কম্পিউটার

উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন

আপনি কি একটি নীল স্ক্রীন ত্রুটি, অডিও ত্রুটি, সংযোগ সমস্যা, এমনকি একটি DRIVER corRUPTED EXPOOL ত্রুটির সম্মুখীন হচ্ছেন? সম্ভবত আপনার এক বা একাধিক ড্রাইভার দূষিত। উইন্ডোজের দূষিত, ভাঙা, অনুপস্থিত এবং পুরানো ড্রাইভার আপনার সিস্টেমে বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে।

দুর্ভাগ্যবশত, এটি নিয়ন্ত্রণ করে এমন ডিভাইসটিকেও ব্যবহার অযোগ্য করে তুলতে পারে বা এটি ক্র্যাশ হতে পারে। অতএব, আপনার কম্পিউটারের কার্যকারিতা রোধ করার জন্য এটি সনাক্ত করার সাথে সাথে একটি দুর্নীতিগ্রস্ত ড্রাইভারকে ঠিক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে Windows 10-এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভার ঠিক করার কিছু উপায় রয়েছে।

1. ডিভাইস ম্যানেজার মেনু থেকে ড্রাইভার আপডেট করুন

Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার ড্রাইভারগুলিকে আপডেট করে যা এটি রোল আউট করে। যাইহোক, কিছু আপডেট আপনার ড্রাইভারের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে, যার ফলে তাদের ত্রুটি দেখা দিতে পারে। কিছু ক্ষেত্রে, দূষিত ড্রাইভারটিকে ম্যানুয়ালি আপডেট করা সমস্যার সমাধান করতে পারে। এখানে কিভাবে:

  1. উইন্ডোজ টিপুন এবং ধরে রাখুন +আর রান ডায়ালগ বক্স খুলতে কী। devmgmt.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন ডিভাইস ম্যানেজার মেনু খুলতে।
  2. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন ড্রাইভারদের তালিকা পরীক্ষা করুন এবং প্রয়োজনে তালিকাটি প্রসারিত করুন। একটি হলুদ প্রশ্ন চিহ্ন আছে যে ড্রাইভার জন্য দেখুন. এই চিহ্নটি নির্দেশ করে কোন ডিভাইসে একটি ভাঙা বা দূষিত ড্রাইভার আছে।
  3. একবার আপনি নষ্ট ড্রাইভার খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আপডেট নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে ড্রাইভার।
  4. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে এই ড্রাইভারটি অনলাইনে অনুসন্ধান করবে এবং ডিভাইসের জন্য যেকোনো সামঞ্জস্যপূর্ণ আপডেট ইনস্টল করবে।

ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি আপনার কম্পিউটারে এখনও ইনস্টল না করা থাকলে, ম্যানুয়ালি আপডেট করলে সাধারণত সমস্যাটি সমাধান হয়। যাইহোক, যদি কোন উপলব্ধ আপডেট না থাকে, তাহলে পরবর্তী সংশোধনের জন্য চালিয়ে যান।

2. ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

যদি আপনার ড্রাইভার ইতিমধ্যেই আপডেট করা থাকে এবং এখনও দূষিত থাকে তবে এটি পুনরায় ইনস্টল করা কখনও কখনও কৌশলটি করতে পারে। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং ধরে রাখুন +আর রান ডায়ালগ বক্স খুলতে কী। devmgmt.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন ডিভাইস ম্যানেজার মেনু খুলতে।
  2. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন দূষিত ড্রাইভারটি সন্ধান করুন এবং এটিতে ডান-ক্লিক করুন৷ তারপর, বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ মেনু থেকে।
  3. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন আপনার ড্রাইভারের বৈশিষ্ট্যগুলিতে, ড্রাইভারগুলিতে যান ট্যাব এবং "ড্রাইভার সংস্করণ" নোট নিন। আপনার কম্পিউটার প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ড্রাইভার ডাউনলোড করার জন্য পরে আপনার এই তথ্যের প্রয়োজন হবে।
  4. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন এরপর, ডিভাইস আনইনস্টল করুন ক্লিক করুন আপনার সিস্টেম থেকে ড্রাইভার সরাতে।
  5. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন আপনার ড্রাইভার আনইনস্টল করার পরে, আপনার OEM এর ওয়েবসাইটে যান, আপনার উল্লেখ করা ড্রাইভার সংস্করণটি দেখুন এবং এটি ডাউনলোড করুন৷
  6. ড্রাইভার ইন্সটল করুন এবং আপনার পিসি রিস্টার্ট করুন।

3. উইন্ডোজ ট্রাবলশুটার চালান

আপনি যদি দূষিত ড্রাইভারগুলিকে ঠিক করার ম্যানুয়াল প্রক্রিয়াটিকে ক্লান্তিকর মনে করেন, তাহলে Windows ট্রাবলশুটার টুলটি আপনার জন্য উপযুক্ত। কন্ট্রোল প্যানেলে অবস্থিত টুলটি ব্যবহারকারীদের Windows 10-এ পাওয়া সাধারণ কিছু সমস্যার সমাধান করতে সাহায্য করে।

এই টুলের মাধ্যমে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসে ভাঙা, অনুপস্থিত বা দূষিত ড্রাইভার ডাউনলোড বা ঠিক করবে। এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন এবং ধরে রাখুন + R রান ডায়ালগ বক্স খুলতে কী। তারপর, নিয়ন্ত্রণ টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন কন্ট্রোল প্যানেল খুলতে।
  2. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন কন্ট্রোল প্যানেলে, ভিউটিকে বড় আইকনগুলিতে পরিবর্তন করুন .
  3. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন এরপর, সমস্যা সমাধান নির্বাচন করুন মেনু থেকে।
  4. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন সব দেখুন ক্লিক করুন বাম পাশের মেনু থেকে।
  5. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন এই তালিকা থেকে, আপনি বর্তমানে যে সমস্যাটি অনুভব করছেন তা চিহ্নিত করুন এবং এটিতে ক্লিক করুন৷ এটি ট্রাবলশুটার চালাবে।
  6. পপআপ উইন্ডো থেকে, পরবর্তী, ক্লিক করুন এবং উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সনাক্ত করবে এবং এটি ঠিক করবে।

4. উইন্ডোজ নিরাপত্তা ব্যবহার করে যেকোনো ভাইরাসের জন্য আপনার সিস্টেম স্ক্যান করুন

দূষিত ড্রাইভার কখনও কখনও আপনার কম্পিউটারে ম্যালওয়্যার ফলাফল. আপনার যদি অসম্মানজনক সাইট থেকে ফাইল ডাউনলোড করার অভ্যাস থাকে, তাহলে আপনি আপনার সিস্টেমকে ঝুঁকির মধ্যে ফেলছেন। এই ফাইলগুলি ভাইরাস দ্বারা সংক্রামিত হতে পারে এবং আপনার ড্রাইভারের সাথে হস্তক্ষেপ করতে পারে, আপনার কম্পিউটারের কিছু উপাদানকে প্রভাবিত করে৷

সম্পর্কিত:আপনি যখন আপনার কম্পিউটারে ম্যালওয়্যার আবিষ্কার করেন তখন নেওয়া পদক্ষেপগুলি

সৌভাগ্যবশত, মাইক্রোসফ্টের একটি অন্তর্নির্মিত সুরক্ষা সরঞ্জাম রয়েছে যা আপনাকে আপনার সিস্টেম থেকে দূষিত এবং দূষিত ফাইলগুলি খুঁজে বের করতে এবং অপসারণ করতে দেয়৷ এটি আপনাকে সমস্যার কারণ নির্মূল করতে সক্ষম করবে, তাই আপনাকে আপনার দূষিত ড্রাইভারগুলিকে ঠিক করতে হবে না। আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন এবং ধরে রাখুন + S উইন্ডোজ অনুসন্ধান খুলতে কী। Windows Security টাইপ করুন এবং Enter টিপুন .
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা ক্লিক করুন .
  3. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন এই পৃষ্ঠা থেকে, দ্রুত স্ক্যান ক্লিক করুন . এটি কোনো হুমকির জন্য আপনার সিস্টেম স্ক্যান করবে এবং সেগুলিকে আপনার সিস্টেম থেকে সরিয়ে দেবে। আপনার কম্পিউটারে অনেক ফাইল এবং অ্যাপ থাকলে স্ক্যান করতে কিছুটা সময় লাগতে পারে।
  4. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন একবার স্ক্যান সম্পন্ন হলে, আপনি উপরের প্রথম পদ্ধতিতে উল্লিখিত ড্রাইভারগুলি আপডেট এবং ইনস্টল করতে পারেন।

5. উইন্ডোজ 10 আপডেট করুন

অন্য সব কিছু ব্যর্থ হলে, একটি সিস্টেম আপডেট আপনার Windows 10-এর দূষিত ড্রাইভারগুলির সমাধান করতে পারে৷ কিন্তু আপনি আপনার সিস্টেম আপডেট করার আগে, ডিভাইস ইনস্টলেশন সেটিংস সক্রিয় আছে কিনা তা নিশ্চিত করুন৷ এই সেটিং নিশ্চিত করে যে Windows সিস্টেম আপডেটের সাথে আপনার সমস্ত ড্রাইভার আপডেট করবে। আপনার সিস্টেমে এটিকে কীভাবে অনুমতি দেওয়া যায় তা এখানে:

  1. উইন্ডোজ টিপুন এবং ধরে রাখুন + S উইন্ডোজ অনুসন্ধান খুলতে কী। ডিভাইস ইনস্টলেশন সেটিংস টাইপ করুন এবং Enter টিপুন .
  2. একটি পপআপ উইন্ডো আসবে এবং জিজ্ঞাসা করবে, "আপনি কি স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুতকারকদের অ্যাপ এবং আপনার ডিভাইসের জন্য উপলব্ধ কাস্টম আইকনগুলি ডাউনলোড করতে চান?"
  3. হ্যাঁ বেছে নিন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন৷ .

এছাড়াও, সর্বশেষ উইন্ডোজ আপডেট ডাউনলোড করার আগে ঐচ্ছিক আপডেট চেক করুন। এই ঐচ্ছিক আপডেটগুলি আপনার কম্পিউটারের জন্য প্রয়োজনীয় আপডেটগুলি বহন করে এবং সেগুলি ইনস্টল করা আপনার দূষিত ড্রাইভারগুলিকে ঠিক করতে সাহায্য করতে পারে৷ এই আপডেটগুলি চেক করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপে এবং ধরে রেখে আপনার সিস্টেমে সেটিংস অ্যাপ খুলুন + আমি কী
  2. সেটিংস থেকে, আপডেট এবং নিরাপত্তা এ যান> উইন্ডোজ আপডেট .
  3. এই পৃষ্ঠার ডানদিকে, ঐচ্ছিক আপডেটগুলি দেখুন ক্লিক করুন৷ .
  4. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন এই পৃষ্ঠা থেকে, নীচের বাক্সে চেক করুন উইন্ডোজ আপডেট এবং সমস্ত প্রাসঙ্গিক ড্রাইভার আপডেট।
  5. উইন্ডোজ 10 এ দুর্নীতিগ্রস্ত ড্রাইভারগুলি কীভাবে ঠিক করবেন সবশেষে, ডাউনলোড এবং ইনস্টল করুন ক্লিক করুন ডাউনলোড প্রক্রিয়া শুরু করতে। সিস্টেম আপডেট করার পরে, আপনার ড্রাইভারগুলিও আপ টু ডেট থাকবে, যে কোনও সমস্যা সমাধান করবে।

আর কোন দুর্নীতিবাজ ড্রাইভার নেই

দূষিত ড্রাইভার আপনার সিস্টেমে সমস্যা সৃষ্টি করতে পারে এবং আপনার ডিভাইসের সামগ্রিক কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। ড্রাইভারগুলি আপনার সিস্টেমকে আপনার হার্ডওয়্যারের সাথে সঠিকভাবে যোগাযোগ করতে সাহায্য করে এবং যদি সেগুলি ভেঙে যায় বা অনুপস্থিত থাকে, তাহলে আপনার কম্পিউটারের উপাদানগুলি অব্যবহারযোগ্য হয়ে যেতে পারে৷

সৌভাগ্যক্রমে, উপরের এই সংশোধনগুলি আপনার সিস্টেমের ড্রাইভারগুলিকে তাদের স্বাভাবিক অবস্থায় পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে, আপনার কম্পিউটারকে সর্বোত্তমভাবে কাজ করার অনুমতি দেয়৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ড্রাইভার আপডেট করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ড্রাইভার রোলব্যাক করবেন

  3. Windows 10 বা Windows 11 এ ড্রাইভারের ত্রুটি কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে আইটিবিএম ড্রাইভার উইন্ডোজ 10 এ উপলব্ধ নেই?