফাইলগুলি পড়তে আপনার সিস্টেমকে অক্ষম করে তোলে, যার ফলে 39 - 44 ত্রুটি কোড দেখানো হতে পারে। আপনি যদি উপরের পদক্ষেপগুলি চেষ্টা করে থাকেন, তাহলে আপনার পিসিতে বিভিন্ন রেজিস্ট্রি ত্রুটিগুলি ঠিক করার জন্য একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে, যা সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করবে৷

ধাপ 4 - সমস্যা সমাধানের উইজার্ড ব্যবহার করুন

ট্রাবলশুটিং উইজার্ড ব্যবহার করে আপনি আপনার কম্পিউটারের অভ্যন্তরে নির্দিষ্ট সমস্যাটি দেখতে পারবেন। আপনি যদি উপরের পদক্ষেপগুলির সাথে 39 - 44 ত্রুটি কোডগুলিকে ঠিক করতে না পারেন, তাহলে আপনাকে নীচের পদক্ষেপগুলি ব্যবহার করতে হবে- ঠিক কী কারণে সমস্যা হচ্ছে তা সমাধান করতে, যাতে আপনি সেগুলি আরও ভালভাবে সমাধান করতে পারেন:

  • যখন ত্রুটি দেখা দেয়, তখন ডিভাইস ম্যানেজার খুলুন।
  • আপনার ডিভাইসের বৈশিষ্ট্য বাক্স খুলতে ডাবল-ক্লিক করুন।
  • সাধারণ ট্যাবে, ট্রাবলশুটিং উইজার্ড চালু করতে ট্রাবলশুট ক্লিক করুন৷
  • তারপর আপনার ডিভাইসের সমস্যাটি নির্ণয় করতে উইজার্ডের নির্দেশাবলী অনুসরণ করুন এবং তারপরে এটি সমাধান করুন৷

  1. Windows-এ ত্রুটি 4201 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ “গ্রাফিক্স ডিভাইস ড্রাইভার এরর কোড 43” কিভাবে ঠিক করবেন?

  3. ডিভাইস ড্রাইভারের ত্রুটিতে আটকে থাকা উইন্ডোজ 10 থ্রেড কীভাবে ঠিক করবেন

  4. 4 উপায়:উইন্ডোজ 10